শিলিগুড়ি জংশন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিলিগুড়ি জংশন
এক্সপ্রেসযাত্রীবাহী ট্রেন স্টেশন
শিলিগুড়ি জংশন রেলওয়ে স্টেশন
অবস্থানহিল কোট রোড, পাটিরাম জোটি, প্রধান নগর, শিলিগুড়ি, দার্জিলিং জেলা, পশ্চিমবঙ্গ
 ভারত
উচ্চতা১২০ মিটার (৩৯০ ফু)
মালিকানাধীনভারতীয় রেল
পরিচালিতউত্তর-পূর্ব সীমান্ত রেল
লাইননিউ জলপাইগুড়ি-আলিপুরদুয়ার-শামুকতলা রোড লাইন, দার্জিলিং হিমালয়ান রেলওয়ে
প্ল্যাটফর্ম
রেলপথ
নির্মাণ
গঠনের ধরনআদর্শ
পার্কিংহ্যাঁ
অন্য তথ্য
অবস্থাসক্রিয়
স্টেশন কোডSGUJ
বিভাগ কাটিহার
ইতিহাস
চালু১৯৪৯; ৭৫ বছর আগে (1949)
বৈদ্যুতীকরণচলমান
অবস্থান
SGUJ শিলিগুড়ি-এ অবস্থিত
SGUJ
SGUJ
শিলিগুড়িতে অবস্থান
SGUJ পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
SGUJ
SGUJ
শিলিগুড়িতে অবস্থান
মানচিত্র

শিলিগুড়ি জংশন রেলওয়ে স্টেশন হল শিলিগুড়ি শহরের তিনটি প্রধান রেলওয়ে স্টেশনের একটি। এটি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিং জেলার শিলিগুড়ি শহরে অবস্থিত। অন্য দুটি স্টেশন হল শিলিগুড়ি টাউন রেলওয়ে স্টেশননিউ জলপাইগুড়ি জংশন রেলওয়ে স্টেশন। ভারতের এক মাত্র এই স্টেশনেই ব্রডগেজ, মিটার গেজ ও ন্যারগেজ রেলপথ চালু রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৭ সালের আগে শিলিগুড়ি জংশন ছিল এই এলাকার প্রধান রেলওয়ে স্টেশন। কিন্তু ১৯৪৭ সালে দেশাগের পর শিলিগুড়ি জংশন থেকে কলকাতার ব্রডগেজ রেলপথের যোগাযোগ বিচ্ছিন হয়। এই রেলপথ পূর্ব পাকিস্তান এর মধ্যে চলে যায়।সেই সয় নিউ জলপাইগুড়ি স্টেশন এর সঙ্গে তিনটি মিটার গেজ রেলপথ যুক্ত ছিল। এই তিনটি রেলপথ যুক্ত ছিল কৃষ্ণানগঞ্জ, বারসোই ও হলদিবাড়ির সঙ্গে। ১৯৬০ সাল পর্যন্ত এই স্টেশন থেকে পার্শ্ববর্তী এলাকায় রেল পরিসেবা দেওয়া হত। ১৯৬১ সালে কলকাতার সঙ্গে ব্রডগেজ রেলপথ চালু হয় এবং ওই বছরই চালু হয় নিউ জলপাইগুড়ি জংশন রেলওয়ে স্টেশন[১]

সুযোগ-সুবিধা[সম্পাদনা]

শিলিগুড়ি জংশন স্টেশনের সুযোগ সুবিধা গুলি হল: ওয়েটিং রুম, রিটিনিং রুম ও বুক স্টল।এখানে ২ বেডের রিটিনিং রুম ও ৪ বেডের ডরমিনেটোর রুম রয়েছে।[২] রাজ্য সরকারের পর্যটন দপ্তরের পক্ষথেকে তথ্য কেন্দ্র ও তেনজিং নরগে বাস স্টেশন এই জংশন স্টেশনের খুবই কাছে অবস্থিত।[৩]

এই স্টেশন থেকে বাগডোগরা বিমানবন্দর ১৪ কিমি, নিউ জলপাইগুড়ি রেলওয়ে স্টেশন ৮ কিমি, দার্জিলিং ৮০ কিমি, গ্যাংটক ১২০ কিমি ও থিম্পু ৩৫০ কিমি দূরে অবস্থিত।

শিলিগুড়ি লোকো শেড[সম্পাদনা]

এডটি মিটারগেজ ডিজেল লোকো শেড শিলিগুড়িতে স্থাপিত হয় ১৯৬১ সালে এবং ব্রডগেজ ডিজেল লোকো শেড স্থাপিত হয় ২০০৭ সালে।ডব্লুডিপি-৪ লোকো ও ডব্লুডিজি-৪ লোকো হুবলি থেকে শিলিগুড়িতে স্থানন্তর করা হয়। ডব্লুডিপি-৪ লোকো বাজ এর শেড হল শিলিগুড়ি।এছারাও ওয়াইডিএম-৪ ও ডব্লুডিএম-৪এ এর শেড শিলিগুড়ি।[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Alastair Boobyer। "India: the complex history of the junctions at Siliguri and New Jalpaiguri" (ইংরেজি ভাষায়)। IRFCA। সংগ্রহের তারিখ ০২-০১২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Retiring rooms in North East Frontier Railway" (ইংরেজি ভাষায়)। Indian Railways। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-০২ 
  3. "Siliguri railway station" (ইংরেজি ভাষায়)। make my trip। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-০২ 
  4. "Diesel Loco Shed – Siliguri Junction" (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। NF Railway। সংগ্রহের তারিখ ০২-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "Sheds and workshops" (ইংরেজি ভাষায়)। IRFCA। সংগ্রহের তারিখ ০২-০২-২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)