বিষয়বস্তুতে চলুন

ক্রকুচ্ছন্দ বুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্রকুচ্ছন্দ
উত্তরমুখী ককুসন্ধ বুদ্ধ, আনন্দ মন্দির, মায়ানমার
সংস্কৃতक्रकुच्छंद
Krakucchaṃda
পালিKakusandha
বর্মীကကုသန်
([ka̰kṵθàɰ̃])
চীনা拘留孙佛
(Pinyin: Jūliúsūn Fó)
জাপানী拘留孫仏くるそん ぶつ
(romaji: Kuruson Butsu)
কোরীয়구류손불
(RR: Guryuson Bul)
মঙ্গোলীয়Кракучандра
সিংহলකකුසඳ බුදුන් වහන්සේ
Kakusandha budun wahanse
থাইพระกกุสันธพุทธเจ้า
Phra Kakusantha Phutthachao
তিব্বতীའཁོར་བ་འཇིག་
Wylie: 'khor ba 'jig
THL: khorwa jik
ভিয়েতনামীPhật Câu Lưu Tôn
তথ্য
ঐতিহ্যথেরবাদ, মহাযান, বজ্রযান
পূর্বসূরীবিশ্বভু বুদ্ধ
উত্তরসূরীকনকমুনি বুদ্ধ

ক্রকুচ্ছন্দ বা ককুসন্ধ হলো বৌদ্ধ ঐতিহ্যে, বুদ্ধবংশের ২২ অধ্যায়ে বর্ণিত আটাশ বুদ্ধের মধ্যে পঁচিশতম[১] বুদ্ধবংশ গৌতম বুদ্ধ এবং তাঁর পূর্ববর্তী সাতাশ জন বুদ্ধের জীবন বর্ণনা করে।


অলমকারকল্পের তৃতীয় থেকে শেষ বুদ্ধ, বিপশীর পূর্বে বিশ্বভু বুদ্ধ এবং পরবর্তীতে কনকমুনি বুদ্ধ[২]

জীবনী

[সম্পাদনা]

ককুসন্ধ থেরবাদ ঐতিহ্য মতে খেমাবতীর খেমাবতী পার্কে জন্মগ্রহণ করেন।[১] খেমাবতী এখন গোতিহবা নামে পরিচিত, এবং এটি দক্ষিণ নেপালের লুম্বিনী অঞ্চলে, কপিলবস্তু জেলার কপিলবস্তু থেকে প্রায় ৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত।[৩] তাঁর পিতা ছিলেন অগ্গিদত্ত, খেমাবতীর রাজা খেমাঙ্কার ধর্মগুরু। তাঁর মা ছিলেন বিশাখা। তাঁর স্ত্রী ছিলেন বিরোচমনা বা রোকানি; তার এক পুত্র ছিল, উত্তর (ককুসন্ধের পুত্র)। অশোক নেপালের লুম্বিনীতে যাওয়ার সময় নেপালের গোতিহবাতে যান এবং শিলা স্তম্ভ স্থাপন করেন এবং স্তম্ভে তাঁর দর্শন খোদাই করেছিলেন। গোতিহবাতে স্তূপও রয়েছে। অতএব, স্তম্ভের কারণে এটি সাধারণত গৃহীত হয় যে স্তূপটি ককুসন্ধ বুদ্ধের নির্বাণের সাথে যুক্ত।

ককুসন্ধ চার হাজার বছর ধরে তিনটি প্রাসাদে বাস করেছিলেন: রুচি, সুরুচি ও বধন (বা রতিবধন)। চার হাজার বছর বয়সে তিনি রথে চড়ে পার্থিব জীবন ত্যাগ করেন। তিনি আট মাস তপস্যা করেন।[৪] বোধোদয়ের পূর্বে তিনি সুচিরিন্ধ গ্রামের ব্রাহ্মণ বজিরিন্ধার কন্যার কাছ থেকে কিছু দুধ-ভাত এবং যবপালক সুভদ্দার কাছ থেকে তাঁর আসনের জন্য ঘাস গ্রহণ করেছিলেন।।তিনি সিরিস গাছের নিচে বোধোদয় লাভ করেন, তারপর মাকিলার কাছে একটি পার্কে চুরাশি হাজার সন্ন্যাসীর সমাবেশে তাঁর প্রথম ধর্মোপদেশ দেন।

