ব্যবহারকারী আলাপ:S. M. Nazmus Shakib

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ব্যবহারকারী আলাপ:Smnsbd1971 থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আলফাত উদ্দিন আহমদ পেইজ দ্রুত অপসারণ প্রসঙ্গে[সম্পাদনা]

আলফাত উদ্দিন আহমেদ সুনামগঞ্জ জেলার একজন বিখ্যাত মানুষ। সুনামগঞ্জে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছেন উনি। সুনামগঞ্জের ট্রাফিক পয়েন্টের নামকরণ করা হয়েছে উনার নামে। বর্তমান প্রজন্ম ভুলে যাচ্ছে সেসব ইতিহাস। তাহলে এটি কিভাবে বিজ্ঞাপন অথবা ব্যক্তি প্রচার হয়? Khan tanvir94 (আলাপ) ১৩:২০, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

@Khan tanvir94: সুধী, অনুগ্রহপূর্বক উইকিপিডিয়া:উইকিপিডিয়া কি নয় পড়ুন। উনি প্রাদেশিক পরিষদ সদস্য কিংবা সাংসদ হিসেবে নির্বাচিত হন নি। আর, আপনার ব্যবহৃত তথ্যসূত্রের মাঝে প্রথম আলো বাদে অন্যগুলো WP:RS এ উত্তীর্ণ নয়। আর, আপনি এমন কিছু শব্দ (যেমন, জননেতা, সক্রিয় ভূমিকা ইত্যাদি) ব্যবহার করেছেন যা নিবন্ধটিকে বিজ্ঞাপনে পরিণত করেছে। তাছাড়া, রাস্তা, ট্রাফিক পয়েন্ট ইত্যাদির নামকরণ উল্লেখযোগ্য হবার জন্য যথেষ্ট নয়।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৩:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

লক্ষ্য করুন[সম্পাদনা]

@S. M. Nazmus Shakib:, @নাজমুস সাকিব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের দ্বিতীয় অনুচ্ছেদের তৃতীয় লাইনে 'ধর্মীয় ও রাজনৈতিক বিশ্বাস' এ 'ধর্মীয়' শব্দটি কেটে দিন, কারণ হুমায়ুন আজাদ ধর্মে বিশ্বাস করতেননা। রাসেল তন্দ্রা (আলাপ) ১১:৫৩, ১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপঅংশ শিরোনাম বাদ দেওয়া যায় কিনা (আমি ভেতরের লেখাগুলো বাদ দিতে বলছিনা)[সম্পাদনা]

@S. M. Nazmus Shakib:, @নাজমুস সাকিব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটির এই অংশের উপঅংশগুলো সব বাদ দিয়ে দিন, কারণ লক্ষ্য করুন ভাই রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটিতে একই ধরণের লেখা আছে তবে রবীন্দ্রনাথ ঠাকুর প্রচুর তথ্য তথ্যসূত্রসহ সমৃদ্ধ, আর রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধটির ভূমিকা অংশের শেষ অনুচ্ছেদের প্রথম লাইনে 'রবীন্দ্রনাথের কাব্যসাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, গীতিধর্মিতা চিত্ররূপময়তা, অধ্যাত্মচেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা।' এই বাক্যটি আবার হুমায়ুন আজাদ নিবন্ধটির ভূমিকা অংশের দ্বিতীয় অনুচ্ছেদের দ্বিতীয় লাইনে লিখা হয়েছে হুবহু ভাবে, 'হুমায়ুন আজাদ' নিবন্ধটির ঐ লাইনটি কেটে দিন, কারণ লাইনটি রবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধের ২৮ নম্বর তথ্যসূত্র থেকে নেওয়া।

আর 'ব্যক্তিগত জীবন' অংশে বাবামার মৃত্যুর কথার উল্লেখ করা হয়েছে এটা 'জীবন' অংশেই মানানসই ছিলো, 'ব্যক্তিগত জীবন'এ ওনার স্ত্রী আর সন্তানদের কথা লেখা, উইকিপিডিয়াতে সাধারণত 'ব্যক্তিগত জীবন' অংশে বাবামার কথা লেখা থাকেনা, আপনি শুধু উপঅংশের শিরোনাম (শৈশব, কৈশোর, যৌবন) এগুলো কেটে দিন। রাজ মাহিন (আলাপ) ০৫:৩১, ২ মার্চ ২০২০ (ইউটিসি)

সতর্কতা[সম্পাদনা]

