লুইস ওপেন্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লুইস ওপেন্দা
Loïs Openda.jpg
২০১৯ সালে ওপেন্দা
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম ইকোমা লুইস ওপেন্দা
জন্ম (2000-02-16) ১৬ ফেব্রুয়ারি ২০০০ (বয়স ২২)
জন্ম স্থান লিয়েজ, বেলজিয়াম
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
লঁস
জার্সি নম্বর ১১
যুব পর্যায়
২০০৮–২০১১ পাট্রো ওটি
২০১১–২০১৩ লিয়েজ
২০১৩–২০১৫ স্ট্যান্ডার্ড লিয়েজ
২০১৫–২০১৮ ব্রুজ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮–২০২২ ব্রুজ ৩৫ (৪)
২০২০–২০২২ভিতেসে (ধার) ৬৬ (২৮)
২০২২– লঁস (০)
জাতীয় দল
২০১৫ বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ (৩)
২০১৬–২০১৭ বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ ১৭ (৪)
২০১৭ বেলজিয়াম অনূর্ধ্ব-১৮ (১)
২০১৮–২০১৯ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ ১০ (৭)
২০১৯– বেলজিয়াম অনূর্ধ্ব-২১ ১৫ (১৩)
২০২২– বেলজিয়াম (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৭:৪০, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৭:৪০, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ইকোমা লুইস ওপেন্দা (ফরাসি: Loïs Openda; জন্ম: ১৬ ফেব্রুয়ারি ২০০০; লুইস ওপেন্দা নামে সুপরিচিত) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফরাসি ক্লাব লঁস এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৫ সালে, ওপেন্দা বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৮ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২২ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইকোমা লুইস ওপেন্দা ২০০০ সালের ১৬ই ফেব্রুয়ারি তারিখে বেলজিয়ামের লিয়েজে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ওপেন্দা বেলজিয়াম অনূর্ধ্ব-১৬, বেলজিয়াম অনূর্ধ্ব-১৭, বেলজিয়াম অনূর্ধ্ব-১৮, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৫ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৯ বছরে ৫২ ম্যাচে অংশগ্রহণ করে ২৮টি গোল করেছেন।

২০২২ সালের ৮ই জুন তারিখে, ২২ বছর, ৩ মাস ও ২৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ওপেন্দা পোল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০২২–২৩ উয়েফা নেশন্স লিগের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৮৫তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় মিশি বাতশুয়ায়ির বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ৯ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি বেলজিয়াম ৬–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২২
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]