অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Avengers: Infinity War থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার
অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ারের পোস্টার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তির পোস্টার
পরিচালকঅ্যান্থনি রুসো
জো রুসো
প্রযোজককেভিন ফাইগি
চিত্রনাট্যকারক্রিস্টোফার মার্কাস
স্টিভেন ম্যাকফিলি
উৎসস্ট্যান লি কর্তৃক 
অ্যাভেঞ্জার্স
শ্রেষ্ঠাংশে
সুরকারঅ্যালেন সিলভেস্ট্রি
চিত্রগ্রাহকট্রেন্ট ওপালোচ
সম্পাদক
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওজ
মোশন পিকচার্স
মুক্তি
  • ২৩ এপ্রিল ২০১৮ (2018-04-23) (ডলবি থিয়েটার)
  • ২৭ এপ্রিল ২০১৮ (2018-04-27) (যুক্তরাষ্ট্র)
দৈর্ঘ্য১৪৯ মিনিট[২]
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৩১৬–৪০০ মিলিয়ন[৩][৪][৫]
আয়$২.০৪৮ বিলিয়ন[৬]

অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার (ইংরেজি: Avengers: Infinity War) হলো একটি মার্কিন সুপারহিরো চলচ্চিত্র যা মার্ভেল কমিক্স সুপারহিরোর দল অ্যাভেঞ্জার্স এর উপর ভিত্তি করে নির্মিত এবং এটি মার্ভেল স্টুডিওজ দ্বারা প্রযোজিত এবং ওয়াল্ট ডিজনি স্টুডিওজ মোশন পিকচার্স দ্বারা পরিবেশিত। এটি ২০১২ সালের মার্ভেলের দ্য অ্যাভেঞ্জার্স এবং ২০১৫ সালের অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রনের সিক্যুয়েল এবং মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স (এমসিইউ)-এর উনবিংশতম চলচ্চিত্র। চলচ্চিত্রটি অ্যান্থনি এবং জো রুসো দ্বারা পরিচালিত। চলচ্চিত্রটিতে আরো রয়েছে ক্রিস্টোফার মার্কাস ও স্টিভেন ম্যাকফিলিের লিখিত চিত্রনাট্য এবং একটি সমগ্র অভিনয়শিল্পীর দল যাতে রবার্ট ডাউনি জুনিয়র, ক্রিস হেমসওর্থ, মার্ক রাফালো, ক্রিস ইভানস, স্কার্লেট জোহ্যানসন, বেনেডিক্ট কাম্বারব্যাচ, ডন চিডল, টম হল্যান্ড, চ্যাডউইক বোজম্যান, পল বেটনি, এলিজাবেথ ওলসেন, অ্যান্থনি ম্যাকি, সেবাস্টিয়্যান স্ট্যান, ড্যানাই গুরিরা, লেটিটিয়া রাইট, ডেভ বাউতিস্তা, জো সালডানা, জশ ব্রোলিন এবং ক্রিস প্রাট অন্তর্ভুক্ত। চলচ্চিত্রে, অ্যাভেঞ্জার্স এবং গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি থ্যানোসকে সকল শক্তিশালী ইনফিনিটি স্টোনগুলি জড়ো করা থেকে থামানোর জন্য চেষ্টা করে।

চলচ্চিত্রটি অক্টোবর ২০১৪-তে অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার – পার্ট ১ হিসেবে ঘোষণা করা হয়েছিল। রুস্শো ভাইয়েরা এপ্রিল ২০১৫-তে সরাসরি বোর্ডে এসেছিলেন এবং মে-এর কাছে, মার্কাস এবং ম্যাকফিলি চলচ্চিত্রটির কাহিনী লেখার জন্য স্বাক্ষর দেন, যা জিম স্টারলিং এর ১৯৯১ সালের "দ্য ইনফিনিটি গন্টলেট কমিক এবং জনাথন হিকম্যান এর ২০১৩ সালের "ইনফিনিটি" থেকে অনুপ্রেরণা নিয়ে আনে। জুলাই ২০১৬-তে, মার্ভেল শিরোনামটিকে সংক্ষিপ্ত করে রাখে অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার। জর্জিয়ার ফায়েট কাউন্টির পাইনয়ুড আটলান্টা স্টুডিওজ-এ জানুয়ারি ২০১৭-তে চিত্রগ্রহণ শুরু হয় এবং জুলাই ২০১৭ পর্যন্ত স্থায়ী ছিল, একটি সরাসরি সিক্যুয়েল, অ্যাভেঞ্জার্স: এন্ডগেম-এর সঙ্গে শুটিং জারি থাকে। অধিকভাবে স্কটল্যান্ড, ইংল্যান্ড, ডাউনটাউন আটলান্টার এলাকা এবং নিউ ইয়র্ক শহরে চিত্রগ্রহণ হয়। $৩১৬–৪০০ মিলিয়নের পরিসীমার একটি আনুমানিক নির্মাণব্যয়ের সাথে, এটি এখনো পর্যন্ত নির্মিত সর্বোচ্চ ব্যয়বহুল চলচ্চিত্রের মধ্যে একটি।

অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার এপ্রিল ২৩, ২০১৮-তে লস অ্যাঞ্জেলেসে বিশ্ব প্রিমিয়ার এবং এপ্রিল ২৭, ২০১৮-তে যুক্তরাষ্ট্রে মুক্তি পায়, আইম্যাক্স এবং ৩ডি চলচ্চিত্রে। চলচ্চিত্রটি সমালোচকদের থেকে সাধারণভাবে ইতিবাচক সমালোচনা পায়, যারা অভিনয়শিল্পী (বিশেষভাবে ব্রোলিনের) এবং কাহিনীর মানসিক গুরুত্বতার পাশাপাশি ভিজুয়াল ইফেক্ট এবং অ্যাকশন দৃশ্যগুলিকে প্রশংশা করেন। এটি $২ বিলিয়নের চেয়ে বেশি বিশ্বব্যাপি আয় করা চতুর্থ এবং প্রথম সুপারহিরো চলচ্চিত্র, যা অনেক বক্স অফিস রেকর্ড ভাঙ্গে এবং ২০১৮-তে সর্বোচ্চ-আয়কারী চলচ্চিত্র হয়ে ওঠে, পাশাপাশি সর্বসময়ের সর্বোচ্চ-আয়কারী চতুর্থ চলচ্চিত্র এবং চতুর্থ যুক্তরাষ্ট্র এবং কানাডার চলচ্চিত্র। চলচ্চিত্রটি এটির বিশেষ প্রভাবের জন্য ৯১ম একাডেমি পুরস্কার, ২৪ম ক্রিটিকস চয়েস পুরস্কার এবং ৭২ম ব্রিটিশ একাডেমি চলচ্চিত্র পুরস্কার-এ মনোনীত হয়। ২৬ই এপ্রিল ২০১৯-এ, চলচ্চিত্রটির সিক্যুয়েল অ্যাভেঞ্জার্স: এন্ডগেম মুক্তি দেওয়া হয়।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

জ্যান্ডার থেকে পাওয়ার স্টোন (Power Stone) অর্জন করার পর, থ্যানোস এবং তার সেবক—ইবনি ম, কাল অবসিডিয়ান, প্রক্সিমা মিডনাইট এবং করভাস গ্ল্যাভঅ্যাসগার্ডের সাপ্রতিক ধ্বংস থেকে সর্বশেষ উত্তরজীবীদের বহন করা একটি মহাকাশযানকে রোধ করে।[N ১] যখনি তারা টেসেরেক্ট থেকে স্পেস স্টোন (Space Stone) বাহির করে, তখনি থ্যানোস থর-কে পরাজিত করে, হাল্ককে হারিয়ে এবং লোকিকে হত্যা করে। হাইমডাল মৃত্যুর পূর্বে বাইফ্রস্ট ব্যবহার করে হাল্ককে পৃথিবীতে পাঠায়। থ্যানোস তার সেবকদের সাথে অন্যস্থানে চলে যায় এবং জাহাজটিকে ধ্বংস করে দেয়।

হাল্ক নিউ ইয়র্ক শহরে স্যাঙ্কটাম স্যাঙ্কটোরামে দুর্ঘটনাবস্তায় অবতরণ করে, এবং ব্রুস ব্যানার নিজ রুপে ফিরে আসে। তিনি থ্যানোসের মহাবিশ্বের সকল জীবনের অর্ধেককে মারার পরিকল্পনার ব্যাপারে ডক্টর স্ট্রেঞ্জ এবং ওং-কে সতর্ক করে; এই কথোপকথনের প্রতিক্রিয়ায়, স্ট্রেঞ্জ টনি স্টার্ক-কে নিয়োগ করেন। ম এবং অবসিডিয়ান স্ট্রেঞ্জ থেকে টাইম স্টোন (Time Stone) উদ্ধারের জন্য পৌঁছে যায়, যা পিটার পার্কারের নজরে আসে। ম স্ট্রেঞ্জকে বন্ধি করে, কিন্তু একটি জাদুর কারণে টাইম স্টোন নিতে ব্যার্থ হয়। স্টার্ক এবং পার্কার ম-এর মহাকাশযানকে অনুসরণ করেন, অপরদিকে ব্যানার স্টীভ রজার্সের সাথে যোগাযোগ করেন এবং ওং স্যাঙ্কটাম স্যাঙ্কটামকে রক্ষার জন্য সেখানেই থেকে যায়।

এডিনবার্গে, মিডনাইট এবং গ্ল্যাভ ভিশনের কপালে অবস্থিত মাইন্ড স্টোন (Mind Stone) আহরণের উদ্দেশ্যে ওয়ান্ডা মাক্সিমোফ এবং ভিশনকে আক্রমণ করে। রজার্স। কিন্তু, নাতাশা রোমানোফ এবং স্যাম উইলসন ঘটনাস্থলে তাদের উদ্ধার করেন, অ্যাভেঞ্জার্স চত্বরে জেমস রোডস এবং ব্যানারের সাথে আশ্রয় নেন। ভিশন থ্যানোসের মাইন্ড স্টোন সংগ্রহ করা থেকে বাধা দিতে মাক্সিমোফের স্টোনটি ধ্বংস করার দ্বারা তার নিজেকে ত্যাগ করার সম্মতি দেয়। রজার্স তাদের ওয়াকান্ডায় যাওয়ার জন্য সুপারিশ দেয়, যাতে তিনি বিশ্বাস করেন যে ভিশনকে ধ্বংস না করে স্টোনটিকে আলাদা করার জন্য পর্যাপ্ত সম্পদ আছে।

অন্যদিকে, গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি অ্যাসগার্ডিয়ান জাহাজ থেকে একটি বিপদ ডাকে সাড়া দেয় এবং থরকে উদ্ধার করে। থর অনুমান করে যে থ্যানোস তখন রিয়েলিটি স্টোনের (Reality Stone) সন্ধানে, যা নোওয়েয়ারে কালেক্টরের কাছে আছে। রকেট এবং গ্রুট থরের সাথে একত্রে নিডাভিলিয়ার-এর জন্য বের হয়, যেখানে তারা এবং এইত্রি থ্যানোসকে মারার সক্ষম একটি যুদ্ধ-কুঠার তৈরি করে। মাইন্ড স্টোনের স্থান নোওয়েয়ারে, পিটার কুইল, গামোরা, ড্র্যাক্স এবং ম্যান্টিস তাদের আগেই থ্যানোসকে তার কাছে রিয়েলিটি স্টোনের সাথে খুঁজে পায়। থ্যানোস তার দত্তক নেওয়া মেয়ে গামোরাকে অপহরণ করেন, যিনি থ্যানোসের দত্তক নেওয়া বন্দী বোন নেবুলাকে যন্ত্রণা থেকে বাঁচানোর জন্য সোল স্টোনের (Soul Stone) অবস্থান বলে দেয়। থ্যানোস এবং গামোরা ভর্মিরে ভ্রমণ করেন, যেখানে সোল স্টোনের রক্ষক, রেড স্কাল, থ্যানোসকে জানায় যে স্টোনটির দাবিদার যাকে ভালবাসে তার বলিদানের দ্বারা অর্জন করতে পারে। থ্যানোস অনিচ্ছাপূর্বকভাবে গামোরাকে হত্যা করেন, যাতে তিনি স্টোনটিকে অর্জন করে।

নেবুলা বন্ধনদশা অবস্থা থেকে পালিয়ে যান এবং বেঁচে থাকা গার্ডিয়েন্সদের থ্যানোসের ধ্বংসপ্রাপ্ত নিজ-গ্রহ, টাইটেনে দেখা করার জন্য বলেন। স্টার্ক এবং পার্কার ম-কে হত্যা করেন এবং স্ট্রেঞ্জকে উদ্ধার করে। একইসময়ে, তারা টাইটেনে অবতরণ করে এবং তারা কুইল, ড্র্যাক্স ও ম্যান্টিসের সাথে দলবদ্ধ হয়। দলটি স্ট্রেঞ্জের টাইম স্টোন ব্যবহার করে কোটিবার সম্ভাব্য ভবিষ্যৎকে (যেখানে থ্যানোসকে শুধুমাত্র একবার পরাজিত হতে দেখেন) দেখার পর থ্যানোসের ইনফিনিটি গন্টলেট (দস্তানা) সরানোর পরিকল্পনা করে। থ্যানোসের পরিকল্পনা মতো অতিরিক্ত জনসংখ্যা দ্বারা বিপন্ন একটি মহাবিশ্বের বেঁচে থাকা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ন্যায্যতা প্রতিস্থাপন করার জন্য থ্যানোস ঘটনাস্থলে পৌঁছায়। দলটি তাকে দমন করে রাখে যতক্ষণ না নেবুলা অনুমান করেন যে থ্যানোস গামোরাকে হত্যা করেছে। ক্রুদ্ধ হয়ে কুইল থ্যানোসের ওপর হামলা করে, যা থ্যানোসকে দলটির আটকে রাখাতে ব্যর্থ করতে এবং তাদের পরাজয় করতে সুযোগ দেন। স্টার্ক থ্যানোসের সাথে একটি যুদ্ধে থ্যানোস দ্বারা গুরুতরভাবে আঘাত পান, কিন্তু স্ট্রেঞ্জের থ্যানোসকে টাইম স্টোন দেওয়ার পর বেঁচে যায়।

ওয়াকান্ডাতে, রজার্স থ্যানোসের সৈন্যবাহিনীর আক্রমণ করার পূর্বে বাকি বার্ন্সের সাথে পুনর্মিলিত হয়। পৃথিবীতে বাকি থাকা অ্যাভেঞ্জার্স, টি'চাল্লা এবং ওয়াকান্ডান বাহিনী একত্রে দলবদ্ধ হয় এবং একটি প্রতিরক্ষা গড়ে তুলে। অন্যদিকে, সুরি ভিশন থেকে মাইন্ড স্টোন আলাদা করার জন্য কাজ করে। ব্যানারের হাল্কে রুপান্তরিত হওয়া থেকে ব্যর্থ হওয়ার জন্য, স্টার্কের হাল্কবাস্টার কবচের ভিতরে থেকে লড়াই করেন। থর, রকেট এবং গ্রুট পৃথিবীতে অ্যাভেঞ্জার্সের সাহায্যের জন্য পৌঁছান; মিডনাইট, অবসিডিয়ান এবং গ্ল্যাভ যুদ্ধস্থলে মারা যায় এবং থ্যানোসের সৈন্যবাহিনী পথভ্রষ্ট হয়ে যায়। থ্যানোস সেখানে পৌঁছায় এবং মাক্সিমোফের মাইন্ড স্টোন ধ্বংস করার চেষ্টাকে ব্যর্থ করে। তারপর, তিনি ভিশনের মাথা থেকে স্টোনটিকে সরিয়ে নেয়, যাতে ভিশন মৃত্যুবরণ করে।

থর কয়েকবার থ্যানোসকে আঘাত করেন, কিন্তু থ্যানোস সম্পূর্ণ ইনফিনিটি গন্টলেটটি সক্রিয় করে এবং টেলিপোর্ট করে অন্যস্থানে চলে যায়। মহাবিশ্ব জুড়ে সকল জীবের অর্ধেক শারীরিকভাবে ভেঙ্গে গুড়ো হয়ে যায়, যার মধ্যে রয়েছে বার্ন্স, টি'চাল্লা, গ্রুট, মাক্সিমোফ, উইলসন, ম্যান্টিস, ড্র্যাক্স, কুইল, স্ট্রেঞ্জ এবং পার্কারের পাশাপাশি মারিয়া হিল এবং নিক ফিউরি; কিন্তু তার আগে ফিউরি সর্বপ্রথমে একটি সংকেত পাঠাতে সক্ষম হন।[N ২] স্টার্ক ও নেবুলা টাইটেনে এবং অন্যদিকে ব্যানার, এম'বাকু, ওকোয়ে, রোডস, রকেট, রজার্স, রোমানোফ এবং থর ওয়াকান্ডার যুদ্ধক্ষেত্রে হতাশ হয়ে বাকি থেকে যান। সেই সময়ে, থ্যানোস অন্য একটি গ্রহে শান্তির সাথে সূর্যোদয় উপভোগ করে।

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

  • টনি স্টার্ক / আয়রন ম্যান হিসেবে রবার্ট ডাউনি জুনিয়র:
    অ্যাভেঞ্জার্সের দলপতি এবং উপকারী ব্যক্তি যিনি হলেন একজন স্ব-বর্ণিত প্রতিভাবান, ধনকুবের, ফুর্তিবাজ এবং তার নিজের বানানো কবচের বৈদ্যুতিক পোশাকের পাশাপাশি বিশ্বপ্রেমিক।[৮][৯] সহপরিচালক জো রুসো ব্যাখ্যা করেন যে স্টার্ক "এই বৃহত্তর হুমকি নিকটে, তাই সে তার শক্তিতে সবকিছু করছে যাতে পৃথিবীকে সুরক্ষিত রাখা যায়।"[১০] ডাউনি যোগ করেন যে স্টার্ক পূর্ববর্তী চলচ্চিত্রগুলিতে ছোট উদ্দেশ্য থাকবে।[১১]
  • থর হিসেবে ক্রিস হেমসওর্থ:
    একজন অ্যাভেঞ্জার এবং একই নামে নর্স পৌরাণিক দেবতার উপর ভিত্তি করে আ্যসগার্ডের রাজা।[১২] জো রুস্শো বিবৃতি দেন যে থরের কাহিনীসূত্র থর: রাগনারক-এর ঘটনার পর থেকে তোলা হয়, যা তাকে একজন "খুবই অসামান্য... খুবই আকর্ষণপূর্ণ জায়গায়" "বাস্তব মানসিক প্রেরণা"-র সাথে খুঁজে পায়।[১৩] হেমসওর্থের পরামর্শে, লেখক ক্রিস্টোফার মার্কাস ও স্টিভেন ম্যাকফিলি থর: র‍্যাগনারক-এর পরিচালক টাইকা ওয়াইটিটি এবং চিত্রনাট্যকার এরিক পিয়ার্সন থেকে সেই চলচ্চিত্রের পুনঃ-গুণ থরের হাস্যরসাত্মক এবং দুঃখজনক উপাদানগুলিকে রাখতে সাহায্যের জন্য পরামর্শ নেন। জো রুসো বলেন যে থরেরই "চলচ্চিত্রে চলন্ত নায়কের কাহিনীর বক্ররেখা আছে যা থ্যানোসের ধারণার সরাসরি বিরোধিতাতে দাঁড়ায়" এবং চলচ্চিত্রের প্রধান নায়ক যে থ্যানোসকে মারতে সক্ষম হয়েছে।
  • ব্রুস ব্যানার / হাল্ক হিসেবে মার্ক রাফালো:
    একজন অ্যাভেঞ্জার এবং একজন প্রতিভাবান বিজ্ঞানী যিনি গামা বিকিরণের প্রভাবের কারণে যখন ক্রুদ্ধ অথবা উত্তেজিত হন তখন দৈত্যে পরিণত হয়ে যান।[১৪][১৫] ব্যানার অ্যাভেঞ্জার্সদের সাথে চলচ্চিত্রে ঐকতা পুনরুদ্ধার করার চেষ্টায় যাপন করেন এবং এছাড়াও "সবাইকে প্রভাব বিস্তারের চেষ্টা করে যে থ্যানোস কতটা ভয়ঙ্কর।[১৬] এটি এই চরিত্রের জন্য একটি গল্প চাপ অব্যাহত থাকে যা থর: র‍্যাগন্যারক-এ প্রতিষ্ঠিত হয় এবং ইনফিনিটি ওয়ার ধারাবাহিকে শেষ হয়ে যাবে,[১৭] সাথে হাল্ক এবং ব্যানারের মাঝে পার্থক্য "অল্প একটু অস্পষ্টতা দেখা দিতে শুরু করে"। রাফালো বিবৃতি দেন যে "ইনফিনিটি ওয়ার"-এ হাল্ক একটি পাঁচ বছর বয়সীর মানসিক ক্ষমতা হিসেবে থাকে।[১৬]
  • স্টিভ রজার্স হিসেবে ক্রিস ইভানস:
    দ্রুত ধাবমান সুপারহিরো পূর্বে ক্যাপ্টেন আমেরিকা (অ্যাভেঞ্জার্সের একটি ছোট দল দলপতি) হিসেবে পরিচিত। একজন দ্বিতীয় বিশ্বযুদ্ধ অভিজ্ঞ, তিনি একটি পরীক্ষামূলক সিরাম দ্বারা মানব দেহের শীর্ষে উন্নত এবং আধুনিক বিশ্বের জেগে উঠার আগে ঝুলন্তভাবে জীবিত অবস্থায় জমাট বেঁধে যান।[১২] জো রুসো বলেন চরিত্রটি আর ক্যাপ্টেন আমেরিকা না হওয়ার সিদ্ধান্তের সাথে সংগ্রাম করবেন, সাথে তার পাশাপাশি তার নিজের উপর দায়িত্ব এবং অন্যদের উপর দায়িত্বের মাঝে দ্বন্দ্ব। চরিত্রটি চলচ্চিত্রটিতে তার অতিরিক্ত কমিক পরিচয় নোম্যাডের "সাহস" সংগঠিত হয়[১৮] এবং সুরি থেকে পাওয়া নতুন ভাইব্র্যানিয়াম তলোয়ার তার চিরাচরিত ঢালের জায়গা দখল করে।[১৯]
  • ব্ল্যাক উইডো / নাতাশা রোমানফ হিসেবে স্কার্লেট জোহ্যানসন:
    একজন অত্যন্ত প্রশিক্ষিত গুপ্তচর এবং প্রাক্তন অ্যাভেঞ্জার এবং এস.এচ.আই.ই.এল.ডি. / শিল্ড (S.H.I.E.L.D.)-এর প্রতিনিধি।[২০][২১] জোহ্যানসন বললেন যে রোমানোফের পরিস্থিতি ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ারের ঘটনার ফলাফলে "একটি অন্ধকার সময়ে চলে এসেছে। আমি বলব না যে আমার চরিত্রটি বিশেষভাবে হয়েছে, কিন্তু আমি মনে করি সে আগে সম্ভবত যা ছিল তা থেকে আরও বেশি কঠোর হয়ে গেছে।"[২২]
  • স্টিভেন স্ট্রেঞ্জ হিসেবে বেনেডিক্ট কাম্বারব্যাচ:
    একজন প্রাক্তন নিউরোসার্জন যিনি একটি গাড়ি দুর্ঘটনার পর একটি চিকিৎসার সফরে চালিত করে, জাদু এবং অতিরিক্ত মাত্রার গোপন দুনিয়ার আবিষ্কার করেন এবং অতীন্দ্রিয় কলার গুরু হয়ে উঠেন।[২৩] আরন লাজার দ্য কারেন্ট ওয়ার (২০১৭)-এ কাম্বারব্যাচের আধুনিক চিত্রগ্রহণ সম্পূর্ণ করা পর্যন্ত তার স্ট্যান্ড-ইন হিসেবে পরিবেশন করেন। সেই সময়, কাম্বারব্যাচ পুনরায় দৃশ্যগুলি শুট করেন যেখানে তার চেহারার দরকার ছিল।[২৪] জেফাঙ্ক আবার তার ফিঙ্গার-টুট্টিং নড়াচড়ার সাথে কাম্বারব্যাচকে সহযোগিতা করেন।[২৫]
  • জেমস "রোড" রোডস / ওয়ার মেশিন হিসেবে ডন চিডল: ইউ.এস. স্টেটস এয়ার ফোর্সের একজন প্রাক্তন অফিসার যিনি ওয়ার মেশিন চালনা করেন এবং একজন অ্যাভেঞ্জার।[২৬]
  • পিটার পার্কার / স্পাইডার-ম্যান হিসেবে টম হল্যান্ড: একজন কিশোর এবং স্টার্কের আশ্রিত ব্যক্তি যিনি একটি জিনগত-পরিবর্তিত মাকড়সা দ্বারা কামড়ানোর পর মাকড়সার মতো ক্ষমতা পান।[১০]
  • টি'চাল্লা / ব্ল্যাক প্যান্থার হিসেবে চ্যাডউইক বোজম্যান: আফ্রিকান দেশ ওয়াকান্ডার রাজা, যিনি হৃদয়-আকৃতির ঔষধি গ্রহণ করার দ্বারা তার উন্নত শক্তি অর্জন করেন।[২১][২৭]
  • ভিশন হিসেবে পল বেটনি:
    একজন এন্ড্রোয়েড এবং অ্যাভেঞ্জার যা যে.এ.আর.ভি.আই.এস. / জার্ভিস (J.A.R.V.I.S.) এবং মাইন্ড স্টোন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নির্মিত।[২৩] অ্যান্থনি রুস্শো ভিশনকে নাম দেন "একটি জীবন্ত ম্যাকগুফিন। সম্ভবত, তা পণগুলির বৃদ্ধি হয় কারণ ভিশনের জীবন ঝুঁকিতে ছিল এবং তার জীবন থ্যানোসের লক্ষ্যের সাথে দ্বন্দ্ব আছে, তাই কিছু দেবার জন্য দিচ্ছেন।"[২২]
  • ওয়ান্ডা ম্যাক্সিমফ / স্কার্লেট উইচ হিসেবে এলিজাবেথ ওলসেন: অ্যাভেঞ্জার্সের রজার্সের উপদলের একজন সদস্য, যিনি জাদুকে নিয়ন্ত্রণ করতে পারেন এবং সম্মোহন এবং অন্তর শক্তি দ্বারা যেকোনো বস্তু চালানর ক্ষমতায় নিয়োজিত।[২৮]
  • স্যাম উইলসন / ফ্যালকন হিসেবে অ্যান্থনি ম্যাকি:
    অ্যাভেঞ্জার্সের রজার্সের উপদলের একজন সদস্য এবং প্রাক্তন প্যারারেস্কিউম্যান বায়বীয় যুদ্ধে সামরিক বাহিনী দ্বারা প্রশিক্ষিত; একটি বিশেষভাবে নকশাকৃত উইন্ড প্যাক ব্যবহারের করে।[২৯] ম্যাকি উল্লেখ করেন যে সিভিল ওয়ারের ঘটনার পর থেকে উইলসনের কাছে আয়রন ম্যান এবং ব্যাল্ক প্যান্থারের মতো অন্যান্য হিরোদের সাথে একটি আক্রোশ আছে।[২২]
  • বাকি বার্ন্স / ওয়াইট উলফ হিসেবে সেবাস্টিয়্যান স্ট্যান:
    একজন উন্নত গুপ্তঘাতক এবং রজার্সের সহযোগী এবং সেরা বন্ধু, যিনি বিশ্বযুদ্ধ ২-এর সময় কাজে নিহত মনে করার পর মগজ-ধোলাই করে পুনরায় উত্থান করা হয়।[৩০] বার্ন্স, যিনি আগে উইন্টার সোলজার (শীতকালীন সেনা) হয়েছিলেন, ওয়াকান্ডার লোকদের দ্বারা নাম ওয়াইট উলফ দেওয়া হয়, যারা তার হাইড্রা প্রোগ্রামিং মুছে দিতে সাহায্য করেন।[১৯]
  • লোকি হিসেবে টম হিডেলস্টোন: একই নামে নর্স পুরাণের দেবতার উপর ভিত্তি করে থরের দত্তক কৃত ভাই।[৩১]
  • হাইমডাল হিসেবে ইদ্রিস এলবা: একই নামে নর্স পুরাণের দেবতার উপর ভিত্তি করে; সর্বদর্শী, সর্বশ্রোতা প্রাক্তন আ্যসগার্ডিয়ান বাইফ্রস্টের প্রহরী।
  • এইত্রি হিসেবে পিটার ডিংকলেজ: একই নামে নর্স পুরাণের ডার্ফের উপর ভিত্তি করে নাইডাভিল্লাইরের ডোয়ার্ফদের রাজা এবং অস্ত্রমিস্ত্রি।
  • ওং হিসেবে বেনেডিক্ট ওং: অতীন্দ্রিয় কলার গুরুদের মধ্যে একজন, কামার-তাজের সবচেয়ে মূল্যবান ধ্বংসাবশেষ এবং বইয়ের কিছু অংশ রক্ষার সঙ্গে কাজের দায়িত্বে।[৩২]
  • ম্যান্টিস হিসেবে পোম ক্লেমেন্টিএফ: এম্প্যাথিক শক্তির সঙ্গে গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি-এর একজন সদস্য।[৩৩]
  • নেবুলা হিসেবে কারেন গিলান: থ্যানোসের একজন দত্তক ক্রীত মেয়ে যিনি গামোরার সাথে তার বোন হিসেবে বেড়ে উঠে।[৩৪]
  • ড্রেক্স দ্য ডেস্ট্রয়ার হিসেবে ডেভ বাটিস্টা: গার্ডিয়্যান্সের একজন সদস্য এবং থ্যানোসের বিরুদ্ধে তার পরিবারকে হত্যা করার প্রতিহিংসার খোঁজে যোদ্ধা।[৩৫]
  • গামোরা হিসেবে জো সালডানা: গার্ডিয়্যান্সের একজন সদস্য যিনি একটি বিনগ্রহ দুনিয়া থেকে একজন অনাথ যিনি তার অতীত অপরাধের জন্য মুক্তি চান। তিনি থ্যানোস দ্বারা লালন-পালিত হয়।[৩৬]
  • গ্রুট হিসেবে ভিন ডাইসেল:
    গার্ডিয়্যান্সের একজন সদস্য যে একটি গাছের মতো মনুষ্যরূপ।[৩৭] নির্বাহী প্রযোজক জেমস গান বর্ণনা দেন যে গ্রুট এই চলচ্চিত্রে এখনো যুবক, গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি ভলি. ২-এর পোস্ট-ক্রেডিট দৃশ্যের মধ্যে একটিতে তাকে বাড়তির একই অবস্থায়।[৩৮] টেরি নটারি গ্রুটের মোশন ক্যাপচারের জন্য প্রদান করেছেন, বললেন চরিত্রটির "বয়স আসছে। তাই, আপনি এই কিশোরকে দেখা-শুনার জন্য একটি পরামর্শদাতাকে খুঁজতে এবং পরে নিজেকে আদর্শ হতে দেখবেন।[৩৯]
  • রকেট হিসেবে ব্র্যাডলি কুপার:
    গার্ডিয়ানদের সদস্য যে জিন-প্রকৌশলগতভাবে রাকুন-ভিত্তিক অপরাধী শিকারী ও ব্যবসায়ী, এবং যুদ্ধাস্ত্র ও যুদ্ধ কৌশলে কর্তা। শন গান চরিত্রটির জন্য মোশন রেফারেন্স হিসেবে তার অভিনয় এবং মুখের ভাব পরিবেশনের সাথে চিত্রগ্রহণের সময় রকেটের জন্য আবার অভিনয়ে ছিলেন।
  • পেপার পটস হিসেবে গিনিথ পালট্রো:
    স্টার্কের বাগদত্তা ও স্টার্ক ইন্ড্রাস্টির প্রধান নির্বাহী কর্মকর্তা।
  • ট্যানেলিয়ার টিভান / কালেক্টর হিসেবে বেনিসিও দেল তোরো: এল্ডার্স অব দ্যা ইউনিভার্সদের (মহাবিশ্বের জ্যেষ্ঠ) মধ্যে একজন, যিনি গ্যালাক্সিতে সকল প্রকারের আন্তঃনাক্ষত্রিক প্রাণিকুল, ধ্বংসাবশেষ এবং প্রজাতির বৃহত্তম সংগ্রহের একজন অত্যধিক প্রতিপালক।[৪০]
  • থ্যানোস হিসেবে জশ ব্রোলিন:
    টাইটেন থেকে একজন ইন্টারগ্যালাক্টিক শাসক যিনি সকল বাস্তবতার উপর তার ইচ্ছাকে প্রকাশ করার উদ্দেশ্যে সকল ইনফিনিটি স্টোন সংগ্রহ করার জন্য আকাঙ্ক্ষিত, "এই বিশ্বকে পুনরায়-ভারসাম্যে" আনতে চান। প্রযোজক কেভিন ফাইগি যোগ করেন যে থ্যানোস বিশ্বাস করেন যে এই বিশ্ব জনবহুল হয়ে উঠছে, যা তার নিজ গ্রহ টাইটেনকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এবং কিছু তিনি আবার ঘটতে না দেওয়া দেওয়ার প্রতিজ্ঞা করেছেন, এবং আরো বললেন যে "আপনি বলার জন্য যত দূর যাবেন বলবেন যে সেই হলো চলচ্চিত্রের মূল চরিত্র।"
  • পিটার কুইল / স্টার-লর্ড হিসেবে ক্রিস প্রাট:
    অর্ধমানব, গার্ডিয়্যান্সের অর্ধ-সেলেস্টিয়াল দলপতি যাকে শিশু অবস্থায় পৃথিবী থেকে অপহরণ করা হয় এবং একটি বিনগ্রহী চোর এবং পাচারকারীদের দল নাম র‌্যাভেঞ্জার্স দ্বারা পালিত হয়।[২৮]

উপরন্তু, কয়েকজন অন্যান্য অভিনয়শিল্পীরা তাদের এমসিইউ ভূমিকায় পুনঃঅভিনয় করেন: ডোরা মিলাজি-এর প্রধান, ওকোয়ে হিসেবে ডানায় গুরিরা;[৪১] টি'চাল্লার বোন সুরি হিসেবে লেটিটিয়া রাইট;[৪২] মার্কিন যুক্তরাষ্ট্রর রাষ্ট্র সচিব, থাডিয়াস রস হিসেবে উইলিয়াম হার্ট;[৪৩] স্টার্কের কৃত্রিম বুদ্ধিমত্তা এফ.আর.আই.ডি.এ.ওয়াই / ফ্রাইডে-এর (F.R.I.D.A.Y.) কণ্ঠস্বর হিসেবে কেরি কন্ডন;[৪৪] ওয়াকান্ডার পর্বত উপজাতি জাবারির রাজা, এম'বাকু হিসেবে উইনস্টন ডুক; ডোরা মিলাজির একজন সদস্য, আয়ো হিসেবে ফ্লোরেন্সে কাসুম্বা;[৪৫] পার্কারের বন্ধু নেড হিসেবে জেকব বাটালন;[৪৬] পার্কারের সহপাঠী স্যালি হিসেবে ইসাবেলা আমারা;[৪৭] পার্কারের সহপাঠী সিনডি হিসেবে টিফানি এসপেন্সন;[৪৮] এবং পার্কারের সহপাঠী টিনি হিসেবে ইথান ডিজান;[৪৯] চলচ্চিত্রের পোস্ট-ক্রেডিট দৃশ্যে অকৃতিত্ব ক্যামিওতে নিক ফিউরি (শিল্ড-এর প্রাক্তন পরিচালক) এবং মারিয়া হিল (শিল্ড-এর সহকারী পরিচালক) হিসেবে যথাক্রমে স্যামুয়েল এল. জ্যাকসন এবং কোবি স্মুলডার্স[৫০]

