সদগোপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সদগোপ (ঘোষ,গৌড়, গোপাল) হল ভারতের মূল যাদব জাতির পূর্বভারতীয় শাখা যারা মূলতঃ বঙ্গ,উৎকলে এরং কিছু সংখ্যক বিহারে বসবাসকারী সনাতন ধর্মালম্বী(হিন্দু) উপজাতি। ইহারা মূলতঃ গৌ-পালন ও দুগ্ধ ব্যবসায় থেকে জড়িত‌ থাকেন এরং সমানভাবে কৃষিকার্য্যও করে।

উৎপত্তি ও ইতিহাস[সম্পাদনা]

সংস্কৃত শব্দ সদ্ অর্থাৎ পাবন ও ভালো এবং গোপ অর্থাৎ গৌ-পালক ও গোয়ালা থেকে সদ্গোপ নামটি এসেছে। তারাকে হিন্দু দেবতা শ্রীকৃষ্ণের পালিত পিতা নন্দ ও তাহা কুটুম্ব জনণের বংশধর বা সজাতি হিসাবে গন্য করা হয়।

মূলতঃ এরা বৈষ্ণব সম্প্রদায় অনুগামী হয় তথা কূল ও আরাধ্যা দেবতা শ্রীকৃষ্ণ এরং কূলদেবি বা কূল অধিষ্ঠাত্রী/রক্ষাকর্ত্রী দেবী যোগমায়া ও বিন্ধ্যাবাসিনী। এদের মূল পর্ব দোলযাত্রা ও জন্মাষ্টমী । গয়া ও মথুরা-বৃন্দাবন-নন্দগ্রাম এরং শ্রীক্ষেত্র-পূরী তহাদের মুল তীর্থ।

এরা বঙ্গে দুটি বর্গে বিভক্ত। যথা - কুলীন এবং মুলিক, পরে এরা আবার পূর্বী ও পশ্চিমী কুলীনে বিভক্ত হয়। পশ্চিমী কুলীনেরা পশ্চিমবঙ্গে বসবাসরত এবং ঘোষ ও সর্হসা বর্গতে বিভক্ত। পূর্বী কুলিনেরা পশ্চিমবঙ্গের মেদিনীপুরের বাসিন্দা, এবং কিছু বিহারের অধিবাসী। সদগোপরা বাংলা ভাষায় কথা বলেন কিন্তু বিহারের অধিবাসীরা কথা বলেন হিন্দীতেও এবং উৎকল অধিবাসী গোপ/গৌড় রা মূলতঃ ওড়িয়া বলে ।। উৎকলেও গোপরা তিন বর্গে বিভক্ত। যথা:-মথুরাপূরিয়া, গোপপূরিয়া এবং মগধী/মগধপূরিয়া । এই বিভক্ত তাদের প্রাচীন মূল বাসস্থান থেকে করা হয়েছে । যেমন উত্তরপ্রদেশের মথুরা মূল অধিবাসী গোপদের মথুরাপুরিয়া ও বিহারের মূল অধিবাসী গোপদের মগধী বলা হয় [১]

উপনাম/উপাধি[সম্পাদনা]

সদ্গোপ দের সার্বভৌম এবং বহুল ব্যবহৃত/প্রচলিত উপনাম ঘোষ। তবে এ ছাড়াও সদ্গোপরা বহু বিভিন্ন উপনাম/উপাধি তে বিভক্ত যেমন রায়, দণ্ডপাট, মণ্ডল,পালুই, পাত্র, ঘুগু, সাইনি, মাকুড়, সুর, নিয়োগী, কুমার, কুইলা, সরকার ইত্যাদি এবং উৎকল অধিবাসী গোপ/গৌড় দের বহুল ব্যবহৃত/প্রচলিত উপনাম মহাপাত্র, রাউত, বৈরা/বেহরা,মহাকুণ্ড ইত্যাদি হয়।

   তারা স্বগামী গোষ্ঠী এবং বিপরীতগামী গোত্র অনুসরণ করেন। সদগোপরা মূলত ভূস্বামী গোষ্ঠী।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; A নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি