সাঁওতালি উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপিডিয়ার ফেভিকন সাঁওতালি উইকিপিডিয়া
Wikipedia-logo-v2-sat.svg
সাঁওতালি উইকিপিডিয়ার লোগো
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ
উপলব্ধসাঁওতালি ভাষা
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
ওয়েবসাইটsat.wikipedia.org
বাণিজ্যিকনা
চালুর তারিখ২রা আগস্ট, ২০১৮[১]

সাঁওতালি উইকিপিডিয়া (সাঁওতালি: ᱥᱟᱱᱛᱟᱲᱤ ᱣᱤᱠᱤᱯᱤᱰᱤᱭᱟ) হচ্ছে একটি অনলাইন মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সাঁওতালি ভাষার সংস্করণ। ২রা আগস্ট, ২০১৮[১] সালে যাত্রা শুরু হয় এই উইকিপিডিয়ার এবং এপ্রিল ২০১৯ পর্যন্ত নিবন্ধ সংখ্যা ৫৩৬টি এবং ব্যবহারকারী ১,০০০ জন, প্রশাসক ৩ জন। এই উইকিপিডিয়ায় সর্বমোট সম্পাদনার সংখ্যা ১৫,৭৩৪টি। এটি অলচিকি লিপি ব্যবহার করে করে তৈরি হয়েছে।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়।[৩] এসময় বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডিয়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। উইকিমিডিয়া বাংলাদেশ থেকে ৮ই জুন ২০১২ সালে দিনাজপুরে সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহীদের নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়।[৪] তারপর বিভিন্ন সময় উইকিমিডিয়া বাংলাদেশ ও সাঁওতালি সম্প্রদায়ের সদস্যগণ কাজ এগিয়ে নিয়ে যান।[৫] কিন্তু তারপরও অনেকদিন কাজ থেমে থাকে। সাইটটি দ্রুত চালু করার ব্যাপারে, ২০১৭ সালের সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিত উইকিপিডিয়া আড্ডায় বাংলাদেশের আগ্রহী সাঁওতালি সম্প্রদায়ের সাথে উইকিমিডিয়া বাংলাদেশের একটি আলোচনা হয়।[৬] আগ্রহীদের সহযোগিতায় পরবর্তীতে ২০১৭-এর ৩০শে ডিসেম্বরে ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশ একটি কর্মশালার নেয়।[৩][৭] যেখানে ভারতের সাঁওতালি উইকিপিডিয়ানদের সাথেও অনলাইনে আলোচনা হয়।

এরমধ্যে, ১১ই মার্চ ২০১৮ তারিখে ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের জন্য কর্মশালার আয়োজন করা হয়। ২৮শে জুন ২০১৮ তারিখে সাঁওতালি ভাষার উইকিপিডিয়া - উইকিমিডিয়ার ভাষা কমিটির অনুমোদন লাভ করে এবং ২রা আগস্ট ২০১৮ তারিখে sat.wikipedia.org সাইটটি তৈরির মাধ্যমে সাঁওতালি উইকিপিডিয়ার যাত্রা শুরু হয়।[৩][৬][৭]

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "উইকিপিডিয়ায় সাঁওতালি ভাষা"। banglatribune.com। আগস্ট ৭, ২০১৮। 
  2. "উইকিপিডিয়ায় সাঁওতালি ভাষা"। দৈনিক সমকাল। 
  3. "Santhali becomes India's first tribal language to get own Wikipedia edition" (ইংরেজি ভাষায়)। hindustantimes.com। ৯ আগস্ট ২০১৮। 
  4. https://lists.wikimedia.org/pipermail/wikimedia-bd/2012-June/001179.html
  5. "ক্ষুদ্রজাতির ভাষায় বিশ্বকোষ"। কালের কণ্ঠ। 
  6. "This Tribal Language Just Became India's First to Have Wikipedia Edition in Own Script!" (ইংরেজি ভাষায়)। ১০ আগস্ট ২০১৮। 
  7. ভাণ্ডারী, তানিষ্ঠা। "নজির গড়ে উইকিপিডিয়ায় স্বীকৃতি পেল সাঁওতালি ভাষা"kolkata24x7.com