পর্তুগিজ ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
পর্তুগিজ
português
উচ্চারণ
দেশোদ্ভব See geographic distribution of Portuguese
স্থানীয় ভাষাভাষী
২৫০ মিলিয়ন (অজানা)[২]
প্রারম্ভিক ধরন
Medieval Galician
  • পর্তুগিজ
Latin (Portuguese alphabet)
Portuguese Braille
প্রাতিষ্ঠানিক মর্যাদা
সরকারি ভাষায়



নিয়ন্ত্রক সংস্থা International Portuguese Language Institute
Academia Brasileira de Letras (Brazil)
Academia das Ciências de Lisboa, Classe de Letras (পর্তুগাল)
CPLP
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ pt
আইএসও ৬৩৯-২ por
আইএসও ৬৩৯-৩ por
লিঙ্গুয়াস্ফেরা 51-AAA-a
Map of the portuguese language in the world.png
  মাতৃভাষা
  প্রাতিষ্ঠানিক এবং প্রশাসনিক ভাষা
  সাংস্কৃতিক বা দ্বিতীয় ভাষা
  পর্তুগিজ ভাষী সংখ্যালঘু
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।

পর্তুগিজ ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষা-পরিবারের রোমান্স শাখার একটি ভাষা। ভাষাটি পর্তুগাল, ব্রাজিল, এবং প্রাক্তন পর্তুগিজ ঔপনিবেশিক সাম্রাজ্যের অন্তর্গত অ্যাঙ্গোলা, মোজাম্বিক, কেপ ভের্দি, সাঁউ তুমি ও প্রিঁসিপি, গোয়া, মাকাউ এবং পূর্ব তিমুরে প্রচলিত। এথ্‌নোলগের করা প্রাক্কলন অনুযায়ী সারা বিশ্বে পর্তুগিজ ভাষাভাষীর সংখ্যা প্রায় ১৮ কোটি।

রোমানরা আইবেরীয় উপদ্বীপ বিজয় করার পর স্থানীয় ভাষাগুলিকে হটিয়ে সেখানে প্রাকৃত লাতিন ভাষা প্রচলিত হয়। আইবেরীয় উপদ্বীপের আটলান্টিক মহাসাগরীয় উপকূলে এই প্রাকৃত লাতিন ধীরে ধীরে পর্তুগিজ-গালিসীয় ভাষায় রূপ নেয়। পরবর্তীতে গালিসিয়া স্পেনের অন্তর্ভুক্ত হলে এবং পর্তুগাল স্বাধীনতা লাভ করলে গালিসীয় ও পর্তুগিজ ভাষা আলাদা হয়ে যায়।

১৪শ থেকে ১৬শ শতকে পর্তুগাল একটি বিশাল সামুদ্রিক সাম্রাজ্য গঠন করলে এশিয়া, আফ্রিকাআমেরিকার বহু অঞ্চলে পর্তুগিজ ভাষা ছড়িয়ে পড়ে। ১৬শ শতক নাগাদ এটি এশিয়া ও আফ্রিকার সার্বজনীন ভাষা (lingua franca)-তে পরিণত হয়। তখন প্রায় সব ইউরোপীয় জাতি ঔপনিবেশিক প্রশাসন, বাণিজ্য ও যোগাযোগের জন্য পর্তুগিজ ভাষা ব্যবহার করত। ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়াইন্দোনেশিয়ার কিছু পর্তুগিজভাষী সম্প্রদায় পর্তুগিজ সাম্রাজ্যের পতনের পরেও ভাষাটিকে ধরে রাখে। এগুলির কিছু কিছু পর্তুগিজ ভিত্তিক ক্রেওল ভাষার সৃষ্টি করে। এশিয়া ও আফ্রিকার বহু ভাষা পর্তুগিজ ভাষা থেকে বহু শব্দ ঋণ নিয়েছে। উদাহরণস্বরূপ বাংলা ভাষায় ব্যবহৃত অতি পরিচিত কিছু দৈনন্দিন শব্দ যেমন পাউরুটির "পাউ" (Paõ), চাবি (Chave), বালতি (Balde), ইত্যাদি পর্তুগিজ ভাষা থেকে এসেছে।

পর্তুগিজ ভাষা পর্তুগাল (১ কোটি ভাষাভাষী), ব্রাজিল (১৬ কোটি ভাষাভাষী), অ্যাঙ্গোলা (৫৮,০০০), কেপ ভের্দি, গিনি-বিসাউমোজাম্বিকের জাতীয় ভাষা। এছাড়া ইউরোপের মাদেইরা দ্বীপপুঞ্জআজোরেস দ্বীপপুঞ্জে এবং এশিয়ার গোয়া, মাকাউপূর্ব তিমোরে প্রচলিত। এথ্‌নোলগ অনুসারে পর্তুগিজ ভাষা প্রায় ১৮ কোটি লোকের মাতৃভাষা এবং প্রায় দেড় কোটি লোকের দ্বিতীয় ভাষা।

অন্যান্য রোমান্স ভাষার মধ্যে স্পেনীয় ভাষা, গালিথীয় ভাষা এবং কাতালান ভাষার সাথে পর্তুগিজ ভাষার সবচেয়ে বেশি মিল আছে। পর্তুগিজ লাতিন বা রোমান লিপি-ভিত্তিক একটি লিপিতে লেখা হয়। তবে k, w ও y বর্ণগুলি কেবলমাত্র বিদেশী বা প্রাচীন শব্দেই ব্যবহার করা হয়। পর্তুগিজ লিপিতে ç, এবং স্বরবর্ণের উপর অ্যাকিউট, গ্রাভ, সার্কামফ্লেক্স, ইত্যাদি অতিরিক্ত চিহ্ন ব্যবহার করা হয়। a এবং o-এর উপর টিলডা চিহ্ন ব্যবহার করে (ã õ) নাসিক্য উচ্চারণ নির্দেশ করা হয়।

পর্তুগিজ ভাষাতে প্রথম লেখা এ পর্যন্ত প্রাপ্ত সবচেয়ে পূর্ণাঙ্গ রচনাগুলি হল ১৩শ শতকে এক উকিলের আইনি অভিযোগের দলিল এবং রাজা দ্বিতীয় আলফোন্সোর ১২১৪ সালে রচিত উইল।

১৯৮৬ সালে পর্তুগিজ ভাষা ইউরোপীয় ইউনিয়নের একটি দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃত হয়। ১৯৯৬ সালে পর্তুগিজভাষী দেশগুলির সম্প্রদায় (Comunidade dos Países de Língua Portuguesa কুমুনিদাদি দুশ পেইজিজ দি লিংগুয়া পোর্তুগেজা, সংক্ষেপে CPLP) গঠিত হয়, যার কাজ সদস্য রাষ্ট্রগুলির মধ্যে সাংস্কৃতিক আদানপ্রদান ও সহযোগিতা বাড়ানো এবং পর্তুগিজ ভাষার একটি আদর্শ রূপ স্থির করা।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. In this discussion of a female politician from Alagoas state it is possible to notice that the "r" in this position is an [h] sound http://www.youtube.com/watch?v=oKoGPP0ntz0
  2. Nationalencyklopedin "Världens 100 största språk 2010" The World's 100 Largest Languages in 2010