হাক্কা চীনা ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হাক্কা চীনা ভাষা
客家話
Hak-kâ-va / Hak-kâ-fa
Kejiahua.png
দেশোদ্ভবচীন, তাইওয়ান
অঞ্চলচীনের মূল ভূখণ্ড: কুয়াংতুং, সন্নিকটস্থ ফুচিয়েন, চিয়াংশি, দক্ষিণ হুনান ও মধ্য-পশ্চিম সিছুয়ান
হংকং: নতুন ভূখণ্ডসমূহমালয়েশিয়া (প্রবীণ প্রজন্ম; তরুণ প্রজন্ম মূলত ক্যান্টনীয় ভাষায় কথা বলে)
জাতিতত্ত্বহাক্কা
মাতৃভাষী
৪ কোটি ৭৮ লক্ষ (২০০৭)[১]
চীনা-তিব্বতি
লিখিত চীনা ভাষা
লাতিন (Pha̍k-fa-sṳ)
সরকারি অবস্থা
সরকারি ভাষা
 তাইওয়ান [ক]
সংখ্যালঘু ভাষায় স্বীকৃত
 Taiwan (a statutory language for public transportation;[৩] government sponsor of Hakka-language television station)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩hak
গ্লোটোলগhakk1236[৫]
লিঙ্গুয়াস্ফেরা79-AAA-g > 79-AAA-ga (+ 79-AAA-gb transition to 79-AAA-h)
Idioma hakka.png
এই নিবন্ধটিতে আইপিএ ফনেটিক চিহ্নসমূহ রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি প্রশ্ন বোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন ইউনিকোড অক্ষরের পরিবর্তে দেখতে পারেন।
Hakka
হাক্কাhag5 ga1 fa4
or hag5 ga1 va4
তাইওয়ানে ধারণকৃত একজন হাক্কাভাষী বক্তা

হাক্কা চীনা ভাষা বা হাক্কা ভাষা (চীনা: 客家話; ফিনিন: Kèjiāhuà, চীনা: 客語; ফিনিন: Kèyǔ, Hak-kâ-va) বলতে চীনা ভাষার একটি দলকে বোঝায়, যেটি মূলত দক্ষিণ চীনের কুয়াংতুং প্রদেশের পূর্ব ও উত্তরভাগে বসবাসকারী হাক্কা নৃগোষ্ঠীর মুখের ভাষা। যেহেতু হাক্কা ভাষাটি বিক্ষিপ্ত ও বিচ্ছিন্ন কিছু স্থানীয় এলাকাতে সীমাবদ্ধ, তাই এটির বহুসংখ্যক প্রভেদ বা উপভাষা রয়েছে। চীনের কুয়াংতুং, কুয়াংশি, হাইনান, ফুচিয়েন, সিছুয়ান, হুনান, চিয়াংশি ও কুয়েইচৌ প্রদেশে সব মিলিয়ে চীনে প্রায় ৪ কোটি লোক হাক্কা ভাষায় কথা বলে। এছাড়া তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডসহ বিশ্বের অন্যত্র বিক্ষিপ্ত উদ্বাসিত প্রায় ৭০ লক্ষ অভিবাসী ও প্রবাসী চীনা সম্প্রদায়ের লোক হাক্কা ভাষার বিভিন্ন উপভাষায় কথা বলে।

গণচীনে কুয়াংতুং প্রদেশের উত্তর-পূর্বভাগের মেইশিয়েন এলাকার উপভাষাটিকে (যার নাম মোইয়েন) আদর্শ হাক্কা উপভাষা হিসেবে গণ্য করা হয়। কুয়াংতুং প্রদেশের শিক্ষা বিভাগ ১৯৬০ সালে মোইয়েন উপভাষাটির জন্য একটি আনুষ্ঠানিক রোমানীকরণ পদ্ধতি সৃষ্টি করে; কুয়াংতুংয়ের চারটি ভাষাকে এই মর্যাদা প্রদান করা হয়।

হাক্কা ভাষার আদ্যব্যঞ্জনধ্বনি, অন্ত্যব্যঞ্জনধ্বনি ও নাসিক্য স্বরধ্বনিগুলি প্রমিত ক্যান্টনীয় চীনা ভাষার মতো হলেও এর স্বরধ্বনিগুলি প্রমিত ম্যান্ডারিন চীনার মতো। হাক্কাতে ক্যান্টনীয় ভাষার মতো ছয়টি সুর ব্যবহৃত হয়, যেগুলি শব্দের অর্থ পরিবর্তন করতে পারে। হাক্কা ভাষার সাথে কান চীনা ভাষার অনেক মিল আছে। বিশেষ করে উত্তরের হাক্কা উপভাষাগুলির সাথে দক্ষিণী কান উপভাষাগুলি আংশিকভাবে পারস্পরিক বোধগম্য।[৬] তাই এই দুইটিকে কখনও কখনও একটি মাত্র উপদল হিসেবে গণ্য করা হয়, যার নাম কান-হাক্কা ভাষা। দুইটি ভাষাই ক্যান্টনীয় ভাষা থেকে অনেক শব্দ ধার করেছে।

হাক্কা ভাষার সাথে ইউয়ে চীনা ভাষা, উ চীনা ভাষা, দক্ষিণী মিন ভাষা ও ম্যান্ডারিন চীনা ভাষাগুলিসহ চীনা ভাষার অন্যান্য দলগুলি পারস্পরিক বোধগম্য নয়। এমনকি হাক্কা ভাষার নিজস্ব কিছু প্রভেদ যেগুলির মধ্যে পারস্পরিক বোধগম্যতা কম।

তাইওয়ান দ্বীপে হাক্কা একটি তাৎপর্যপূর্ণ সংখ্যালঘু ভাষা, এবং দ্বীপটি ভাষাটির অধ্যয়ন ও সংরক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে হাক্কা চীনা ভাষা (১৯তম সংস্করণ, ২০১৬)
  2. Fan, Cheng-hsiang; Kao, Evelyn (২০১৮-১২-২৫)। "Draft National Language Development Act Clears Legislative Floor"Focus Taiwan News Channel (ইংরেজি ভাষায়)। Central News Agency। ২০১৮-১২-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  3. "Dàzhòng yùnshū gōngjù bòyīn yǔyán píngděng bǎozhàng fǎ" 大眾運輸工具播音語言平等保障法 [Act on Broadcasting Language Equality Protection in Public Transport] (চীনা ভাষায়) – Wikisource-এর মাধ্যমে। 
  4. Article 6 of the Standards for Identification of Basic Language Abilities and General Knowledge of the Rights and Duties of Naturalized Citizens ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৭-০৭-২৫ তারিখে
  5. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Hakka Chinese"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  6. Thurgood, Graham; LaPolla, Randy J., সম্পাদকগণ (২০০৩)। The Sino-Tibetan Languages (ইংরেজি ভাষায়)। Routledge। আইএসবিএন 0-7007-1129-5 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি