আমাজিগ ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বার্বার ভাষা থেকে পুনর্নির্দেশিত)
Berber
ⵜⴰⵎⴰⵣⵉⵖⵜ, ⵜⵎⵣⵗⵜ, Tamaziɣt
জাতিতত্ত্ববার্বার জাতি (Imaziɣen)
ভৌগোলিক বিস্তারNorth Africa, mainly Morocco, Tunisia, Algeria, Libya, northern Mali and northern Niger; smaller Berber-speaking populations in Burkina Faso, Egypt, Mauritania and the Spanish city of Melilla.

Berber-speaking Moroccan and Algerian immigrants of about 2 million in: France, Netherlands, Belgium, Spain, Germany, Italy, Canada and the United States
ভাষাগত শ্রেণীবিভাগআফ্রো-এশীয়
  • Berber
প্রত্ন-ভাষাProto-Berber
উপবিভাগ
আইএসও ৬৩৯-২/ber
গ্লটোলগberb1260[১]
{{{mapalt}}}
Berber-speaking populations are dominant in the coloured areas of modern-day North Africa. The other areas of North Africa contain minority Berber-speaking populations.

আমাজিগ ভাষা, তামাজিগত ভাষা বা বারবার ভাষা[২] ( /ˌæməˈzk/ AM-ə-ZEEK ; বারবার নাম: Tamaziɣt, Tamazight,Thamazight ; Neo-Tifinagh: ⵜⴰⵎⴰⵣⵉⵖⵜ টিফিনাঘ , Tuareg Tifinagh: ⵜⵎⵣⵗⵜ , টেমপ্লেট:IPA-ber ), হল আফ্রোএশীয় ভাষা পরিবারের একটি শাখা।তারা উত্তর আফ্রিকার আদিবাসী বার্বারদের দ্বারা কথ্য ঘনিষ্ঠভাবে সম্পর্কিত ভাষার একটি গ্রুপ নিয়ে গঠিত। [৩]ভাষাগুলি ঐতিহ্যগতভাবে প্রাচীন লিবিকো-বারবার স্ক্রিপ্ট দিয়ে লেখা হয়েছিল, যা এখন টিফিনাঘের আকারে বিদ্যমান। [৪]

আমাজিগ ভাষা মরোক্কো, আলজেরিয়া এবং লিবিয়ার বৃহৎ জনগোষ্ঠী, তিউনিসিয়ার উত্তর মালি, পশ্চিম ও উত্তর নাইজার, উত্তর বুর্কিনা ফাসো এবং মৌরিতানিয়া এবং মিশরের সিওয়া মরূদ্যানের ছোট জনসংখ্যা দ্বারা কথা বলা হয়।বৃহৎ বারবার-ভাষী অভিবাসী সম্প্রদায়, যাদের সংখ্যা আজ প্রায় ৪ মিলিয়ন, পশ্চিম ইউরোপে ১৯৫০ এর দশক থেকে তিন প্রজন্ম ধরে বসবাস করছে। বার্বার লোকের সংখ্যা বারবার ভাষাভাষীদের সংখ্যার চেয়ে বেশি।


আমাজিগ ভাষা-ভাষী জনসংখ্যার প্রায় ৯৫% বার্বারের সাতটি প্রধান জাতের একটিতে কথা বলে, প্রতিটিতে কমপক্ষে ২০ লক্ষ বক্তা রয়েছে। বক্তাদের সংখ্যা অনুসারে তারা হল: শিলহা ( তাক্লিট ), কাবাইল ( তাকবাইলিত ), সেন্ট্রাল এটলাস তামাজাইত ( তামাজাইত ), রিফিয়ান ( তারিফিত ), শাওইয়া ( তাকাউইট ) এবং তুয়ারেগ ( তামাসেক / তামাজেক / তামাহেক )।ক্যানারি দ্বীপপুঞ্জে গুয়াঞ্চের দ্বারা কথিত এখন বিলুপ্ত গুয়াঞ্চে ভাষা, সেইসাথে সম্ভবত আজকের দক্ষিণ মিশর এবং উত্তর সুদানের প্রাচীন সি-গ্রুপ সংস্কৃতির ভাষাগুলি আফ্রো-এশীয় ভাষা পরিবারের বার্বার শাখার অন্তর্গত বলে মনে করা হয়।

