মেঘনা হেলি সেতু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অপারেশন ক্যাকটাস লিলি
মূল যুদ্ধ: বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ and ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৭১
তারিখ9 December 1971
অবস্থান
ফলাফল

Indian-Bangladeshi victory

  • Successful destruction of Meghna bridge
বিবাদমান পক্ষ
 ভারত
মুক্তিবাহিনী
 পাকিস্তান
সেনাধিপতি ও নেতৃত্ব প্রদানকারী
ভারত Lt Gen সগত সিং পাকিস্তান Unknown
শক্তি
Unknown Unknown
হতাহত ও ক্ষয়ক্ষতি
10 killed[১] Unknown

মেঘনা হেলি ব্রিজ , যার কোডনাম অপারেশন ক্যাকটাস লিলি , ভারত-পাকিস্তান যুদ্ধ ১৯৭১ সালের সময় ভারতীয় বিমানবাহিনীর একটি বিমান অভিযান ছিল , যা বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অংশগ্রহণ শুরু করে । এটি ঘটেছিল 9 ডিসেম্বর, যখন ভারতীয় বিমান বাহিনী (IAF) ভারতীয় সেনাবাহিনীর IV কর্পস এবং মুক্তিবাহিনীর যোদ্ধাদের মেঘনা নদীর উপর দিয়ে আশুগঞ্জে ধ্বংসপ্রাপ্ত মেঘনা সেতু এবং পাকিস্তানি প্রতিরক্ষাকে বাইপাস করে নরসিংদীর রায়পুরা পর্যন্ত বিমানে করে পৌঁছে দিতে সাহায্য করে ।

অপারেশন[সম্পাদনা]

যুদ্ধ শুরু হলে আইভি কোর আগরতলা সেক্টরে অ্যাকশনে নামে । ঢাকা অভিযানের শুরুতে, ঢাকাকে II কর্পসের লক্ষ্য হিসাবে নির্ধারণ করা হয়েছিল এবং IV কর্পসকে কুমিল্লার দুর্গ দখলের দায়িত্ব দেওয়া হয়েছিল । 8 ডিসেম্বরের মধ্যে, 57 মাউন্টেন ডিভিশন এবং IV কর্পস -এর সৈন্যরা ইতিমধ্যেই মেঘনা পর্যন্ত অঞ্চল দখল করার প্রাথমিক লক্ষ্য অর্জন করেছিল । নদী পার হওয়ার একমাত্র পথ ছিল আশুগঞ্জ সেতু, যেটি খুব শীঘ্রই একটি দুর্গে পরিণত হয়েছিল যেখানে একটি পাকিস্তানি ডিভিশন নিজেদেরকে একত্রিত করেছিল। আশুগঞ্জে প্রতিরোধ ভাঙার কৌশলগত গুরুত্ব শীঘ্রই লেফটেন্যান্ট জেনারেল সগত সিং -এর কাছে স্পষ্ট হয়ে ওঠে , IV কর্পসের নেতৃত্ব দেন, যিনি বুঝতে পেরেছিলেন যে তার সৈন্যরা একটি ধাক্কা দিয়ে ঢাকাকে হুমকি দিতে পারে। একবার একটি উল্লেখযোগ্য বাহিনী গড়ে তোলার পর, হেলিড্রপড ফোর্স এবং ঢাকার মধ্যে কোনো স্বীকৃত শত্রু শক্তি ছিল না। আশুগঞ্জ সেতুই ছিল একমাত্র সেতু যেটি বিশাল মেঘনা নদীর উপর বিস্তৃত ছিল যেটি তার সংকীর্ণ স্থানে 4,000 গজেরও বেশি চওড়া ছিল। আশুগঞ্জে তার সৈন্যদের সাথে, সিং অবশ্য বুঝতে পেরেছিলেন যে তার গঠন ঢাকার দৌড়ে যোগদান করবে । যেমনটি পরে দেখা যায়, II কর্পস কুষ্টিয়ায় পাকিস্তানি প্রতিরক্ষা দ্বারা আটক ছিল এবং ঢাকায় আসেনি। যাইহোক, বায়বীয় ছবিগুলিও দেখায় যে সেতুটি ধ্বংস হয়ে গেছে এবং ভারতীয় সৈন্যদের অগ্রসর হওয়ার জন্য বিস্তৃত মেঘনার উপর একটি নতুন সেতু নির্মাণ করতে সেনা ইঞ্জিনিয়ারদের প্রয়োজন হবে। জোর করে সেতুটি নিয়ে যাওয়ার চেষ্টায় উচ্চ হতাহতের পূর্বাভাস দিয়ে, সিং, মেজর জেনারেল বিএফ গনসালভেস , 57 এমটিএন ডিভের নেতৃত্বে, সৈন্যদের এয়ারলিফট করার সিদ্ধান্ত নেন। [২]

