এডি এনকেটিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এডি এনকেটিয়া
1 Eddie Nketiah 2018.jpg
২০১৮ সালে আর্সেনালের হয়ে এনকেটিয়া
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম এডওয়ার্ড কেডার এনকেটিয়া[১]
জন্ম (1999-05-30) ৩০ মে ১৯৯৯ (বয়স ২২)
জন্ম স্থান লুইশাম, লন্ডন, ইংল্যান্ড
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
আর্সেনাল
জার্সি নম্বর ৩০
যুব পর্যায়
২০০৮–২০১৫ চেলসি
২০১৫–২০১৭ আর্সেনাল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৭– আর্সেনাল ৩৮ (৫)
২০১৯–২০২০লিডস ইউনাইটেড (ধার) ১৭ (৩)
জাতীয় দল
২০১৭ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ (৪)
২০১৭–২০১৮ ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ১০ (৯)
২০১৮–২০১৯ ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ (৬)
২০১৮–২০২১ ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ ১৭ (১৬)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:২৩, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:২৩, ৩ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

এডওয়ার্ড কেডার এনকেটিয়া (ইংরেজি: Eddie Nketiah; জন্ম: ৩০ মে ১৯৯৯; এডি এনকেটিয়া নামে সুপরিচিত) হলেন একজন ইংরেজ পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ইংল্যান্ডের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর প্রিমিয়ার লীগের ক্লাব আর্সেনালের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৮–০৯ মৌসুমে, ইংরেজ ফুটবল ক্লাব চেলসির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে এনকেটিয়া ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে আর্সেনালর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৭–১৮ মৌসুমে, ইংরেজ ক্লাব আর্সেনালের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন। মাঝে তিনি এক মৌসুমের জন্য লিডস ইউনাইটেডের হয়ে ধারে খেলেছেন।

২০১৭ সালে, এনকেটিয়া ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮ দলের হয়ে ইংল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। দলগতভাবে, এনকেটিয়া এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি আর্সেনালের হয়ে, ১টি লিডস ইউনাইটেডের হয়ে এবং ১টি ইংল্যান্ডের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

এডওয়ার্ড কেডার এনকেটিয়া ১৯৯৯ সালের ৩০শে মে তারিখে ইংল্যান্ডের লন্ডনের লুইশামে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

এনকেটিয়া ইংল্যান্ড অনূর্ধ্ব-১৮, ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯, ইংল্যান্ড অনূর্ধ্ব-২০ এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন। ইংল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩৮ ম্যাচে অংশগ্রহণ করে ৩৫টি গোল এবং ১টি শিরোপা জয়লাভ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Premier League clubs publish 2019/20 retained lists"। Premier League। ২৬ জুন ২০২০। সংগ্রহের তারিখ ৯ জুলাই ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]