আনন্দমার্গ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আনন্দমার্গ তথা আনন্দমার্গ প্রচারক সংঘ হল ১লা জানুয়ারী ১৯৫৫ খ্রীস্টাব্দে ভারতের অঙ্গরাজ্য বিহারের জামালপুরে প্রভাতরঞ্জন সরকার তথা শ্রীশ্রীআনন্দমূর্ত্তি কর্ত্তৃক প্রতিষ্ঠিত একটি সামাজিক ও আধ্যাত্মিক প্রতিষ্ঠান। বর্তমানে এই সংঘটনটি বিশ্বের ১৮০টিরও বেশি দেশে প্রতিষ্ঠিত হয়েছে। আনন্দমার্গ দর্শনের মূলকথা হল "আত্মমোক্ষার্থং জগদ্ধিতায় চ" অর্থাৎ, আত্মার মোক্ষপ্রাপ্তি ও জগতের কল্যাণ সাধন করা। ১৯৬০ এর দশকে, সংগঠনটি ভারতে দ্রুত প্রসারিত হয়েছিল, এবং অন্যান্য মহাদেশগুলিতে আচার্যদের মিশনারি হিসাবে প্রেরণ করেছিল। ভারতে আনন্দ মার্গের জনপ্রিয়তা পশ্চিমবঙ্গে কমিউনিস্ট পার্টির সাথে সংস্থাটিকে সরাসরি সংঘাতের মুখে ফেলেছিল। কমিউনিস্ট নেতাদের উস্কানিতে ১৯৬৭ সালে আনন্দ মার্গের সদর দফতরটি স্থানীয়দের দ্বারা আক্রান্ত হয়েছিল। আনন্দ মার্গের আচার্যদের দ্বারা ভারত সরকারের দুর্নীতির সমালোচনাও প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে সংস্থাটিকে দ্বন্দ্বের মুখে ফেলেছিল। ১৯৭১ সালে আনন্দ মার্গের সদস্যদের হত্যার অভিযোগে সরকার ভারতে কারাবরণ করেছিলেন। ১৯৭৩ সালের ফেব্রুয়ারিতে দুষ্কৃতিদের নির্দেশে কারাগারের ডাক্তার দ্বারা কারাগারে সরকারের উপর বিষ প্রয়োগ করা হয়েছিল। ১ এপ্রিল, সুস্থ হয়ে ওঠার পরে সরকার তার বিষক্রিয়া অনুসন্ধানের দাবির সমর্থনে উপোস শুরু করেন। সেই দাবি কখনও মেটেনি। তাই তিনি ১৯৭৮ সালের ২ আগস্ট পর্যন্ত পরবর্তী পাঁচ বছর, চার মাস এবং দুই দিন অনশন চালিয়ে যান।

সমগ্র বিশ্বে সর্বাত্মক সেবামূলক কাজ চালিয়ে যাবার জন্য আনন্দমার্গের ৯টি প্রধান সেক্টর বা হেডকোয়ার্টার রয়েছে।এগুলো হলো – দিল্লি সেক্টর, হংকং সেক্টর, ম্যানিলা সেক্টর, নিউইয়র্ক সেক্টর, জর্জটাউন সেক্টর, সুবা সেক্টর, কায়রো সেক্টর, নাইরোবি সেক্টর এবং বার্লিন সেক্টর। বিশাল কর্মযজ্ঞকে সাফল্যমন্ডিত করে তোলার জন্য আনন্দমার্গের মোট ২৮টি বিভাগ রয়েছে। এই বিভাগগুলোর আবার উপবিভাগও রয়েছে।

আনন্দমার্গের আদর্শ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় – গুরু, গুরু সকাশ, নমস্কার, যোগসাধনা ও সাধনাক্রম (ছয়টি অধ্যায়), দীক্ষা, প্রভাত সঙ্গীত, পাঞ্চজন্য, কীর্ত্তন (বাবা নাম কেবলম্), চরম নির্দেশ, ধর্মচক্র, ধর্মমহাচক্র, সেমিনার, তত্ত্বসভা, স্বাধ্যায়, প্রতীক, পতাকা, মার্গীয় অনুশাসন,স্নান-বিধি,উপবাস বিধি,যম-নিয়ম,আসন, প্রাণায়াম,কৌষিকী নৃত্য,তান্ডব নৃত্য, ষোড়শ-বিধি, পঞ্চদশ শীল, সকল প্রকার জীবের সেবা ও ত্রাণকার্য, শিক্ষা,সাহিত্য, সমাজ আন্দোলন, কুসংস্কারমুক্ত সমস্ত ধরনের সামাজিক অনুষ্ঠান পালন, পনবিহীন বৈপ্লবিক বিবাহ, এক মানবসমাজ, মানবধর্ম, কৃষি গবেষণা, ইত্যাদি।

শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী ও আনন্দমার্গের বর্ষানুক্রমিক ইতিহাস (অসম্পূর্ণ)–

  • ১৯২১ – বিহারের জামালপুরে ২১শে মে আনন্দমার্গের প্রতিষ্ঠাতা প্রভাতরঞ্জন সরকার তথা শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী জন্ম গ্রহণ করেন।
  • ১৯৩৯ – শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী কলকাতার কাশীমিত্র ঘাটে শ্রাবণী পূর্ণিমার দিনে জ্যোৎস্নাপ্লাবিত গঙ্গাতীরে কুখ্যাত কালী ডাকাতকে (কালীচরণ ব্যানার্জি) প্রথম দীক্ষাদান করেন।
  • ১৯৫৪ – শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী কর্তৃক সমবেত শিষ্যদের মধ্যে প্রথম ধর্মীয় প্রবচন প্রদান।
  • ১৯৫৫ – ১লা জানুয়ারী আনন্দ মার্গ প্রচারক সংঘের প্রতিষ্ঠা হয়।
  • ১৯৫৮ – Renaissance Universal (RU) প্রতিষ্ঠা।
  • ১৯৫৯ – প্রগতিশীল ব্যবহারিক তত্ত্ব-এর উপর প্রথম আলোকপাত।
  • ১৯৬২ – প্রথম অবধূত (সন্ন্যাস জীবনের সর্বোচ্চ স্তর) দীক্ষিত হন।
  • ১৯৬৩ – Education, Relief and Welfare Section (ERAWS) প্রতিষ্ঠা।
  • ১৯৬৪ – Ananda Marga Board of Education প্রতিষ্ঠা।
  • ১৯৬৫ – Women's Welfare Department (WWD) এবং Ananda Marga Universal Relief Team (AMURT) প্রতিষ্ঠা।
  • ১৯৬৬ – আনন্দমার্গ কলেজ প্রতিষ্ঠিত হয়।
  • ১৯৬৭ – বহির্ভারতে ধর্ম প্রচারের জন্য প্রথম সন্ন্যাসীর যাত্রা। ৫-ই মার্চ আনন্দনগরে কমিউনিস্টরা পাঁচজন সর্বত্যাগী সন্ন্যাসীকে হত্যা করে।
  • ১৯৭১ – বারাণসী ধর্মমহাচক্রে যাবার প্রাক্কালে শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজীকে পাটনায় গ্রেপ্তার (মিথ্যা অজুহাত ও বলপূর্বক)।
  • ১৯৭৩ – ১২ই ফেব্রুয়ারি শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজীকে পাটনায় বাঁকীপুর কেন্দ্রীয় কারায় ওষুধের নামে বিষপ্রয়োগ করা হয়। ১লা এপ্রিল থেকে তিনি রেকর্ড সৃষ্টিকারী অনশন শুরু করেন।
  • ১৯৭৮ – পাটনা হাইকোর্টের রায়ে শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী নির্দোষ প্রমাণিত হন। ৫ বৎসর ৪ মাস ২ দিন ব্যাপী ম্যারাথন অনশন করার পর ২রা আগস্ট জেল থেকে ছাড়া পান।
  • ১৯৮২ – নব্যমানবতাবাদ (Neohumanism) দর্শন প্রদান। প্রভাত সঙ্গীত-এর রচনা শুরু। কলকাতার রাজপথে প্রকাশ্য দিবালোকে ৩০শে এপ্রিল মার্কসবাদী কমিউনিস্টদের ভাড়াটে গুন্ডারা সংঘের ১৭ জন সন্ন্যাসী-সন্ন্যাসিনীকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়।
  • ১৯৮৭ – শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী জড় ও চেতনের সংযোগকারী সত্তা মাইক্রোবাইটাম তত্ত্ব দেন।
  • ১৯৯০ – ৭-ই মে কলকাতা হাইকোর্ট তান্ডব নৃত্যকে আনন্দমার্গীদের অপরিহার্য ধর্মীয় অনুশীলন হিসেবে মান্যতা দেন। ২১ অক্টোবর শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজীর মহাপ্রয়াণ ঘটে।
  • ১৯৯১ – UNO দ্বারা AMURT-কে আন্তর্জাতিক NGO-র স্বীকৃতি প্রদান।
  • ১৯৯৬ – ভারতের সুপ্রিমকোর্ট আনন্দ মার্গ প্রচারক সংঘকে ধর্মীয় প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি প্রদান করেন।
         ।। চরম নির্দেশ।।

