বিষয়বস্তুতে চলুন

যৌন উত্তেজনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মার্টিন ভ্যান মায়েলের প্রিন্ট ফ্রান্সিয়ন ১৫

যৌন উত্তেজনা (কামোদ্রেক নামেও পরিচিত) যৌন মিলনের প্রস্তুতিতে বা যৌন উদ্দীপনার সংস্পর্শে এলে শারীরবৃত্তীয় ও মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া বর্ণনা করে। যৌন মিলনের প্রস্তুতি হিসেবে শরীর ও মনের মধ্যে বেশ কিছু শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া ঘটে এবং সহবাসের সময়ও তা চলতে থাকে। পুরুষের উত্তেজনা লিঙ্গোত্থানের দিকে পরিচালিত করে এবং মহিলাদের উত্তেজনায় শরীরের প্রতিক্রিয়া হল স্তনবৃন্ত, ভালভা, ভগাঙ্কুর, যোনি দেয়াল এবং যোনি তৈলাক্তকরণের মতো যৌন টিস্যুতে নিমগ্ন। মানসিক উদ্দীপনা এবং শারীরিক উদ্দীপনা যেমন স্পর্শ এবং হরমোনের অভ্যন্তরীণ ওঠানামা যৌন উত্তেজনাকে প্রভাবিত করতে পারে।

যৌন উত্তেজনার বেশ কয়েকটি পর্যায় রয়েছে এবং মানসিক উত্তেজনা এবং এর সাথে যে শারীরবৃত্তীয় পরিবর্তনগুলি ঘটে তার বাইরে কোনো প্রকৃত যৌন কার্যকলাপ হতে পারে না। পর্যাপ্ত যৌন উদ্দীপনা দেওয়া হলে, যৌন উত্তেজনা একটি রাগমোচনের সময় চূড়ান্ত পর্যায়ে পৌঁছায়। এটি তার নিজের স্বার্থে অনুসরণ করা যেতে পারে, এমনকি রাগমোচনের অনুপস্থিতিতেও এটি হতে পারে।

আকাঙ্ক্ষা জাগানোর উদ্দীপনা[সম্পাদনা]

পরিস্থিতির উপর নির্ভর করে, একজন ব্যক্তি শারীরিক ও মানসিক বিভিন্ন কারণে যৌন উত্তেজিত হতে পারে। একজন ব্যক্তি অন্য ব্যক্তির দ্বারা বা সেই ব্যক্তির বিশেষ দিকের দ্বারা বা মানবেতর বস্তু দ্বারা যৌন উত্তেজিত হতে পারে। কামোদ্দীপক অঙ্গ শারীরিক উদ্দীপনা বা শৃঙ্গার উত্তেজনা সৃষ্টি করতে পারে, বিশেষ করে যদি এটি আসন্ন যৌন কার্যকলাপের প্রত্যাশার সাথে থাকে। যৌন উত্তেজনা একটি রোমান্টিক পরিবেশ, সঙ্গীত বা অন্যান্য প্রশান্তিদায়ক পরিস্থিতি উত্তেজনা সৃষ্টির জন্য সহায়ক হতে পারে। যৌন উত্তেজনার জন্য সম্ভাব্য উদ্দীপনা ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হয়, এবং এক সময় থেকে অন্য সময়ে, যেমন উত্তেজনার মাত্রা কমবেশি হতে পারে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]