সুধী, সম্প্রতি নিবন্ধ অপসারণ প্রস্তাবনা দেওয়ায় আপনার প্রক্রিয়া উইকিপিডিয়া সম্প্রদায়ের আলোচনা বা ঐকমত্য গঠনের প্রক্রিয়ার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এমনিতে যে কোন নিবন্ধ যে কেউ প্রস্তাবনা দিতে পারেন যুক্তি দেখিয়ে, এমনকি একাধিকবারও দিতে পারেন। কিন্তু সেটি করতে যে প্রক্রিয়া অনুসরণ করা হয় সেটি যদি অনেকটা ব্যক্তিকেন্দ্রীক হয়ে যায় তাহলে সেই ব্যক্তির প্রক্রিয়াটি নিয়ে প্রশ্ন দেখা দেয়। আপনি বারংবার নিবন্ধ অপসারণ প্রস্তাবনা বন্ধের কিছুক্ষণের মধ্যেই পুনরায় আবার প্রস্তাবনা দিচ্ছেন। একটি দুটি হলে সেটি সমস্যা নয় কিন্তু যখন সেটি প্রতিনিয়ত হয় তখন সেটি অস্বাভাবিক। এছাড়া, পূর্বে আপনাকে এ ব্যাপারে বলাও হয়েছিলো। অনেকেই যখন একটি বিষয় নিয়ে আপনাকে বলছে তখন বুঝতে হবে বিষয়টিতে আপনার ‘কনডাক্ট’ বা আচরণে সমস্যা রয়েছে। গতকাল বেশ কিছু আলোচনা বন্ধ করার পর আপনি প্রায় সাথে সাথে পুনরায় যখন একই বিষয়গুলো আবার অপসারণের প্রস্তাব দিয়েছেন সেটি পরিষ্কার ধ্বংসপ্রবণতা। আপনার এই আচরণ সঠিক হয়নি এবং এত প্রশাসকগণ সবাই একমত। আপনি পরবর্তীতে এ ধরণের ধ্বংসপ্রবণতা অব্যাহত রাখলে আপনাকে বাধা দেওয়া হবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৫, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

