ক্যাপ্টেন অ্যামেরিকা: দ্য উইন্টার সোলজার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার
ক্যাপ্টেন আমেরিকা দ্য উইন্টার সোলজার.jpg
প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া চলচ্চিত্রের পোস্টার
পরিচালক
প্রযোজককেভিন ফাইগি
চিত্রনাট্যকার
  • ক্রিস্টোফার মারকাস
  • স্টিফেন ম্যাকফিলি
উৎসজো সাইমন
জ্যাক কিরবি কর্তৃক 
ক্যাপ্টেন আমেরিকা
শ্রেষ্ঠাংশে
সুরকারহেনরি জ্যাকম্যান
চিত্রগ্রাহকট্রেন্ট ওপালক
সম্পাদক
  • জেফ্রি ফোর্ড
  • ম্যাথিউ স্মিথ
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্স
মুক্তি
দৈর্ঘ্য১৩৬ মিনিট
দেশমার্কিন যুক্তরাষ্ট্র মার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৭০-১৭৭ মিলিয়ন[১]
আয়$৭১৪.৩ মিলিয়ন

ক্যাপ্টেন আমেরিকা: দ্য উইন্টার সোলজার (ইংরেজি: Captain America: The Winter Soldier) হলো ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত একটি আমেরিকান সুপারহিরো চলচ্চিত্র যা মার্ভেল কমিক্সের ক্যাপ্টেন আমেরিকা চরিত্রের উপর ভিত্তি করে নির্মিত। এটি মার্ভেল স্টুডিওস দ্বারা প্রযোজিত এবং ওয়াল্ট ডিজনি স্টুডিওস মোশন পিকচার্স দ্বারা পরিবেশিত। এটি ২০১১ সালের ক্যাপ্টেন আমেরিকা: দ্য ফার্স্ট অ্যাভেঞ্জার চলচ্চিত্রের সিক্যুয়েল এবং মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্স (এমসিইউ)-এর নবম চলচ্চিত্র। চলচ্চিত্রটি অ্যান্থনি এবং জো রুসো দ্বারা পরিচালিত।

শ্রেষ্ঠাংশে[সম্পাদনা]

নিউইয়র্ক যুদ্ধের দু'বছর পরে, স্টিভ রজার্স ওয়াশিংটন, ডিসি-তে গুপ্তচর সংস্থা এসএইচ.আই.ই.এল.ডি. পরিচালক নিক ফিউয়ের অধীনে, সমসাময়িক সমাজের সাথে সামঞ্জস্য করার সময়। রজার্স এবং এজেন্ট নাতাশা রোমানফকে এস.এইচ.আই.ই.এল.ডি.র সন্ত্রাসবাদ পাল্টা এস.টি.আর.আই.কে.ই. এজেন্ট রুমলোর নেতৃত্বে একটি দল, এস.এইচ.আই.ই.এল.ডি.-র নিযুক্ত জিম্মিদের মুক্ত করতে জর্জেস ব্যাট্রোক এবং তার ভাড়াটেদের জাহাজ। মিড-মিশন, রজার্স আবিষ্কার করেছেন রোমানফের আরও একটি এজেন্ডা রয়েছে: ফিউরির জন্য জাহাজের কম্পিউটার থেকে ডেটা বের করা। রজার ফিউরির মুখোমুখি হয়ে এস.এইচ.আই.ই.ডি.র সদর দফতরে ট্রিস্কিলিয়নে ফিরে আসে এবং প্রকল্প অন্তর্দৃষ্টি সম্পর্কে অবহিত করা হয়: গুপ্তচর উপগ্রহের সাথে সংযুক্ত তিনটি হেলিক্যারিয়র, হুমকিসমূহকে নির্মূল করার জন্য ডিজাইন করা হয়েছিল। রোমানফের উদ্ধারকৃত ডেটা ডিক্রিপ্ট করতে অক্ষম, ফিউরি ইনসাইট সম্পর্কে সন্দেহজনক হয়ে ওঠে এবং প্রবীণ এসএইচ.আই.ই.এল.ডি.কে জিজ্ঞাসা করে প্রকল্পটি বিলম্ব করতে অফিসিয়াল এবং অভ্যন্তরীণ সুরক্ষা সচিব আলেকজান্ডার পিয়ার্স।