"যে দু'বেলা নিয়মিত রূপে সাধনা করে, মৃত্যুকালে পরমপুরুষের কথা তার মনে জাগবেই জাগবে ও মুক্তি সে পাবেই পাবে – তাই প্রতিটি আনন্দমার্গীকে দু'বেলা সাধনা করতেই হবে।ইহাই পরমপুরুষের নির্দেশ।যম-নিয়ম ব্যতিরেকে সাধনা হয় না – তাই যম-নিয়ম মানাও পরমপুরুষেরই নির্দেশ।এই নির্দেশ অমান্য করার অর্থ হ'ল কোটি কোটি বৎসর পশুজীবনের ক্লেশে দগ্ধ হওয়া।কোন মানুষকেই যাতে সেই ক্লেশে দগ্ধ হ'তে না হয়,সবাই যাতে পরমপুরুষের স্নেহচ্ছায়ায় এসে শাশ্বতী শান্তি লাভ করে, তজ্জন্য সকল মানুষকে আনন্দমার্গের কল্যাণের পথে নিয়ে' আসার চেষ্টা করা প্রতিটি আনন্দমার্গীর অবশ্য করণীয়।অন্যকে সৎপথের নির্দেশনা দেওয়া সাধনারই অঙ্গ।" – শ্রীশ্রীআনন্দমূর্ত্তি

তথ্যসূত্র[সম্পাদনা]

১. Anand Marga - Magazine Web Edition May 1989–Publications– Hinduism Today|সংগ্রহের তারিখ ০২/০৪/২০২০।

২. আনন্দমার্গ ও শ্রীশ্রীআনন্দমূর্ত্তিজী–আচার্য সুগতানন্দ অবধূত। আনন্দমার্গ পাবলিকেশন। ISBN 978-81-7252-292-6

৩. আনন্দমার্গ - নোতুন পৃথিবী

৪. Ananda Marga:Renaissance in all walks of life: speakingtree.in

৫. আনন্দমার্গ (প্রারম্ভিক দর্শন) – শ্রীশ্রীআনন্দমূর্ত্তি। আনন্দমার্গ পাবলিকেশন। ISBN 978-81-7252-259-9

৬. Sarkar, you can not be forgotten.The life and work of Prabhat Ranjan Sarkar:Ruchi Pandey (2016).ISBN 9783656985402

৭. Ananda Marga Global Headquarters:anandamarga.tripod.com

৮. Ananda Marga । Sadvipra Samaj

৯. Ananda Marga Caryacarya Parts 1,2,3).Shrii Shrii Anandamurti.Ananda Marga Publications. ISBN 81-7252-028-X (Part 1), ISBN (na) (Part 2), ISBN 81-7252-1545

১০. আনন্দমার্গ – এক সুসন্তুলিত জীবনচর্যা। আচার্য বিবেকানন্দ অবধূত, আচার্য পীযূষানন্দ অবধূত। প্রভাত লাইব্রেরী। ISBN 81-7631-004-2

১১. Shrii Shrii Anandamurtiji and His Teaching—Sadhana – By Maiti Bibhansu (Sep 06,2013): speakingtree.in

১২. Ananda Marga Yoga Society| Religious Forums

১৩. সরকার, প্রভাতরঞ্জন – বাংলাপিডিয়া

১৪. আনন্দমার্গ – বাংলাপিডিয়া

১৫. Ananda Marga - Sarkarverse

১৬. Supreme Direction - Sarkarverse

বহিঃসংযোগ[সম্পাদনা]

www.anandamarga.org

www.anandamarga21.org

www.ampsnys.org