NahidSultan ভাই, তাহলে বলুন কতক্ষণ পর দিব? কালকে আপনি রাতে বন্ধ করেছিলেন আর আজ আমি সকালে দিয়েছি। আর, যদি কোনো প্রশাসক বারংবার আলোচনায় নজর না দিয়ে নিবন্ধ রেখে দেন সেক্ষেত্রে কী হবে, সেটা কী ব্যক্তিকেন্দ্রিকতা হবে না? আর হ্যাঁ, আমি উইকিপিডিয়ায় শুদ্ধি অভিযান চালাই (আমার মতে)। মানে একটা ক্যাটাগরি ধরে দেখি তার নিবন্ধগুলো আমাদের মানদণ্ড পূরণ করে কি না। যদি তা উইকিপিডিয়ার জন্য ক্ষতিকর (ধ্বংসপ্রবণতা) হয়, তবে আমি আর এএফডি দিব না বাংলা উইকিপিডিয়ায়।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১০:০৭, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
নাহিদ ভাই এর সাথে আমিও একমত পোষণ করছি। অপসারণ প্রস্তাবনাটা কিছুটা ব্যক্তিগত পর্যায়ে নিয়ে গেছেন এই ব্যবহারকারী। ইচ্ছেমত এরকম গণহারে কিংবা একই নিবন্ধ বারবার অপসারন প্রস্তাবনা দিয়ে নিজের একঘেয়েমি আমি এর আগে কখনোই বাংলা উইকিডিয়াতে দেখিনী। প্রশাসকগন আলোচনা শেষে একটি নিবন্ধ বন্ধ করে দেওয়ার পর পরই তিনি আবার অপসারণ প্রস্তাবনা দিচ্ছেন আমার কাছে বিষয়টি খুবই দুঃখজনক এবং বাংলা উইকিপিডিয়ার জন্য হুমকিস্বরুপ মনে হয়েছে। এরপর আবার দেখলাম যে তিনি একজন প্রশাসকের বিরুদ্ধে উল্টো অভিযোগও করেছেন। আশা করছি যে সম্প্রদায় যথাযথ সিদ্ধান্ত নিবেন। ‍‍‍ মাসুম ইবনে মুসা  কথোপকথন ১২:১২, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
আশা করছি, নিবন্ধ অপসারণ প্রস্তাবনায় আমার উপর ব্যবহার করা অশোভনীয় বাক্য কিংবা শব্দ ব্যবহারের (এক কথায় ব্যক্তিগত আক্রমণ) ব্যাপারে সম্প্রদায় যথাযথ সিদ্ধান্ত নিবে। যেখানে, আমি উইকিপিডিয়ায় প্রশাসক আলোচনায় ভোট অপসারণ করলে যদি তিরস্কৃত হই, তবে যারা আমার বিরুদ্ধে অশোভনীয় বাক্য কিংবা শব্দ ব্যবহার করেছেন, তারাও তার জন্য তিরস্কৃত হবেন, এটা আশা করছি। আমি জীবনে আমার কাজের জন্য বানোয়াট শব্দ শুনি নি (বাংলা উইকিপিডিয়ায় মাসুম ইবনে মুসা ভাইয়ের নিকট প্রথম শুনেছি), কিংবা ইংরেজি উইকিপিডিয়ায় এএফডি স্ট্যাটসে আমার ম্যাচিং রেট গড়পড়তার থেকে ভালো হওয়া সত্ত্বেও ফয়সাল ইবনে দারুল ভাইয়ের নিকট আমাকে শুনতে হয়েছে আমি অযাচিত এএফডি দেবার জন্য ইংরেজি প্রশাসক কর্তৃক সতর্কীকরণের নোটিশ পেয়েছি (বরঞ্চ স্প্যাম দূর করার জন্য উইকিপদক পেয়েছি)। কিংবা, তার নিকট আমার শুনতে হয়েছে আমি ছোট নিবন্ধ তৈরির মানসিক চক্রে পড়ে গিয়েছি। এসবের ব্যাপারেও আশা করি, সম্প্রদায় ব্যবস্থা নিবে।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১২:৫১, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
এস. এম. নাজমুস শাকিব আমি বানোয়াট শব্দটি দ্বারা বোঝাতে চেয়েছি তথ্যটি সঠিক নয় কিংবা মিথ্যা। যেটা আমি ময়না ধুম নামক একটি অপসারণ প্রস্তাবনা পাতায় বাংলাদেশের প্রায় প্রতিটা চলচ্চিত্রের গান প্রকাশ নিয়ে বাংলাদেশের উল্লেখযোগ্য মিডিয়ায় খবর প্রকাশিত হয় এই মন্তব্যের উপর ভিত্তি করে বলেছিলাম। আর আপনি কথাটা আমি বাংলায় বলেছি, চীনা কিংবা জাপানিতে তো বলিনি। আপনি তো বাংলা জানেনই। শব্দটি দ্বারা রীতিমত আমাকে সরাসরি অপমান করেছেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:১৬, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
মাসুম ইবনে মুসা ভাই বাংলাদেশের প্রায় প্রতিটা চলচ্চিত্রের গান প্রকাশ নিয়ে বাংলাদেশের উল্লেখযোগ্য মিডিয়ায় খবর প্রকাশিত হয়। কথাটি আমার কাছে পরিস্কার নয়। আপনার এই মন্তব্যের প্রেক্ষিতে বলেছিলাম চীনা কিংবা জাপানিতে বলি নি। কেননা, আপনি বাঙালি হয়েও আমার বাংলা কথা আপনার নিকট পরিস্কার নয়, তাই বলেছি। আর, দ্বিতীয়ত, আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে চোর, ঠগ, জালিয়াত, বাটপার ইত্যাদিদের ক্ষেত্রে বানোয়াট শব্দটি আমি বই পুস্তক ও পত্রিকায় ব্যবহৃত হতে দেখেছি।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৩:৩৩, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
সেটা আপনার ভূল ধারনা ছিল এস. এম. নাজমুস শাকিব। আমার জানামতে বানোয়াট শব্দের অর্থ ভিত্তিহীন বা মিথ্যা।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:৪৯, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
মাসুম ইবনে মুসা ভাই বিবিসি বাংলা, বাংলাদেশ প্রতিদিন, কালের কণ্ঠ, প্রথম আলো (আরো আছে, এ কয়টা দিলাম) তারা খুব ভালো (মানে জাস্ট সঠিক নয়) অর্থে শব্দটি ব্যবহার করে নি। আর, আমার কথাটা তো বানোয়াট নয় নিছক বানোয়াট ছিল।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৩:৫৯, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
নাজমুস সাকিব ভাই, এই আলোচনা কেবল আপনাকে অনুরোধ করতে যে অনুগ্রহ করে কোন নিবন্ধ রেখে দেয়া হলে বারবার তাতে অপসারণ প্রস্তাব দিবেন না। অনুগ্রহ করে ঐ নিবন্ধগুলি বাদে অন্যগুলি নিয়ে কাজ করুন। @মাসুম ইবনে মুসা ভাই, ক্ষমা করুন কিন্তু আপনি এই আলোচনায় ঢুকে সাকিব ভাইয়ের বিরুদ্ধে অভিযোগ করা শুরু করেছেন। এতে ক্ষতি আমাদেরই হয়। নাজমুস সাকিব ভাই যেমন নিবন্ধ রেখে দেয়া সত্ত্বেও, একজনের নিবন্ধগুলি বারবার অপসারণ প্রস্তাব দিচ্ছেন, এতে যেমন ঐ ব্যবহারকারী নিরুৎসাহিত হয়েছে, আপনার অভিযোগের ফলে দেখা যাবে নাজমুস সাকিব ভাইও নিরুৎসাহিত হচ্ছেন। আবার আমি কিছু বলাতে আপনি নিরুৎসাহিত হবেন দেখা গেল।
সকল পক্ষকে অনুরোধ করব, আমাদের আরো সহনশীল হওয়া উচিত, ছাড় দেয়া উচিত। কথা প্রসঙ্গে দু-একটি কথা হতেই পারে, তবে তা মাথা থেকে ছেড়ে দিন। আমরা আমরাই তো। সকলকে এই আলোচনা এখানে ইতি টানার অনুরোধ করছি। সামান্য বিষয় নিয়ে নিজেরা নিজেরা তর্ক-বিতর্ক না করে (যা কোন সু-ফলাফল বয়ে আনবে না), এই সময়টুকু আমরা সকলে যে উদ্দেশ্যে এখানে তথা বাংলা উইকির উন্নয়নে ব্যয় করার অনুরোধ করছি। 🙏 --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২০, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
আফতাবুজ্জামান ভাই, আপনার সাথে আমিও একমত। আমার কাজ কারো কাছে একগুঁয়েমি কিংবা ধ্বংসপ্রবণতা কিংবা হুমকিস্বরূপ লাগুক, আমার উদ্দেশ্য ছিল উইকির মান বাড়ানো। কেননা, উইকিপিডিয়া কোনো সংবাদপত্র নয়। আমি বাংলা উইকিপিডিয়ার মান বাড়াতে গত বছর অনেকগুলো আজাকি দিয়েছিলাম, অনেকগুলো অপর্যালোচিত পড়ে আছে। আর, এম. এ. জাহের এর মত নিবন্ধ আজাকিতে মাত্র একদিন প্রদর্শিত হয়েছে। এগুলো দেখার অনুরোধ করছি।এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৬:৪৪, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
আচ্ছা করে দিচ্ছি। আর অনুগ্রহ করে নাহিদ ভাইয়ের মূল বার্তাটি বিবেচনা করবেন ও রেখে দেয়া সত্ত্বেও নির্দিষ্ট ব্যবহারকারীর নিবন্ধ বারবার অপসারণ প্রস্তাব দিয়ে তাঁকে নিরুৎসাহিত করবেন না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৯, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)