মারিয়া হিলের সাথে মিলেমিশে যাওয়ার পথে ফিউরি শীতকালীন সৈনিক নামে এক রহস্যময় ঘাতকের নেতৃত্বে হামলাকারীদের দ্বারা আক্রমণাত্মক হন।  ক্রু রজার্সের অ্যাপার্টমেন্টে পালিয়ে যায় এবং রজারদের সতর্ক করে দেয় যে এস.এইচ.আই.ই.এল.ডি.  আপোস করা হয়।  রজার্সকে জাহাজের ডেটা সম্বলিত একটি ফ্ল্যাশ ড্রাইভ হস্তান্তর করার আগে শীতকালীন সৈনিক দ্বারা ক্রোধকে হত্যা করা হয়েছিল।  অস্ত্রোপচারের সময় ক্রোধকে মৃত বলে ঘোষণা করা হয় এবং হিল শরীরটি পুনরুদ্ধার করে।  পরের দিন, পিয়ার্স রজার্সকে ত্রিস্কিলিয়নে ডেকে পাঠায়।  যখন রজার্স ফিউরির তথ্য আটকে রাখে, পিয়ার্স তাকে পলাতক হিসাবে চিহ্নিত করে।  এসটিআর.আই.কে.ই. দ্বারা শিকার করা, রজার্স রোমানফের সাথে দেখা করলেন।  ফ্ল্যাশ ড্রাইভে ডেটা ব্যবহার করে তারা একটি গোপন S.H.I.E.L.D আবিষ্কার করে  নিউ জার্সিতে বাঙ্কার, যেখানে তারা একটি সুপার কম্পিউটার সক্রিয় করে যা অরনিম জোলার সংরক্ষিত চেতনা ধারণ করে।  জোলা প্রকাশ করে যে এস.এইচ.আই.ই.এল.ডি.  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে প্রতিষ্ঠিত হয়েছিল, হাইড্রা গোপনে তার মর্যাদায় কাজ করেছে, সুরক্ষার বিনিময়ে মানবতার স্বাধীনতার আত্মসমর্পণ করার লক্ষ্যে বিশ্বব্যাপী বিশৃঙ্খলা বপন করেছে।  এই যুগল যখন একটি এস.এইচ.আই.এল.ডি.  ক্ষেপণাস্ত্র বাঙ্কার ধ্বংস করে দেয় এবং বুঝতে পারে যে পিয়ার্স হ'ল হাইড্রার নেতৃত্বাধীন এস.এইচ.আই.ই.এল.ডি.
রজার্স এবং রোমানফ প্রাক্তন ইউএসএএফ প্যারাস্কেউম্যান স্যাম উইলসনের সাহায্যের তালিকাভুক্ত করেছেন, যাকে রজারস বন্ধুত্ব করেছিলেন এবং তার দ্বারা চালিত "ফ্যালকন" উইংপ্যাকটি অর্জন করেছিলেন।  হ্রাস করে যে এস.এইচ.আই.ই.এল.ডি.  এজেন্ট জ্যাস্পার সিটওয়েল হাইড্রা মোল, তারা তাকে তা প্রকাশ করতে বাধ্য করে যে জোলা একটি ডেটা-মাইনিংয়ের অ্যালগরিদম তৈরি করেছে যা হাইড্রার জন্য হুমকিতে পরিণত ব্যক্তিদের সনাক্ত করতে পারে।  এই ব্যক্তিদের নির্মূল করতে উপগ্রহ-নির্দেশিত বন্দুক ব্যবহার করে অন্তর্দৃষ্টি হেলিক্যারিয়ারগুলি বিশ্বকে ছড়িয়ে দেবে।  রজারস, রোমানফ এবং উইলসন শীতকালীন সৈনিক দ্বারা আক্রমণ করেছিলেন, যিনি সিটওয়েলকে হত্যা করেছিলেন।  লড়াইয়ের সময়, রজার্স শীতকালীন সৈনিককে বকি বার্নেস হিসাবে স্বীকৃতি দেয়, তাঁর শৈশবের সেরা বন্ধু যিনি অনুমিতভাবে একটি মিশনে মারা গিয়েছিলেন, কিন্তু বাস্তবে ধরা পড়েছিলেন এবং ডাব্লুডব্লিউআইয়ের পরে পরীক্ষা-নিরীক্ষা করেছিলেন।  হিল তিনজনকে একটি সেফ হাউসে নিয়ে যাওয়ার ব্যবস্থা করে যেখানে ফিউরি, যিনি তার মৃত্যুকে নকল করেছিলেন, তিনি তাদের কন্ট্রোলার চিপগুলি প্রতিস্থাপন করে হেলিক্যারিয়রদের নাশকতার পরিকল্পনা নিয়ে অপেক্ষা করছেন।