থ্যানোসের সেবকগণ চলচ্চিত্রটিতে আবির্ভূত হয়, যারা একত্রে কমিক্সে ব্ল্যাক অর্ডার এবং চলচ্চিত্রে "চিল্রেন অব থ্যানোস"[৫১] (Children of Thanos) হিসেবে পরিচিত, যার মধ্যে রয়েছে কাল অবসিডিয়ান হিসেবে টেরি নটারি,[৫২][৫৩] ইবনি ম হিসেবে টম বওঘান-ললার,[৫৪][৫৫] প্রক্সিমা মিডনাইট হিসেবে ক্যারি কুন[৫৩] এবং করভাস গ্ল্যাভ হিসেবে মাইকেল জেমস শ[৫৬] এই চারজন তাদের চরিত্রদের জন্য সেটে কন্ঠস্বর এবং মোশন-ক্যাপচার সম্পন্ন করেছেন।[৫৬][৫৭] যেহেতু কুন চিত্রগ্রহণের সময় গর্ভবতী ছিলেন, তিনি মূলত প্রক্সিমা মিডনাইটের জন্য মুখমণ্ডলের মোশন ক্যাপচারের পাশাপাশি কিছুটা মোশন ক্যাপচারও করেন,[৫৮] সঙ্গে স্টান্টওম্যান মনিকিউ গ্যান্ডারটোন সেটে স্ট্যান্ড-ইন এবং বাকি কাজগুলি সম্পন্ন করেন।[৫৯] ইবনি ম-এর উপস্থিতি মার্ভেল কমিক্স চরিত্র মেফিস্টো (যে ইনফিনিটি গন্টলেট কাহিনীতে আবির্ভূত হয়) দ্বারা অনুপ্রাণিত।[৬০]

জোহান স্কিমিড / রেড স্কাল ("মনির রক্ষক" এবং প্রাক্তন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন হাইড্রার নাৎসি অধিনায়ক)-এর চরিত্রের ভূমিকায় রস মারকুয়েন্ড। মারকুয়েন্ড হুগো ওয়েভিংকে প্রতিস্থাপন করেন, যিনি ক্যাপ্টেন আমেরিকা: দ্য ফার্স্ট অ্যাভেঞ্জার (২০১১) থেকে তার চরিত্রকে পুনরাবৃত্তি করতে অনিচ্ছুক বলে প্রকাশ করেন।[৬১][৬২] অ্যাভেঞ্জার্সের সহ-স্রষ্টা স্ট্যান লি পার্কারের স্কুল বাস-চালক হিসেবে চলচ্চিত্রে একটি সংক্ষিপ্ত আবির্ভাবে প্রদর্শিত হন,[৬১] অন্যদিকে চিত্রনাট্যকার স্টিভেন ম্যাকফিলি রাষ্ট্র সচিব রসের সহকারী হিসেবে ক্যামিও করেন।[৬৩] একটি উল্লেখ-না-করা সংক্ষিপ্ত আবির্ভাবে থর (২০১১) চলচ্চিত্রের পরিচালক, কেনেথ ব্র্যানা একজন আ্যসগার্ড বিপদ ডাক আহ্বানকারী হিসেবে কন্ঠস্বর দেন।[৬৪] টোবিয়াস ফাঙ্কে (টেলিভিশন কৌতুক ধারাবাহিক অ্যারেস্টেড ডেভেলাপমেন্ট থেকে তার চরিত্র, যেখানে রুসো ভাইয়েরা পূর্বে কাজ করেছেন) হিসেবে ডেভিড ক্রস-কে একটি ক্যামিও উপস্থিতিতে আমন্ত্রণ করা হয়; তার ক্যামিওটি একটি সময় নির্ধারণের দ্বন্দ্বের কারণে বাধ দিয়ে দেওয়া হয়, কিন্তু ফাঙ্কে উল্লেখ-না-করা এক্সট্রাতে তবুও চলচ্চিত্রে কালেক্টরের সংরক্ষণে একটি নমুনা হিসেবে প্রদর্শিত হন।[৬৫] হ্যাপি হোগান হিসেবে জন ফ্যাভরু তার ভূমিকায় ফেরত আসতেন, যেখানে সহ-পরিচালক জো রুসো একজন পাপারাজি চিত্রগ্রাহক হিসেবে একটি ক্যামিওতে প্রদর্শিত হতেন। কিন্তু দৃশ্যটি চলচ্চিত্রের থিয়েটার কাটে করে উঠতে পারেনি।[৬৬]

প্রযোজনা[সম্পাদনা]

অক্টোবর ২০১৪-তে, মার্ভেল এজ অব আলট্রনের একটি দুইটি অংশের ধারাবাহিক ঘোষণা দেন, শিরোনাম কৃত অ্যাভেঞ্জার্স: ইনফিনিট ওয়ার. পার্ট ১ মে ৪, ২০১৮-তে মুক্তি দেওয়ার জন্য তালিকাভুক্ত করা হয়, সঙ্গে পার্ট ২ মে ৩, ২০১৯-এর জন্য।[৬৭][৬৮] এপ্রিল ২০১৫-তে, মার্ভেল ঘোষণা দেয় যে অ্যাভেঞ্জার্স: ইনফিনিট ওয়ারের উভয় অংশই অ্যান্থনি রুসো ও জো রুসো পরিচালনা করবেন,[৬৯] ২০১৬-তে ব্যাক-টু-ব্যাক চিত্রগ্রহণের সাথে শুরু করার প্রত্যাশায়।[৭০] আবার সেই মাসে, ক্রিস্টোফার মার্কাস ও স্টিফেন ম্যাকফিলি চলচ্চিত্রের উভয় অংশের জন্য চিত্রনাট্য লেখার জন্য স্বাক্ষর দেন,[৭১] যা জিম স্টারলিং-এর ১৯৯১-এর "দ্য ইনফিনিটি গন্টলেট কমিক এবং জনাথন হিকম্যানের ২০১৩-এর "ইনফিনিটি" থেকে অনুপ্রেরণা নিয়ে আনে।[৭২] এন্থনি রুস্শো যোগ করেন যে চলচ্চিত্রটি ১৯৯০ দশকের চুরিসংক্রান্ত চলচ্চিত্রগুলির উপর অনুপ্রাণিত সাথে "[ইনফিনিটি পাথরগুলি অর্জন করার জন্য] সম্পূর্ণ ধ্বংস এবং দখলে থ্যানোস এবং সবাই পুরো চলচ্চিত্রে তার নাগাল পাওয়ার চেষ্টায়"।[৭৩] কেভিন ফাইগি বলেন যে চলচ্চিত্রগুলি দুইটি, ভিন্ন চলচ্চিত্র হবে, "কারণ তারা উপাদানগুলি ভাগ করে নেয়, এটা [চলচ্চিত্রগুলিকে শিরোনাম দিতে] করতে... উপযোগী মনে হয়। কিন্তু আমি এদের অর্ধেকে বিভক্তিত একটি কাহিনী বলবো না। আমি এদের দুইটি ভিন্ন চলচ্চিত্র বলতে চলেছি।"[৭৪] মে ২০১৬ সালে, রুস্শোরা প্রকাশ করেন যে তারা চলচ্চিত্র দুইটিকে পুনরায়-শিরোনাম দিবেন, সামনে থেকে ভুল ধারণা মুছে দিতে পারে যা হলো চলচ্চিত্রগুলি দুইটিতে বিভক্ত হওয়া একটি বিশাল চলচ্চিত্র, সঙ্গে জো বলেন, "আমাদের উদ্দেশ্যটি হলো আমরা [শিরোনামগুলি] পরিবর্তন করবো, আমরা শুধুমাত্র এখনো [তাদের] সাথে আসিনি।"[৭৫]

জর্জিয়ার ফায়েট কাউন্টির পাইনয়ুড আটলান্টা স্টুডিওজে [৭৬] কার্যরত শিরোনাম মেরি লৌ-এর অধীনে[৭৭], আগস্ট ১০ ২০১৭-তে চলচ্চিত্রটির প্রধান আলোকচিত্র-ধারণ শুরু হয়[৭৮] এবং ট্রেন্ট ওপালোচ আলোকচিত্র-ধারণের পরিচালক হিসেবে পরিবেশন করেন।[৭৯] অ্যাভেঞ্জার্স: এন্ডগেম চলচ্চিত্রটির সাথে, ইনফিনিটি ওয়ার, আইম্যাক্স/এরি দ্বিমাত্রিক ক্যামেরা ব্যবহার করে শুট করা হয়, যা এই চলচ্চিত্রগুলিকে প্রথমবারের জন্য সম্পূর্ণভাবে আইম্যাক্স আধুনিক ক্যামেরার সাথে শুট করা দুইটি হলিউড পূর্ণ্যদৈর্ঘ্য চলচ্চিত্র হিসেবে চিহ্নিত করে।[৮০] এছাড়াও, ফেব্রুয়ারির শুরুর দিকে, মার্ভেল টনি স্টার্ক / আয়রন ম্যান হিসেবে রবার্ট ডাউনি জুনিয়র, পিটার কুইল / স্টার-লর্ড হিসেবে ক্রিস প্রাট এবং পিটার পার্কার / স্পাইডার-ম্যান হিসেবে টম হল্যান্ডের চলচ্চিত্রে[১০] জড়িত থাকা নিশ্চিত করে। ২০১৭ সালের ফেব্রুয়ারির প্রথম দিকে, স্কটল্যান্ডে অতিরিক্ত চিত্রগ্রহণ করা হয়। চিত্রগ্রহণটি এডিনবার্গ, গ্লাসগো এবং স্কটিশ হাইল্যান্ডসে ঘটে,[৮১] যার পাশাপাশি কাম্বার্নল্ড-এ ওয়ার্ডপার্ক স্টুডিওজে কাজগুলি সম্পন্ন করা হয়।[৮২][৮৩] মে ২০১৭-এর শুরুর দিকে, ইংল্যান্ডের ডারহামে ডারহাম বৃহৎ গির্জায় চিত্রগ্রহণ করা হয়।[৮৪] জুন ২০১৭-এর শেষের দিকে, ডাউনটাউন অ্যাটলান্টায় চিত্রগ্রহণ ঘটে।[৮৫] এছাড়াও, সেই বছরের জুলাইয়ের মধ্যবর্তী সময়ে নিউ ইয়র্কের কুইন্‌সে স্থানান্তর করার পূর্বে,[৮৬] সেই মাসের প্রথম দিকে, অ্যাটলান্টার কেঁদ্রীয় উদ্যানেও কাজটি চলতে থাকে।[৮৭] ২০১৭-এর ১৪ জুলাই-তে, চিত্রগ্রহণ সম্পূর্ণভাবে করা হয়।[৮৮] চলচ্চিত্রের অন্তিম দৃশ্যের জন্য (যেখানে থ্যানোস একটি নিপা কুঁড়েঘরে সুস্থ হয়ে উঠে) চলচ্চিত্রের নির্মাতারা ফিলিপাইনের আইফুগাও-এ বানায়ুএ চাল চত্বরের দৃশ্য পাওয়ার জন্য একটি থাইল্যান্ড ভিত্তিক স্টুডিও, ইন্দোচায়না প্রোডাকশন্সের সাথে যৌথভাবে কাজ করে।[৮৯]

জুলাই ২০১৭-এর শেষের দিকে, জো রুসো বলেন যে সেখানে ইনফিনিটি ওয়ারের জন্য কয়েকটি অসম্পূর্ণ দৃশ্য রয়েছে যা "পরবর্তী কয়েক মাসে" শুট করা হবে।[৯০] মার্চ ২০১৮-এর প্রথম দিকে, ডিজনি কিছু আন্তর্জাতিক বাজার অনুযায়ী একই ছুটির দিনে মুক্তির দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রে ইনফিনিটি ওয়ারের মুক্তির দিন ২৭ এপ্রিল, ২০১৮-এ নির্ধারণ করে।[৯১][৯২] চলচ্চিত্রের চাক্ষুষ প্রভাবগুলি ইন্ডাস্ট্রিয়াল লাইট এন্ড ম্যাজিক,[৯৩] ফ্রেমস্টোর,[৯৪] মেথড স্টুডিওজ,[৯৫] ওয়েটা ডিজিটাল, ডিএনইজি (DNEG), সিনেসাইট, ডিজিটাল ডোমেইন, রাইস, লোলা ভিএফএক্স এবং পার্সেপশন দ্বারা তৈরি করা হয়।[৯৬] একটি আনুমানিক $৩১.৬-৪০ কোটি পরিসীমার বাজেটের মধ্যে,[৩][৪][৫] এটি এখনো পর্যন্ত নির্মিত সর্বোচ্চ ব্যয়বহুল চলচ্চিত্রের মধ্যে একটি।[৯৭] ইভানস এবং হেমসওর্থ উভয়ই চলচ্চিত্রটির জন্য $১.৫ কোটি উপার্জন করেন।[৯৮]

সঙ্গীত[সম্পাদনা]

জুন ২০১৬-তে, অ্যালেন সিলভেস্ট্রি (যিনি দ্য অ্যাভেঞ্জার্সের জন্য সঙ্গীতের স্বরগ্রামের রচনা করেছিলেন) উভয়ই ইনফিনিটি ওয়ার এবং এর ধারাবাহিকতাতে সঙ্গীতের স্বরগ্রামের দ্বারা ফেরত আসেন বলে প্রকাশিত হয়।[৯৯] সিলভেস্ট্রি জানুয়ারি ২০১৮-তে তার সঙ্গীত স্কোর রেকর্ড করতে শুরু করেন[১০০] এবং মার্চের শেষের দিকে সমাপ্ত করা হয়। সিলভেস্ট্রি চলচ্চিত্রে কাজ করার সময় "যা কিছু তিনি করেছেন তা থেকে একটি সত্যিকারের ভিন্ন অভিজ্ঞতা ছিল, বিশেষভাবে সুরের ওঠানামাতে অগ্রসর এবং দ্রুত বদলানো সামঞ্জস্য সম্পর্কে।"[১০১] ব্ল্যাক প্যান্থার থেকে লুডউইগ গোরানসং-এর থিম এই চলচ্চিত্রে ব্যবহার করা হয়েছে।[১০২] হলিউড রেকর্ডস এবং মার্ভেল মূউজিক মে ১৮ অনুসারে শারীরিক পদ্ধতিতে একটি মুক্তির সাথে, এপ্রিল ২৭ , ২০১৮-তে আধুনিক পদ্ধতিতে সাউন্ডট্র্যাক অ্যালবাম মুক্তি দেওয়া হয়। দুই রকমের সংস্করণ মুক্তি দেওয়া হয়, একটি নিয়মিত এবং শোভন সংস্করণ, পাশাপাশি শোভন সংস্করণে রয়েছে কিছু সম্প্রসারিত এবং অতিরিক্ত গান।[১০৩]

বিপণন[সম্পাদনা]

২০১৭ সালের মে মাসে, সংস্থার লাভের জন্য একটি প্রতিযোগিতা শুরু করার জন্য রবার্ট ডাউনি জুনিয়র এবং জনসেবামূলক সংস্থা র‌্যান্ডম এক্ট ফান্ডিং ওমেজ-এর সাথে একত্রিত হয়। অর্থদানকারীদের থেকে যদৃচ্ছভাবে নির্বাচিত বিজয়ী ইনফিনিটি ওয়ারের সেটে ভ্রমণ করার সুযোগ পাবে।[১০৪] লেগাসি এফেক্টস দ্বারা তৈরি, থ্যানোসের একটি পূর্ণাকার মূর্তির[১০৫] পাশাপাশি ব্ল্যাক অর্ডার / "চিল্রেন অফ থ্যানোস: করভাস গ্ল্যাভ, প্রক্সিমা মিডনাইট, ইবনি ম এবং কাল অবসিডিয়ান-এর মূর্তিগুলিকে ২০১৭-এর ডি২৩ এক্সপো-তে প্রদর্শন করা হয়।[৫১] অধিকতর, ফাইগি, জো রুসো, ডাউনি, ব্রোলিন, বেট্টানি, ওলসেন, ক্লেমেন্টিএফ, গিলান, বাটিস্টা, চিডল, ম্যাকি, কাম্বারব্যাচ, স্ট্যান, হল্যান্ড, বোজম্যান, রাফালো এবং হেমসওর্থ ডি২৩ এক্সপো-তে এমসিইউ চলচ্চিত্রের ১০ বছরকে লক্ষণীয় করা একটি ক্লিপ প্রদর্শন করেন, যার সাথে ছিল ইনফিনিটি ওয়ার থেকে দৃশ্য।[২৬] প্যানেলের জন্য শুধুমাত্র প্রদর্শন করা[১০৬] দৃশ্যগুলি দর্শকদের থেকে প্রবল প্রতিক্রিয়া অর্জন করে, একই সাথে ভক্তরা "আক্ষরিক অর্থে নিজেদের পায়ের উপর দাঁড়াল এবং লাফাচ্ছিল যেভাবে দৃশ্যগুলি চালানো হয়েছিল"।[১০৬][১০৭] পলিগন থেকে জুলিয়া অ্যালেকজ্যান্ডার মন্তব্য করেন, "বলতে গেলে ট্রেইলারটিতে কিছু ছোট হলেই যা হওয়ার কথা তার চেয়ে কিছু বেশিই হয়েছিল"। তিনি উত্তেজিত ছিলেন যে চলচ্চিত্রটি একটি চলচ্চিত্রে চরিত্রদের মাঝে পারস্পারিক ক্রিয়া-প্রতিক্রিয়া প্রদান করবে এবং ইনফিনিটি ওয়ার "অবশেষে মনে হচ্ছে যে মার্ভেল সেই চলচ্চিত্রটি তৈরি করেছে যা তারা সবসময় চেয়েছিল—এবং সেই চলচ্চিত্র যা আমরা সমসময় দেখতে চেয়েছিলাম। প্রায় ১০ বছরের জন্য আমরা এই বাস্তবতার সপ্ন দেখেছিলাম এবং এটিকে একটি বিশালাকার পর্দায় চলতে দেখা... অসম্ভ ছিল আবেগময় অনুভব না করা।[১০৭] সিনেমাব্লেন্ড-এর এরিক এইসেনবার্গ বললেন যে দৃশ্যগুলি "আক্ষরিক অর্থে ঝাঁকুনির" সাথে ছেড়ে দিল, যার পাশাপাশি চলচ্চিত্র দেখতে "মনে হয়েছিল এখনো পর্যন্ত নির্মিত সবচেয়ে ঐতিহাসিক ব্লকবাস্টারদের মধ্যে একটি" এবং "[চলচ্চিত্রটির জন্য] উত্তেজনা সবচেয়ে স্পষ্টভাবে খুবই আসল" কথাটির সাথে শেষ করেন।[১০৮] কলাইডার-এর হ্যালি ফাউচ বলেন, "এটি দেখতে অন্ধকারময় ও নাটকীয় এবং একেবারে ঐতিহাসিক। এটি স্পষ্ট যে মার্ভেল কিছু ভিন্ন রকমের করার চেষ্টা করছে... তাদের একটি দশকের ধারাবাহিক কাহিনী এবং কাল্পনিক বিশ্ব-নির্মাণকে স্বার্থক হওয়ার জন্য। দৃশ্যগুলির দুইটি মিনিটের কাজটি দেখে বলা অসম্ভব যে এই ঝুঁকি নিশ্চিত ভালো পরিণাম নিয়ে আসবে।"[১০৯] ডি২৩-এর দৃশ্যগুলি আবার ২০১৭ সালের আন্তর্জাতিক স্যান ডিয়েগো কমিক-কনে প্রদর্শন করা হয়।[১১০] দুইটি সম্মেলন উপস্থাপনার কারণে, অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার ১৭ থেকে ২৩ই জুলাই পর্যন্ত সামাজিক মাধ্যমে ৯০,০০০টি কথোপকথন সৃষ্টি করে, যা কমস্কোর এবং প্রিঅ্যাক্ট পরিষেবা অনুযায়ী এই তালিকায় থর: র‌্যাগনারকজাস্টিস লিগ (২০১৭)-এর পর তালিকায় তৃতীয় স্থান পায়।[১১১] র‌্যাগনারকইট (২০১৭)-এর পর, ইনফিনিটি ওয়ার সামাজিক মাধ্যমে ৪১,০০০টি নতুন কথোপকথনের সাথে উল্লেখিত সপ্তাহের পরবর্তী সপ্তাহে তৃতীয় স্থানে বজায় থাকে।[১১২] ১৬ই অক্টোবরের সপ্তাহ পর্যন্ত, ইনফিনিটি ওয়ার সর্বমোট সামাজিক মাধ্যমে ৬৯০,০০০টি কথোপকথন সৃষ্টি করে।[১১৩]

চলচ্চিত্রটির প্রথম ট্রেইলারটির প্রচারণার জন্য, "ঐ সব ট্রেইলারগুলির জন্য ভক্তদের প্রতিক্রিয়া যোগ করে", মার্ভেল আয়রন ম্যান (২০০৮) থেকে পূর্ব-চলচ্চিত্রগুলির ট্রেইলারগুলির কিছু অংশ নিয়ে একটি সংকলনকৃত ভিডিও মুক্তি দেয়।[১১৪] অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার-এর জন্য প্রথম ট্রেইলারটি ২৯ই নভেম্বর, ২০১৭-এ গুড মর্নিং অ্যামেরিকা-তে প্রথম্বারের জন্য আবির্ভুত হয়।[১১৫] দ্য হলিউড রিপোর্টার থেকে জশ স্পিজেল বলেন যে "ট্রেইলারটির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো যেভাবে এটি যত্নসহকারে ও ভেবেচিন্তে উপস্থাপন করে যে ইনফিনিটি ওয়ার চলচ্চিত্রগুলি অ্যাভেঞ্জার্সদের একটি অংশ থেকে নতুন একটি দলের সাথে, একটি মশাল বাড়িয়ে দেওয়ার মতো কাজ করতে চলেছে"।[১১৬] ফোর্বস-এর লেখক, স্কট মেন্ডেলসন উল্লেখ করেন যে এমন কি চলচ্চিত্রের দৃশ্যগুলি সেই একই বছরে প্রদর্শন করা প্রতিনিধি-সভা থেকে এতোটা ভিন্ন ছিল না, এটি ছিল "বিস্ময়করভাবে অসাধারণ। অধিকতর, ট্রেইলারটি নিক ফিউরির 'অ্যাভেঞ্জার্স ইনিশিয়েটিভ' বক্তৃতা ব্যবহার করে, যার সঙ্গে ছিল চমৎকার কার্যকরে পূর্ণ অ্যালেন সিলভেস্ট্রি-এর অ্যাভেঞ্জার্স গানের সুর"।[১১৭] মেন্ডেলসনের বিপরীতক্রমে, প্রচারণা সম্মেলনের ফুটেজ দৃশ্যগুলি এবং ট্রেইলারের দৃশ্যগুলির মাঝে চলচ্চিত্রটির প্রচারণার বিভিন্ন বিপণন কৌশলের ওপর অ্যালেকজ্যান্ডার মন্তব্য করেন যে অনুভূতিতে "দু-টি অধিক ভিন্ন হবে না"। তিনি বললেন যে সম্মেলনের ফুটেজ ("অপেক্ষার সাথে ভীষণিত" জনতাগণকে সন্তুষ্ট করার উদ্দেশ্যে) গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি ভলি. ২ (২০১৭) থর: র‌্যাগনারক-এর মাঝে মুক্তি দেওয়া হয় এবং দৃঢ়ভাবে, থর ও গার্ডিয়েন্সদের ওপর কেন্দ্রিত। অন্যদিকে, ট্রেইলারটি (সাধারণ দর্শকদের কাছে ব্যাখ্যা করার জন্য পরিকল্পিত) দৃঢ়ভাবে ব্ল্যাক প্যান্থার ও ওয়াকান্ডাকে দেখায়, যেখানে অ্যালেকজ্যান্ডার বলেন যে ব্ল্যাক প্যান্থার-এর অধিকতর বিপণনের পূর্বে করার সম্ভব হতো না যা সম্মেলনের অতিরিক্ত প্রসঙ্গের পরবর্তীতে হয়।[১১৮] সিনেট থেকে গেইল কুপার নিরীক্ষণ করেন যে ট্রেইলারটির ইউটিউবে মুক্তি পাওয়ার পর মুক্তির ১৫ মিনিটের মধ্যে প্রায় ৫,০০,০০০ বার দর্শন করা হয়, কিন্তু একটি প্রশ্ন তুলেন যে এই ট্রেইলারটি দর্শন সংখ্যা ৪,৬৭,৩৩১ বারে থেমে যাওয়ার পর ওয়েবসাইটটিতে ক্রুটি সৃষ্টি করেছে কিনা।[১১৯] ট্রেইলারটিকে এটির ২৪ ঘন্টায় ২৩০ মিলিয়ন বার দর্শন করা হয়, যা ইট-এর রেকর্ডটিকে অতিক্রম করে এটির সময়ে সর্বোচ্চ দর্শনকৃত ট্রেইলার হয়ে ওঠে।[১২০]

জানুয়ারি ২০১৮-তে, মার্ভেল কমিক্স অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার প্রিলুড নামক একটি দুই-সংস্করণের পূর্ববর্তী কমিক বই প্রকাশ করে, যা ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ারঅ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার-এর মাঝে একটি সেতু হিসেবে কাজ করে।[১২১] সুপার বোল ফিফটি-টু-এর সময়কালীন ইনফিনিটি ওয়ার-এর জন্য একটি বিজ্ঞাপন প্রচার করা হয়। কমস্কোর ও ইউনাইটেড ট্যালেন্ট এজেন্সি অনুযায়ী, সকল চলচ্চিত্রের জন্য বিজ্ঞাপিত সর্বোচ্চ সোসাল মিডিয়া উত্তেজনা সৃষ্টি করে; এটি ইউটিউব ও ফেসবুক-এর মাঝে ১৭.৬ মিলিয়ন বার দর্শন করা হয়।[১২২] ২৭ই ফেব্রুয়ারিতে, ডিজনি ও মার্ভেল ঘোষণা দেয় যে "মার্ভেল: দ্য ইউনিভার্স ইউনাইটস" দানশালা ৩য় মার্চে চলচ্চিত্রটির জন্য পণ্যদ্রব্যের ব্যবসার মুক্তির পর্যন্ত এগিয়ে যাবে। এই সপ্তাহব্যাপী অনুষ্ঠানে চলচ্চিত্রের তারকাদের দানাশালাগুলিতে অর্থসাহায্য ও সচেতনতা বৃদ্ধির জন্য সোসাল মিডিয়ায় প্রতিযোগতিতাসমূহ তৈরি করতে দেখা যায়, যা গুরুত্বর অসুস্থতা দ্বারা প্রভাবিত শিশু ও পরিবারগুলিকে সাহায্য করে। মার্ভেল স্টারলাইট চিল্রেন ফাউন্ডেশনের কাছে $২৫০,০০০ দান করার পরিকল্পনা করে যদি এই পোস্টগুলি ১ মিলিয়ন লাইকে পৌঁছে যায়। অন্যদিকে, ডিজনি ৩য় মার্চের সপ্তাহে যুক্তরাষ্ট্র ও অনলাইনে মার্ভেলের ডিজনি স্টোর বিক্রয়ের ১০% মেক-আ-উইস ফাউন্ডেশনকে দান করার পরিকল্পনা করে, যার মূল্য $৫০,০০০-এর চেয়েও বেশি। হ্যাসব্রো ও ফাঙ্কো যথাক্রমে গিভ কিডস দ্য ওয়ার্ল্ড ভিলেজ এবং স্টারলাইট, প্রত্যেককে $১ মিলিয়ন মূল্যের অর্থ ও পণ্য দান করে।[১২৩]

১৬ই মার্চে চলচ্চিত্রটির দ্বিতীয় ট্রেইলার মুক্তি দেওয়া হয়, যা এটির মুক্তির পর তিন ঘন্টার চেয়েও কম সময়ে ইউটিউবে ১০ লক্ষ্যের চেয়ে বেশি দর্শন অর্জন করে।[১২৪] দ্য ওয়াশিংটন পোস্ট থেকে অ্যালিসা রোজেনবার্গ আরেকটি সুপারহিরো চলচ্চিত্রে "বিশেষ প্রভাবের উপর নির্ভরকারী খলনায়ক বা এইবার ম্যানহাটনের দিগন্তে উপর ঝুলন্ত আরেকটি রহস্যময় বস্তুর দর্শন"-এর ব্যাপারে অতিরিক্তমাত্রায় কৌতূহল বোধ করেননি। কিন্তু এই ট্রেইলারটির তাকে অনুভব করায় "যে আমি আসলেই [এমসিইউ-এর চরিত্রদের] একে অন্যকে জানা দেখার জন্য উদ্দীপ্ত"।[১২৫] স্পিজেল চরিত্রদের মাঝে মিথস্ক্রিয়ের জন্য সম্ভাবনার বিষয়ে রোজেনবার্গের সাথে একমত হন, কিন্তু অনুভব করেন যে "এই চলচ্চিত্রটির মতো চলচ্চিত্রে নায়ক ও নায়িকাদের সমম্বয়-ধরনের পরিচয়প্রদান বা দলবদ্ধতা" থাকা বেশি "আকর্ষণীয়"।[১২৬] দ্বিতীয় ট্রেইলারটিকে এটির প্রথম ২৪ ঘন্টায় ১৭ কোটি ৯০ লক্ষ্য বার দেখা হয়, যা এটিকে চলচ্চিত্রটির ও ইট-এর প্রথম ট্রেইলারের পরেই এই সময়কালে তৃতীয় সর্বোচ্চ দর্শনকৃত ট্রেইলার হিসেবে বানিয়ে তোলে। একই সময়ে, ট্রেইলারটি একটি দ্বিতীয় ট্রেইলারের জন্য মুক্তির তালিকায় সর্বপ্রথম স্থান ধারণ করে, যা বিউটি অ্যান্ড দ্য বিস্ট (২০১৭)-কেও অতিক্রম করে (১ কোটি ২৮ লক্ষ্য দর্শন)।[১২৭] চলচ্চিত্রটির মুক্তির এক সপ্তাহ পূর্বে, চলচ্চিত্রটির মুক্তির প্রতি গণনা করে এটির জন্য দুবাইয়ের বুর্জ খলিফাকে আলোয় উজ্জ্বলিত করা হয়।[১২৮] মার্ভেল আবার চলচ্চিত্রটির প্রচারণার উদ্দশ্যে তাদের সাতটি মোবাইল খেলা জুড়ে সংযুক্ত-অনুষ্ঠান বৈশিষ্ট্য করে।[১২৯] মে মাসের শুরুর দিকে, মার্ভেল এবং এপিক গেমস ফোর্টনাইট ব্যাটল রয়েল-এর জন্য "ইনফিনিটি গন্টলেট লিমিটেড টাইম ম্যাশআপ" মোড ঘোষণা দেয়, যেখানে খেলোয়াড়রা গেমটির মানচিত্রে লুকান ইনফিনিটি গন্টলেট অর্জন করতে পারে এবং অধিক ক্ষমতার সঙ্গে থ্যানোস হিসেবে পরিবর্তিত হতে পারে। রুসো ভ্রাতৃদ্বয় ফোর্টনাইট-এর ভক্ত ছিলেন এবং সম্পত্তিগুলির মাঝে একটি সমম্বয়ের জন্য সম্ভাবনার সম্পর্কে এপিক গেমসের বিশ্বব্যাপী সৃজনশীল পরিচালক, ডোনাল্ড মাস্টার্ড-এর কাছে অগ্রসর হন।[১৩০] নভেম্বরের ২০ তারিখে, লিটল, ব্রাউন এন্ড কোম্পানি ব্যারি লাইগা কর্তৃক লিখিত মার্ভেল'স অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার: থ্যানোস – টাইটেন কনসুমড প্রকাশ করে। মার্ভেল স্টুডিওজের এমসিইউ অনুক্রমে উপস্থিত না থাকা সত্ত্বেও, উপন্যাসটি চলচ্চিত্রটির ঘটনাগুলির ঘটার পূর্বে থ্যানোসের উৎপত্তি-কাহিনিকে উন্মোচন করে। লাইগা "থ্যানোস কে এবং এই চলচ্চিত্রগুলির জন্য তার মানে কি-এর [একটি] প্রান্তরেখা" দেওয়ার জন্য মার্ভেল স্টুডিওজের সাথে কথা বলেন এবং "অসাধারণ ব্যাপ্তি এবং একটি মুক্ত-চিন্তার হাত [কাহিনির কিছু অংশে] প্রদান করা হয়, অন্যান্য দিকে, আমাকে এমসিইউ-এর সাথে খুবই সাবধানে মিল রাখতে হয়"।[১৩১]

সম্পূর্ণরূপে, স্টুডিও চলচ্চিত্রটিকে প্রচারের জন্য ছাপান ও বিজ্ঞাপনে আনুমানিক $১৫০ মিলিয়ন ব্যয় করে।[১৩২] চলচ্চিত্রটির জন্য অধিকতর বিপণন অংশীদারদের তালিকায় রয়েছে কোকা-কোলা, কুইকেন লোন্স ও তাদের রকেট বন্ধক পরিষেবা, ইনফিনিটি কিউএক্স৫০ (যা চলচ্চিত্রেও আবির্ভূত হয়), জিপলক, গো-গার্ট, ইয়োপ্লে, সিঙ্ক্রোনাই ব্যাংক, অ্যামেরিকান এয়ারলাইন্স এবং স্ট্যান্ড আপ টু ক্যান্সার। এই অংশীদাররা চলচ্চিত্র থেকে "অনুপ্রাণিত অথবা চলচ্চিত্রের চরিত্রগুলি ও বিষয়বস্তুর সংযুক্ত থাকা" টেলিভিশন বিজ্ঞাপন তৈরি করে, মিথস্ক্রিয় ডিজিটালে উদ্যোগ নেয় এবং দোকানে বহুসংখ্যক খুচরা বিক্রেতাদের কাছে স্বাস্থ্যসম্মত প্রদান করে। ডিউরাসেল, ইউনিলিভার, কুইয়েকার ওটস কোম্পানি, সেভরন এবং স্যামসাং ক্ষুদ্রতর বাজারগুলোতে প্রচারণার কাজ সম্পন্ন করে। চলচ্চিত্রটির সহায়তায় কোকা-কোলা, জিপলক, গো-গার্ট এবং ইয়োপ্লে তাদের পণ্যে বিশেষ মোড়ক তৈরি করে। অধিকতর, এর পাশাপাশি সিঙ্ক্রোনাই একটি "স্যাভ লাইক আ হিরো" প্রচারনাভিযান ব্যবহার করে এবং স্ট্যান্ড আপ টু ক্যান্সার এবং অ্যামেরিকান এয়ারলাইন্স জোহ্যানসন ও হেমসওর্থ জড়িত একটি জনসেবার ঘোষণার সাথে একটি জাতীয় প্রচারনাভিযান চালু করে। যুক্তরাজ্যে, ওয়ানপ্লাস তাদের স্মার্টফোনদের মধ্যে একটি ইনফিনিটি ওয়ার সংস্করণ মুক্তি দেয়। ডেডলাইন হলিউড অনুমান করে যে চলচ্চিত্রটির মিডিয়া অর্থব্যয়ের মূল্য ছিল $১৫০ মিলিয়ন, যা যেকোন মার্ভেল চলচ্চিত্রের জন্য সর্বোচ্চ ছিল। এই ব্যয়ের মধ্যে কোকা-কোলার জন্য $৪০ মিলিয়ন খরচ করা হয় বলে মনে করা হয়।[১৩৩]

