বিষয়বস্তুতে চলুন

বেদিসূত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বেদিসূত্র (চীনা: 六祖壇經) অথবা ষষ্ঠ পিতৃপুরুষের বেদিসূত্র হলো চ্যান বৌদ্ধ ধর্মগ্রন্থ যা অষ্টম থেকে ত্রয়োদশ শতাব্দীর মধ্যে চীনে রচিত হয়েছিল।[১] বেদি বলতে সেই মঞ্চকে বোঝায় যেখানে বৌদ্ধ শিক্ষক কথা বলেন। সূত্রটির মূল বিষয়গুলি হলো প্রকৃত প্রকৃতির প্রত্যক্ষ উপলব্ধি, এবং শীল, ধ্যানপ্রজ্ঞার সারমর্মে একতা।

পাঠ্যটি ষষ্ঠ চ্যান পিতৃপুরুষ হুইনেং-এর অনুশাসন ও উপাখ্যানের উপর কেন্দ্রীভূত। পাঠ্যটিতে হংরেনের উত্তরাধিকারের জন্য প্রতিযোগিতার সুপরিচিত উপাখ্যান রয়েছে, এবং হুইনেংকে আরোপিত করা বক্তৃতা ও সংলাপ।

পাঠ্যটি তার স্মৃতিচারণকে ফা-হাইকে আরোপিত করে, তবে সম্ভবত এটি তথাকথিত অক্সহেড সম্প্রদায়ের মধ্যে লেখা বা সংশোধন করা হয়েছিল, যেটি পূর্ব পর্বত সম্প্রদায় এবং সেনহুই এর দক্ষিণী সম্প্রদায়ের সাথে বিদ্যমান ছিল। পাঠ্যটি তথাকথিত উদীচ্য সম্প্রদায়কে তার কথিত ক্রমিক বোধোদয়ের শিক্ষার সাথে এবং তথাকথিত দক্ষিণী সম্প্রদায়কে তার কথিত আকস্মিক বোধোদয়ের শিক্ষার সাথে সমন্বয় করার চেষ্টা করে। প্রকৃতপক্ষে, পাঠ্যটি "অলঙ্কারপূর্ণ বিশুদ্ধতা"কে অন্তর্ভুক্ত করে যা শেনসিউ-এর উপর সেনহুই-এর আক্রমণ থেকে উদ্ভূত হয়েছিল, যখন কার্যকরভাবে "তাকে গল্প থেকে বের করে দিয়েছিল"।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Schlütter 2007, পৃ. 385।
  2. McRae 2003, পৃ. 60-69।

উৎস[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]

  • For a close reading of the Platform Sutra's narrative, see chapter 5 of Alan Cole's Fetishizing Tradition: Desire and Reinvention in Buddhist and Christian Narratives (SUNY Press, 2015)

বহিঃসংযোগ[সম্পাদনা]