বিশ্ব সুরক্ষা কাউন্সিলের সদস্যরা হেলিক্যারিয়ের্সের উদ্বোধনের জন্য উপস্থিত হওয়ার পরে, রজার্স হাইড্রার প্লটটি ট্রিস্কিলিয়নে সকলের কাছে সম্প্রচার করে।  কাউন্সিলের সদস্য হিসাবে ছদ্মবেশী রোমানফ পিয়ার্সকে নিরস্ত্রীকরণ করেছেন।  ক্রোধ উপস্থিত হয়ে পিয়ার্সকে এসএইচ.আই.ই.এল.ডি এর ডাটাবেস আনলক করতে বাধ্য করে যাতে রোমানফ শ্রেণিবদ্ধ তথ্য ফাঁস করতে পারে এবং জনগণের কাছে হাইড্রা প্রকাশ করে।  একটি লড়াইয়ের পরে, ফিউরি পিয়ার্সকে হত্যা করে।  এদিকে, রজার্স এবং উইলসন দুটি হেলিক্যারিয়্যার্স আক্রমণ করে এবং কন্ট্রোলার চিপগুলি প্রতিস্থাপন করে তবে শীতকালীন সৈনিক উইলসনের মামলা নষ্ট করে এবং তৃতীয় স্থানে রজার্সের সাথে লড়াই করে।  রজার্স তাকে বাধা দেয় এবং চূড়ান্ত চিপটি প্রতিস্থাপন করে, হিলকে নিয়ন্ত্রণ নিতে দেয় এবং জাহাজগুলি একে অপরকে ধ্বংস করতে দেয়।  রজার্স তার বন্ধুর কাছে পৌঁছানোর চেষ্টায় শীতকালীন সৈনিকের সাথে লড়াই করতে অস্বীকার করেছিল, তবে জাহাজটি ট্রিস্কিলিয়নের সাথে সংঘর্ষের সাথে সাথে রজার্সকে পোটোম্যাক নদীতে ফেলে দেওয়া হয়েছে।  শীতকালীন সৈনিক অরণ্যে অদৃশ্য হওয়ার আগে অচেতন রজার্সকে উদ্ধার করে।  এস.এইচ.আই.ই.এল.ডি সহ  বিড়ম্বনায়, রোমানফ সিনেটের উপকমিটির সামনে হাজির হন, যখন ফিউরি তার আপাত মৃত্যুর আড়ালে হাইড্রার অবশিষ্ট কোষের সন্ধানে পূর্ব ইউরোপের দিকে যাত্রা করেন।  রজার্স এবং উইলসন শীতকালীন সৈনিকের সন্ধানের সিদ্ধান্ত নিয়েছেন, যখন হাইড্রার ডাবল এজেন্ট ছিলেন রুমলো ট্রিস্কিলিয়নের ধ্বংসের পরে হাসপাতালে ভর্তি আছেন।
একটি মাঝারি কৃতিত্বের দৃশ্যে, হাইড্রা ল্যাব-এ ব্যারন ওল্ফগ্যাং ফন স্ট্রুকার ঘোষণা করেছিলেন যে বিজ্ঞানীরা শক্তি-ভরপুর রাজদণ্ড এবং দুটি পরীক্ষার বিষয় পরীক্ষা করেছেন: একটি অতিমানবীয় গতির সাথে, অন্যটি টেলকিনেটিক শক্তি সহ  ।  ক্রেডিট পরবর্তী একটি দৃশ্যে, বার্নস স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনে তাঁর নিজস্ব স্মৃতিসৌধটি পরিদর্শন করেন।= তথ্যসূত্র ==
  1. "Captain America: The Winter Soldier (2014)"Box Office Mojo। সংগ্রহের তারিখ নভেম্বর ১৫, ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]