মুক্তি[সম্পাদনা]

থিয়েটারে[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার এপ্রিল ২৮, ২০১৮-তে লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে এটির বিশ্ব প্রিমিয়ার হয়, এছাড়াও পাশাপাশি এল ক্যাপিটান থিয়েটার এবং গ্রাউমানের চীনা থিয়েটারে প্রদর্শন করা হয়।[১৩৪] এটি বিশ্বব্যাপি অনেক দেশে মুক্তি পায়, যার মধ্যে রয়েছে এপ্রিল ২৭, ২০১৮-তে যুক্তরাষ্ট্রে, সঙ্গে কিছু আসন্ন আবির্ভাবে এপ্রিল ২৫-এ শুরু করে[৯১] এবং বাছাইকৃত পর্দায় আইম্যাক্স এবং ৩ডি-তে দেখানো হয়।[১৩৫][১৩৬] যুক্তরাষ্ট্রে, চলচ্চিত্রটি ৪৪৭৪টি থিয়েটারে উন্মুক্ত করা হয়, যাতে ৪০৮টি ছিল আইম্যাক্স; একটি ডিজনি শিরোনামের জন্য ব্যাপক মুক্তি ছিল এবং ৪৫২৯টি থিয়েটারের উন্মুক্ত পাওয়া ডেস্পিকেবল মি ৩-এর পরে দ্বিতীয় ব্যাপক মুক্তি। তিনটি এএমসি থিয়েটারের অবস্থানে টানা ২৪ ঘণ্টার জন্য দেখানো হয়, পাশাপাশি তাদের ৫৩টি অবস্থানে চাহিদা অনুযায়ী মানিয়ে নেওয়ার জন্য অন্যতর রাত ২টা বা ৩টা পর্যন্ত দেখানো হয়।[১৩৭] ভারতে, চলচ্চিত্রটি এখনো পর্যন্ত একটি হলিউড চলচ্চিত্রের জন্য সর্বোচ্চ মুক্তি ছিল, চারটি ভাষায় প্রায় ২০০০টি পর্দায় দেখানো হয়।[১৩৮] চলচ্চিত্রটি আবার ৫৯টি দেশে ৫১৫টি ৪ডিএক্স থিয়েটারে দেখানো হয়।[১৩৯] অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার-কে যুক্তরাষ্ট্র্যে পূর্বে ১১শ মে, ২০১৮-তে মুক্তির জন্য তালিকাভুক্ত করা হয়েছে।[৬৭][৬৮] চলচ্চিত্র চীনা মুক্তির তারিখ, যা ১১শ মে, ২০১৮-তে মুক্তি পায়,[১৪০] পূর্বে ১০ম জুন, ২০১৮-তে মুক্তির জন্য তালিকাভুক্ত করা হয়েছিল, কিন্তু ৩০ দিনের একটি "দুর্লভ" হ্রাসের পর ৯ম জুলাই, ২০১৮-তে মুক্তি দেওয়া হয়।[১৪১]

এপ্রিলের শুরুতে সাংবাদিকতার সফর সময়কাল থেকে পরবর্তীতে লস অ্যাঞ্জেলেসের চলচ্চিত্রের প্রিমিয়ার পর্যন্ত বিভিন্ন শহরে চলচ্চিত্র থেকে কিছু নির্বাচিত দৃশ্যগুলি দেখানো হয়। রুসো ভাইয়েরা উল্লেখ করলেন যে কাহিনীতে নষ্টকারীর ফাঁস হওয়ার সম্ভাবনা কমানোর জন্য উল্লেখিত প্রদর্শনকারী স্থানগুলিতে শুধুমাত্র একটি সীমিত পরিমাণে দেখানো হয়। কলাইডার থেকে অ্যাডাম চিটউড মন্তব্য করেন যে এটা ছিল "খুবই অস্বাভাবিক যেভাবে মার্ভেল চলচ্চিত্রগুলি মুক্তির এক মাস পূর্বে তাদের সাংবাদিক-স্থানগুলির জন্য সম্পূর্ণতা মধ্যে দেখানো হয়।"[১৪২] যুক্তরাষ্ট্র্যে মুক্তির পরবর্তীতে, নিউ ইয়র্ক শহর, এবং ওকল্যান্ড, ফ্লোরিডা-এর এএমসি থিয়েটারে ২৫ই এপ্রিল থেকে একটি একাগোটি চলচ্চিত্রের ম্যারাথন প্রদর্শন শুরু করা হয়, যা ইনফিনিটি ওয়ারের প্রদর্শন পর্যন্ত এগিয়ে নিয়ে চলে। চলচ্চিত্রের মুক্তির পর লস অ্যাঞ্জেলেসে এল কাপিতান থিয়েটারেও একটি একইরকম ম্যারাথন চলে।[১৪৩]

হোম মিডিয়া[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার ওয়াল্ট ডিজনি স্টুডিওজ হোম এন্টারটেইমেন্ট দ্বারা ৩১ই জুলাই ২০১৮-তে ডিজিটাল ডাউনলোডে এবং আগস্টের ১৪ তারিখে আল্ট্রা এচডি ব্লু-রে, ব্লু-রে এবং ডিভিডিতে মুক্তি দেওয়া হয়। ডিজিটাল এবং ব্লু-রে মুক্তিতে রয়েছে দৃশের পিছনের পর্বগুলি, অডিও ভাষ্য, মুছে ফেলা দৃশ্য এবং একটি বিব্রত রীল। ডিজিটাল মুক্তিগুলির মধ্যে আরো রয়েছে এমসিইউ পরিচালক রুসো ভাইয়েরা, জন ফেব্রিউ, জশ ইউডন, জেমস গান, রায়ান কুগলার, পেটন রীড এবং টাইকা ওয়াইটিটি-এর মাঝে একটি গোলটেবিলে বসা আলোচনা।[১৪৪] হোম মিডিয়া বিক্রয়ের সংখ্যায়, চলচ্চিত্রটির বস্তুগত সংস্করণ এদের মুক্তি পাওয়ার প্রথম সপ্তাহে সম্মিলিতভাবে শীর্ষ হোম মিডিয়া মুক্তি ছিল।[১৪৫]

আইম্যাক্স ক্যামেরার সাথে দৃশ্যধারণ এবং আইম্যাক্স থিয়েটারে ১:৯০:১ দৃষ্টিপাত অনুপাতে মুক্তি দেওয়া সত্ত্বেও, হোম মিডিয়ায় সেই দৃষ্টিপাত অনুপাতে চলচ্চিত্রটি অন্তর্ভুক্ত ছিল, এর বদলে এটিতে ছিল আইম্যাক্সের বিপরীত প্রদর্শনকারী থিয়েটারে ব্যবহার করা একটি ছোট করা ২:৩৯:১ দৃষ্টিপাত অনুপাত[১৪৬][১৪৭] জো রুসো বললেন যে তারা হোম মিডিয়ার আইম্যাক্স সংস্করণ পাওয়ার জন্য "একটি দীর্ঘ সময় ব্যয়" করেছেন, কিন্তু যেহেতু আইম্যাক্স পৌরসভার "সেই বিন্যাসের উপর সংস্থা" ছিল, তাই পরিস্থিতিটা "জটিল" ছিল।[১৪৮] তিনি এই সম্ভাবনাটি উল্লেখ করেননি যে সংস্করণটি পরবর্তীতে উপলব্ধ হবে।[১৪৭]

অভ্যর্থনা[সম্পাদনা]

বক্স অফিস[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার যুক্তরাষ্ট্র এবং কানাডাতে $৬৭৮.৮ মিলিয়ন এবং অন্যান্য অঞ্চলে $১.৩৭০ বিলিয়ন সংগ্রহ করে, যা হলো সর্বমোট $২.০৪৮ বিলিয়ন।[৬] চলচ্চিত্রটি সর্বসময়ের সর্বোচ্চ-আয়কারী চতুর্থ চলচ্চিত্রের[১৪৯][১৫০] পাশাপাশি ২০১৮-তে সর্বোচ্চ-আয়কারী চলচ্চিত্র,[১৫১] সর্বোচ্চ-আয়কারী এমসিইউ চলচ্চিত্র এবং সর্বোচ্চ-আয়কারী সুপারহিরো চলচ্চিত্রের স্বীকৃতি লাভ করে।[১৫২]

এটির $৬৪০.৫ মিলিয়নের বিশ্বব্যাপি উদ্বোধনী সপ্তাহান্ত হলো চলচ্চিত্রদের মধ্যে সর্বসময়ের বৃহত্তম উদ্বোধনী সপ্তাহান্ত, যা দ্য ফেট অফ দ্য ফিউরিয়াস-এর (২০১৭) $৫৪১.৯ মিলিয়নের রেকর্ড ভেঙ্গে ফেলে।[১৩৭] চলচ্চিত্রটি বিশ্বব্যাপি বক্স অফিসে $১ বিলিয়ন অর্জন করে দ্রুতগামী চলচ্চিত্র, যা স্টার ওয়ার্স: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স (২০১৫)-এর ১২ দিনের রেকর্ডটিকে ১১ দিনে সংগ্রহ করে এগিয়ে যায়।[১৫৩] এছাড়াও, এটি এর দ্বিতীয় সপ্তাহান্তে, ইনফিনিটি ওয়ার ৪ডিএক্স পর্দায় $১৩.৫ মিলিয়ন উত্তীর্ণ হন, যা এই বিন্যাসের সর্বসময়ের রেকর্ড গড়ে তুলে।[১৩৯] ১২ই জুন ২০১৮ সালে, অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার বিশ্বব্যাপি বক্স অফিসে $২ বিলিয়নের সীমা অতিক্রম করে, অ্যাভাটার (২০০৯), টাইটানিক (১৯৯৭) এবং দ্য ফোর্স অ্যাওয়েকেন্সের পর এই ধারাবাহিকতায় এটি চতুর্থ চলচ্চিত্র।[১৫০] ৪৮ দিনে সীমাটি অতিক্রম করে, এটি অ্যাভাটার-এর ৪৭ দিনের পর দ্বিতীয় দ্রুতগামী $২ বিলিয়ন আয়কারী চলচ্চিত্র।[১৫৪] আইম্যাক্স থেকে $১৪০ মিলিয়ন আয় করে,[১৫৫] অ্যাভাটার এবং দ্য ফোর্স অ্যাওয়েকেন্স-এর পরবর্তীতেই,[১৪৯] চলচ্চিত্রটি হলো এই বিন্যাসের বিশ্বব্যাপি-তৃতীয় স্থানে এবং একটি মার্ভেল চলচ্চিত্র হিসেবে প্রথম স্থানে।[১৫৬] প্রযোজনার বাজেট, ক্রয় এবং গ্রহণ, প্রতিভা অংশগ্রহণ এবং অন্যান্য খরচের হিসাব করে, ডেডলাইন হলিউড অনুমান করে যে মোট লাভের সংখ্যা $৫০০ মিলিয়ন হবে, এবং বক্স অফিস আয় এবং হোম মিডিয়ার অন্তর্ভুক্ত আয়ের সঙ্গে, এটি ২০১৮ সালের "সবচেয়ে মূল্যবান ব্লকবাস্টার চলচ্চিত্রের" তালিকায় সর্বপ্রথম স্থানে।[১৩২]

অগ্রিম টিকেট বিক্রির রেকর্ড[সম্পাদনা]

ডিসেম্বর ২০১৭-তে, ফ্যান্ডাগো থেকে একটি জরিপ নির্দেশন করে যে ইনফিনিটি ওয়ার ২০১৮ সালের সবচেয়ে অপেক্ষিত চলচ্চিত্র ছিল।[১৫৭] ফ্যান্ডাগো পরবর্তীতে প্রতিবেদন করে যে ইনফিনিটি ওয়ারএকটি সুপারহিরো চলচ্চিত্র হিসেবে সর্বোচ্চ প্রারম্ভিক ২৪-ঘন্টার অগ্রিম টিকেট বিক্রির খেতাব অর্জন করে, যা পূর্বে ব্ল্যাক প্যান্থার দ্বারা স্থাপিত ২৪-ঘন্টার রেকর্ড অতিক্রম করে শুধুমাত্র ৬ ঘন্টায়। অ্যাটম টিকেটস প্রতিবেদন করে যে ব্ল্যাক প্যান্থার-এর প্রথম মাসে অগ্রিম-বিক্রয়ের চেয়েও বেশি বিক্রি করে ইনফিনিটি ওয়ার এটির একদিনেই সফল হয়।[১৫৮] ৭২ ঘন্টার মধ্যে, মুক্তির পূর্বে একই সময়কালে চলচ্চিত্রটি ব্ল্যাক প্যান্থার-এর চেয়ে ২৫৭.৬%, ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার-এর চেয়ে ৭৫১.৫% এবং অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন-এর চেয়ে ১১০৬.৫% বেশি অগ্রিম টিকেট বিক্রি করার দ্বারা এটি এএমসি থিয়েটারে সুপারহিরো চলচ্চিত্র হিসেবে সর্বোচ্চ পরিমাণে অগ্রিম টিকেট বিক্রির রেকর্ড তৈরি করে।[১৫৯] মুক্তির দুই সপ্তাহ পূর্বে, ফ্যান্ডাগো প্রকাশ করে যে ইনফিনিটি ওয়ার-এর জন্য অগ্রিম টিকেট বিক্রি মুক্তির পূর্বে একই সময়কালের গত সাতটি চলচ্চিত্রগুলির থেকে দ্রুতবেগে বিক্রি হয়ে যায় এবং কোম্পানির শীর্ষ-তালিকায় এপ্রিলের মুক্তি পাওয়া চলচ্চিত্র হয়ে ওঠে। এছাড়াও, এটি দ্রুতগতির সাথে শীর্ষ সুপারহিরো চলচ্চিত্রও হয়ে ওঠে।[১৬০] চলচ্চিত্রটির মুক্তি পাওয়ার এক সপ্তাহ পূর্বে, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল বলে যে চলচ্চিত্রটি $৫০ মিলিয়ন ডলারের অগ্রিম টিকেট বিক্রি করে, যা দ্য ফোর্স অ্যাওয়েকেন্স এবং স্টার ওয়ার্স: দ্য লাস্ট জেডাই (২০১৭) চলচ্চিত্রটিকে পেছনে ফেলে দেয়,[১৩৭][১৬১] এবং এর সাথে ফ্যান্ডাগো প্রতিবেদন করে যে ২৫০০টি চলচ্চিত্র-প্রদর্শন সময় বিক্রি করা হয়। অ্যাটম টিকেটস-এ, একই নির্দিষ্ট সময়ে দ্য লাস্ট জেডাই থেকে ৭% এবং ব্ল্যাক প্যান্থার থেকে ২৫০% বেশি বিক্রয়ের সাথে, ইনফিনিটি ওয়ার সবচেয়ে বেশি অগ্রিম টিকেট বিক্রি পরিমাণের তালিকায় শীর্ষে পৌঁছে যায়। অ্যাটম আবার প্রতিবেদন করে যে এটির মুক্তির সপ্তাহে ইনফিনিটি ওয়ার-এর জন্য টিকেট বিক্রি দ্বিগুণ করে দেওয়া হবে, যা এখনো পর্যন্ত যেকোনো এমসিইউ চলচ্চিত্রের পরিষেবার বৃদ্ধির দ্রুতগামী দর।[১৩৭]

যুক্তরাজ্য এবং কানাডা[সম্পাদনা]

অন্যান্য এলাকায়[সম্পাদনা]

সমালোচনামূলক প্রতিক্রিয়া[সম্পাদনা]

থ্যানোস হিসেবে জোশ ব্রোলিনের অভিনয় অনেক সমলোচক দ্বারা প্রশংসা করা হয়।[১৬২]

পর্যালোচনা সংগ্রাহক রটেন টম্যাটোস ৪২৫টি পর্যালোচনার উপর ভিত্তি করে ৮৫% সমর্থনকারী রেটিং এবং গড়ে ৭.৬/১০-এর রেটিং প্রতিবেদন করে। ওয়েবসাইটের সমালোচনামূলক সর্বসম্মতি হিসেবে রয়েছে যে, "অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার এমসিইউয়ের রক্ষকদের তাদের এখনো পর্যন্ত মুখোমুখি হওয়া একটি গুরুত্বপূর্ণ বিপদের বিদুদ্ধে যুদ্ধে মাথা ঘুরানো কাহিনীর প্রদর্শনের যাদু সক্ষমভাবে বজায় রাখে এবং এর পরিণাম রোমাঞ্চকর, আবেগপূর্ণ অনুনাদিত ব্লকবাস্টার যা (অধিকাংশে) এটির বিশাল উচ্চাকাঙ্ক্ষাগুলি বাস্তবে পরিণত করে"।[১৬৩] মেটাক্রিটিক, যা একটি পরিমাণকৃত গড় ব্যবহার করে, "সাধারণত সমর্থনকারী সমলোচনাগুলি"-কে ইঙ্গিত করে, ৫৩টি সমলোচকদের উপর ভিত্তি করে চলচ্চিত্রটিকে ১০০-এর মধ্যে ৬৮ হিসাব প্রদান করে।[১৬৪]

দর্শকদের প্রতিক্রিয়া[সম্পাদনা]

