জাপানি উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার ফেভিকন জাপানি উইকিপিডিয়া
স্ক্রিনশট
জাপানি উইকিপিডিয়ার প্রধান পাতা, মে ১, ২০০৮।
জাপানি উইকিপিডিয়ার প্রধান পাতা
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ প্রকল্প
উপলব্ধজাপানী ভাষা
সদরদপ্তরমিয়ামি, ফ্লোরিডা
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
ওয়েবসাইটja.wikipedia.org
বাণিজ্যিকনা
নিবন্ধনঐচ্ছিক
চালুর তারিখ১১ মে ২০০১; ২২ বছর আগে (2001-05-11)

জাপানি উইকিপিডিয়া (জাপানি: ウィキペディア日本語版, উইকিপেদেই'আ নিহঙ্গ-বান্, আক্ষরিক অর্থ: উইকিপিডিয়া: জাপানি-ভাষা-সংস্করণ) হচ্ছে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার জাপানী ভাষার সংস্করণ। ১১ মে ২০০১-এ[১] যাত্রা শুরু হয় এই উইকিপিডিয়ার[২] এবং মার্চ ২০২৪ অনুযায়ী এই উইকিপিডিয়ায় মোট ১৪,০৫,৯৫৪টি নিবন্ধ, ২১,৭৪,০০০ জন ব্যবহারকারী, ৪০ জন প্রশাসক ও ৪,৪০৯টি ফাইল আছে।

ইতিহাস[সম্পাদনা]

২০০১ সালে ইংরেজির বাইরে তিনটি উইকিপিডিয়া চালু করা হয় - জার্মান উইকিপিডিয়া, কাতালান উইকিপিডিয়া এবং জাপানী উইকিপিডিয়া[৩] জাপানী উইকিপিডিয়ার প্রথম ঠিকানা ছিলো https://web.archive.org/web/20010405154539/http://nihongo.wikipedia.com/ । প্রথম দিকে সফটওয়্যারে জাপানী শব্দ কাজ না করায় সকল নিবন্ধ লাতিন অক্ষর অথবা রোমাজিতে লেখা হতো। প্রথম নিবন্ধের নাম ছিলো নিহংগো নো ফুনিমেকুসু। ডিসেম্বর পর্যন্ত মাত্র দুটি নিবন্ধ তৈরী হয় জাপানি উইকিতে।[৪]

বিস্তার[সম্পাদনা]

৩১ জানুয়ারি ২০০৩ জাপানের অনলাইন ম্যাগাজিন উইয়ার্ড নিউজ তাদের জাপানী ভাষার সংস্করণে উইকিপিডিয়া নিয়ে সংবাদ প্রকাশ করে। ফলে জাপানী উইকিপিডিয়ার অবদানকারীর সংখ্যা বৃদ্ধি পায় এবং অনেক পাতা অনুবাদিত ও তৈরী হয়।

১২ ফেব্রুয়ারি ২০০৩ সালে জাপানী উইকিপিডিয়ায়য় ১০০০ তম নিবন্ধ তৈরি হয়, দুই বছর আগে ইংরেজি উইকিপিডিয়া এই মাইলফলক স্পর্ষ করে। এই অর্জনের প্রেক্ষিতে স্লাশডট জাপান একটি নিবন্ধ প্রকাশ করে জাপানী উইকিপিডিয়া সম্পর্কে। অল্প কিছুদিনের মধ্যে অবদানকারীর সংখ্যা দ্বিগুণ হয়ে যায়। পদার্থ, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, সাহিত্য, সংগীত, খেলা, তারকাদের নিয়ে প্রচুর নিবন্ধ তৈরি হয়।

পুরস্কার[সম্পাদনা]

২০০৪ সালের সেপ্টেম্বর মাসে জাপানী উইকিপিডিয়া "2004 Web Creation Award Web-Person Special Prize" পুরস্কার লাভ করে[৫] জাপান এডভার্টাইজারস এসোসিয়েশন থেকে।[৬] সাধারনত এই পুরস্কার জাপানী ওয়েবে উল্লেখযোগ্য অবদান রাখার জন্য ব্যক্তি বিশেষকে দেওয়া হয়। জাপানী উইকির পক্ষে দীর্ঘদিন কাজ করা এক উইকিপিডিয়ান পুরস্কার গ্রহণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "[Wikipedia-l] new language wikis" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১৬ 
  2. New language wikis, Wikipedia-l মেইলিং তালিকা।
  3. ওয়েব্যাক মেশিন থেকে: An early English Wikipedia "HomePage" তারিখ ২০০১-০৩-৩০, সহপ্রকল্প সহ "Deutsch (জার্মান)", "কাতালান", ও "Nihongo (জাপানি)"।
  4. জাপানি ভাষার উইকিপিডিয়ার পুরনো প্রধান পাতা (সংশোধন #3), তারিখ ২০০১-০৩-২০, রোমানিকৃত জাপানি ব্যবহার করে। A subsequent version (revision #5, dated 2001-03-23 14:52) attempts at vertical text.
  5. ギョーム・ブランシャー। "on the Web Advertising Bureau"। Award.wab.ne.jp। ২০১২-০৩-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৩-২৩ 
  6. "JAA English site"। Jaa.or.jp। ২০১২-০৩-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-০৩-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]