শার্লে ডে কেটেলারে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শার্লে ডে কেটেলারে
Charles De Ketelaere 2022 Salzburg vs AC Milan 2022-09-06.jpg
২০২২ সালে এসি মিলান হয়ে ডে কেটেলারে
ব্যক্তিগত তথ্য
জন্ম (2001-03-10) ১০ মার্চ ২০০১ (বয়স ২১)
জন্ম স্থান ব্রুজস, বেলজিয়াম
উচ্চতা ১.৯২ মিটার (৬ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
এসি মিলান
জার্সি নম্বর ৯০
যুব পর্যায়
২০০৮–২০১৯ ব্রুজ
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৯–২০২২ ব্রুজ ৯০ (১৯)
২০২২– এসি মিলান (০)
জাতীয় দল
২০১৭ বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ (১)
২০১৮ বেলজিয়াম অনূর্ধ্ব-১৭ (০)
২০১৯ বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ (৩)
২০২০– বেলজিয়াম অনূর্ধ্ব-২১ (১)
২০২০– বেলজিয়াম (১)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ২২:১১, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪ জুন ২০২২ তারিখ অনুযায়ী সঠিক।

শার্লে ডে কেটেলারে (ওলন্দাজ: Charles De Ketelaere; জন্ম: ১০ মার্চ ২০০১) হলেন একজন বেলজীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইতালির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর সেরিয়ে আ-এর ক্লাব এসি মিলান এবং বেলজিয়াম জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০১৭ সালে, ডে কেটেলারে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে বেলজিয়ামের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৪ বছর যাবত বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে বেলজিয়ামের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বেলজিয়ামের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৮ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শার্লে ডে কেটেলারে ২০০১ সালের ১০ই মার্চ তারিখে বেলজিয়ামের ব্রুজসে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

ডে কেটেলারে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬, বেলজিয়াম অনূর্ধ্ব-১৭, বেলজিয়াম অনূর্ধ্ব-১৯ এবং বেলজিয়াম অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৭ সালে বেলজিয়াম অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বেলজিয়ামের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৬ বছরে ১৭ ম্যাচে অংশগ্রহণ করে ৫টি গোল করেছেন।

২০২০ সালের ১১ই নভেম্বর তারিখে, ১৯ বছর, ৮ মাস ও ১ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী ডে কেটেলারে সুইজারল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বেলজিয়ামের হয়ে অভিষেক করেছেন।[১] উক্ত ম্যাচের ৯১তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় তোরগান আজারের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[২] ম্যাচে তিনি ১৪ নম্বর জার্সি পরিধান করে আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৩] ম্যাচটি বেলজিয়াম ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] বেলজিয়ামের হয়ে অভিষেকের বছরে ডে কেটেলারে সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বেলজিয়াম ২০২০
২০২১
২০২২
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Belgium vs. Switzerland - 11 November 2020 - Soccerway"int.soccerway.com। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২২ 
  2. "Belgium - Switzerland 2:1 (Friendlies 2020, November)"worldfootball.net। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২২ 
  3. "Belgium - Switzerland, Nov 11, 2020 - International Friendlies - Match sheet"www.transfermarkt.com। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২২ 
  4. Strack-Zimmermann, Benjamin। "Belgium vs. Switzerland"www.national-football-teams.com। সংগ্রহের তারিখ ৪ সেপ্টেম্বর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]