দ্বিজাতি তত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
১৯০৯ সালে ব্রিটিশ ভারতের মানচিত্র। বিভিন্ন ধর্মের সংখ্যাগরিষ্ঠতা বিভিন্ন রং-এ চিহ্নিত করা হয়েছে।

দ্বিজাতি তত্ত্ব (উর্দু: دو قومی نظریہ‎‎, Devanagari: दो क़ौमी नज़रिया, do qaumi nazariya) হল এমন একটি মতাদর্শ যেখানে ভারতীয় উপমহাদেশের মুসলমানদের প্রথমিকভাবে কেবলমাত্র তাদের ধর্মের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। এর মাধ্যমে ভারতীয় মুসলমান এবং হিন্দু দুটি স্বতন্ত্র জাতীয়তার পরিচয় দেয়া হয়েছে, এবং যেখানে ভাষা, বর্ণ এবং অন্যান্য বৈশিষ্টের তুলনায় ধর্মকে বেশি প্রধান্য দেয়া হয়েছে।[১][২] পাকিস্তান আন্দোলন এবং ১৯৪৭ সালে ভারত বিভাগের অন্যতম কারণ ছিলো এই দ্বিজাতি তত্ত্ব।[৩] ভারতীয় মুসলমানদের ক্ষেত্রে ধর্মকে জাতীয়তাবাদের ভিত্তি হিসাবে ব্যবহার করার ব্যাপারটি, ভারতের অনেক হিন্দু জাতীয়তাবাদী সংগঠনের জন্য একটি অনুপ্রেরণার উৎস ছিল। এর ফলে ভারতীয় মুসলমানদের অভারতীয় বিদেশি হিসাবে সজ্ঞায়িত করা হয় এবং আইনত ভারত একটি হিন্দু রাষ্ট্রে পরিণত হয়। মুসলমানরা ভারতে নির্বাসিত হিসাবে চিহ্নিত করা হয়। এবং ইসলাম ধর্মে রূপান্তরে একরকম নিষেধাজ্ঞা আরোপ করা হয় এবং হিন্দু ধর্মে ধর্মান্তর এবং হিন্দু ধর্মগ্রহনে উৎসাহিত করা হয়।[৪][৫][৬][৭]

ইতিহাস[সম্পাদনা]

মুসলিম নেতাদের যুক্তি[সম্পাদনা]

পাকিস্তান গঠনে সভাকরের বিরোধিতা[সম্পাদনা]

আব্দুল গাফ্ফার চৌধুরীর ভারত বিভাগের বিরোধিতা[সম্পাদনা]

বিভাগ পরবর্তী বিতর্ক[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Robin W. Winks, Alaine M. Low (২০০১)। The Oxford history of the British Empire: Historiography। Oxford University Press। আইএসবিএন 9780199246809। "... At the heart of the two-nation theory was the belief that the Indian Muslims' identity was defined by religion rather than language or ethnicity ..." 
  2. Liaquat Ali Khan (১৯৪০)। Pakistan: The Heart of Asia। Thacker & Co. Ltd.। "... There is much in the Musalmans which, if they wish, can roll them into a nation. But isn't there enough that is common to both Hindus and Muslims, which if developed, is capable of molding them into one people? Nobody can deny that there are many modes, manners, rites and customs which are common to both. Nobody can deny that there are rites, customs and usages based on religion which do divide Hindus and Muslmans. The question is, which of these should be emphasized ..." 
  3. "Two-Nation Theory Exists"। Pakistan Times। [অকার্যকর সংযোগ]
  4. Economic and political weekly, Volume 14, Part 3। Sameeksha Trust। ১৯৭৯। "... the Muslims are not Indians but foreigners or temporary guests - without any loyalty to the country or its cultural heritage - and should be driven out of the country ..." 
  5. M. M. Sankhdher, K. K. Wadhwa (১৯৯১)। National unity and religious minorities। Gitanjali Publishing House। আইএসবিএন 9788185060361। "... In their heart of hearts, the Indian Muslims are not Indian citizens, are not Indians: they are citizens of the universal Islamic ummah, of Islamdom ..." 
  6. Vinayak Damodar Savarkar, Sudhakar Raje (১৯৮৯)। Savarkar commemoration volume। Savarkar Darshan Pratishthan। "... His historic warning against conversion and call for Shuddhi was condensed in the dictum 'Dharmantar is Rashtrantar' (to change one's religion is to change one's nationality) ..." 
  7. N. Chakravarty (১৯৯০)। "Mainstream"Mainstream, Volume 28, Issues 32-52। "... 'Dharmantar is Rashtrantar' is one of the old slogans of the VHP ..." 

বহিঃসংযোগ[সম্পাদনা]