মোহাম্মদ ইসহাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোহাম্মদ ইসহাক
আমীর, খেলাফত মজলিস
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৩৫
পাবনা
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলখেলাফত মজলিস
অন্যান্য
রাজনৈতিক দল
নেজামে ইসলাম পার্টি
প্রাক্তন শিক্ষার্থী
ব্যক্তিগত
আখ্যাসুন্নি
ব্যবহারশাস্ত্রহানাফি
আন্দোলনদেওবন্দি
প্রধান আগ্রহ

মোহাম্মদ ইসহাক (জন্ম: ১৯৩৫) একজন বাংলাদেশি ইসলামি পণ্ডিত ও রাজনীতিবিদ৷ তিনি হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক উপদেষ্টা ও খেলাফত মজলিসের বর্তমান আমির।[১][২] তিনি আবদুল মোনেম খানের মন্ত্রীসভার সদস্য ছিলেন।

জীবনী[সম্পাদনা]

তিনি ১৯৩৫ সালে পাবনায় জন্মগ্রহণ করেন। সিরাজগঞ্জ হাজী আহমদ আলী আলিয়া মাদ্রাসা থেকে কামিল পাস করেন, এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাষ্টার্স শেষ করে এগ্রিকালচার এবং সিভিল ডিফেন্স ট্রেনিং কোর্স শেষ করেন। তিনি পাবনা কামিল আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ ছিলেন। রাজনীতি শুরু করেন জমিয়ত উলামায়ে ইসলাম দিয়ে। ছাত্রাবস্থায় বৃহত্তর পাবনা জেলার নেজামে ইসলাম পার্টির প্রচার সম্পাদক ছিলেন। স্বাধীনতা পরবর্তী মুসলিম লীগের ভাইস প্রেসিডেন্ট, হাফেজ্জি হুজুরের খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং আজিজুল হকের খেলাফত মজলিসের মহাসচিব ও নায়েবে আমির ছিলেন। পূর্ব বাংলার শেষ গভর্নর মোনেম খাঁর মন্ত্রীসভায় বেসিক ডেমোক্রেটিক লোকাল গভর্নমেন্ট ডেভেলপমেন্ট বর্তমান (এলজিআরডি মন্ত্রণালয়)-এর মন্ত্রী ছিলেন।[৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মাওলানা ইসহাক খেলাফত মজলিসের আমির কাদের মহাসচিব"দৈনিক নয়া দিগন্ত। ৩০ জানুয়ারি ২০২১। 
  2. "মাওলনা মোহাম্মদ ইসহাক আমীর ও ড., আহমদ আবদুল কাদের মহাসচিব পুন: নির্বাচিত"দৈনিক ইনকিলাব। ২৮ জানুয়ারি ২০১৭। 
  3. শ্বেতপত্র: বাংলাদেশে মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন। মহাখালী, ঢাকা-১২১২: মৌলবাদী ও সাম্প্রদায়িক সন্ত্রাস তদন্তে গণকমিশন। ফেব্রুয়ারি ২০২২। পৃষ্ঠা ১৬৩–১৬৪।