প্রবেশদ্বার:সৌদি আরব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সৌদি আরব প্রবেশদ্বার – بوابة المملكة العربية السعودية

সৌদি আরবের জাতীয় পতাকা
সৌদি আরবের জাতীয় পতাকা

সৌদি আরবের জাতীয় প্রতীক
সৌদি আরবের জাতীয় প্রতীক
সৌদি আরবের অবস্থান

সৌদি আরব, সরকারিভাবে সৌদি আরব সম্রাজ্য (আরবি: المملكة العربية السعودية, প্রতিবর্ণীকৃত: আল-মামলাকাতুল-আরাবীয়াতুস-সূঊদিয়া) মধ্যপ্রাচ্যের একটি সার্বভৌম আরব রাষ্ট্র। ২১,৫০,০০০ বর্গ কিমি আয়তনের এদেশটি এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ এবং আলজেরিয়ার পরে আরব বিশ্বে দ্বিতীয় বৃহত্তম দেশ। সৌদি আরবের উত্তরে জর্দানইরাক, উত্তরপূর্বে কুয়েত ,পূর্বে কাতার, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত অবস্থিত, দক্ষিণপুর্বে ওমান ও দক্ষিণে ইয়েমেন অবস্থিত।

সৌদি আরব মূলত চারটি সতন্ত্র অঞ্চল হেজাজ, নজদ, আল হাসা পুর্বাঞ্চলীয় আরব এবং আসির দক্ষিণাঞ্চলীয় আরব নিয়ে গঠিত। আবদুল আজিজ ইবনে সৌদ ১৯৩২ সালে সৌদি আরব সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন। তিনি ১৯০২ সালের শুরুতে রিয়াদ ও তার পুর্বপুরুষের রাজ্য দখলসহ ধারাবাহিক যুদ্ধের মাধ্যমে চারটি অঞ্চলকে একত্রিত করে একটি রাষ্ট্রে পরিণত করেন। দেশটি পুরোপুরি রাজতান্ত্রিক পদ্ধতিতে পরিচালিত হয় এবং আইনের ক্ষেত্রে ইসলামি আইনের অনুসরণ করা হয়। ইসলামের দুই পবিত্র মসজিদ মসজিদুল হারামমসজিদে নববীর কারণে সৌদি আরবকে দুই পবিত্র মসজিদের দেশ বলা হয়। দেশটিতে ২,৮৭,০০০০০ জন বাস করে যার মধ্যে দুই কোটি সৌদিয়ান আর ৮৭,০০,০০০ জন বিদেশী।[তথ্যসূত্র প্রয়োজন] পৃথিবীর অন্যতম প্রধান সর্বোচ্চ তেল উৎপাদন ও রপ্তানিকারক এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম হাইড্রোকার্বন মজুদকারি দেশ।[তথ্যসূত্র প্রয়োজন] এই তেলের কারণে দেশটির অর্থনীতি যেমন বাড়ছে তেমনিভাবে এর মানব সম্পদ উন্নয়ন সূচকেও উপরের দিকে। তাছাড়াও একমাত্র আরব দেশ হিসেবে জি-২০ প্রধান অর্থনৈতিক শক্তির সদস্য। দেশটি তার অর্থনীতিকে কর্পোরেশন কাউন্সিল ফর দ্য আরব স্টেটস অব দ্য গালফ (জিসিসি) এর মধ্যে ডাইভারইসিফাইড করছে। পৃথিবীর চতুর্থ সর্বোচ্চ সামরিক খরচ বহনকারী দেশ সৌদি আরব।[তথ্যসূত্র প্রয়োজন] দেশটিকে মধ্যপ্রাচ্যের ক্ষমতাধর দেশ হিসেবে ধরা হয়। সৌদি আরব জিসিসি, ওআইসি ও ওপেক এর সদস্য।

নির্বাচিত নিবন্ধ - আরেকটি দেখান

২০১১ সালে ভারত সফরের সময় সুদাইস

আবদুর রহমান বিন আবদুল আজিজ আস-সুদাইস (আরবি: عَبْدُ ٱلرَّحْمَٰنِ بْنُ عَبْدِ ٱلْعَزِيزِ ٱلسُّدَيْسِ, প্রতিবর্ণীকৃত: ʻAbd ar-Rahman ibn ʻʻAbd al-sudʻsai) আস-সুদাইস নামে পরিচিত) , নয়জন ইমামের মধ্যে গ্র্যান্ড মসজিদ, সৌদি আরবের মক্কার মসজিদ আল - হারাম ; দুই পবিত্র মসজিদের বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি; একজন বিখ্যাত ক্বারী (কুরআন তেলাওয়াতকারী); ২০০৫ সালে তিনি দুবাই ইন্টারন্যাশনাল হোলি কোরান অ্যাওয়ার্ডের "ইসলামিক পার্সোনালিটি অফ দ্য ইয়ার" ছিলেন।

