তামিল ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Tamil language থেকে পুনর্নির্দেশিত)
তামিল
தமிழ்
দেশোদ্ভবভারত, শ্রীলঙ্কা
জাতিতামিল জাতি
মাতৃভাষী
৭০ মিলিয়ন (২০০৭)[১]
৮ মিলিয়নে দ্বিতীয় ভাষা হিসেবে[২]
তামিল লিপি
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 ভারত রাজ্য:
তামিলনাড়ু এবং পুদুচেরি
 শ্রীলঙ্কা
 সিঙ্গাপুর[৩]
 মালয়েশিয়া (শিক্ষার মাধ্যম)।[৪]
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ta
আইএসও ৬৩৯-২tam
আইএসও ৬৩৯-৩দুইয়ের মধ্যে এক:
tam – Modern Tamil
oty – Old Tamil
ভাষাবিদ তালিকা
oty Old Tamil
দক্ষিণ এশিয়ায় তামিল ভাষা

তামিল ভাষা (தமிழ் তাম্যিল্ড়্‌) মূলত দক্ষিণ ভারতশ্রীলঙ্কায় প্রচলিত একটি দ্রাবিড় ভাষা। তবে বিশ্বের আরও বহু দেশে তামিলভাষী সম্প্রদায় রয়েছে।

সব দ্রাবিড় ভাষার মধ্যে তামিল ভাষাই ভৌগলিকভাবে সবচেয়ে বেশি বিস্তৃতি লাভ করেছে এবং এটির সাহিত্যই সবচেয়ে সমৃদ্ধ ও প্রাচীন। ভারতীয় উপমহাদেশে কেবল সংস্কৃত ভাষারই অনুরূপ ইতিহাস রয়েছে। তামিল ভাষার সাহিত্য ২ হাজার বছরেরও বেশি পুরনো এবং এর লিখিত ভাষাটির খুব সামান্যই পরিবর্তন হয়েছে। সে কারণে আধুনিক তামিল সাহিত্যের পাশাপাশি চিরায়ত তামিল সাহিত্যও সমান তালে পঠিত হয়। তামিল শিশুরা এখনও হাজার বছরের পুরনো ছড়া কেটে তাদের বর্ণমালা শেখে। তামিল ভাষার নিজস্ব ব্যাকরণ সংস্কৃত থেকে আলাদাভাবে রচিত হয়েছিল। এই ভাষায় রচিত প্রাচীনতম রচনাটি খ্রিস্টপূর্ব ২য় শতকে লেখা।

ভারতের ছয় কোটির বেশি লোক তামিল ভাষায় কথা বলে। ভাষাটি ভারতের তামিলনাড়ু অঙ্গরাজ্যের সরকারি ভাষা এবং উত্তর ও উত্তর-পূর্ব শ্রীলঙ্কার প্রধান ভাষা। ভারতে ব্রিটিশ শাসনের সময় বহু তামিলভাষী লোককে শ্রমিক হিসেবে ব্রিটিশ সাম্রাজ্যের বিভিন্ন অঞ্চলে নিয়ে যাওয়া হয়। সেই সব অঞ্চলে তারা তামিলভাষী সম্প্রদায় গঠন করে। এদের মধ্যে সিঙ্গাপুর, মালয়েশিয়া, মরিশাসদক্ষিণ আফ্রিকায় বেশ বড় আকারের তামিলভাষী সম্প্রদায় রয়েছে। সমগ্র বিশ্বে প্রায় সাড়ে সাত কোটি লোক তামিল ভাষায় কথা বলে।

তামিল ভাষার ধ্বনিব্যবস্থা এবং ব্যাকরণের সাথে প্রত্ন-দ্রাবিড় ভাষার অনেক মিল আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Nationalencyklopedin. (২০০৮)। Nationalencyklopedin.। NE Nationalencyklopedin। আইএসবিএন 978-91-976244-2-8ওসিএলসি 938213268 
  2. এথ্‌নোলগে তামিল ভাষা (১৬তম সংস্করণ, ২০০৯)
  3. "Official languages and national language", Constitution of the Republic of Singapore, Government of Singapore, ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২২ এপ্রিল ২০০৮ 
  4. "Tamil Schools"www.indianmalaysian.com। সংগ্রহের তারিখ ২০২২-০৯-০২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]