ঈদ শুভেচ্ছা[সম্পাদনা]

EID MUBARAK BANGLA.png12231391541611988226eid mubarak.svg
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় S. M. Nazmus Shakib,
ইদ নিয়ে আসে আনন্দ, ইদ নিয়ে আসে সুখের বার্তা। কিন্তু আমাদের চারপাশে মহামারী বিস্তারকারী করোনাভাইরাস তার কালো থাবা বিছিয়ে বসে আছে। তাই উৎসব পালনে আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যেন আনন্দ ভাগাভাগি করতে গিয়ে করোনাভাইরাস ভাগাভাগি করে না বসি।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ইদ মোবারক! ফেরদৌস

ঈদ মোবারক[সম্পাদনা]

EidMubarakBN.png
প্রিয় সাকিব ভাই, আপনাকে জানাই পবিত্র ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা৷ আপনি ও আপনার পরিজনেরা আনন্দের সঙ্গে ঈদ উদযাপন করুন, সে কামনা করছি। ঈদ মোবারক ~ নাহিয়ান আলাপ ১৪:০১, ২৪ মে ২০২০ (ইউটিসি)

অপরাধী (গান) নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

অপরাধী (গান) নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/অপরাধী (গান) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~মহীন (আলাপ) ১৯:৫৫, ১০ জুন ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন[সম্পাদনা]

Wikisource-logo-with-text.svg

সুপ্রিয় S. M. Nazmus Shakib,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)