ককুসন্ধ কান্নাকুজ্জার ফটকে শাল গাছের নিচে যুগল অলৌকিক কাজটি করেছিলেন। তাঁর ধর্মান্তরিতদের মধ্যে নরদেব নামে একজন উগ্র যক্ষ ছিলেন। ককুসন্ধ প্রতি বছর উপবাস (উপোসথ) পালন করত।

তাঁর প্রধান শিষ্য ছিলেন ভিক্ষুদের মধ্যে বিধুরা ও সঞ্জীব এবং সন্ন্যাসীদের মধ্যে সাম ও চম্পা। তাঁর ব্যক্তিগত পরিচারক ছিলেন বুদ্ধিজা। পুরুষদের মধ্যে অচ্যুতা ও সামানা এবং নারীদের মধ্যে নন্দা ও সুনন্দা ছিলেন তাঁর প্রধান সমর্থক। আচ্চুতা একই জায়গায় কাকুসন্ধ বুদ্ধের জন্য মঠ তৈরি করেছিলেন, যা পরবর্তীতে গৌতম বুদ্ধের জন্য জেতবন আরামের জন্য অনাথপিণ্ডদ বেছে নিয়েছিলেন।

সংযুত্তনিকায় (২.১৯৪) অনুসারে, রাজগিরের ভেপুল্লা শিখরকে তখন বলা হত পচিনবংশ; এবং তিভরা অঞ্চলের মানুষ।

ককুসন্ধের দেহের উচ্চতা চল্লিশ হাত ছিল এবং তিনি চল্লিশ হাজার বছর বয়সে খেমাবতীতে মৃত্যুবরণ করেন। তাঁর ধ্বংসাবশেষের উপরে স্থাপিত স্তূপটি ছিল এক লিগ উঁচু।[৪]

বোধিসত্ত্ব যিনি সিদ্ধার্থ গৌতম হয়েছিলেন তিনি ককুসন্ধের সময়ে রাজা খেমা হিসাবে জন্মগ্রহণ করেছিলেন। ককুসন্ধ ছিলেন বুদ্ধ যিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে রাজা খেমা, যিনি তাকে পোশাক ও ওষুধ দিয়ে ভিক্ষা দিতেন, ভবিষ্যতে গৌতম বুদ্ধ হবেন।[৫]

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Vicittasarabivamsa, U (১৯৯২)। "Chapter 22: Kakusandha Buddhavamsa"। Ko Lay, U; Tin Lwin, U। The great chronicle of Buddhas, Volume One, Part Two (1st সংস্করণ)। Yangon, Myanmar: Ti=Ni Publishing Center। পৃষ্ঠা 274–80। 
  2. Buddhist Text Translation Society (২০০৭)। "The Sixth Patriarchs Dharma Jewel Platform Sutra"The Collected Lectures of Tripitaka Master Hsuan Hua। Ukiah, California: Dharma Realm Buddhist Association। সংগ্রহের তারিখ ২০১৩-০৩-২৫ 
  3. Chan Khoon San, Buddhist Pilgrimage ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৫-০৩-২৫ তারিখে, Subang Jaya Buddhist Association, Subang Jaya, Malaysia, 2001, page 51.
  4. Vipassana.info, Pali Proper Names Dictionary: Kakusandha
  5. Prophecies of Kakusandha Buddha, Konagamana Buddha and Kassapa Buddha ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১১-০৭-১৩ তারিখে
বৌদ্ধ পদবীসমূহ
পূর্বসূরী
বিশ্বভু বুদ্ধ
অতীতের সাতজন বুদ্ধ উত্তরসূরী
কনকমুনি বুদ্ধ