অপদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অপদান হলো পালি ত্রিপিটকের খুদ্দকনিকায়, থেরবাদ বৌদ্ধধর্মের ধর্মগ্রন্থে পাওয়া জীবনী গল্পের সংকলন। জি. পি. মালালাসেকেরা এটিকে বুদ্ধের জীবদ্দশায় বসবাসকারী বৌদ্ধ ভিক্ষুভিক্ষুণীদের 'বৌদ্ধ ভিটে মন্দির' হিসেবে বর্ণনা করেছেন।[১]

এটি ত্রিপিটকের সর্বশেষ সংযোজনগুলির মধ্যে একটি বলে মনে করা হয়।[২] অপদান শিরোনামের সঠিক অর্থ জানা যায়নি। সম্ভবত এর অর্থ 'জীবনের ইতিহাস' বা 'কিংবদন্তি'। পালি ভাষায় এর উপদেশ বা নৈতিক নির্দেশের অতিরিক্ত, পুরানো অর্থ রয়েছে। ডক্টর স্যালি কাটলার প্রস্তাব করেছেন যে শব্দটি মূলত 'কাটা' বোঝায়, অর্থাৎ কর্মের ফলাফল।[৩] শিরোনামটি কখনও কখনও জীবনীমূলক গল্প হিসাবে বা কেবল গল্প হিসাবে অনুবাদ করা হয়।

আপদানে প্রায় ৬০০টি কবিতা রয়েছে (বিভিন্ন সংস্করণে ৫৮৯[৪] এবং ৬০৩টির মধ্যে), বেশিরভাগ বৌদ্ধ ভিক্ষু ও ভিক্ষুণীদের জীবনীমূলক গল্প, তবে বুদ্ধ ও নির্জন বুদ্ধদেরও। ভিক্ষু ও ভিক্ষুণীদের অনেক গল্পই থেরেগাথাথেরীগাথা-তে উপস্থাপিত শ্লোকগুলির সম্প্রসারণ বা অন্যথায় সম্পর্কিত, যা আদি সংঘের প্রবীণ সদস্যদের দ্বারা বলা হয়েছে। অপদান হলো জাতক ভাষ্যের সমান্তরাল, যেখানে বুদ্ধ তাঁর পূর্ববর্তী জীবন বর্ণনা করেছেন।[৫]

বেশিরভাগ অপদানের গল্পগুলি অনুমানযোগ্য রূপরেখা অনুসরণ করে, যেখানে বক্তা ভারতের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন পরিস্থিতিতে নৈতিক ব্যক্তি হিসাবে পূর্বজন্মে তাদের মেধাবী কাজগুলি বর্ণনা করে, পরিশেষে তাদের বর্তমান জন্মের কাহিনী বর্ণনা করার আগে এবং কিভাবে তারা বুদ্ধের শিষ্য হয়েছিলেন। বিখ্যাত এবং এত বিখ্যাত নয় এমন ভিক্ষু ও ভিক্ষুণীদের পূর্ববর্তী জীবনের গল্পগুলি এমন অনুগামীদের জন্য নৈতিক উদাহরণ প্রদানের উদ্দেশ্যে হতে পারে যারা বৌদ্ধ হিসাবে জীবনযাপন করতে চেয়েছিলেন কিন্তু ভিক্ষু বা ভিক্ষুনি হিসাবে শাসন করতে অক্ষম বা অনিচ্ছুক ছিলেন।

সাহিত্যটি চারটি ভাগে বিভক্ত: বুদ্ধ-অপদান, পচ্চেকবুদ্ধ-অপদান, থেরে-অপদান এবং থেরী-অপদান।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. G.P. Malalasekera, Dictionary of Pali Proper Names. Available at [১].
  2. Oskar von Hinüber, Handbook of Pali Literature, New Delhi 1996: 61.
  3. Cutler, Sally Mellick (1994). The Pali Apadana Collection, Journal of the Pali Text Society, volume XX
  4. Von Hinüber, Handbook of Pali Literature, New Delhi 1996: 61.
  5. Oskar von Hinüber, Handbook of Pali Literature, New Delhi 1996: 61.
  6. Oskar von Hinüber, Handbook of Pali Literature, New Delhi 1996: 61.

আরও পড়ুন[সম্পাদনা]

  • Mellick, Sally. A critical edition, with translation, of selected portions of the Pali Apadana, 1994, A2f, D.Phil., Oxford, 44–6. Unpublished Phd thesis.
  • Walters, Jonathan S. Gotami's Story in Buddhism in Practice, Donald S. Lopez Jr., Ed. Princeton University Press, Princeton, NJ. 1995. আইএসবিএন ০-৬৯১-০৪৪৪১-৪.

বহিঃসংযোগ[সম্পাদনা]