যৌনাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Sex position থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শীর্ষে নারী (যৌনাসন), প্রাচীন ভারতীয় চিত্রকলা (কামসূত্র)

যৌনাসন বা যৌন অবস্থান ( ইংরেজি:sex position) হল এমন ধরণের আসন বা অবস্থানসমূহ যা মানুষ যৌনসঙ্গমের বা অন্যান্য যৌন ক্রিয়াকলাপের উদ্দেশ্যে বা সঙ্গমকালীন সময়ে গ্রহণ করে থাকে। যৌন ক্রিয়াকলাপ সাধারণত অংশগ্রহণকারীদের ক্রিয়া সম্পাদন করার জন্য অবলম্বনকৃত অবস্থানসমূহ বর্ণনা করে থাকে। যদিও যৌনসঙ্গম সাধারণত একজন কর্তৃক অন্যজনের শরীরে অনুপ্রবেশের মধ্যে জড়িত, এবং যৌন অবস্থান সাধারণত অন্তর্ভেদী বা অ-অন্তর্ভেদী যৌন কার্যক্রমে জড়িত।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিকভাবে পরিচিত ইউরোপীয় মধ্যযুগীয় লিপিতে যৌনাসন স্প্যাকুলাম আল ফোডেরি হিসেবে প্রকাশ করে, যা প্রায়ই "দ্য মিরর অব কোইটাস" বা "মৈথুনের আয়না" অথবা আক্ষরিক অর্থে "সঙ্গমকারীর জন্য আয়না" হিসেবে পরিচিত; যেটি ১৯৭০ সালে আবিষ্কৃত একটি ১৫ শতকের কাতালান লিপি।[১][২]

অন্তর্ভেদী আসনসমূহ[সম্পাদনা]

এই আসনগুলি ভগাঙ্কুর, পায়ুপথ বা মুখের ভেতরে উত্থিত বস্তুর (যেমন, শিশ্ন, স্ট্রাপ-অন-ডিলডো, প্লাগ বা অন্যান্য নীরন্ধ্র বস্তুসমূহ) অন্তর্নিবেশের সাথে জড়িত।

সর্বাধিক প্রচলিত যৌনাসন হল মিশনারি আসন। এই আসনে, সঙ্গীরা একে অপরের মুখোমুখি অবস্থান নেয়। এতে গ্রহণকারী সঙ্গী চিৎ অবস্থায় পা ছাড়িয়ে শায়িত থাকে এবং নিবিষ্টকারী সঙ্গী তার উপর। এই আসন এবং নিম্নলিখিত বৈচিত্র যোনিপথ সংক্রান্ত বা পায়ুসঙ্গমের ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে।

মুখ্যসঙ্গীর মুখোমুখি ও উপরে অবস্থান[সম্পাদনা]

পশ্চাৎ সন্নিবেশ[সম্পাদনা]

গৌন সঙ্গী উপরে[সম্পাদনা]

বসা এবং হাঁটু গাঁড়া[সম্পাদনা]

এই অবস্থানের অধিকাংশ যোনি এবং মলদ্বার উভয় পথে অনুপ্রবেশের জন্য ব্যবহার করা যেতে পারে।

  • প্রথম সঙ্গীটি একটি তক্তার উপর পা প্রসারিত করে বসে। দ্বিতীয় সঙ্গীটি তার উপরে বসবে পা দু'দিকে ছড়িয়ে দিয়ে। যদি তাদের পা অতিক্রম করে তবে তাকে "পদ্মাসন" বলা হয়। এই অবস্থানে, অংশীদার একে অপরের সাথে সাঁতার কাটার ভঙ্গিমায় আনন্দ এবং প্রচণ্ড উত্তেজনা সুযোগ বৃদ্ধি করতে পারেন।

দন্ডায়মান[সম্পাদনা]

পায়ুসঙ্গম[সম্পাদনা]

কম প্রচলিত[সম্পাদনা]

দলীয় সংগম বা গণসংগম[সম্পাদনা]

ভিন্ন লিঙ্গ এবং যৌনাভিমুখী বিভিন্ন ব্যক্তি দলীয় সংগমে অংশ নিতে পারেন। যদিও দলীয় সংগম বলতে এটা বোঝায় না যে সব অংশগ্রহণকারীদের অবশ্যই অন্য সকলের সাথে একযোগে যৌন যোগাযোগ করতে হবে, কিছু আসন কেবল তিন বা ততোধিক ব্যক্তির সাথেই সম্ভব।

থ্রিসাম[সম্পাদনা]

দ্বিমুখী অনুপ্রবেশ

যখন তিনজন লোক একে অপরের সাথে সংগম করে, তখন তাকে ত্রয়ী বা থ্রিসাম বলা হয়।

গর্ভধারণের সম্ভাবনা[সম্পাদনা]

গর্ভধারণ হলো কোন যৌনতার সম্ভাব্য পরিণতি যেখানে শুক্রাণু কোষের সাথে যোগাযোগ করে (বিশেষ করে যোনি যৌন)। যাইহোক, যেকোন আসনের মাধ্যমেই গর্ভধারণ হতে পারে যেখানে তরল শুক্রাণু যোনির নির্দিষ্ট অঞ্চলে প্রবেশ করে। যদিও কিছু যৌন অভ্যাস অন্যগুলোর চেয়ে গর্ভাবস্থার জন্য সহজ আবার কোনোটি গর্ভনিরোধকের জন্য নিরাপদ।

আরও পড়ুন[সম্পাদনা]

ঐতিহাসিক
আধুনিক

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Michael R. Solomon, সম্পাদক (১৯৮৬)। Text and Concordance of Speculum al foderi, Biblioteca Nacional MS. 3356আইএসবিএন 0-942260-60-0 
  2. Michael R. Solomon, সম্পাদক (১৯৯০)। The Mirror of coitus: a translation and edition of the fifteenth-century Speculum al foderiআইএসবিএন 0-940639-48-3 

বহিঃসংযোগ[সম্পাদনা]

 
উইকিমিডিয়া কমন্স অনুসন্ধান
  উইকিমিডিয়া কমন্সে নিচের বিষয় সংক্রান্ত মিডিয়া রয়েছে::
Sex অথবা Sex positions