তীজন বাঈ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
ট্যাগ: মোবাইল সম্পাদনা মোবাইল ওয়েব সম্পাদনা
নকীব বট (আলোচনা | অবদান)
৫২ নং লাইন: ৫২ নং লাইন:
[[বিষয়শ্রেণী:শিল্পকলায় পদ্মভূষণ প্রাপক]]
[[বিষয়শ্রেণী:শিল্পকলায় পদ্মভূষণ প্রাপক]]
[[বিষয়শ্রেণী:সংগীত নাটক অকাদেমি পুরস্কার প্রাপক]]
[[বিষয়শ্রেণী:সংগীত নাটক অকাদেমি পুরস্কার প্রাপক]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় কণ্ঠশিল্পী]]
[[বিষয়শ্রেণী:২০শ শতাব্দীর ভারতীয় সঙ্গীতশিল্পী]]
[[বিষয়শ্রেণী:২১শ শতাব্দীর ভারতীয় সঙ্গীতশিল্পী]]
[[বিষয়শ্রেণী:২১শ শতাব্দীর ভারতীয় সঙ্গীতশিল্পী]]

০৯:০৫, ২৪ মার্চ ২০২০ তারিখে সংশোধিত সংস্করণ


তীজন বাই
জন্ম (1956-04-24) ২৪ এপ্রিল ১৯৫৬ (বয়স ৬৮)
গনিয়ারি গ্রাম, দুর্গ, ছত্তিশগড়
পেশাপাণ্ডবনী লোক গায়ক
দাম্পত্য সঙ্গীতুক্কা রাম
পুরস্কারপদ্মবিভূষণ (২০১৯)
পদ্মভূষণ (২০০৩)
পদ্মশ্রী (১৯৮৭)
সংগীত নাটক আকাদেমি পুরষ্কার (১৯৯৫)
ফুকুওকা পুরষ্কার (২০১৮)

তীজন বাই (জন্ম: ২৪ এপ্রিল ১৯৫৬) ছত্তিশগড়ের ঐতিহ্যবাহী পরিবেশনা শিল্পরূপ পাণ্ডবনী'র এক গায়িকা, যেখানে তিনি মহাভারতের কাহিনী বলেন সঙ্গীতের সাথে।

তিনি ভারত সরকারের দ্বারা ১৯৮৭ সালে পদ্মশ্রী, ২০০৩ সালে পদ্মভূষণ এবং ২০১৯ সালে পদ্মবিভূষণে ভূষিত হন, এছাড়া ১৯৯৫ সালে ভারতের জাতীয় সংগীত, নৃত্য ও নাটক সম্মানিত সংগীত নাটক একাডেমি প্রদত্ত সংগীত নাটক আকাদেমি পুরষ্কারে ভূষিত হয়েছেন।

জীবনী

প্রাথমিক জীবন

চুনুক লাল পার্দি এবং তাঁর স্ত্রী সুখবতীর সন্তান তীজন বাই জন্মগ্রহণ করেছিলেন ভিলাইয়ের ১৪ কিলোমিটার (৮.৭ মাইল) উত্তরে গনিয়ারি গ্রাম।[১] তিনি ছত্তিসগড় রাজ্যের পার্দি তফসিলী উপজাতির অন্তর্ভুক্ত।

তাঁর পাঁচ ভাইবোনদের মধ্যে তিনি বড়। তাঁর মাতামহ, ব্রিজলাল পার্দিকে ছত্তিশগড়ির লেখক সাবাল সিং চৌহান রচিত মহাভারত ছত্তিশগড়ী ভাষায় আবৃত্তি করতে শোনেন এবং সঙ্গে সঙ্গে তা তিনি পছন্দ করেছিলেন। তিনি শীঘ্রই এর বেশিরভাগ মুখস্ত করে নিয়েছিলেন এবং পরে উমেদ সিং দেশমুখের অধীনে ঘরোয়াভাবে প্রশিক্ষণ নেন।

