লেয়ান্ড্রো ট্রোসার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেয়ান্ড্রো ট্রোসার্ড
২০২২ সালে ব্রাইটনের হয়ে ট্রোসার্ড
ব্যক্তিগত তথ্য
জন্ম (1994-12-04) ৪ ডিসেম্বর ১৯৯৪ (বয়স ২৯)
জন্ম স্থান মাসমেখেলেন, বেলজিয়াম
উচ্চতা ১.৭১ মিটার (৫ ফুট + ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ব্রাইটন
জার্সি নম্বর ১১
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১২–২০১৯ খেংক ৮৩ (২৭)
২০১৩লোমেল (ধার) ১২ (৭)
২০১৩–২০১৪ভেস্টের্লো (ধার) ১৭ (৩)
২০১৪–২০১৫লোমেল (ধার) ৩০ (১৬)
২০১৫–২০১৬লোভেন (ধার) ৩০ (৮)
২০১৯– ব্রাইটন ১০০ (১৮)
জাতীয় দল
২০১০ বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ (০)
২০১০–২০১১ বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ ১১ (০)
২০১১–২০১২ বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ (০)
২০১২–২০১৩ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ (০)
২০১৬ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (০)
২০২০– বেলজিয়াম ১৯ (৫)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:০২, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৮:০২, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

লেয়ান্ড্রো ট্রোসার্ড (ওলন্দাজ: Leandro Trossard; জন্ম: ৪ ডিসেম্বর ১৯৯৪) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংরেজ ক্লাব ব্রাইটন এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় অথবা দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২–১৩ মৌসুমে, বেলজীয় ক্লাব খেংকের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ী জীবন শুরু করেন, যেখানে তিনি ৪ মৌসুম অতিবাহিত করেছেন; এই ক্লাবের হয়ে তিনি ৮৩ ম্যাচে ২৭টি গোল করেছেন। কেআরসি খেংকের সাথে চুক্তিবদ্ধ থাকাকালীন তিনি ভেস্টেরলো, লোমেল ইউনাইটেড এবং ওএইচ লোভেনের হয়ে ধারে খেলেছেন। ২০১৯–২০ মৌসুমে, তিনি ২০ মিলিয়ন ইউরোর বিনিময়ে খেংক হতে ধারে ইংরেজ ফুটবল ক্লাব ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নে যোগদান করেছেন।

২০১০ সালে, ট্রোসার্ড বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৫ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১৯ ম্যাচে ৫টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লেয়ান্ড্রো ট্রোসার্ড ১৯৯৪ সালের ৪ঠা ডিসেম্বর তারিখে বেলজিয়ামের মাসমেখেলেনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ট্রোসার্ড বেলজিয়াম অনূর্ধ্ব-১৬, বেলজিয়াম অনূর্ধ্ব-১৭, বেলজিয়াম অনূর্ধ্ব-১৮, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ২৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২০ সালের ৫ই সেপ্টেম্বর তারিখে, ২৫ বছর, ৯ মাস ও ১ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ট্রোসার্ড ডেনমার্কের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২০–২১ উয়েফা নেশন্স লিগের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় ইয়ানিক ফেরেইরা কারাস্কোর বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ২০ নম্বর জার্সি পরিধান করে বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি বেলজিয়াম ২–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে ট্রোসার্ড সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২০
২০২১ ১১
২০২২
সর্বমোট ১৯

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]