শাইখ আবদুর রহমান আস-সুদাইসের পারিবারিক তালিকা
আল-সুদাইস "বিস্ফোরণ ও সন্ত্রাসবাদ" এর বিরুদ্ধে ইসলামের বিরোধিতাকে প্রচার করেছে, এবং শান্তিপূর্ণ আন্তঃধর্মীয় সংলাপের আহ্বান জানিয়েছে, তবে তার ধর্মোপদেশে অমুসলিমদের এবং বিশেষ করে ইহুদিদের অপমান করার জন্য তীব্র সমালোচনা করা হয়েছে। তিনি ইসরায়েলি বসতি স্থাপনকারী এবং ইসরায়েল রাষ্ট্র দ্বারা ফিলিস্তিনিদের প্রতি আচরণের নিন্দা করেছেন , এবং ফিলিস্তিনিদের জন্য আরও সাহায্য পাঠানোর আহ্বান জানিয়েছেন। তিনি সৌদি আরবে ২০০৬ সালের শীতকালীন খরার জন্য দায়ী হিসেবে মহিলাদের অনৈসলামিক আচরণ চিহ্নিত করার জন্যও সুপরিচিত হয়েছেন। ২০১৬ সালে, তিনি নামাজের পর আরাফাতে সমবেত বহু হজ্জযাত্রীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হজের খুতবা দেন। (সম্পূর্ণ নিবন্ধ...)
নির্বাচিত নিবন্ধসমূহের তালিকা

সম্পর্কিত প্রবেশদ্বার

উইকিপ্রকল্পসমূহ

আপনি যা করতে পারেন

ভালো নিবন্ধ - আরেকটি দেখান

এটি একটি ভালো নিবন্ধ, একটি নিবন্ধ যা উচ্চ সম্পাদকীয় মানদণ্ডের একটি মূল শর্তগুলো পূরণ করে।

মুহাম্মাদ (আরবি: مُحَمَّد, প্রতিবর্ণীকৃত: Muḥammad; ইংরেজি: [moʊˈhɑːməd]; আরবি: [mʊˈħæm.mæd]; আনুমানিক ৫৭০ খ্রিষ্টাব্দ – ৮ জুন ৬৩২ খ্রিষ্টাব্দ), পূর্ণ সম্মানসূচক নাম হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আরবের একজন ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক নেতা এবং ইসলাম ধর্মের প্রবর্তক ছিলেন। ইসলামি মতবাদ অনুযায়ী, তিনি আল্লাহ কর্তৃক প্রেরিত একজন নবী যিনি আদম, ইব্রাহিম, মুসা, ঈসা এবং অন্যান্য নবীদের একত্ববাদী শিক্ষাকে প্রচার ও দৃঢ় করতে এসেছিলেন। মুসলিমগণ বিশ্বাস করেন যে, মুহাম্মাদ ছিলেন আল্লাহ প্রেরিত শেষ নবীরাসুল এবং কুরআন ও মুহাম্মাদের জীবনাদর্শ (সুন্নাহ) ইসলাম ধর্মের ভিত্তি।

মুহাম্মাদ আনুমানিক ৫৭০ খ্রিষ্টাব্দে মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবদুল্লাহ ইবনে আবদুল মুত্তালিব এবং মাতার নাম আমিনা বিনতে ওহাব। মুহাম্মাদ এর জন্মের পূর্বেই তার পিতা আব্দুল্লাহ মৃত্যুবরণ করেন। মুহাম্মাদ এর ছয় বছর বয়সে তার মাতা আমিনা মৃত্যুবরণ করেন। ফলে তিনি এতিম হয়ে যান। এতিম মুহাম্মাদ তার দাদা আবদুল মুত্তালিব এবং পরে তার চাচা আবু তালিবের আশ্রয়ে বড় হন। পরবর্তী জীবনে, তিনি মাঝে মাঝে নূর পর্বতের হেরা নামক গুহায় রাত কাটাতেন এবং একাগ্রচিত্তে ধ্যানমগ্ন থাকতেন। (সম্পূর্ণ নিবন্ধ...)
ভালো নিবন্ধসমূহের তালিকা


আপনি জানেন কি

২০১৩ সালে জমজম কূপের চিত্র
২০১৩ সালে জমজম কূপের চিত্র

বিষয়সমূহ

বিষয়শ্রেণী

বিষয়শ্রেণী ধাঁধা
বিষয়শ্রেণী ধাঁধা
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন

সাধারণ চিত্রাবলী

উল্লেখযোগ্য বিষয়বস্তু

সম্পর্কিত উইকিপিডিয়া


উইকিসংবাদে সৌদি আরব
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে সৌদি আরব
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে সৌদি আরব
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে সৌদি আরব
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে সৌদি আরব
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে সৌদি আরব
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে সৌদি আরব
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে সৌদি আরব
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে সৌদি আরব
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

উৎসসমূহ

প্রবেশদ্বার

সার্ভার ক্যাশ খালি করুন