সাইকোকিনসিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

woahhhhhh this is cool

সাইকোকিনসিস বা টেলিকিনসিস হচ্ছে এক ধরণের মানসিক ক্ষমতা যা ব্যবহার করে শরীরের কোনো অঙ্গের সাহায্য ছাড়াই কোনো বস্তু বা জিনিসের উপরে প্রভাব বিস্তার করা যায়। এটি প্যারাসাইকোলজি এর একটি বিষয়। তবে এর পক্ষে এখনও কোনো বৈজ্ঞানিক যুক্তি খুজে পাওয়া যায়নি। অর্থাৎ বিজ্ঞানী এবং গবেষকগণ এখনও সাইকোকিনসিস এর অস্তিত্বের ব্যপারে স্পষ্ট কোনো প্রমাণ খুজে পাননি।

বিশ্বাস[সম্পাদনা]

সাইকোকিনসিস বৈজ্ঞানিকভাবে প্রমাণ না হওয়া সত্ত্বেও অনেকে এটিতে বিশ্বাস করেন। ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে মানুষের বিভিন্ন ধর্ম এবং প্যারানরমালের বিষয়গুলোতে বিশ্বাস সংক্রান্ত একটি জরিপে দেখা যায় যে আমেরিকার ২৮% পুরুষ এবং ৩১% মহিলা এসব বিষয়ে বিশ্বাস করে।[১]

কল্পকাহিনীতে ব্যবহার[সম্পাদনা]

সাইকোকিনসিস বিভিন্ন ধরণের কল্পকাহিনী এবং বৈজ্ঞানিক কল্পকাহিনীতে ব্যবহার করা হয়। এটি কমিক বই, চলচ্চিত্র, টেলিভিশন ইত্যাদিতেও ব্যবহার করা হয়ে থাকে।[২][৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "American Piety in the 21st Century: New Insights to the Depth and Complexity of Religion in the US" (PDF)। 
  2. "Twenty Technologies That Can Give You Super Powers: Super Power: Psychokinesis- BusinessWeek"। images.businessweek.com। 
  3. Gresh, Lois; Weinberg, Robert (২০০২)। The Science of Superheroes। Hoboken New Jersey: J. Wiley। পৃ: ১৩১। আইএসবিএন ৯৭৮০৪৭১০২৪৬০৬ |isbn= মান পরীক্ষা করুন (সাহায্য) 

টেমপ্লেট:Parapsychology টেমপ্লেট:Pseudoscience