পশতু ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
পশতু
پښتو
পশতো
অঞ্চলআফগানিস্তানের দক্ষিণ ও পূর্বের প্রদেশগুলিতে এবং উত্তরের কিছু প্রদেশে; পাকিস্তানের পশ্চিম প্রদেশগুলিতে; ভারতের উত্তরাঞ্চলে; সংযুক্ত আরব আমিরাতের আফগান অভিবাসী সম্প্রদায়ে।
মাতৃভাষী
প্রায় ১ কোটিও বেশি [১]
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 আফগানিস্তান,  পাকিস্তান (খাইবার পাখতুনখোয়া, বেলুচিস্তান)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ps
আইএসও ৬৩৯-২pus
আইএসও ৬৩৯-৩বিভিন্ন প্রকার:
pus – Pashto (generic)
pst – কেন্দ্রীয় পশ্‌তু
pbu – উত্তরাঞ্চলীয় পশ্‌তু
pbt – দক্ষিণাঞ্চলীয় পশ্‌তু

পশ্‌তু ইন্দো-ইউরোপীয় ভাষা-পরিবারের ইরানীয় শাখার একটি ভাষাআফগানিস্তান এ প্রায় ১০ লক্ষ লোক এই ভাষায় কথা বলে। এরা প্রায় সবাই পশতুন জাতির লোক। পাকিস্তানে আরও প্রায় ৯৫ লক্ষ লোক পশতু ভাষায় কথা বলেন।

বিস্তার[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

স্বীকৃতি[সম্পাদনা]

১৯৩৬ সালে রাজকীয় আদেশবলে পশতুকে আফগানিস্তানের জাতীয় ভাষার মর্যাদা দেয়া হয়। বর্তমানে এটি আফগানিস্তানের দুইটি সরকারী ভাষার একটি; অপরটি হলো দারি ভাষা। এই দুই ভাষার মধ্যে দারি ভাষার মর্যাদা তুলনামূলকভাবে বেশি বলে পশতুন জাতির অনেকেই দারি ভাষায় কথা বলেন, কিন্তু দারি ভাষাভাষীরা কদাচিৎ পশতু ভাষায় কথা বলেন।

শিক্ষা ও ব্যবহার[সম্পাদনা]

পশতুন জাতির রাজনৈতিক প্রভাবের কারণে দারি-মাধ্যমের স্কুলগুলিতেও পশতু ভাষা একটি অবশ্যপাঠ্য বিষয়। আফগান সরকার প্রশাসনেও পশতু ভাষা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তবে এই পৃষ্ঠপোষকতা সত্ত্বেও পশতু ভাষা ব্যবসা ও উচ্চশিক্ষার প্রধান ভাষা হিসেবে দারিকে প্রতিস্থাপন করতে পারেনি। আফগানিস্তানের বাইরে পাকিস্তানে অনেক পশতুভাষী লোক বসবাস করলেও সেখানে পশুতু ভাষার কোনো সরকারি মর্যাদা নেই এবং স্কুলেও এটিকে শেখানো হয় না। পাকিস্তানের পশতু ছেলেমেয়েরা উর্দুতে পড়াশোনা করে।

লিখন পদ্ধতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]