টিমোথি কাস্তায়নে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তিমোতি কাস্তানিয়ে
Timothy Castagne 01.jpg
২০১৮ সালে কাস্তানিয়ে
ব্যক্তিগত তথ্য
জন্ম (1995-12-05) ৫ ডিসেম্বর ১৯৯৫ (বয়স ২৬)
জন্ম স্থান আরলোঁ, বেলজিয়াম
উচ্চতা ১.৮৫ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)[১]
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
লেস্টার সিটি
জার্সি নম্বর ২৭
যুব পর্যায়
২০০২–২০০৪ ভাল্টৎসিং-বোনার্ট
২০০৪–২০০৬ লোরাঁ আরলোঁ
২০০৬–২০১১ ভির্তোঁ
২০১১–২০১৪ খেংক
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৪–২০১৭ খেংক ৮০ (১)
২০১৭–২০২০ আতালান্তা ৭৫ (৫)
২০২০– লেস্টার সিটি ৫৪ (৩)
জাতীয় দল
২০১৩ বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ (০)
২০১৩–২০১৪ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ ১২ (০)
২০১৪–২০১৬ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (১)
২০১৮– বেলজিয়াম ২৪ (২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৬:২২, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৬:২২, ২৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

তিমোতি কাস্তানিয়ে (ইতালীয়: Timothy Castagne; জন্ম: ৫ ডিসেম্বর ১৯৯৫) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংরেজ ক্লাব লেস্টার সিটি এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় অথবা ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৩ সালে, কাস্তানিয়ে বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৪ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তিমোতি কাস্তানিয়ে ১৯৯৫ সালের ৫ই ডিসেম্বর তারিখে বেলজিয়ামের আরলোঁতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

কাস্তানিয়ে বেলজিয়াম অনূর্ধ্ব-১৮, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৩ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৪ বছরে ২৪ ম্যাচে অংশগ্রহণ করে ১টি গোল করেছেন।

২০১৮ সালের ৭ই সেপ্টেম্বর তারিখে, ২২ বছর, ৯ মাস ও ২ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী কাস্তানিয়ে স্কটল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচে তিনি ২১ নম্বর জার্সি পরিধান করে ডান পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি বেলজিয়াম ৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে কাস্তানিয়ে সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০১৮
২০১৯
২০২০
২০২১ ১০
২০২২
সর্বমোট ২৪

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]