আর৫৭০ (বাংলাদেশ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আঞ্চলিক সড়ক ৫৭০ shield}}

আঞ্চলিক সড়ক ৫৭০
সৈয়দপুর - নীলফামারী মহাসড়ক
পথের তথ্য
সড়ক ও জনপথ অধিদপ্তর দ্বারা রক্ষণাবেক্ষণকৃত
দৈর্ঘ্য:১৫.৩৩ কিমি[১] (৯.৫৩ মাইল)
প্রধান সংযোগস্থল
দক্ষিণ প্রান্ত: এন৫ (ওয়াপদা মোড়)
  জেড৫০০৮ (দারোয়ানি)
উত্তর প্রান্ত: জেড৫৭০৭ (নীলফামারী চৌরাস্তা)
মহাসড়ক ব্যবস্থা
বাংলাদেশের সড়কগুলি
R569 R571

আর৫৭০ (আঞ্চলিক মহাসড়ক) হল বাংলাদেশের রংপুর বিভাগের নীলফামারী জেলায় অবস্থিত দক্ষিণ-উত্তরগামী একটি আঞ্চলিক মহাসড়ক, নীলফামারী জেলা শহরকে এন৫ এর সাথে সংযুক্ত করেছে। রাস্তাটি এন ৫ থেকে নীলফামারী পর্যন্ত ১৫.৩৩ কিলোমিটার লম্বা এবং একটি দুই লেন বিশিষ্ট গুরুত্বপূর্ন মহাসড়ক। ২০০১ সালে রাস্তাটি আঞ্চলিক মহাসড়ক হিসাবে ডিজাইন করা হয়।

রাস্তার বিবরণ[সম্পাদনা]

রাস্তাটি সৈয়দপুর শহরের ৩ কিলোমিটার উত্তরে, সৈয়দপু গ্যাস টার্বাইন বিদ্যুৎ কেন্দ্রের পাশে এন৫ (সৈয়দপুর বাইপাস) এর একটি সংযোস্থল থেকে শুরু হয়েছে।[১] এরপর রাস্তাটি উত্তরমুখী হয়ে বিদ্যুৎ কেন্দ্রের পাশদিয়ে এগিয়ে গেছে। আনুমানিক ২.৯ কিলোমিটার অতিক্রম করার পর টেলাপীর নামক স্থানে রাস্তাটি উত্তর-পশ্চিমে বাক নিয়ে কিছুদুর এগিয়ে গিয়ে আবার উত্তরমুখী হয়ে প্রায় ৬ কিলোমিটার পর উত্তরা ইপিজেড সংযোগ সড়কের সাথে সংযোগ স্থাপন করে। রাস্তাটি সমান্তরালভাবে আরও প্রায় ৩ কিলোমিটারের মধ্যে কয়েকটি বাজার অতিক্রম করার পর দারোয়ানী নামক স্থানে জেড ৫০০৮ এর সাথে সংযোগ স্থাপন করেছে। উত্তরমুখী হয়ে আর ৩ কিলোমিটার এগিয়ে নীলফামারী বাস টার্মিনাল ও তিস্তা সেচ প্রকল্পের সেচখাল অতিক্রম করে জেড ৫৭০৯ এর সাথে সংযোগ স্থাপন করে এবং উত্তর-পশ্চিমদিকে বাক নিয়ে নীলফামারী শহরের দিকে এগিয়ে যায়। এরপর রাস্তাটি নীলফামারী শহরের মধ্য বরাবর ডাকঘর ও সোনালী ব্যাংকের সামনে চৌরাস্তা সৃষ্টি করে শেষ হয়েছে।[২] এরপর রাস্তাটি জেলা সড়ক জেড ৫৭০৭ হিসাবে ডোমারডিমলার দিকে এগিয়ে গেছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রধান সংযোগস্থলসমূহ[সম্পাদনা]

সম্পূর্ণ রাস্তাটি নীলফামারী জেলাতে অবস্থিত।

অবস্থান মাইল কি.মি. গন্তব্য টীকা
সৈয়দপুর উপজেলা ০.০০ ০.০০ এন৫ (সৈয়দপুর)
নীলফামারী শহর

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "OnlineRoadNetwork R570"। সড়ক ও জনপথ অধিদপ্তর। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০১৭ 
  2. RHD ROAD NETWORK, Nilphamari Division [সওজ সড়ক নেটওয়ার্ক, নীলফামারী বিভাগ] (pdf) (মানচিত্র) (ইংরেজি ভাষায়)। সড়ক ও জনপথ অধিদপ্তর। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]