বারবার ভাষা এবং উপভাষাগুলির একটি লিখিত ঐতিহ্য রয়েছে, চালু এবং বন্ধ, প্রায় ২৫০০ বছর ধরে, যদিও ঐতিহ্যটি প্রায়শই সাংস্কৃতিক পরিবর্তন এবং আক্রমণের কারণে ব্যাহত হয়েছে।এগুলি প্রথম লিবিকো-বারবার আবজাদে লেখা হয়েছিল, যা আজও টিফিনাঘের আকারে তুয়ারেগ দ্বারা ব্যবহৃত হয়।প্রাচীনতম তারিখের শিলালিপিটি খ্রিস্টপূর্ব ৩য় শতাব্দীর। পরবর্তীতে, প্রায় ১০০০ খ্রিষ্টাব্দ এবং ১৫০০ খ্রিষ্টাব্দের মধ্যে, এগুলি আরবি লিপিতে লেখা হয়েছিল, এবং বিংশ শতক থেকে এগুলি বার্বার ল্যাটিন বর্ণমালায় লেখা হয়েছে, বিশেষ করে মরক্কো এবং আলজেরিয়ার কাবিল এবং রিফিয়ান সম্প্রদায়ের মধ্যে।বার্বার ল্যাটিন বর্ণমালা ঊনবিংশ এবং বিংশ শতকে বেশিরভাগ ইউরোপীয় এবং বারবার ভাষাবিদদের দ্বারাও ব্যবহৃত হয়েছিল। [৫]

টিফিনাগ বর্ণমালার একটি আধুনিক রূপ, যাকে বলা হয় নব্য-টিফিনাঘ, ২০০৩ সালে বার্বার লেখার জন্য মরক্কোতে গৃহীত হয়েছিল, কিন্তু অনেক মরক্কোর বারবার প্রকাশনা এখনও বারবার ল্যাটিন বর্ণমালা ব্যবহার করে।আলজেরিয়ানরা বেশিরভাগ পাবলিক স্কুলে বার্বার-ভাষা শিক্ষায় বারবার ল্যাটিন বর্ণমালা ব্যবহার করে, যখন টিফিনাঘ বেশিরভাগই শৈল্পিক প্রতীকের জন্য ব্যবহৃত হয়।মালি এবং নাইজার তুয়ারেগ বার্বার ল্যাটিন বর্ণমালাকে তুয়ারেগ ধ্বনিতাত্ত্বিক পদ্ধতিতে কাস্টমাইজ করা হয়েছে।যাইহোক, ঐতিহ্যগত টিফিনাঘ এখনও সেসব দেশে ব্যবহৃত হয়।

নর্দার্ন বারবারের ঘনিষ্ঠভাবে সম্পর্কিত জাতগুলির বক্তাদের মধ্যে একটি সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলন রয়েছে যাকে তামাজিট (বা Tamazight ) নামক একটি লিখিত প্রমিত ভাষার অধীনে প্রচার ও একীভূত করতে।Tamaziɣt নামটি মরক্কোর মধ্য এটলাস এবং রিফ অঞ্চল এবং লিবিয়ান জুওয়ারাহ অঞ্চলে বারবার ভাষার বর্তমান স্থানীয় নাম।অন্যান্য বারবার-ভাষী এলাকায়, এই নামটি হারিয়ে গেছে।মধ্যযুগীয় বারবার পাণ্ডুলিপি থেকে ঐতিহাসিক প্রমাণ পাওয়া যায় যে লিবিয়া থেকে মরক্কো পর্যন্ত সমস্ত আদিবাসী উত্তর আফ্রিকানরা তাদের ভাষাকে তামজিৎ বলে ডাকত। [৬] [৭] [৮]Tamaziɣt নামটি বর্তমানে শিক্ষিত বারবারদের দ্বারা লিখিত বার্বার ভাষা, এমনকি তুয়ারেগ সহ সামগ্রিকভাবে বারবারকে বোঝানোর জন্য ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে।

২০০১ সালে, বার্বার আলজেরিয়ার একটি সাংবিধানিক জাতীয় ভাষা হয়ে ওঠে এবং ২০১১ সালে বার্বার মরক্কোর সাংবিধানিকভাবে সরকারী ভাষা হয়ে ওঠে।২০১৬ সালে, বারবার আরবির পাশাপাশি আলজেরিয়ার সাংবিধানিকভাবে সরকারী ভাষা হয়ে ওঠে। [৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Berber"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  2. Britannica.com 
  3. Hayward, Richard J., chapter Afroasiatic in Heine, Bernd & Nurse, Derek, editors, African Languages: An Introduction Cambridge 2000. আইএসবিএন ০-৫২১-৬৬৬২৯-৫ISBN 0-521-66629-5.
  4. Briggs, L. Cabot (ফেব্রুয়ারি ১৯৫৭)। "A Review of the Physical Anthropology of the Sahara and Its Prehistoric Implications": 20–23। জেস্টোর 2793877ডিওআই:10.2307/2793877 
  5. "Centre de Recherche Berbère - La Langue Berbère"www.centrederechercheberbere.fr 
  6. Brugnatelli, Vermondo। "Some grammatical features of Ancient Eastern Berber (the language of the Mudawwana)" 
  7. Brugnatelli, Vermondo (২০১১)। "Some grammatical features of ancient Eastern Berber" (পিডিএফ)www.freemorocco.com 
  8. Boogert, Nico Van den (২২ আগস্ট ১৯৯৫)। "Muhammad Awzal and the Berber Literary Tradition of the Sous" – Google Books-এর মাধ্যমে। 
  9. "Algeria reinstates term limit and recognises Berber language"BBC News