রিপুয়ারীয় উইকিপিডিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার ফেভিকন রিপুয়ারীয় উইকিপিডিয়া
রিপুয়ারীয় উইকিপিডিয়ার লোগো
স্ক্রিনশট
রিপুয়ারীয় উইকিপিডিয়ার প্রধান পাতা
রিপুয়ারীয় উইকিপিডিয়ার প্রধান পাতা
সাইটের প্রকার
ইন্টারনেট বিশ্বকোষ প্রকল্প
উপলব্ধরিপুয়ারীয়
মালিকউইকিমিডিয়া ফাউন্ডেশন
স্লোগানE freij_un offe_Nohkixel
ওয়েবসাইটksh.wikipedia.org
বাণিজ্যিকনা
নিবন্ধনঐচ্ছিক
চালুর তারিখ৬ জুলাই ২০০৫

রিপুয়ারীয় উইকিপিডিয়া (কলোগনিয়: Wikkipedija en Ripoarisch Platt) হচ্ছে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার রিপুয়ারিয়া ভাষার সংস্করণ। ২০০৫ সালে যাত্রা শুরু হয় এই উইকিপিডিয়ার এবং মার্চ ২০২৪ অনুযায়ী এই উইকিপিডিয়ায় মোট ২,৯৬৪টি নিবন্ধ, ২৩,০০০ জন ব্যবহারকারী, ৩ জন প্রশাসক ও ০টি ফাইল আছে এবং সর্বমোট সম্পাদনা সংখ্যা ১৬,০৮,৪৩১টি।

ইতিহাস[সম্পাদনা]

প্রস্তুতি পর্যায়[সম্পাদনা]

কলোগনিয় ভাষার উইকিপিডিয়া নিয়ে প্রথম আলোচনা অথবা সকল রিপুয়ারিয় ভাষার উইকিপিডিয়া খোলার ব্যাপারে ২০০৪ সালে জার্মান উইকিপিডিয়ায় আলোচনা শুরু হয়[১][২]। জার্মানীর কলোগনি জেলার লোকেরা এবং এর সংলগ্ন রাইনল্যান্ড-প্যালাটিনেট, বেলজিয়াম এবং নেদারল্যান্ডসের কিছু বাসিন্দা রিপুয়ারিয় ভাষায় কথা বলে।


WiKoelsch লোগো

২০০৫ সালের প্রথমভাগে ধারণাটি প্রতিষ্ঠা পায় এবং অবদানকারীদের ছোট একটি দল কাজ করার ব্যাপারে আগ্রহী হয়। তাদের একজন তার নিজের সার্ভারে মিডিয়াউইকি ইনস্টল করেন এবং এটা wikoelsch.dergruenepunk.de ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২১ আগস্ট ২০১৭ তারিখে ডোমেইনের অধীনে একই বছরের ৬ জুলাই অবদান রাখতে আগ্রহীদের জন্য উন্মুক্ত করে দেন। শুরুর দিকে কিছুটা ধীর গতিতে কাজ চললে ঐ বছরের বাকী সময়ের মধ্যে ১০০০ পৃষ্ঠা তৈরী হয়। তার অধিকাংশই অসম্পূর্ণ পাতা এবং দ্ব্যর্থতানিরসন পাতা।

২০০৪ সালে রিপুয়ারীয় ভাষায় উইকিপিডিয়া চালু করার ব্যাপারে একটি অনুরোধ করা হয়েছিলো[৩]। যা একটি আলোচনার সূচনা করে এবং শেষ পর্যন্ত ঐ বছরের ক্রিসমাসের দুদিন আগে উইকিমিডিয়া ফাইন্ডেশনের বোর্ড অভ ট্রাস্টিজ অনুরোধটি গ্রহণ করে[৪] । একাধিক রিপুয়ারীয় ভাষা প্রচলিত থাকায় এটা কলোগনিয় ভাষাকেই প্রাধান্য দেয়[৫]। ISO 639 জয়েন্ট এডভাইসরি কমিটি ISO 639-2 তে ksh যোগ করতে[৬] এবং সেই সময়ে রিপুয়ারীয়র জন্য কোড তৈরী করতে অস্বীকার করে।

২৪ মার্চ ২০০৫ থেকে নতুন উইকি ksh.wikipedia.org ডোমেইনের অধীনে পথ চলা শুরু করে।

Screenshot of the main page of the WiKoelsch wiki after the Wikipedia of the Ripuarian languages had become operative.

স্থানান্তর[সম্পাদনা]

উইকিপিডিয়া ডোমেইনের অধীনের নতুন উইকি যাত্রা শুরু করলে প্রথম দিকে কিছু পাতা কপি করে নিয়ে যাওয়া হয়। কপি করে নিয়ে যাওয়া দীর্ঘায়িত হচ্ছিলো। কারণ এক SQL server থেকে অন্যটিতে সরাসরি ডাটা স্থানান্তর সম্ভব নয়। সেজন্য নতুন তৈরী করা মিডিয়াউইকির আমদানি রপ্তানি ফিচার ব্যবহার করা হয়। কিছু বাগ এবং প্রতিকূলতা সামনে আসলেও সেগুলোকে উৎরানো সম্ভব হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. See (জার্মান) de:Talk:Kölsch (Sprache)#alte Diskussion. Other parts on subpages of personal talk pages have been deleted.
  2. See also: অকার্যকর ভাষা কোড। ksh:Project:Archiv/Hingerjründ
  3. "Requests for new languages - Meta"Meta.wikimedia.org। সংগ্রহের তারিখ ২০১৬-১২-৩০ 
  4. meta:Requests for new languages/Wikipedia Ripuarian
  5. With more than 50 monographic publications at least about the language according to the German National Library as of July 2011, see (জার্মান) http://d-nb.info/gnd/4378826-9/about/html
  6. See e-mail reproduced at ksh:Project:Archiv/Klaaf üvver de Andraach#KSH kütt nitt en de ISO 639-2

বহিঃসংযোগ[সম্পাদনা]