সানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

সানা (এছাড়া সানা'য়া; আরবি: صنعاء‎‎ Ṣan‘ā’ উচ্চারণ [sˤɑnʕaːʔ], ইয়েমেনি আরবি: [ˈsˤɑnʕɑ]) হল ইয়েমেনের বৃহত্তম শহর ও সানা গভর্নরেটের কেন্দ্রবিন্দু। সানা শহর গভর্নরেটের অংশ নয়, বরং এটি পৃথক প্রশাসনিক জেলা "আমানত আল-আসেমাহ" এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। ইয়েমেনের সংবিধান অনুযায়ী সানা দেশটির রাজধানী, যদিও ২০১৪-১৫ ইয়েমেনি অভ্যুত্থানের পর আন্তর্জাতিকভাবে সরকারের সকল প্রশাসনিক দপ্তর এডেনে স্থান্তরিত করা হয়েছে। ২০১৫ সালে মার্চে রাষ্ট্রপতি মানসুর হাদি কর্তৃক এডেনকে অস্থায়ী রাজধানী হিসাবে ঘোষণা করা হয়েছিল।

সানা পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম শহরগুলোর একটি। এটি পৃথিবীর সর্বোচ্চ রাজধানী শহরগুলোর মধ্যে একটি, সমুদ্রপৃষ্ঠ থেকে এর উচ্চতা ২,৩০০ মিটার (৭,৫০০ ফুট)। সানার আনুমানিক জনসংখ্যা প্রায় ১,৯৩৭,৫০০ জন (২০১২), যা তাকে ইয়েমেনের সর্ববৃহৎ শহরে পরিনত করেছে।

পুরাতন সানা শহর হল ইউনেস্কো ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান

ইতিহাস[সম্পাদনা]

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

সাধারণভাবে সানা দুটি অংশে বিভক্ত: সানা পুরাতন শহর (আল কাদিমা) এবং নতুন শহর (আল জাহিদ)। পুরাতন অংশটি ছোট ও অনুন্নত, যা বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং নতুন অংশটি বড় বড় ইমারতসহ আধুনিক সুবিধা সমৃদ্ধ। ১৯৬০ এর দশকে, যখন সানা প্রজাতন্ত্রের রাজধানীর স্বীকৃতি পায়, তখন এর ব্যাপক উন্নয়ন সাধিত হয়।

সানার জেলাসমূহ:

নতুন শহর

পুরাতন সানা

পুরাতন শহর

পরিবহন[সম্পাদনা]

পুরাতন শহরের কেন্দ্রে অবস্থিত ১,০০০ বছরের পুরনো বব আল-ইয়েমেন (ইয়েমেন গেট)

ইয়েমেনের জাতীয় বিমান সংস্থা ইয়েমেনীয়া এর সদরদপ্তর সানায় অবস্থিত।[১] সানা আন্তর্জাতিক বিমানবন্দর হল ইয়েমেনের প্রধান দেশীয় ও আন্তর্জাতিক বিমানবন্দর। বর্তমানে সেখানে কোন রেলওয়ে পরিবহন নেই, তবে ভবিষ্যতে করার পরিকল্পনা রয়েছে। এ শহরের প্রাথমিক পর্যায়ের পরিবহন ব্যবস্থা হল দাবাবস ও মিনিবাস, যা ১০ ভাগ যাত্রী পরিবহন করে। এছাড়া ট্যাক্সি একটি কমন পরিবহন ব্যবস্থা। সানার সাথে এডেন, তাজ সহ প্রধান প্রধান শহরসমুহের কোচ সার্ভিস চালু রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Yemenia." Arab Air Carriers Organization. Retrieved 26 October 2009.

বহিঃসংযোগ[সম্পাদনা]