লক্ষ্মী মিত্তাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
লক্ষ্মী মিত্তাল
Lakshmimittal22082006.jpg
জন্ম (1950-06-15) ১৫ জুন ১৯৫০ (বয়স ৬৮)
বাসস্থানলন্ডন, যুক্তরাজ্য
জাতিসত্তাভারত
নাগরিকত্বভারত
যেখানের শিক্ষার্থীসেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা[১]
পেশাচেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, আর্সেলরমিত্তাল
মোট সম্পত্তিবৃদ্ধি২৮.৭ বিলিয়ন ইউএস ডলার (২০১০)[২]
সন্তানভানিশা মিত্তাল
আদিত্য মিত্তাল

লক্ষ্মীনারায়ণ মিত্তাল (ইংরেজি: Lakshmi Narayan Mittal, রাজস্থানী: लक्ष्मी मित्तल; জন্ম: ১৫ই জুন, ১৯৫০)[৩] একজন ভারতীয় ইস্পাত ব্যবসায়ী। তিনি বিশ্বের বৃহত্তম ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান আর্সেলরমিত্তালের[২] চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা।

জুলাই ২০১০ পর্যন্ত হিসাব মতে মিত্তাল ইউরোপের প্রথম এবং বিশ্বের পঞ্চম শীর্ষ ধনী এবং তার ব্যক্তিগত সম্পদের মূল্যমান ২৮.৭ বিলিয়ন ইউএস ডলার বা ১৯.৩ বিলিয়ন ইউরো। দি ফাইন্যান্সিয়াল টাইমস তাকে ২০০৬ সালের "পার্সন অফ দ্য ইয়ার" ঘোষনা করে। ২০০৭ সালের মে মাসে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থানদেয়।

তিনি ভারতের প্রধানমন্ত্রীর বিশ্ব প্রবাসী ভারতীয় উপদেষ্টা পরিষদের একজন সদস্য। তিনি গোল্ডম্যান স্যাকস, ইএডিএস ও আইসিআইসিআই ব্যাংক অনির্বাহী পরিচালক এবং ওয়ার্ল্ড স্টিল অ্যাসোসিয়েনের ভাইস চেয়ারম্যান। এছাড়াও তিনি কাজাখস্তানের বৈদেশিক বিনিয়োগ কাউন্সিল, দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক বিনিয়োগ কাউন্সিল, বিশ্ব অর্থনৈতিক ফোরামের আন্তর্জাতিক বাণিজ্য কাউন্সিল এবং আন্তর্জাতিক লৌহ ও ইস্পাত ইন্সিটিটিউটের নির্বাহী পরিষদের একজন সদস্য। তিনি Kellogg School of Management এর উপদেষ্টা পরিষদ এবং সেইন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা এ্যালামনাই এসোসিয়েশন লন্ডন চ্যাপ্টারের ও একজন সদস্য।

প্রথম জীবন[সম্পাদনা]

পরিবার[সম্পাদনা]

লন্ডন ২০১২ অলিম্পিক এবং প্যারাঅলিম্পিক আসর[সম্পাদনা]

ব্যক্তিগত সম্পদ[সম্পাদনা]

বিশ্বে ধনীর তালিকায় ৬২তম স্থানে রয়েছেন ইস্পাত ব্যবসায়ী লক্ষ্মী মিত্তাল। [৪]

দান ও জনসেবা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Chairman of the Board of Directors and CEO"। Arcelormittal.com। ১৯৫০-০৬-১৫। সংগ্রহের তারিখ ২০১০-০৯-০৭ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Forbes topic page on Lakshmi Mittal Forbes.com. Retrieved April 2010.
  3. "Lakshmi N. Mittal / Chairman of the Board of Directors and CEO"। Arcelor Mittal। ৯ জুন ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ অক্টোবর ২০১০ 
  4. "THE 2018 LIST" 

বহিঃসংযোগ[সম্পাদনা]