সিনেমাস্কোর কর্তৃক চলচ্চিত্রের জরিপে চলচ্চিত্রটি A+ থেকে F-এর মাত্রায় গড়ে "A" প্রদান করে।[১৩৭] একইসময়ে, পোস্টট্রেক প্রতিবেদন করে যে চলচ্চিত্র-দর্শকরা সর্বমোট ৮৭% ধনাত্মক স্কোর এবং ৬৮% "স্পষ্টভাবে পরামর্শ" দেয়।[১৩৯] আমেরিকান ইউটিউব ব্যক্তিত্ব টম "নেম" মিচেল চলচ্চিত্রটি থিয়েটারে ১০৩ বার দর্শন করেন, যা হলো একটি বিশ্ব রেকর্ড। তার ৪৪তম দর্শনের সময় যখন মিচেলের এই চেষ্টা সোসাল মিডিয়াতে সচেতনতা জেগে ওঠে, তিনি লক্ষ্য করেন যে আইম্যাক্স হাত বাড়িয়ে তার এই লক্ষ্য পূরণের জন্য ৫০টি বিনামূল্যে টিকেট দান করে এবং রুসো ভাইয়েরা তাকে এন্ডগেম-এর প্রিমিয়ারে আমন্ত্রণ করেন।[১৬৫][১৬৬][১৬৭] মিচেল বললেন যে এটাই ছিল সেই উপায় যেভাবে তিনি "মার্ভেল এবং রুসো ভাইদের সমর্থন করতে চেয়েছিলেন"।[১৬৫] এছাড়াও, স্টাফোর্ডশায়ার থেকে সতেরো বছর বয়সী কিরান হার্ভি থিয়েটারে চলচ্চিত্রটি ১০০ বার দর্শন করেন। হার্ভি বলেন যে তিনি "এতবার চলচ্চিত্রটি দেখার পরিকল্পনা করেননি এই ঘটনাটি কোন ভাবে হয়ে গেছে।" তিনি পরবর্তীতে যোগ করলেন যে ইনফিনিটি ওয়ার "শুধু মনে হলো যে এখনো পর্যন্ত দেখা সবচেয়ে বিশেষ, এবং যতবার যাচ্ছি ততবার আমি কেবলই চলচ্চিত্রটিকে ভালোবাসছি!"[১৬৮]

চলচ্চিত্রটির সমাপ্তি বহুসংখ্যক ইন্টারনেট মিমের আবিস্কার করে,[১৬৯] যার মধ্যে একটি উল্লেখযোগ্য হলো যখন চলচ্চিত্রে শারীরিকভাবে ভেঙ্গে গুড়ো হয়ে যাওয়ার সময় স্পাইডার-ম্যান বলেন যে তার ভালো লাগছে না এবং এটি অনেক ক্ষেত্রে প্রোয়গ করা হয়।[১৭০] ভক্তদের জন্য DidThanosKill.Me ওয়েবসাইটটি তৈরি করা হয় যাতে তারা দেখতে পারেন যে তারা কি থ্যানোসের হাত থেকে বেঁচে গেছেন নাকি না।[১৭১] আবার, সমাপ্তির দৃশ্যটি /r/thanosdidnothingwrong নামক রেডিট সাবরেডিটের জন্ম দেয়। একজন ব্যবহারকারী চলচ্চিত্রে হওয়া ঘটনাটির অনুকরণ করার জন্য আনুমানিক ২০,০০০ জন থেকে অর্ধেক ব্যবহারকারীদের বহিষ্কৃত করার পরামর্শ দেন। যখন জনসাধারণ এই চুক্তিতে একমত হন, নিয়ন্ত্রকরা রেডিটের প্রশাসকের অগ্রসর হন যে এই বিশাল প্রকার ঘটনা ঘটানো কি সম্ভব কিনা। যখন প্রশাসকরা নিবন্ধনকারীদের মধ্যে অর্ধেক লোকদের অজানাভাবে বহিষ্কৃত করার রাজি হয়ে যান, ঘটনাটি ২০১৮-এর ৯ম জুলাইয়ের জন্য তালিকাভুক্ত করা হয়।[১৭২] ৭০০,০০০ জনের চেয়েও বেশি সাবরেডিটের নিবন্ধনকারীদের আসন্ন ঘটনার জন্য বিজ্ঞতি পাঠানো হয়,[১৭৩] যার মধ্যে ছিলেন নিবন্ধন করা রুসো ভাইয়েরা।[১৭৪] বহিষ্কারের পূর্বে, ব্রোলিন একটি ভিডিও প্রকাশ করেন যাতে তিনি বলেন "এই নাও, রেডিট ব্যবহারকারীরা" এবং ভিডিওটিকে একটি হাতের তুড়ির সাথে শেষ করেন।[১৭৫] ৬০,০০০ লোক বহিষ্কারের সময় একটি সরাসরি সম্প্রচারিত টুইচ স্ট্রিম দর্শন করেন, যা কয়েক ঘন্টার জন্য চলে।[১৭৩] অ্যান্থনি রুসো সহ, ৩০০,০০০টি অ্যাকাউন্টকে বহিষ্কার করা হয়, যা এখনো পর্যন্ত হওয়া রেডিটের ইতিহাসের বৃহত্তম বহিষ্কারের সংখ্যা।[১৭৩][১৭৬] বহিষ্কারকৃত জনগণ একটি নতুন সাবরেডিট, /r/inthesoulstone-এ একত্র হয়।[১৭২][১৭৩] ঘটনাতে অংশগ্রহণকারী একজন রেডিট ব্যবহারকারী বহিষ্কারটিকে "ইন্টারনেটের উদ্দীপনাকে" বাস্তবতা রূপ দেওয়া হিসেবে বর্ণনা দেন, যেখানে লোকজন "তুলনামূলকভাবে কিছু অর্থহীন কারণে সার্বজনীনভাবে একত্র হয়েছে, কিন্তু কোনভাবে এটি ছিল অসাধারণ ও হাস্যকর"।[১৭৬] স্ত্রীন র‌্যান্ট থেকে অ্যান্ড্রু তিগান বলেন যে এই ঘটনাটি তুলে ধরে যে "ইতিমধ্যে আধুনিক সংস্কৃতিতে চলচ্চিত্রটি কতটা প্রভাবশালী। আবার, এটি একটি পরীক্ষা ছিল যে সোসাল মিডিয়ার মাধ্যমে ভক্তদের মিথষ্ক্রিয়া কতটা মূল্যবান হতে পারে"।[১৭৫]

পুরষ্কার[সম্পাদনা]

বছর পুরষ্কার বিভাগ প্রাপক(রা) পরিনাম সূত্র(রা)
২০১৮ গোল্ডেন ট্রেইলার পুরষ্কার সেরা অ্যাকশন "মিলিয়ন্স" (মোশন) মনোনীত [১৭৭]
সেরা টিজার "ব্যালান্স" (মোশন) মনোনীত
সেরা সৃজনশীল সঙ্গীত "মিলিয়ন্স" (মোশন) মনোনীত
এমটিভি চলচ্চিত্র এবং টিভি পুরষ্কার সেরা চলচ্চিত্র অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার মনোনীত [১৭৮]
সেরা খলনায়ক জশ ব্রোলিন মনোনীত
সেরা লড়াই স্কার্লেট জোহ্যানসন, ড্যানাই গুরিরা, এলিজাবেথ ওলসেন বনাম ক্যারি কুন মনোনীত
পিপল’স চয়েজ পুরস্কার ২০১৮-এর চলচ্চিত্র অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার বিজয়ী [১৭৯]
২০১৮-এর অ্যাকশন চলচ্চিত্র বিজয়ী
২০১৮-এর পুরুষ চলচ্চিত্র তারকা ক্রিস হেমসওর্থ মনোনীত
রবার্ট ডাউনি জুনিয়র মনোনীত
২০১৮-এর মহিলা চলচ্চিত্র তারকা স্কার্লেট জোহ্যানসন বিজয়ী
২০১৮-এর অ্যাকশন চলচ্চিত্র তারকা ক্রিস হেমসওর্থ মনোনীত
টিন চয়েস পুরষ্কার নির্বাচিত অ্যাকশন চলচ্চিত্র অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার বিজয়ী [১৮০]
নির্বাচিত অ্যাকশন চলচ্চিত্রের অভিনেতা ক্রিস ইভানস মনোনীত
রবার্ট ডাউনি জুনিয়র বিজয়ী
টম হল্যান্ড মনোনীত
নির্বাচিত অ্যাকশন চলচ্চিত্রের অভিনেত্রী এলিজাবেথ ওলসেন মনোনীত
স্কার্লেট জোহ্যানসন বিজয়ী
জো সালডানা মনোনীত
নির্বাচিত চলচ্চিত্রের খলনায়ক জশ ব্রোলিন মনোনীত
নির্বাচিত লিপলক ক্রিস প্রাট এবং জো সালডানা মনোনীত
নির্বাচিত হিসি ফিট মার্ক রাফালো মনোনীত
২০১৯ একাডেমি পুরস্কার সেরা চাক্ষুষ প্রভাব ড্যান ডেলিউ, রাসেল আর্ল, কেলি পোর্ট, ড্যান সুডিক মনোনীত [১৮১]
ব্রিটিশ একাডেমি চলচ্চিত্র পুরস্কার সেরা বিশেষ চাক্ষুষ প্রভাব মনোনীত [১৮২]
ক্রিটিকস চয়েস পুরস্কার সেরা অ্যাকশন চলচ্চিত্র অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার মনোনীত [১৮৩]
সেরা চাক্ষুষ প্রভাব মনোনীত
গ্র্যামি পুরস্কার সেরা বাদ্যযন্ত্রগত রচনা ইনফিনিটি ওয়ারের জন্য অ্যালেন সিলভেস্ট্রি মনোনীত [১৮৪]
স্যাটেলাইট পুরস্কার সেরা চাক্ষুষ প্রভাব অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার মনোনীত [১৮৫]
স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার [[মোশন পিকচার্সে শারীরিক প্রদর্শক-দলের অসাধারণ প্রদর্শনের জন্য স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার|মোশন পিকচার্সে শারীরিক প্রদর্শক-দলের অসাধারণ প্রদর্শন]] মনোনীত [১৮৬]
ভিশুয়াল এফ্যাক্স সোসাইটি পুরষ্কার একটি ফটোরিয়্যালিস্টিক বৈশিষ্ট্যে অসাধারণ চাক্ষুষ প্রভাব ড্যানিয়েল ডিলিউ, জেন আন্ডারডায়ল, কেলি পোর্ট, ম্যাট এইটকেন এবং ড্যান সুডিক বিজয়ী [১৮৬]
ফটোরিয়্যাল বৈশিষ্ট্যে অসাধারণ এনিমেটেড চরিত্র "থ্যানোস"-এর জন্য জ্যান ফিলিপ ক্রেমার, ড্যারেন হেন্ডলার, পল স্টোরি, সিডনি কম্বো-কিন্টোম্বো বিজয়ী
একটি ফটোরিয়্যাল অথবা এনিমেটেড প্রকল্পে অসাধারণ নকশা "নাইডাভেলিরের বিশাল কারখানা গঠন"-এর জন্য চ্যাড রোয়েন, রায়ান রজার্স, জেফ টেজলেফ এবং মিং প্যান মনোনীত
ফটোরিয়্যাল বৈশিষ্ট্যে অসাধারণ প্রভাব সিমুলেশন "টাইটেন"-এর জন্য গেরার্দো আগুইলেরা, আসরাফ গোনিয়েম, ভাসিলিস প্যাজিওনিস এবং হার্টওয়েল ডার্ফর বিজয়ী
"ওয়াকান্ডা"-এর জন্য ফ্লোরিং উইটজেল, অ্যাডাম লী, মিগুয়েল পেরেজ সেনেন্ট, ফ্রান্সিসকো রদ্রিগেজ মনোনীত
একটি ফটোরিয়্যাল বৈশিষ্ট্যে অসাধারণ কম্পোসিটিং "টাইটেন"-এর সাবিন লাইমার, টিম ওয়াকার, টোবিয়েস উইসনার এবং ম্যাসিমো প্যাস্কুয়েটি বিজয়ী

ধারাবাহিকতা[সম্পাদনা]

অ্যাভেঞ্জার্স: এন্ডগেম-কে ২৬ এপ্রিল, ২০১৯-এ মুক্তি দেওয়া হয়,[৬৭] যেখানে ইনফিনিটি ওয়ার থেকে রুসো ভ্রাতৃদ্বয় পরিচালনা করেন[৬৯] এবং মার্কুস এবং ম্যাকফিলি চিত্রনাট্য লিখছেন।[৭১]

টীকা[সম্পাদনা]

