আম্রপালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আম্রপালি
Amrapali greets Buddha Roundel 36 buddha ivory tusk.jpg
গৌতম বুদ্ধকে সম্মান জানাচ্ছেন আম্রপালি, জাতীয় সংগ্রহালয়, নতুন দিল্লিতে মূর্তি
জন্মখ্রিষ্টপূর্ব ৫০০ বছর আগে
মৃত্যু
পেশানৃত্যশিল্পী
পরিচিতির কারণপ্রাচীন শহর বৈশালীর রাজকীয় নৃত্যশিল্পী

১৯৭৮ সালে ভারতের আম গবেষকরা দশহোরি ও নিলাম-এই দুটি আমের মধ্যে সংকরায়ণের মাধ্যমে আম্রপালি আমের জাত উদ্ভাবন করেন। এই জাতের বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। উন্নত জাতের আম এক গাছে এক বছর ফলে পরের বছর ফলে না। কিন্তু আম্রপালি প্রতিবছর ফলে। এর মিষ্টতার পরিমাণ ল্যাংড়া বা হিমসাগরের চেয়ে বেশি।

ভারতীয় আমের এ জাতটি বাংলাদেশে আসে ১৯৮৪ সালে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ এনামুল হক এবং চুয়াডাঙ্গার আজাদ হাইব্রিড নার্সারির কর্ণধার আবুল কালাম আজাদের যৌথ উদ্যোগে বাংলাদেশে আমদানি করা হয় আম্রপালি জাত।

হাইব্রিড এ জাতটি উদ্ভাবন হয় ১৯৭১ সালে। ইন্ডিয়ান এগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটের বিজ্ঞানী ড. পিযুষ কান্তি মজুমদার 'দশেরী' এবং 'নিলম' জাতের দুটি আমের সংকরায়নের মাধ্যমে নতুন এ জাতটি উদ্ভাবন করেন। যার নাম দেয়া হয় আম্রপালি।

বৈশালী (প্রাচীন শহর)-এ আম্রপালি নামের একজন নারী নৃত্যশিল্পী ছিলেন মূলত তার নামেই আমটির নামকরণ করা হয়। বৈশালী শহরটি এখন বিহার রাজ্য-এর অন্তর্গত এবং আম্রপালি খ্রিষ্টপূর্ব ৫০০ বছর আগে জন্মগ্রহণ করেছিলেন।[১][২][৩] মগধের রাজা অজাতশত্রুর রাজকীয় দরবারে আম্রপালি নাচতেন, এবং তার নাচে মুগ্ধ হতেন মগধ রাজা। বৌদ্ধ ধর্মের পালি লিপিতেও আম্রপালির কথা উল্লেখ রয়েছে তবে আম্রপালির মূল বর্ণনা হিন্দু পুরাণেই পাওয়া যায়, আর বৌদ্ধ ধর্মে আম্রপালিকে 'আম্বপালি' নামেও ডাকা হত।

১৯৬৬ সালে ভারতে হিন্দি ভাষার একটি চলচ্চিত্র মুক্তি পায় যার নাম ছিলো 'আম্রপালি' এবং চলচ্চিত্রটি এই প্রাচীন নারীর চরিত্র নিয়েই নির্মিত ছিলো এবং চলচ্চিত্রটির পরিচালক ছিলেন লেখ ট্যান্ডন, ১৯৬০-এর দশকের খ্যাতিমান হিন্দি চলচ্চিত্র অভিনেত্রী বৈজয়ন্তীমালা ছিলেন আম্রপালি চরিত্রে।[৪] ২০০২ সালে দূরদর্শন চ্যানেলে আম্রপালি নামের একটি ধারাবাহিক নাটক প্রচারিত হত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Sunday Tribune - Spectrum"tribuneindia.com। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৬ 
  2. History of Vaishali
  3. "The Sunday Tribune - Spectrum"www.tribuneindia.com। সংগ্রহের তারিখ ২০১৭-০৪-১৮ 
  4. Yogesh Pawar (১৬ নভেম্বর ২০১৫)। "The journey of the Amrapali outfit"dnaindia.com 

বহিঃসংযোগ[সম্পাদনা]