সামানেরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থাইল্যান্ডে সামানেরা
কোরিয় বৌদ্ধ ধর্মাবলম্বী সামানেরা

একজন সামানেরা ( পালি ); সংস্কৃত: श्रामणेर ( śrāmaṇera) বলতে বৌদ্ধ প্রেক্ষাপটে একজন নবীন পুরুষ সন্ন্যাসীকে বোঝানো হয়। [১] একজন নবীন নারী সন্ন্যাসীকে স্রামানেরি বা স্রামানেরিকা ( সংস্কৃত ; Pāli : sāmaṇerī ) বলা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

সামানেরা হল একটি পালি ভাষার শব্দ যা সংস্কৃত শব্দ স্রামানেরা এর সমতুল্য, যা একজন তপস্বী সন্ন্যাসীকে নির্দেশ করে। অতএব, সামানেরা শব্দটির অর্থ হতে পারে "ছোট ত্যাগ "। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু অঞ্চলে বৌদ্ধ ঐতিহ্যের শব্দটি দ্বারা এমন কাউকে বোঝানো হয়, যার প্রাথমিক প্রব্রজ্যা প্রতিজ্ঞা হয়েছে কিন্তু উপসম্পদা বা সম্পূর্ণ পৌরোহিত্য অভিষেক হয়নি। প্রতিমোচন বিধি তাদের ক্ষেত্রে প্রযোজ্য নয় এবং তারা উপোসাথের দিনে নিয়ম পাঠে অংশ নেয় না।

সংস্কৃত শব্দ স্রামানেরিকা, সামানেরা এর স্ত্রীবাচক শব্দ।

ইতিহাস[সম্পাদনা]

সাধারণভাবে[সম্পাদনা]

থাইল্যান্ডের নবীনরা মন্দিরের মাঠ পরিষ্কার করছে।

অনেক দক্ষিণ এশীয় বৌদ্ধ সম্প্রদায়ের দ্বারা ব্যবহৃত বিনয় (সন্ন্যাস নিয়মনীতি) -এ ২০ বছরের কম বয়সীরা ভিক্ষু (সন্ন্যাসী) হিসেবে নিযুক্ত হতে পারে না, কিন্তু একজন সামানেরা হিসাবে নিযুক্ত হতে পারে। সামানেরারা (এবং সামানেরীরা  - মেয়েদের জন্য ব্যবহৃত শব্দ) দশটি নিয়মকে তাদের আচরণবিধি হিসাবে রাখে। অন্যান্য সংস্কৃতি এবং বৌদ্ধ ঐতিহ্যে (বিশেষ করে উত্তর -পূর্ব এশিয়া এবং পশ্চিমে যারা এই বংশ থেকে উদ্ভূত হয়), সন্ন্যাসীরা বিভিন্ন মানত গ্রহণ করে এবং বিভিন্ন প্রথাগত নিয়ম অনুসরণ করে থাকে।

সামানেরাদের দ্বারা অনুমোদিত দশটি বিধান হল:

  1. জীবিত জিনিস হত্যা থেকে বিরত থাকা।
  2. চুরি করা থেকে বিরত থাকা।
  3. অশ্লীলতা (কামুকতা, যৌনতা, লালসা) থেকে বিরত থাকা।
  4. মিথ্যা বলা থেকে বিরত থাকা।
  5. নেশা জাতীয় দ্রব্য গ্রহণ থেকে বিরত থাকা।
  6. অনুপযুক্ত সময়ে (দুপুরের পরে) খাবার গ্রহণ থেকে বিরত থাকা।
  7. গান, নৃত্য, সঙ্গীত বাজানো বা বিনোদনমূলক কর্মসূচিতে (অনুষ্ঠান) অংশগ্রহণ থেকে বিরত থাকা।
  8. সুগন্ধি, প্রসাধনী এবং মালা (আলংকারিক জিনিসপত্র) পরা থেকে বিরত থাকা।
  9. উঁচু চেয়ারে বসা এবং বিলাসবহুল, নরম বিছানায় ঘুমানো থেকে বিরত থাকা।
  10. টাকা গ্রহণ করা থেকে বিরত থাকা।

সামানেরা এবং সামানেরীরদের মধ্যে এটি আলাদা হয়।

উপসম্পদার মাধ্যমে সম্পূর্ণ অভিষেক[সম্পাদনা]

এক বছর পর বা ২০ বছর বয়সে একজন সামানেরা উপসম্পদা বা ভিক্ষু হিসেবে বিবেচিত হবে। কিছু আশ্রমে এমন লোকের প্রয়োজন হয় যারা একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রস্তুতি ও পরিচিতির জন্য একজন সন্ন্যাসী হিসাবে নবীন হতে চান।

মহিলাদের পৌরোহিত্য অভিষেক[সম্পাদনা]

একজন নারীকে সনাতন বিনয় অনুসারে, একজন সন্ন্যাসী এবং একজন নারী সন্ন্যাসী উভয়ের দ্বারা, প্রথমে স্রামানেরি হিসাবে নিয়োগ করা হয়। স্রামানেরা এবং স্রামানেরিদের দশটি নিয়মকে তাদের আচরণবিধি হিসাবে রাখতে হয়, এবং ধর্মনিরপেক্ষ স্কুল থেকে বিরতিকালে বৌদ্ধ ধর্মীয় জীবনের প্রতি নিবেদিত হয় অথবা আনুষ্ঠানিক নিয়মে নিবেদিত হলে এর সাথে যুক্ত হয়।

এক বছর পরে বা ২০ বছর বয়সে, তাকে পূর্ণ ভিক্ষুণি হিসাবে নিয়োগ করা হয় (পালি: ভিখুনি )।

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sumedho, Ajahn (২০১৪)। Peace is a Simple Step (পিডিএফ)। Amaravati Publications। পৃষ্ঠা 36। আইএসবিএন 978-1-78432-000-3