  1. ২০১৭ সালের চলচ্চিত্র থর: র‌্যাগনারক-এ অ্যাসগার্ডের ধ্বংস দেখানো হয়।
  2. ক্যারল ডেনভার্স / ক্যাপ্টেন মার্ভেল-এর জন্য একটি বার্তা হিসেবে বন্ধ-স্ক্রীনে সনাক্ত করা হয়।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Keene, Allison (মার্চ ১৫, ২০১৮)। "'Avengers: Infinity War:' The Russo Brothers on Action, Tone, and Movies That Influenced the MCU Sequel"Collider। মার্চ ১৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৫, ২০১৮ 
  2. "Avengers: Infinity War (2018)"British Board of Film Classification। এপ্রিল ২২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৮, ২০১৮ 
  3. D'Alessandro, Anthony (মে ৮, ২০১৮)। "'Avengers: Infinity War' Marches Toward $600M Profit; How The Russo Brothers Mapped Out The Marvel Hit"ডেডলাইন হলিউড। মে ৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৮, ২০১৮ 
  4. Sylt, Christian (এপ্রিল ২৭, ২০১৮)। "Disney Reveals Financial Muscle Of 'Avengers: Infinity War'"Forbes। মে ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮ 
  5. Rubin, Rebecca (এপ্রিল ৩০, ২০১৮)। "'Avengers: Infinity War' Officially Lands Biggest Box Office Opening of All Time"Variety। মে ১৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৮ 
  6. "Avengers: Infinity War (2018)"Box Office Mojo। সংগ্রহের তারিখ জুলাই ৩০, ২০১৮ 
  7. Hornshaw, Phil; Owen, Phil; Lincoln, Ross A. (এপ্রিল ২৬, ২০১৮)। "How Will 'Captain Marvel' Play into That Wild 'Avengers: Infinity War' Ending?"TheWrap.com। এপ্রিল ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৭, ২০১৮ 
  8. "Robert Downey Jr. To Return As Marvel's Iron Man"Marvel.com। জুন ২০, ২০১৩। সেপ্টেম্বর ১৪, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২০, ২০১৩ 
  9. Kit, Borys (এপ্রিল ২১, ২০১৬)। "Robert Downey Jr. Joins 'Spider-Man: Homecoming'"দ্য হলিউড রিপোর্টার। এপ্রিল ২১, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২১, ২০১৬ 
  10. Couch, Aaron (ফেব্রুয়ারি ১০, ২০১৭)। "'Avengers: Infinity War' Featurette Shows Off First Footage From Set"দ্য হলিউড রিপোর্টার। ফেব্রুয়ারি ১১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১০, ২০১৭ 
  11. Breznican, Anthony (মার্চ ৮, ২০১৮)। "Behold Iron Man's new armor in Avengers: Infinity War – Robert Downey Jr. says he'll need it"এন্টারটেইনমেন্ট উইকলি। মার্চ ৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৮ 
  12. Chitwood, Adam (এপ্রিল ১৪, ২০১৫)। "Chris Hemsworth Reveals the 3 Marvel Movies Left on His Contract"। Collider। এপ্রিল ১৬, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৫, ২০১৫ 
  13. Davis, Brandon (এপ্রিল ১০, ২০১৬)। "Russo Brothers Confirm Star-Lord And Thor in Avengers: Infinity War"। ComicBook.com। এপ্রিল ১৩, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১০, ২০১৬ 
  14. Sciretta, Peter (অক্টোবর ২৮, ২০১৪)। "Watch: All Of Your Marvel Phase 3 Questions Answered By Marvel Head Kevin Feige"/Film। অক্টোবর ২৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩০, ২০১৪ 
  15. Butler, Tom (জানুয়ারি ২৫, ২০১৬)। "Mark Ruffalo Promises Epic Arc For Hulk Across Thor 3 and Infinity War"Yahoo!। জানুয়ারি ২৯, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৮, ২০১৬ 
  16. Keene, Allison (মার্চ ১৩, ২০১৮)। "'Avengers: Infinity War': Chadwick Boseman and Mark Ruffalo on The Avengers Coming to Wakanda"Collider। মার্চ ১৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৩, ২০১৮ 
  17. Eisenberg, Eric (অক্টোবর ১০, ২০১৭)। "Apparently Mark Ruffalo And Kevin Feige Have Planned A Special Trilogy for the Hulk"। Cinema Blend। অক্টোবর ১১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১০, ২০১৭ 
  18. "TNF Preview, WR/CB Matchups, DFS Outlook"ESPN Fantasy Focus Football (পডকাস্ট)। ESPN। অক্টোবর ১২, ২০১৭। event occurs at 1:19:40। মার্চ ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৫, ২০১৮  via Gerber, Sean (জানুয়ারি ১৫, ২০১৮)। "Joe Russo: Steve Rogers isn't Nomad in 'Avengers: Infinity War'"। Marvel Studios News। জানুয়ারি ১৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৫, ২০১৮ 
  19. Breznican, Anthony (মার্চ ৮, ২০১৮)। "Behind the scenes of Avengers: Infinity War as new heroes unite – and others will end"এন্টারটেইনমেন্ট উইকলি। মার্চ ৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৮ 
  20. "Halle Berry, Jamie Dornan, Chris Evans, Gael García Bernal, Samuel L. Jackson, Scarlett Johansson, Dakota Johnson, Kate Mckinnon, Shirley Maclaine, Hailee Steinfeld Will Be Presenters on Oscars® Stage"Academy Awards। ফেব্রুয়ারি ৭, ২০১৭। ফেব্রুয়ারি ৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৭, ২০১৭ 
  21. Welch, Alex (জুন ৭, ২০১৭)। "Avengers: Infinity War – Black Panther Actor Starts Filming"Screen Rant। জুন ৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৮, ২০১৭ 
  22. Breznican, Anthony (মার্চ ৮, ২০১৮)। "Behind the scenes of Avengers: Infinity War as new heroes unite – and others will end – page 3"এন্টারটেইনমেন্ট উইকলি। মার্চ ১০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৮ 
  23. Simpson, George (সেপ্টেম্বর ২৬, ২০১৬)। "Benedict Cumberbatch's Doctor Strange CONFIRMED for Avengers: Infinity War"Daily Express। সেপ্টেম্বর ২৬, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৬, ২০১৬ 
  24. Johnson, Richard (জানুয়ারি ১২, ২০১৭)। "This Cumberbatch body-double is basically a Cumber-twin"Page Six (New York Daily News)। জানুয়ারি ১৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৫, ২০১৭ 
  25. Sobon, Nicole (জুন ১৫, ২০১৭)। "Benedict Cumberbatch Arrives on Avengers: Infinity War Set"Comic Book Resources। জুন ১৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৭, ২০১৭ 
  26. Alexander, Julia (জুলাই ১৫, ২০১৭)। "Avengers, Guardians of the Galaxy assemble at D23 to celebrate Marvel, tease Infinity War"Polygon। জুলাই ১৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১৭ 
  27. Donn, Emily (জুন ৯, ২০১৭)। "Black Panther Director Explains T'Challa's Powers"Screen Rant। জুন ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১০, ২০১৭ 
  28. Lincoln, Ross A. (জুলাই ২৯, ২০১৬)। "Marvel's 'Avengers 3' Gets Official Title With Temp Name Hung On 'Avengers 4'"ডেডলাইন হলিউড। জুলাই ৩১, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ৩০, ২০১৬ 
  29. Palmer, Frank (মার্চ ২০, ২০১৭)। "Exclusive: Anthony Mackie Says FALCON Won't Die"। Screen Geek। মার্চ ২২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২১, ২০১৭ 
  30. Kit, Borys (আগস্ট ৯, ২০১৬)। "'Captain America' Actor Sebastian Stan to Star in Thriller 'We Have Always Lived in the Castle' (Exclusive)"দ্য হলিউড রিপোর্টার। আগস্ট ১০, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১০, ২০১৬ 
  31. Babbage, Rachel (নভেম্বর ১, ২০১৪)। "Loki to appear in Thor: Ragnarok and both parts of Avengers: Infinity War"Digital Spy। নভেম্বর ১, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২, ২০১৪ 
  32. Mueller, Matthew (অক্টোবর ২১, ২০১৬)। "Benedict Wong Confirmed For Avengers Infinity War"। ComicBook.com। অক্টোবর ২৩, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২২, ২০১৬ 
  33. Romano, Nick (জানুয়ারি ২৮, ২০১৭)। "Avengers: Infinity War adds Mantis from Guardians of the Galaxy 2"এন্টারটেইনমেন্ট উইকলি। জানুয়ারি ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৮, ২০১৭ 
  34. McLean, Pauline (জানুয়ারি ১৭, ২০১৭)। "Karen Gillan on Tupperware Party, Inverness and Avengers"BBC News। জানুয়ারি ১৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৭, ২০১৭ 
  35. Bautista, Dave [@DaveBautista] (জানুয়ারি ২২, ২০১৭)। "Welp!!! That makes 3 of us! And I start filming tomorrow! 😱 #MarvelShroudofSecrecy 😖" (টুইট)। জানুয়ারি ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২২, ২০১৭টুইটার-এর মাধ্যমে। 
  36. Leadbeater, Alex (জানুয়ারি ৯, ২০১৭)। "Gamora Confirmed for Avengers: Infinity War"Screen Rant। জানুয়ারি ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ৯, ২০১৭ 
  37. Welch, Alex (জানুয়ারি ২০, ২০১৬)। "Vin Diesel: Groot & Hulk Must 'Get Down' in Avengers: Infinity War"Screen Rant। জানুয়ারি ২১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২০, ২০১৬ 
  38. Hall, Gerrad (জুলাই ২৩, ২০১৭)। "James Gunn explains Groot's age difference in Guardians 2 vs. Infinity War footage"এন্টারটেইনমেন্ট উইকলি। জুলাই ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৪, ২০১৭ 
  39. Alter, Ethan (অক্টোবর ২৫, ২০১৭)। "Terry Notary on going ape in 'The Square' and playing teen Groot in 'Avengers'; plus, an exclusive clip"Yahoo! Movies। অক্টোবর ২৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৬, ২০১৭ 
  40. Sciretta, Peter (ফেব্রুয়ারি ৭, ২০১৭)। "The Collector Confirmed For 'Avengers: Infinity War'"/Film। ফেব্রুয়ারি ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৮, ২০১৭ 
  41. Fleming Jr., Mike (জুন ১৩, ২০১৭)। "'The Walking Dead's Danai Gurira Starring In 'Avengers: Infinity War'"ডেডলাইন হলিউড। জুন ১৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১৩, ২০১৭ 
  42. Sobon, Nicole (আগস্ট ২৭, ২০১৭)। "Avengers: Infinity War Adds Another Black Panther Character"Comic Book Resources। আগস্ট ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৭, ২০১৭ 
  43. Fullerton, Huw (এপ্রিল ৩০, ২০১৮)। "The biggest cameos and surprise appearances in Avengers: Infinity War"Radio Times। এপ্রিল ৩০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১, ২০১৮ 
  44. Beresford, Jack (এপ্রিল ২৪, ২০১৮)। "8 incredible Irish connections to Avengers: Infinity War"The Irish Post। এপ্রিল ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  45. Pritchard, Tom (নভেম্বর ২৯, ২০১৭)। "Avengers: Infinity War Breakdown: Everything We Spotted in the First Trailer"Gizmodo UK। নভেম্বর ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  46. Francisco, Eric (অক্টোবর ৯, ২০১৭)। "'Spider-Man: Homecoming' Star Wants Ned to Become a Villain"Inverse। অক্টোবর ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৯, ২০১৭ 
  47. Morales, Wilson (মার্চ ১৯, ২০১৭)। "Isabella Amara Talks About Her Casting in Spider-Man: Homecoming & Confirms Avengers: Infinity War Appearance"। Black Film। জুলাই ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ৭, ২০১৭ 
  48. "Liberty University Graduate Earns Credit on Marvel's Latest 'Avengers' Film"। Markets Insider। এপ্রিল ২৭, ২০১৮। এপ্রিল ২৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  49. Dizon, Ethan [@Ethan_Dizon] (নভেম্বর ২৯, ২০১৭)। "It has begun... So happy to be a part of #AvengersInfinityWar as @SpiderManMovie's friend, Tiny. Watch the new trailer today! Thank you @MarvelStudios for the incredible opportunity. #chess #SpiderManHomecoming #MarvelStudios" (টুইট)। এপ্রিল ২৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮টুইটার-এর মাধ্যমে। 
  50. Robinson, Joanna (এপ্রিল ২৬, ২০১৮)। "Avengers: Infinity War: That End Credits Scene, Explained"Vanity Fair। এপ্রিল ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  51. Thompson, Luke Y. (জুলাই ১৫, ২০১৭)। "Avengers: Infinity War's Children of Thanos (Black Order) Were Just Unveiled at D23"Nerdist Industries। ১৯ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৯, ২০১৮ 
  52. Shanley, Patrick (মার্চ ১০, ২০১৭)। "'Skull Island': Kong Motion-Capture Actor on Sequel Plans and Seeking Andy Serkis' Blessing"দ্য হলিউড রিপোর্টার। মার্চ ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১০, ২০১৭ 
  53. Fullerton, Huwav (এপ্রিল ১৬, ২০১৮)। "Fargo's Carrie Coon to play crucial Avengers: Infinity War villain"Radio Times। এপ্রিল ১৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৮ 
  54. Arnold, Berry (আগস্ট ২১, ২০১৭)। "Tom Vaughan-Lawlor confirms role in Avengers: Infinity War"। DublinLive। আগস্ট ২২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২১, ২০১৭ 
  55. Pante, Corey (মার্চ ২, ২০১৮)। "This 'Infinity War' Villain Is So Much More Than Thanos' Henchman"Inverse। মার্চ ৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৬, ২০১৮ 
  56. Esienberg, Eric (এপ্রিল ২২, ২০১৮)। "We Know Who Is Playing Corvus Glaive in Avengers: Infinity War"Cinema Blend। এপ্রিল ২৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২২, ২০১৮ 
  57. Mitchell, Robert (এপ্রিল ১৬, ২০১৮)। "Carrie Coon Joins 'Avengers: Infinity War' as Villain"Variety। এপ্রিল ১৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০১৮ 
  58. Li, Shirley (মে ১৪, ২০১৮)। "Carrie Coon didn't know Avengers: Infinity War would have so much to do with The Leftovers"এন্টারটেইনমেন্ট উইকলি। মে ১৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৮ 
  59. Burgos, Danielle (এপ্রিল ২৭, ২০১৮)। "Thanos' Female Villain In 'Infinity War' Has A Complex History – And An Emmy-Nominated Actor in Her Shoes"Bustle। এপ্রিল ৩০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০১৮ 
  60. Dumaraog, Ana (আগস্ট ২, ২০১৮)। "Infinity War Director Says Ebony Maw Was Inspired By Mephisto"Screen Rant। আগস্ট ৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৪, ২০১৮ 
  61. Robinson, Joana (এপ্রিল ২৭, ২০১৮)। "Avengers: Infinity War – A Guide to all the Cameos and Surprising Bit Parts"Vanity Fair। এপ্রিল ২৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  62. Breznican, Anthony (এপ্রিল ২৮, ২০১৮)। "Avengers: Infinity War spoiler talk: Let's explore the surprise keeper of the Soul Stone"এন্টারটেইনমেন্ট উইকলি। এপ্রিল ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  63. Davis, Brandon (এপ্রিল ২৯, ২০১৮)। "The Hidden 'Avengers: Infinity War' Cameo You Missed"। ComicBook.com। মে ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০১৮ 
  64. Deen, Sarah (মে ১, ২০১৮)। "Thor director Kenneth Branagh had a secret cameo in Avengers: Infinity War"Metro। মে ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৩, ২০১৮ 
  65. Parker, Ryan (এপ্রিল ৩০, ২০১৮)। "The Russo Brothers Tried to Get David Cross for That 'Avengers: Infinity War' Easter Egg"দ্য হলিউড রিপোর্টার। মে ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১, ২০১৮ 
  66. Ross, Dalton (আগস্ট ২, ২০১৮)। "The Russo brothers explain cutting Jon Favreau out of Avengers: Infinity War"এন্টারটেইনমেন্ট উইকলি। আগস্ট ৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৪, ২০১৮ 
  67. Siegel, Lucas (অক্টোবর ২৮, ২০১৪)। "Marvel Announces Black Panther, Captain Marvel, Inhumans, Avengers: Infinity War Films, Cap & Thor 3 Subtitles"Newsarama। অক্টোবর ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১৪ 
  68. Strom, Marc (অক্টোবর ২৮, ২০১৪)। "Marvel's The Avengers Head into an Infinity War"Marvel.com। অক্টোবর ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১৪ 
  69. Strom, Marc (এপ্রিল ৭, ২০১৫)। "Joe & Anthony Russo to Direct 2-Part Marvel's 'Avengers: Infinity War' Event"Marvel.com। এপ্রিল ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৭, ২০১৫ 
  70. Kit, Borys; Siegemund-Broka, Austin (মার্চ ২৩, ২০১৫)। "Russo Brothers to Direct 'Avengers: Infinity War' Parts 1 and 2"দ্য হলিউড রিপোর্টার। মার্চ ২৩, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৩, ২০১৫ 
  71. Strom, Mark (মে ৭, ২০১৫)। "Christopher Markus & Stephen McFeely to Write Marvel's 2-Part 'Avengers: Infinity War' Event"Marvel.com। মে ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৫ 
  72. Outlaw, Kofi (মার্চ ১৬, ২০১৮)। "Russo Brothers Reveal Marvel Comic Influences on 'Avengers: Infinity War'"। Comicbook.com। এপ্রিল ২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৩১, ২০১৮ 
  73. Breznican, Anthony (মার্চ ৮, ২০১৮)। "Behind the scenes of Avengers: Infinity War as new heroes unite – and others will end – page 2"এন্টারটেইনমেন্ট উইকলি। মার্চ ৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৮, ২০১৮ 
  74. Zalben, Alex; Horowitz, Josh (এপ্রিল ১২, ২০১৫)। "Marvel's Movie Future: Here's Everything You Need To Know Through… Phase 4?"MTV। এপ্রিল ১৫, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১২, ২০১৫ 
  75. Ryan, Mike (মে ৪, ২০১৬)। "Russo Brothers Confirm: 'Avengers: Infinity War 1 And 2' Will Be Retitled"। Uproxx। মে ৫, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৪, ২০১৬ 
  76. Lesnick, Silas (অক্টোবর ১১, ২০১৬)। "Doctor Strange IMAX Preview Teases a Marvel Cinematic Multiverse"ComingSoon.net। অক্টোবর ১২, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১১, ২০১৬ 
  77. Lovett, Jamie (অক্টোবর ২৬, ২০১৬)। "Avengers: Infinity War Working Title Revealed"। ComicBook.com। অক্টোবর ২৮, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২৮, ২০১৬ 
  78. Schmidt, Joseph (জানুয়ারি ২২, ২০১৭)। "Avengers: Infinity War And Sequel Set To Begin Filming Monday"। Comicbook.com। জানুয়ারি ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২২, ২০১৭ 
  79. Cabin, Chris (জানুয়ারি ১৪, ২০১৬)। "'Captain America: Civil War' Directors on Landing Spider-Man, 'Infinity War' Shooting Schedule"Collider। জানুয়ারি ১৭, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৪, ২০১৬ 
  80. Vlessing, Etan (মে ৭, ২০১৫)। "Marvel's 'Avengers: Infinity War' to be Shot Entirely With Imax/Arri 2D Camera"দ্য হলিউড রিপোর্টার। মে ৯, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৫ 
  81. Donohoe, Graeme (জানুয়ারি ৮, ২০১৭)। "New £400m Marvel blockbuster Avengers: Infinity War to be shot in Glasgow and Edinburgh"Daily Record। জানুয়ারি ৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ৮, ২০১৭ 
  82. Beers, Roy (ফেব্রুয়ারি ২৬, ২০১৭)। "Marvel-lous new film hit for Cumbernauld"Cumbernauld News। এপ্রিল ১৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৭, ২০১৭ 
  83. Love, Nicola (মার্চ ২৫, ২০১৭)। "Avengers in Edinburgh: Why Scotland isn't just filming location for Marvel blockbuster – it's a plot point"Daily Record। মার্চ ২৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৭, ২০১৭ 
  84. Connor, Rachel (এপ্রিল ২৯, ২০১৭)। "Durham Cathedral transformed for filming of Marvel's Avenger: Infinity War"The Northern Echo। এপ্রিল ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৯, ২০১৭ 
  85. Marston, George (জুন ২৬, ২০১৭)। "Avengers: Infinity War Returns to NYC … Sort Of"Newsarama। জুন ২৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৭, ২০১৭ 
  86. Dumaraog, Ana (জুলাই ৯, ২০১৭)। "Avengers: Infinity War Is Filming In Queens Next Week"Screen Rant। জুলাই ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ৯, ২০১৭ 
  87. Murphy, Charles (জুলাই ৯, ২০১৭)। "More 'Avengers: Infinity War' Set Pics Show Doctor Strange and Scott Lang Coming Together"। MCU Exchange। এপ্রিল ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০১৭Just Jared-এর মাধ্যমে। 
  88. Romano, Nick (জুলাই ১৪, ২০১৭)। "Avengers: Infinity War has wrapped filming"এন্টারটেইনমেন্ট উইকলি। জুলাই ১৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৪, ২০১৭ 
