হান্স ভানাকেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হান্স ভানাকেন
২০১২ সালে বেলজিয়ামের হয়ে ভানাকেন
ব্যক্তিগত তথ্য
জন্ম (1992-08-24) ২৪ আগস্ট ১৯৯২ (বয়স ৩১)
জন্ম স্থান পেল্ট, বেলজিয়াম
উচ্চতা ১.৯৫ মিটার (৬ ফুট ৫ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ব্রুজ
জার্সি নম্বর ২০
যুব পর্যায়
২০০২–২০০৮ এইন্থোভেন
২০০৮–২০১০ লোমেল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১০–২০১৩ লোমেল ৮০ (২১)
২০১৩–২০১৫ লোরেকেন ৭৬ (১৯)
২০১৫– ব্রুজ ২৫৮ (৭৯)
জাতীয় দল
২০১২ বেলজিয়াম অনূর্ধ্ব-২০ (০)
২০১৩–২০১৪ বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (০)
২০১৮– বেলজিয়াম ২১ (৫)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৯:২০, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৯:২০, ৩১ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

হান্স ভানাকেন (ওলন্দাজ: Hans Vanaken; জন্ম: ২৪ আগস্ট ১৯৯২) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বেলজীয় ক্লাব ব্রুজ এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় অথবা বাম পার্শ্বীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১২ সালে, ভানাকেন বেলজিয়াম অনূর্ধ্ব-২০ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১৮ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২১ ম্যাচে ৫টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

হান্স ভানাকেন ১৯৯২ সালের ২৪শে আগস্ট তারিখে বেলজিয়ামের পেল্টে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ভানাকেন বেলজিয়াম অনূর্ধ্ব-২০ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১২ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-২০ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৩ বছরে ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০১৮ সালের ৭ই সেপ্টেম্বর তারিখে, ২৬ বছর ও ১৪ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ভানাকেন স্কটল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৫৬তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় এদেন আজারের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ১৮ নম্বর জার্সি পরিধান করে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি বেলজিয়াম ৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে ভানাকেন সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩১ আগস্ট ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০১৮
২০১৯
২০২০
২০২১
২০২২
সর্বমোট ২১

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]