প্রবেশদ্বার:২০১০-এর দশক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

২০১০-এর দশকের প্রবেশদ্বার

২০১০-এর দশক (দুই হাজার দশের দশক) গ্রেগরীয় পঞ্জিকার বর্তমান দশক। যা শুরু হয় ১ জানুয়ারি ২০১০ তারিখে ও শেষ হয় ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে।

এই দশক পৃথিবীর বিভিন্ন অংশে মার্কিন সামরিকের জড়িত থাকার ধারাবাহিকতা নিয়ে আসে, উভয় সরাসরি যুদ্ধ এবং বিদেশী ঘাঁটিগুলির মাধ্যমে, যার মধ্যে আছে আফগানিস্তান, ইরাক, পাকিস্তান, সাহারা, আফ্রিকার হর্ন, ফিলিপাইন, ক্যারিবিয়ান এবং মধ্য আমেরিকা। ২০১১-তে ইউএস নেভি সিলস ওসামা বিন লাদেন-কে আব্বোত্তবাদ চত্বরে একটি আক্রমণে হত্যা করা হয়।

নির্বাচিত নিবন্ধ

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ৯ জানুয়ারি ২০০৭ তারিখে। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় ২৯ জুন ২০০৭ তারিখে। বর্তমানে (প্রেক্ষিত: ২০১১) আইফোনের ৫ম জেনারেশন আইফোন ৪এস বাজারে পাওয়া যাচ্ছে, যা ৪ অক্টোবর ২০১১-তে অবমুক্ত করা হয়। আইফোন ৪এস অবমুক্তের ঠিক দুদিন আগে আইফোন স্মার্টফোনের জন্য অপারেটিং সিষ্টেম আইওএস ৫.০ অবমুক্ত করে।

আইফোনকে ভিডিও ক্যামেরা হিসেবে ব্যবহারের পাশাপাশি ক্যামেরা ফোন, বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, ইন্টারনেট মাধ্যম, ভিজুয়্যাল ভয়েস মেইল ক্লাইন্টসহ ওয়াইফাই ও থ্রিজি কানেকটর হিসেবে ব্যবহার করা যায়। আইফোনের পর্দাটি মাল্টি টাচস্ক্রীণ প্রকৃতির। যেখানে একটি ভার্চুয়াল কিবোর্ডের সুবিধা রয়েছে।

নির্বাচিত ছবি

মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট ৩৭০
কৃতীত্ব: লওরেন্ট এর্রেরা

৯এম-এমআরও, মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট ৩৭০-এর জন্য ব্যবহৃত বিমান, রওস্সি চার্লস দে গালে বিমানবন্দর থেকে ডিসেম্বর ২৬, ২০১১-তে প্রস্থান করে, মার্চ ৮, ২০১৪-তে ২ বছরের চেয়ে একটু কম সময় ধরে অদৃশ্য।

আরও নির্বাচিত চিত্র... আরও দেখুন...

আপনি জানেন কি...

বিল নাই বারাক ওবামা এবং নেইল ডেগ্রেস টাইসনের সাথে সেলফি তুলছেন


নির্বাচিত জীবনী

Kim Jong-Un Photorealistic-Sketch.jpg
কিম জং উন হচ্ছেন গণতান্ত্রিক গণপ্রজাতন্ত্রী কোরিয়া অর্থাৎ উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা। তিনি হচ্ছেন কিম জং ইলের (১৯৪১-২০১১) চতুর্থ সন্তান ও কিম ইল-সাং-এর (১৯১২-১৯২৪) নাতি। তিনি বর্তমানে উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির প্রথম সম্পাদক, উত্তর কোরিয়ার কেন্দ্রীয় সামরিক সংস্থার সভাপতি, উত্তর কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা সংস্থার সভাপতি, কোরিয়ান পিপলস আর্মির সর্বোচ্চ অধিনায়ককোরিয়ার ওয়ার্কার্স পার্টির সভাপতিমণ্ডলীয় নিয়ন্ত্রণ কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা অর্থাৎ কিম জং ইলের রাজ্য অন্ত্যেষ্টিক্রিয়ার পর তিনি ২৮ ডিসেম্বর ২০১১ নিজেকে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা হিসেবে ঘোষণা করেন। তিনি তার বাবা কিম জং ইল ও মা কো ইয়ং হীর তৃতীয় ও সর্বকনিষ্ঠ পুত্র।

বিষয়শ্রেণী

উইকিপ্রকল্প

আপনি কি কি করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত উইকিমিডিয়া

উইকিসংবাদে ২০১০-এর দশক   উইকিউক্তিতে ২০১০-এর দশক   উইকিবইয়ে ২০১০-এর দশক   উইকিসংকলনে ২০১০-এর দশক   উইকিঅভিধানে ২০১০-এর দশক   উইকিবিশ্ববিদ্যালয়ে ২০১০-এর দশক   উইকিমিডিয়া কমন্সে ২০১০-এর দশক উইকিউপাত্তে ২০১০-এর দশক উইকিভ্রমণে ২০১০-এর দশক
উন্মুক্ত সংবাদ উৎস উক্তি-উদ্ধৃতির সংকলন উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল উন্মুক্ত পাঠাগার অভিধান ও সমার্থশব্দকোষ উন্মুক্ত শিক্ষা মাধ্যম মুক্ত মিডিয়া ভাণ্ডার উন্মুক্ত জ্ঞানভান্ডার উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা
Wikinews-logo.svg
Wikiquote-logo.svg
Wikibooks-logo.png
Wikisource-logo.svg
Wiktionary-logo.svg
Wikiversity-logo.svg
Commons-logo.svg
Wikidata-logo.svg
Wikivoyage-Logo-v3-icon.svg