  89. "Yes, that 'Avengers: Infinity War' Scene is in PH"ABS-CBN News। এপ্রিল ২৬, ২০১৮। এপ্রিল ২৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৬, ২০১৮ 
  90. ColliderVideos (জুলাই ২৪, ২০১৭)। Avengers: Infinity War Will Be the Longest MCU Movie Yet, Says Director Joe RussoYouTube। event occurs at 0:28। এপ্রিল ২৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৪, ২০১৭ 
  91. Breznican, Anthony (মার্চ ১, ২০১৮)। "Avengers: Infinity War release date moves up a week"এন্টারটেইনমেন্ট উইকলি। মার্চ ২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১, ২০১৮ 
  92. McClintock, Pamela (মার্চ ১, ২০১৮)। "'Avengers: Infinity War' Release Date Moves Up One Week to April"দ্য হলিউড রিপোর্টার। মার্চ ২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১, ২০১৮ 
  93. Lynch, Russel (মে ২৬, ২০১৭)। "Star Wars special effects firm Industrial Light & Magic expands with move to Holborn"London Evening Standard। জুন ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৩, ২০১৭ 
  94. Frei, Vincent (জুলাই ২৫, ২০১৭)। "Spider-Man – Homecoming: Dominik Zimmerle – VFX Supervisor – Trixter"। Art of VFX। জুলাই ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৯, ২০১৭ 
  95. Caranicas, Peter (ফেব্রুয়ারি ৬, ২০১৮)। "'Black Panther' and 'Jumanji: Welcome to the Jungle' Visual Effects Houses Method and Iloura Join Forces"Variety। ফেব্রুয়ারি ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৭, ২০১৮ 
  96. Frei, Vincent (মার্চ ১৬, ২০১৮)। "Avengers: Infinity War"। Art of VFX। এপ্রিল ৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২৪, ২০১৮ 
  97. "Avengers: Infinity War is the second most expensive film ever made"The Daily Telegraph। এপ্রিল ২০, ২০১৮। এপ্রিল ২২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৩, ২০১৮ 
  98. Siegel, Tatiana; Kit, Borys (অক্টোবর ১১, ২০১৮)। "Scarlett Johansson Lands $15 Million Payday for Black Widow Movie"দ্য হলিউড রিপোর্টার। অক্টোবর ১১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ১১, ২০১৮ 
  99. Burlingame, Russ (জুন ৬, ২০১৬)। "Avengers Composer Alan Silvestri To Return For Infinity War"। Comicbook.com। জুন ৮, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৬, ২০১৬ 
  100. Burlingame, Jon (মে ১১, ২০১৭)। "Alan Silvestri Receives Icon Honor at BMI Film, TV and Visual Awards"Variety। মে ১৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৩, ২০১৭ 
  101. Burton, Byron (এপ্রিল ২, ২০১৮)। "'Ready Player One' Composer Alan Silvestri on Its Touching Final Moments"দ্য হলিউড রিপোর্টার। এপ্রিল ২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৪, ২০১৮ 
  102. Burton, Byron (এপ্রিল ২৭, ২০১৮)। "'Avengers: Infinity War' Composer Had Tough Time With One Scene in Particular"দ্য হলিউড রিপোর্টার। এপ্রিল ২৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  103. "'Avengers: Infinity War' Soundtrack Details"। Film Music Reporter। এপ্রিল ২৬, ২০১৮। এপ্রিল ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৮, ২০১৮ 
  104. Arrant, Chris (মে ২, ২০১৭)। "RDJ Offers Avengers: Infinity War Set Visit"Newsarama। মে ৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২, ২০১৭ 
  105. Melrose, Kevin (জুলাই ১৪, ২০১৭)। "Avengers: Infinity War's Thanos Fully Revealed in D23 Expo Photo"Comic Book Resources। জুলাই ১৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৪, ২০১৭ 
  106. Couch, Aaron (জুলাই ১৫, ২০১৭)। "'Avengers: Infinity War' – Blockbuster First Trailer Brings D23 to Its Feet"দ্য হলিউড রিপোর্টার। জুলাই ১৬, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১৭ 
  107. Alexander, Julia (জুলাই ১৫, ২০১৭)। "Avengers: Infinity War's first trailer proves the Marvel we've dreamt of for a decade is real"Polygon। জুলাই ১৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১৭ 
  108. Eisenberg, Eric (জুলাই ১৫, ২০১৭)। "The Avengers: Infinity War Debuts Footage At D23, And We Are Still Shaking"। CinemaBlend। জুলাই ১৫, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১৭ 
  109. Foutch, Haleigh (জুলাই ১৫, ২০১৭)। "We Saw the First 'Avengers: Infinity War' Footage and It Is Nuts"Collider। ফেব্রুয়ারি ২, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৯, ২০১৮ 
  110. Burton, Bonnie (জুলাই ২২, ২০১৭)। "Comic-Con 2017: 'Black Panther,' 'Infinity War' blew us away at the Marvel panel"CNET। জুলাই ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২২, ২০১৭ 
  111. McNary, Dave (জুলাই ২৪, ২০১৭)। "'Thor: Ragnarok' Leads Social Media Buzz Thanks to Comic-Con"Variety। জুলাই ২৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৫, ২০১৭ 
  112. McNary, Dave (জুলাই ৩১, ২০১৭)। "'Thor: Ragnarok' Tops Social Media Buzz for Second Consecutive Week"Variety। আগস্ট ১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ৩১, ২০১৭ 
  113. McNary, Dave (অক্টোবর ২৩, ২০১৭)। "'Thor: Ragnarok' Creates Thunderous Buzz on Social Media Ahead of Debut"Variety। অক্টোবর ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৫, ২০১৭ 
  114. Couch, Aaron (নভেম্বর ২৮, ২০১৭)। "Marvel Teases 'Avengers: Infinity War' Trailer With 10-Year Retrospective"দ্য হলিউড রিপোর্টার। নভেম্বর ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  115. Rubin, Rebecca (নভেম্বর ২৯, ২০১৭)। "'Avengers: Infinity War' Explosive First Trailer Arrives"Variety। নভেম্বর ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  116. Spiegel, Josh (নভেম্বর ২৯, ২০১৭)। "'Avengers: Infinity War' Begins a Sad Goodbye for Marvel"দ্য হলিউড রিপোর্টার। নভেম্বর ২৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  117. Mendelson, Scott (নভেম্বর ২৯, ২০১৭)। "'Avengers: Infinity War' Trailer Teases An Epic MCU Finale"Forbes। নভেম্বর ২৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  118. Alexander, Julia (নভেম্বর ২৯, ২০১৭)। "Avengers: Infinity War trailer is different from earlier SDCC footage – and much better"Polygon। নভেম্বর ২৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  119. Cooper, Gael Fashingbauer (নভেম্বর ২৯, ২০১৭)। "'Avengers: Infinity War' trailer explodes with action"CNET। নভেম্বর ২৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  120. Couch, Aaron (নভেম্বর ৩০, ২০১৭)। "Captain America's 'Infinity War' Beard Was Most Popular Part of Trailer"দ্য হলিউড রিপোর্টার। নভেম্বর ৩০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৭ 
  121. Hood, Cooper (অক্টোবর ১৭, ২০১৭)। "Avengers: Infinity War Prelude Comic Reveals Updated Logo"Screen Rant। অক্টোবর ২১, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ২১, ২০১৭ 
  122. McClintock, Pamela (ফেব্রুয়ারি ৫, ২০১৮)। "Super Bowl Movie Ads: 'Avengers: Infinity War' Big Winner"দ্য হলিউড রিপোর্টার। ফেব্রুয়ারি ৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ৫, ২০১৮ 
  123. Markus, Tucker Chet (ফেব্রুয়ারি ২৭, ২০১৮)। "Marvel Universe Unites For Children's Charities"Marvel.com। ২৭ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৭, ২০১৮ 
  124. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Trailer2InitialViews নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  125. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; WPTrailer2 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  126. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; THRTrailer2 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  127. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Trailer2Views নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  128. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; BurjKhalifa নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  129. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; MarvelGamesTieIn নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  130. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; FortniteCrossover নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  131. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; ThanosNovel নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  132. D'Alessandro, Anthony (এপ্রিল ৮, ২০১৯)। "'Avengers: Infinity War' Is King Of Marvel Universe (For Now) – No. 1 In 2018 Most Valuable Blockbuster Tournament"ডেডলাইন হলিউড। এপ্রিল ৯, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৯, ২০১৯ 
  133. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; MarketingPartners নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  134. Couch, Aaron; Parker, Ryan (এপ্রিল ২৪, ২০১৮)। "Robert Downey Jr. Celebrates Lack of Egos at 'Avengers: Infinity War' Premiere"দ্য হলিউড রিপোর্টার। এপ্রিল ২৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৪, ২০১৮ 
  135. Lieberman, David (ফেব্রুয়ারি ২২, ২০১৭)। "Disney Films To Show on Imax Through 2019 With New Distribution Deal"ডেডলাইন হলিউড। ফেব্রুয়ারি ২৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২২, ২০১৭ 
  136. Kroll, Justin (সেপ্টেম্বর ১২, ২০১৭)। "'Star Wars: Episode IX' Release Date Moves to December 2019"Variety। সেপ্টেম্বর ১২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৭ 
  137. D'Alessandro, Anthony (এপ্রিল ৩০, ২০১৮)। "'Avengers: Infinity War' All-Time Opening Record Even Higher With $258M+ Domestic, $640M+ WW – Update"ডেডলাইন হলিউড। মে ১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১, ২০১৮ 
  138. Pillai, Sreedhar (এপ্রিল ২২, ২০১৮)। "Avengers: Infinity War expected to release in 2000 screens in India, unprecedented for any Hollywood film"Firstpost। এপ্রিল ২৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৩, ২০১৮ 
  139. D'Alessandro, Anthony (মে ৭, ২০১৮)। "'Infinity War' Is Second-Fastest Pic To $400M With Second-Best 2nd Weekend Ever, Now Back At $115M+ – Monday"ডেডলাইন হলিউড। মে ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৮ 
  140. Tartaglione, Nancy (মে ৬, ২০১৮)। "'Avengers: Infinity War' Surges To $1.164B Global & #5 Superhero Movie Ever WW; $713M Overseas – International Box Office"ডেডলাইন হলিউড। মে ৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৮ 
  141. Tartaglione, Nancy (জুন ৬, ২০১৮)। "'Avengers: Infinity War' Secures Rare China Release Extension As It Nears $2B WW"ডেডলাইন হলিউড। জুন ৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ৭, ২০১৮ 
  142. Chitwood, Adam (এপ্রিল ৩, ২০১৮)। "Russo Brothers Ask Fans Not to Spoil 'Infinity War'; Say the True Plot Is a Secret"Collider। এপ্রিল ৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৮ 
  143. Shanley, Patrick (মার্চ ১৬, ২০১৮)। "AMC Theaters Will Host 12-Film Marvel Marathon Ahead of 'Infinity War'"দ্য হলিউড রিপোর্টার। মার্চ ১৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৬, ২০১৮ 
  144. Perry, Spencer (জুলাই ১০, ২০১৮)। "Avengers: Infinity War Blu-ray, 4K, and Digital-HD Details Confirmed!"ComingSoon.net। জুলাই ১২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১০, ২০১৮ 
  145. "Top 20 Sellers for Week Ended 08-18-18"Media Play News। আগস্ট ১৮, ২০১৮। জুন ৮, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৮, ২০১৮ 
  146. Archer, John (জুলাই ১৩, ২০১৮)। "'Avengers: Infinity War' 4K Blu-ray Set To Frustrate AV Fans"Forbes। সেপ্টেম্বর ৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৮ 
  147. Evangelista, Chris; Sciretta, Peter (নভেম্বর ২৯, ২০১৮)। "Everything We Learned From The Russo Brothers About 'Infinity War', 'Avengers 4' and 'Star Wars'"/Film। নভেম্বর ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ২৯, ২০১৮ 
  148. Salan, Taylor (নভেম্বর ২৯, ২০১৮)। "Everything We Learned About Avengers: Infinity War From the Russo Brothers' Q&A"। SuperHero Hype। নভেম্বর ৩০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ নভেম্বর ৩০, ২০১৮ 
  149. Tartaglione, Nancy (মে ২০, ২০১৮)। "'Deadpool 2' Sets Fox Record With $176M Overseas Bow; 'Avengers: Infinity War' Tops $1.81B WW – International Box Office"ডেডলাইন হলিউড। মে ২১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২০, ২০১৮ 
  150. McNary, Dave (জুন ১২, ২০১৮)। "'Avengers: Infinity War' Soars to $2 Billion at Worldwide Box Office"Variety। জুন ১৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১২, ২০১৮ 
  151. "2018 Worldwide Grosses"Box Office Mojo। সংগ্রহের তারিখ মে ১৬, ২০১৮ 
  152. Busch, Anita; D'Alessandro, Anthony (মে ১৩, ২০১৮)। "'Infinity War' Is Now Second-Fastest To Half Billion; 'Life of the Party' No Pizzazz With $18M+"ডেডলাইন হলিউড। মে ১৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৮ 
  153. McClintock, Pamela (মে ৪, ২০১৮)। "Weekend Box Office: 'Avengers: Infinity War' Crosses $1B in Record Time"দ্য হলিউড রিপোর্টার। মে ৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৭, ২০১৮ 
  154. Mendelson, Scott (জুন ১২, ২০১৮)। "Box Office: 'Avengers: Infinity War' Tops $2 Billion Worldwide"Forbes। জুন ১৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ১২, ২০১৮ 
  155. Tartaglione, Nancy (মে ২৮, ২০১৮)। "'Solo: A Star Wars Story' Stalls With $68M Overseas Bow; What Clipped The Falcon's Wings? – International Box Office"ডেডলাইন হলিউড। মে ২৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ২৮, ২০১৮ 
  156. Tartaglione, Nancy (মে ১৩, ২০১৮)। "'Avengers: Infinity War' Crushes $200M China Bow To Cross $1B Overseas; #5 WW Release Ever On $1.6B+ – International Box Office"ডেডলাইন হলিউড। মে ১৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৪, ২০১৮ 
  157. Alexander, Bryan (ডিসেম্বর ২৮, ২০১৭)। "Fans pick 'Avengers,' 'Black Panther' as 2018's most-anticipated films in Fandango poll"USA Today। ডিসেম্বর ২৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৯, ২০১৭ 
  158. McNary, Dave (মার্চ ১৬, ২০১৮)। "'Avengers: Infinity War' Breaks a Pre-Sales Record in Just Six Hours"Variety। মার্চ ১৬, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৬, ২০১৮ 
  159. Chapman, Tom (মার্চ ২০, ২০১৮)। "Infinity War Shatters Black Panther's Advance Ticket Sales Record"Comic Book Resources। মার্চ ৩০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ২০, ২০১৮ 
  160. McClintock, Pamela (এপ্রিল ১১, ২০১৮)। "'Avengers: Infinity War' Beating 'Black Panther' to Set New Presales Record"দ্য হলিউড রিপোর্টার। এপ্রিল ১১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১১, ২০১৮ 
  161. Fritz, Ben (এপ্রিল ১৯, ২০১৮)। "'Avengers: Infinity War' on Track for Heroic Opening"The Wall Street Journal। এপ্রিল ১৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৯, ২০১৮(সদস্যতা নেয়া প্রয়োজন (সাহায্য)) 
  162. "Avengers: Infinity War Reviews: It's Both Amazing and Exhausting"Rotten Tomatoes। এপ্রিল ২৭, ২০১৮। এপ্রিল ৩০, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮ 
  163. "Avengers: Infinity War (2018)"Rotten Tomatoes। সংগ্রহের তারিখ এপ্রিল ৩, ২০১৯ 
  164. "Avengers: Infinity War Reviews"Metacritic। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০১৮ 
  165. Alexander, Julia (জুন ৮, ২০১৮)। "YouTuber watches Avengers: Infinity War 44 times in theaters, vows to keep going"Polygon। জুন ১৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  166. Drum, Nicole (জুলাই ১৮, ২০১৮)। "'Avengers: Infinity War' Super-Fan Crosses Over 100 Viewings"। ComicBook.com। জুলাই ২১, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  167. Nem: The Infinity Watcher [@NemRaps] (জুলাই ১৯, ২০১৮)। "Done 😀 103rd time watching #InfinityWar" (টুইট)। আগস্ট ২৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮টুইটার-এর মাধ্যমে। 
  168. Bojan, Anne-Marie (জুন ২০১৮)। "Avengers Super Fan Has Seen Infinity War 100 Times With Tickets To Prove It"UNILAD। জুন ২৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  169. Roberson, Chris Chan (মে ১১, ২০১৮)। "Oh Snap: 25 Memes Only People Who Have Seen Infinity War Will Get"Comic Book Resources। মে ২, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  170. Clark, Travis (মে ২, ২০১৮)। "The sad ending of 'Infinity War' has inspired a hilarious meme"Business Insider। আগস্ট ৪, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  171. Dillon, Ananda (মে ২, ২০১৮)। "Infinity War: Find Out If You Were Killed By Thanos"Comic Book Resources। মে ৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  172. Alexander, Julia (জুলাই ৩, ২০১৮)। "A Thanos-inspired subreddit is about to ban more than 100,000 members"Polygon। আগস্ট ১৮, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  173. Elderkin, Beth (জুলাই ৯, ২০১৮)। "Thanos Has Snapped His Fingers and Killed Half of a Subreddit"io9। আগস্ট ১৭, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  174. Drum, Nicole (জুলাই ৮, ২০১৮)। "'Avengers: Infinity War' Directors Join in Thanos' Reddit Culling"। ComicBook.com। আগস্ট ১২, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  175. Tigani, Andrew (জুলাই ৮, ২০১৮)। "Infinity War: Josh Brolin Delivers Thanos' Snap For Reddit User Ban"Screen Rant। সেপ্টেম্বর ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  176. Farokhmanesh, Megan (জুলাই ১০, ২০১৮)। "Thanos subreddit successfully bans half its community"The Verge। জুলাই ১৫, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৩, ২০১৮ 
  177. Hipes, Patrick (মে ৯, ২০১৮)। "Golden Trailer Award Nominations: 'The Shape Of Water', 'Hitman's Bodyguard' Top List"Deadline Hollywood। জুন ৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২, ২০১৮ 
  178. Bell, Crystal (মে ৩, ২০১৮)। "2018 MTV Movie & TV Awards Nominations: See The Full List"MTV। মে ৩, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ৩, ২০১৮ 
  179. Macke, Johnni (নভেম্বর ১১, ২০১৮)। "People's Choice Awards 2018 Winners: The Complete List"। E! Online। সংগ্রহের তারিখ নভেম্বর ১২, ২০১৮ 
  180. "Teen Choice Awards: Winners List"The Hollywood Reporter। আগস্ট ১২, ২০১৮। ১৩ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১২, ২০১৮ 
  181. "Oscar Nominations 2019: The Complete List"Variety। জানুয়ারি ২২, ২০১৯। জানুয়ারি ২৩, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০১৯ 
  182. "Lady Gaga, 'Bohemian Rhapsody' Nominated For 2019 BAFTA Awards"। Billboard। জানুয়ারি ৯, ২০১৯। সংগ্রহের তারিখ জানুয়ারি ১০, ২০১৯ 
  183. "The Favourite leads awards race with 14 Critics' Choice nominations"The Guardian। ডিসেম্বর ১০, ২০১৮। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১২, ২০১৮ 
  184. Lynch, Joe (ডিসেম্বর ৭, ২০১৮)। "Grammys 2019 Nominees: The Complete List"Billboard। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৯, ২০১৮ 
  185. "2018 Awards Nominees"। International Press Academy। নভেম্বর ২৯, ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১২, ২০১৮ 
  186. Hipes, Patrick (ডিসেম্বর ১২, ২০১৮)। "SAG Awards Nominations: 'A Star Is Born', 'Mrs. Maisel', 'Ozark' Lead Way – The Full List"Deadline Hollywood। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১২, ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]