এর ধারণায় উজ্জ্বল, ধারণাটি ঝুঁকি এবং বিপদে পরিপূর্ণ ছিল। এই পদক্ষেপটি বিরোধিতায় যেতে হয়েছিল, বা আরও খারাপভাবে, রায়পুরার উত্তরে পাকিস্তানি সৈন্যদের ন্যূনতম বিরোধিতার মুখোমুখি হতে হয়েছিল। হেলিড্রপ করা ভারতীয় সেনাদের আর্টিলারি বা সাঁজোয়া সমর্থন ছিল না। ৯ তারিখে, আশুগঞ্জ সেতুর দক্ষিণে রায়পুরায় সৈন্যদের নিয়ে যাওয়া শুরু হয়। এই অবস্থান একত্রিত হলে, সৈন্যদের নরসিংদীতে বিমানযোগে নিয়ে যাওয়া হবে। নরসিংদী থেকে ঢাকার রাস্তাটি আইভি কোরের জন্য খালি পড়ে থাকবে। হেলিবোর্ন সৈন্যদের সহায়তা প্রদানের জন্য, PT-76 ট্যাঙ্কগুলিকে মেঘনা নদীর তীরে যেতে বলা হয়েছিল।

আইএএফের অপারেশন গ্রুপ ক্যাপ্টেন চন্দন সিং এর নেতৃত্বে ছিল এবং এমআই-4 হেলিকপ্টার ব্যবহার করেছিল যা ইতিমধ্যে 7 ডিসেম্বর রাতে সিলেট এয়ার-লিফটে জড়িত ছিল।  ৯ ডিসেম্বর রাতের মধ্যে, IAF পুরো 311 ব্রিগেডকে এয়ার-লিফ্ট করে। প্রথম সৈন্য, যার সংখ্যা ছিল প্রায় ছয়শত, তারা ৯ তারিখ রাতে অবতরণ করে, অবিলম্বে রায়পুরার উত্তরে পাকিস্তানি সৈন্যদের সাথে যোগাযোগ করে।  তবে তারা তাদের অবস্থানে অধিষ্ঠিত ছিল, আইএএফ শক্তিবৃদ্ধিতে উড়েছিল। পরবর্তী 36 ঘন্টায়, 110 টিরও বেশি উড্ডয়ন করা হয়েছিল। Mi-4, যা সাধারণত 14 জন সৈন্য বহন করে, 23 জনকে বোর্ডে বহন করে। সৈন্যদের প্রাথমিকভাবে আশুগঞ্জ ব্রিজের দক্ষিণে রায়পুরায় নিয়ে যাওয়া হয়। এই অপারেশন চলাকালে, 73তম ব্রিগেড নৌকা ও নদীপথের কারুকাজে মেঘনা পার হয়ে যায়।

জনপ্রিয় সংস্কৃতি[সম্পাদনা]

হিন্দুস্তান কি কসম একটি হিন্দি যুদ্ধ মুভি যা চেতন আনন্দ পরিচালিত এবং 1973 সালে মুক্তি পেয়েছিল অপারেশন ক্যাকটাস লিলির ঘটনার উপর ভিত্তি করে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. [১][স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] - Official Indian Army Website: Complete Roll of Honor of casualties of Operation Cactus-Lilly
  2. "How Heli Bridges Helped Indian Forces Cross Rivers During the 1971 War"