লেয়ান্ডার ডেন্ডনকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লেয়ান্ডার ডেন্ডনকার
ENG-BEL (24) (cropped).jpg
২০১৮ সালে বেলজিয়ামের হয়ে ডেন্ডনকার
ব্যক্তিগত তথ্য
জন্ম (1995-04-15) ১৫ এপ্রিল ১৯৯৫ (বয়স ২৭)
জন্ম স্থান পাসেনডালে, বেলজিয়াম
উচ্চতা ১.৮৮ মিটার (৬ ফুট ২ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
উলভারহ্যাম্পটন
জার্সি নম্বর ৩২
যুব পর্যায়
২০০১–২০০৩ পাসেনডালে
২০০৩–২০০৯ রুসেলারে
২০০৯–২০১৩ আন্ডারলেখট
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩–২০১৯ আন্ডারলেখট ১২৫ (৯)
২০১৮–২০১৯উলভারহ্যাম্পটন (ধার) ১৯ (২)
২০১৯– উলভারহ্যাম্পটন ১০১ (৭)
জাতীয় দল
২০১০–২০১১ বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ ১০ (০)
২০১১–২০১২ বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ (২)
২০১৩–২০১৪ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ (০)
২০১৪–২০১৫ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (৩)
২০১৫– বেলজিয়াম ২৯ (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:০২, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:০২, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

লেয়ান্ডার ডেন্ডনকার (ওলন্দাজ: Leander Dendoncker; জন্ম: ১৫ এপ্রিল ১৯৯৫) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংরেজ ক্লাব উলভারহ্যাম্পটন এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় অথবা কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১০ সালে, ডেন্ডনকার বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৬ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৫ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২৯ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লেয়ান্ডার ডেন্ডনকার ১৯৯৫ সালের ১৫ই এপ্রিল তারিখে বেলজিয়ামের পাসেনডালেতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ডেন্ডনকার বেলজিয়াম অনূর্ধ্ব-১৬, বেলজিয়াম অনূর্ধ্ব-১৭, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৬ বছরে ৩২ ম্যাচে অংশগ্রহণ করে ৫টি গোল করেছেন।

২০১৫ সালের ৭ই জুন তারিখে, ২০ বছর, ১ মাস ও ২৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ডেন্ডনকার ফ্রান্সের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৮৫তম মিনিটে রক্ষণভাগের খেলোয়াড় জেসন ডেনায়েরের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ১৬ নম্বর জার্সি পরিধান করে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি বেলজিয়াম ৪–৩ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে ডেন্ডনকার সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০১৯
২০২০
২০২১ ১২
২০২২
সর্বমোট ২৯

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]