প্রবেশদ্বার:২০১০-এর দশক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

২০১০-এর দশকের প্রবেশদ্বার

২০১০-এর দশক (দুই হাজার দশের দশক) গ্রেগরীয় পঞ্জিকার বর্তমান দশক। যা শুরু হয় ১ জানুয়ারি ২০১০ তারিখে ও শেষ হয় ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে।

এই দশক পৃথিবীর বিভিন্ন অংশে মার্কিন সামরিকের জড়িত থাকার ধারাবাহিকতা নিয়ে আসে, উভয় সরাসরি যুদ্ধ এবং বিদেশী ঘাঁটিগুলির মাধ্যমে, যার মধ্যে আছে আফগানিস্তান, ইরাক, পাকিস্তান, সাহারা, আফ্রিকার হর্ন, ফিলিপাইন, ক্যারিবিয়ান এবং মধ্য আমেরিকা। ২০১১-তে ইউএস নেভি সিলস ওসামা বিন লাদেন-কে আব্বোত্তবাদ চত্বরে একটি আক্রমণে হত্যা করা হয়।

নির্বাচিত নিবন্ধ

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইও স্টিভ জবস প্রথম আইফোন অবমুক্ত করেন ৯ জানুয়ারি ২০০৭ তারিখে। প্রথম আইফোনের বাজারজাতকরণ শুরু হয় ২৯ জুন ২০০৭ তারিখে। বর্তমানে (প্রেক্ষিত: ২০১১) আইফোনের ৫ম জেনারেশন আইফোন ৪এস বাজারে পাওয়া যাচ্ছে, যা ৪ অক্টোবর ২০১১-তে অবমুক্ত করা হয়। আইফোন ৪এস অবমুক্তের ঠিক দুদিন আগে আইফোন স্মার্টফোনের জন্য অপারেটিং সিষ্টেম আইওএস ৫.০ অবমুক্ত করে।

আইফোনকে ভিডিও ক্যামেরা হিসেবে ব্যবহারের পাশাপাশি ক্যামেরা ফোন, বহনযোগ্য মিডিয়া প্লেয়ার, ইন্টারনেট মাধ্যম, ভিজুয়্যাল ভয়েস মেইল ক্লাইন্টসহ ওয়াইফাই ও থ্রিজি কানেকটর হিসেবে ব্যবহার করা যায়। আইফোনের পর্দাটি মাল্টি টাচস্ক্রীণ প্রকৃতির। যেখানে একটি ভার্চুয়াল কিবোর্ডের সুবিধা রয়েছে।

নির্বাচিত ছবি

মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট ৩৭০
মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট ৩৭০
৯এম-এমআরও, মালয়েশিয়া এয়ারলাইন্স ফ্লাইট ৩৭০-এর জন্য ব্যবহৃত বিমান, রওস্সি চার্লস দে গালে বিমানবন্দর থেকে ডিসেম্বর ২৬, ২০১১-তে প্রস্থান করে, মার্চ ৮, ২০১৪-তে ২ বছরের চেয়ে একটু কম সময় ধরে অদৃশ্য।

আপনি জানেন কি...

বিল নাই বারাক ওবামা এবং নেইল ডেগ্রেস টাইসনের সাথে সেলফি তুলছেন


নির্বাচিত জীবনী

ডোনাল্ড ট্রাম্প, সিনিয়র (জন্ম: জুন ১৪, ১৯৪৬) মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি। তিনি এছাড়াও একজন ধনাঢ্য ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব, লেখক হিসেবে আলোচিত। তিনি দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যানের পরিচালক এবং ট্রাম্প এন্টারটেইনম্যান্ট রিসোর্টের প্রতিষ্ঠাতা।

ট্রাম্প নিউ ইয়র্ক শহরের স্থানীয় বাসিন্দা ফ্রেড ট্রাম্পের ছেলে। রিয়েল এস্টেট ব্যবসাকে নিজের কর্মজীবন হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তাঁর পিতার যথেষ্ট অনুপ্রেরণা ছিল। ট্রাম্প পেন্সিল্‌ভেনিয়া বিশ্ববিদ্যালয় অধীন হোয়ারটন স্কুলে অধ্যয়নের সময় তাঁর পিতার 'এলিজাবেথ ট্রাম্প এন্ড সান' প্রতিষ্ঠানে কাজ করতেন। পরবর্তীতে ১৯৬৮ সালে স্নাতক ডিগ্রি অর্জনের পর তিনি তাঁর পিতার প্রতিষ্ঠানের হাল ধরেন। ১৯৭১ সালে ট্রাম্প তাঁর পিতার প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণভার গ্রহণ করেন এবং প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে ''দ্য ট্রাম্প অর্গানাইজেশ্যান'' রাখেন। ট্রাম্প বর্তমানে যুক্তরাষ্ট্রের রিয়েল স্টেট ব্যবসা এবং মিডিয়া তারকাদের মধ্যে অন্যতম প্রধান ব্যক্তিত্ব।

বিষয়শ্রেণী

উপবিষয়শ্রেণীগুলিকে দর্শন করতে বাচাই করুন [+]

উইকিপ্রকল্প

আপনি কি কি করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বার

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে ২০১০-এর দশক
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ২০১০-এর দশক
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ২০১০-এর দশক
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ২০১০-এর দশক
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ২০১০-এর দশক
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ২০১০-এর দশক
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ২০১০-এর দশক
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ২০১০-এর দশক
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ২০১০-এর দশক
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা