বসরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বসরা
البصرة
আল বসরা
বসরা শহর
বসরা শহর
ডাকনাম: প্রাচ্যের ভেনিস (Venice of the East)[১]
বসরা ইরাক-এ অবস্থিত
বসরা
বসরা
স্থানাঙ্ক: ৩০°৩০′ উত্তর ৪৭°৪৯′ পূর্ব / ৩০.৫০০° উত্তর ৪৭.৮১৭° পূর্ব / 30.500; 47.817
দেশ ইরাক
প্রশাসনবসরা প্রশাসন
স্থাপিত৬৩৬ খ্রিস্টাব্দ
সরকার
 • ধরনমেয়র শাসিত
 • মেয়রড. খেলাফ আবদুল সামাদ
আয়তন
 • মোট১৮১ বর্গকিমি (৭০ বর্গমাইল)
উচ্চতা৫ মিটার (১৬ ফুট)
জনসংখ্যা (২০১২)[২]
 • মোট২৭,৫০,০০০
সময় অঞ্চল+৩ জিএমটি
এলাকা কোড(+৯৬৪) ৪০
ওয়েবসাইটhttp://www.basra.gov.iq/

বসরা, বা, আল-বসরা (আরবি: البصرة) ইরাকের একটি শহর। এই শহরটি কুয়েত এবং ইরানের মধ্যবর্তী শাতিল আরবে অবস্থিত। ২০১২ সালের গণনা অনুযায়ী এখানকার লোকসংখ্যা ১৫ লক্ষ।[২] যদিও এখানকার পানির গভীরতা তেমন নেই, তবুও বসরা ইরাকের প্রধান সমুদ্র বন্দর; এটি উম কসর বন্দরের মাধ্যমে পরিচালিত হয়।

শহরটি সেইসব বন্দরগুলির মধ্যে একটি যেখানে কাল্পনিক চরিত্র সিন্দবাদ নাবিক যাত্রা করেছিল। এটি প্রাথমিক ইসলামী ইতিহাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল এবং ৬৩৬ সালে এটি নির্মিত হয়েছিল। বসরা ধারাবাহিকভাবে ইরাকের অন্যতম উষ্ণতম শহর, গ্রীষ্মের তাপমাত্রা নিয়মিতভাবে ৫০° সে (১২২° ফা) ছাড়িয়ে যায়। ২০১৭ সালের এপ্রিলে ইরাকি সংসদ বসরাকে ইরাকের অর্থনৈতিক রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়েছে।

ভূগোল[সম্পাদনা]

বসরা শাতিল আরব নৌপথে অবস্থিত, যার নিচ দিয়ে পারস্য উপসাগর।শাতিল আরব এবং বসরা নৌপথ যথাক্রমে বসরার পূর্ব এবং পশ্চিম সীমানা নির্ধারণ করে। শহরটি খাল এবং স্রোতের একটি জটিল নেটওয়ার্ক দ্বারা অনুপ্রবেশ করা হয় যা সেচ এবং অন্যান্য কৃষি ব্যবহারের জন্য অত্যাবশ্যক। এই খালগুলি একবার শহরজুড়ে পণ্য ও লোক পরিবহনে ব্যবহৃত হত, তবে গত দুই দশকে দূষণ এবং পানির স্তর নেমে যাওয়ায় খালগুলিতে নদী চলাচলকে অসম্ভব করে তুলেছে। পারস্য উপসাগর থেকে বসরা মোটামুটি ১১০ কিমি (৬৮ মা)।

জনসংখ্যা[সম্পাদনা]

বসরার জনসংখ্যার বিস্তৃত অংশ হল আদনানী বা কাহতানী গোত্রের জাতিগত আরব। বসরায় অবস্থিত উপজাতিগুলির মধ্যে আল-ইমারাহ, বনি মনসুর, দুলাইম, শম্মার, জুবুর, বনি তামিম, বনি মালিক, জুবাইদ, আল-শ্বাওলত, সুওয়াইদ, আল বো মোহাম্মদ, আল-বদর, আল-উবাদি, রুবা আহ সাইয়িদ উপজাতি (মুহাম্মদের বংশধর) এবং অন্যান্য আরব উপজাতিরা।

আরবদের পাশাপাশি আফ্রো-ইরাকি সম্প্রদায়ের একটি সম্প্রদায়ও রয়েছে, এটি জঞ্জ নামে পরিচিত। জঞ্জ একটি মুসলিম জাতিগত ইরাকি বসবাসকারী দল এবং বর্তমান কেনিয়া উপকূল থেকে নেওয়া আফ্রিকান মানুষদের একটি মিশ্রণ। যারা ৯০০শ শতাব্দীতে ক্রীতদাস হিসাবে ইরাকে এসেছিল। ইরাকের তাদের সংখ্যা এখন প্রায় ২০০,০০০ জন।

ধর্ম[সম্পাদনা]

বসরা একটি প্রধান শিয়া শহর, পুরাতন আখবাড়ী শিয়াবাদ ক্রমশ উসুলী শিয়াবাদ দ্বারা অভিভূত হয়েছে। বিভিন্ন চাকরি বা কল্যাণমূলক সুযোগের জন্য অন্যান্য অঞ্চলের ইরাকি শিয়ারা বসরায় চলে আসায় সুন্নি জনগোষ্ঠী সংখ্যা হ্রাস পাচ্ছে। কুয়েতের দিকের উপগ্রহ শহর আয জুবায়ের একটি সুন্নি শহর ছিল, তবে বসরার ক্রমবর্ধমান জনগোষ্ঠী জুবায়েরের মধ্যে ছড়িয়ে পড়েছে এবং এটিকে সামান্য শিয়া সংখ্যাগরিষ্ঠের সাথে বসরার সম্প্রসারণে পরিণত করেছে।

অর্থনীতি[সম্পাদনা]

শহরটি শাত আল আরব নৌপথ ধরে, পারস্য উপসাগর থেকে ৫৫ কিলোমিটার (৩৪ মা) এবং ইরাকের রাজধানী এবং বৃহত্তম শহর বাগদাদ থেকে ৫৪৫ কিলোমিটার (৩৩৯ মা) দুরে অবস্থিত। এর অর্থনীতি মূলত তেল শিল্পের উপর নির্ভরশীল। ইরাক বিশ্বের চতুর্থ বৃহত্তম তেলের মজুদ রয়েছে। যা অনুমানিক ১১৫ বিলিয়ন ব্যারেল। ইরাকের বৃহত্তম তেল ক্ষেত্রগুলির কয়েকটি এ প্রদেশে অবস্থিত এবং ইরাকের বেশিরভাগ তেল রফতানি আল বাসরাহ তেল টার্মিনাল থেকে ছেড়ে যায়। শহরটিতে দক্ষিণ তেল কোম্পানির সদর দফতর অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sam Dagher (১৮ সেপ্টেম্বর ২০০৭)। "In the 'Venice of the East,' a history of diversity"The Christian Science Monitor। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৪ 
  2. "Basra city Profile" (পিডিএফ)। UN Joint Analysis Unit। ২৬ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ আগস্ট ২০১৬