পেশা

১৩ বছর বয়সে, তিনি প্রতিবেশী একটি গ্রাম চন্দ্রখুরি'তে (দুর্গ) ১০ টাকায় প্রথম জনসম্মুখে অনুষ্ঠান করেন, 'পাণ্ডাবনী'-এর কপালিক শৈলীতে (স্টাইল) গেয়েছিলেন, যা যে কোনও মহিলার জন্য প্রথমবার ছিল, কারণ ঐতিহ্যগতভাবে মহিলারা গান করতেন বেদমতি শৈলীতে। ঐতিহ্যের বিপরীতে, তীজন বাই তার সাধারণ গুতুরাল কণ্ঠে দাঁড়িয়ে জোরে জোরে গান গেয়ে অভিনয় করেছিলেন।[২]

অল্প সময়ের মধ্যেই, তিনি পার্শ্ববর্তী গ্রামগুলিতে পরিচিতি পেয়েছিলেন এবং বিশেষ অনুষ্ঠান এবং উৎসবগুলিতে অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ আসতে থাকে তাঁর কাছে।

মধ্যপ্রদেশের নাট্যব্যক্তিত্ব হাবিব তানভীর তাঁর প্রতিভা লক্ষ্য করে এবং তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর হয়ে অনুষ্ঠান করার জন্য তাঁকে ডেকে আনা হয়। সময়মতো তিনি জাতীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেন, ১৯৮৭ সালে পদ্মশ্রী,[৩] ১৯৯৫ সালে সংগীত নাটক আকাদেমি পুরস্কার এবং ২০০৩ সালে পদ্মভূষণ দ্বারা ভূষিত হন।

১৯৮০-এর দশকের শুরুতে, তিনি সাংস্কৃতিক রাষ্ট্রদূত হিসাবে সারা বিশ্ব জুড়ে ইংল্যান্ড, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, তুরস্ক, তিউনিসিয়া, মল্টা, সাইপ্রাস, রোমানিয়া এবং মরিশাস'সহ বিভিন্ন দেশে ভ্রমণ করেন।[৪] তিনি জওহরলাল নেহেরুর বই অবলম্বনে শ্যাম বেনেগালের প্রশংসিত দূরদর্শন টিভি ধারাবাহিকতা "ভারত এক খোঁজ"-এ অভিনয় করেছেন।[৫]

আজও তিনি তাঁর অনন্য লোকগান এবং শক্তিশালী কণ্ঠে বিশ্বজুড়ে শ্রোতাদের মনমুগ্ধ করে চলেছেন।

ব্যক্তিগত জীবন

একজন নারী হয়ে পাণ্ডবণী গেয়ে ১২ বছর বয়সে তিনি তাঁর 'পার্দি' উপজাতি সম্প্রদায় থেকে দ্বারা বহিষ্কার হন। তিনি নিজেকে একটি ছোট্ট কুঁড়িঘর তৈরি করেন এবং প্রতিবেশীদের কাছ থেকে বাসনপত্র এবং খাবার ধার করে নিজেই জীবনযাপন শুরু করেন, তবুও তাঁর গান গাওয়া কখনও ছাড়েনি, যা অবশেষে তার প্রতিদান দিয়েছে।[৬] তিনি কখনই তার প্রথম স্বামীর বাড়িতে ফিরে যাননি এবং পরে সম্পর্কের বিচ্ছেদ (বিবাহবিচ্ছেদ) করেন। এর পরে তিনি দু'বার বিবাহ করেন।

তথ্যসূত্র

  1. "Deep Blue Ink -> Writing -> Profiles"deepblueink.com 
  2. "The Hindu, 13 December, 2004"। ১০ মার্চ ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ ফেব্রুয়ারি ২০২০ 
  3. "Ahmadabad,February 23, 2000"। নভেম্বর ৬, ২০০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ১১, ২০২০ 
  4. "Rediff On The Net, Life/Style: Teejan Bai has transformed the Pandavani narrative folk form with her fiery style of delivery."www.rediff.com 
  5. "Bharat Ek Khoj Episode 5 part 01" – www.youtube.com-এর মাধ্যমে। 
  6. "Panchayat poll: nine file nomination papers in Belgaum"। ২৬ নভেম্বর ২০০৫ – www.thehindu.com-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