বিষয়বস্তুতে চলুন

আস্টের ফ্রানকক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আস্টের ফ্রানকক্স
২০২১ সালে ভলফসবুর্গের হয়ে ফ্রানকক্স
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আস্টের ইয়ান ফ্রানকক্স
জন্ম (2002-10-04) ৪ অক্টোবর ২০০২ (বয়স ২১)
জন্ম স্থান কর্টেনবার্গ, বেলজিয়াম
উচ্চতা ১.৮৩ মিটার (৬ ফুট ০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
ভলফসবুর্গ
জার্সি নম্বর
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১০:৩২, ২৮ মে ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আস্টের ইয়ান ফ্রানকক্স (ওলন্দাজ: Aster Vranckx; জন্ম: ৪ অক্টোবর ২০০২; আস্টের ফ্রানকক্স নামে সুপরিচিত) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব ভলফসবুর্গ এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় অথবা আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, ফ্রানকক্স বেলজিয়াম অনূর্ধ্ব-১৫ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় পাঁচ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২৩ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আস্টের ইয়ান ফ্রানকক্স ২০০২ সালের ৪ঠা অক্টোবর তারিখে বেলজিয়ামের কর্টেনবার্গে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ফ্রানকক্স বেলজিয়াম অনূর্ধ্ব-১৫, বেলজিয়াম অনূর্ধ্ব-১৬, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ২১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০২৩ সালের ১৭ই জুন তারিখে, ২০ বছর, ৮ মাস ও ১৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী ফ্রানকক্স অস্ট্রিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত উয়েফা ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৭৬তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় ওরেল মঁগালার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[১] ম্যাচে তিনি ৫ নম্বর জার্সি পরিধান করে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[২] ম্যাচটি অস্ট্রিয়া ১–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৩] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে ফ্রানকক্স সর্বমোট ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৮ মে ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২৩
২০২৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]