জ্যান্ডার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জ্যান্ডার
প্রস্তুতকর্তামার্ভ ওল্ফম্যান
Genreকাল্পনিক
জাতিগোষ্ঠীজ্যান্ডারিয়ান্স
প্রথম আবির্ভাবদ্য ম্যান কল্ড নোভা #১ (সেপ্টেম্বর ১৯৭৬)

জ্যান্ডার (/ˈzændər/) হলো মার্ভেল কমিক্স দ্বারা প্রকাশিত মার্কিন কমিক বইয়ে আবির্ভূত একটি কাল্পনিক গ্রহ। গ্রহটিকে অ্যানড্রোমিডা ছায়াপথের তন্ত্রে অবস্থানকৃত অবস্থায় ব্যাখ্যা করা হয়। এটি একটি মধ্য-ছায়াপথসংক্রান্ত পুলিশদের কার্যনির্বাহী দল, নোভা কর্পসের স্ব-পৃথিবী হিসেবে সুপরিচিত। জ্যান্ডার আবার ফায়ারলর্ডএয়ার-ওয়াকার (গ্যালাক্টাস এবং অতিমানবীয় খলনায়ক সুপারনোভাের প্রাক্তন অগ্রদূত)-এর বসবাসের গ্রহ।

প্রথমবারের জন্য জ্যান্ডারের আবির্ভাব হয় লেখক মার্ভ ওল্ফম্যান ও চিত্রশিল্পী জন বুসেমা কর্তৃক দ্য ম্যান কল্ড নোভা #১ (সেপ্টেম্বর ১৯৭৬)-এ।[১] ২০১৪ সালের চলচ্চিত্র গার্ডিয়্যান্স অফ দ্য গ্যালাক্সি গ্রহটিকে মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সে একটি বিনগ্রহী গ্রহ হিসেবে উপস্থাপন করে এবং চলচ্চিত্রের অধিকাংশ কাহিনি গ্রহটিতে ঘটে। এছাড়াও, গ্রহটিকে অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার-এ উল্লেখ করা হয়, যেখানে থর ব্যাখ্যা করে যে থ্যানোস গ্রহটিকে ধ্বংস করে নোভা কর্পসদের থেকে পাওয়ার স্টোন (Power Stone) সংগ্রহ করে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wolfman, Marv (১৯৭৬)। Nova Vol 1 #1। Marvel। 
  2. Mithaiwala, Mansoor (২৮ এপ্রিল ২০১৮)। "Avengers: Infinity War's Many Unanswered Questions"Screen Rant। ২৯ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ এপ্রিল ২০১৮The only instance in which it’s even mentioned is when Thor tells the Guardians that Xandar had been destroyed a week prior.