দিনেশ রামদিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিনেশ রামদিন
ব্যক্তিগত তথ্য
জন্ম (1985-03-13) ১৩ মার্চ ১৯৮৫ (বয়স ৩৮)
কৌভা, ত্রিনিদাদ ও টোবাগো
ডাকনামশটার[১]
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
টেস্ট অভিষেক
(ক্যাপ ২৬৩)
১৩ জুলাই ২০০৫ বনাম শ্রীলঙ্কা
শেষ টেস্ট১১ জুন ২০১৫ বনাম অস্ট্রেলিয়া
ওডিআই অভিষেক
(ক্যাপ ১২৭)
৩১ জুলাই ২০০৫ বনাম ভারত
শেষ ওডিআই২১ মার্চ ২০১৫ বনাম নিউজিল্যান্ড
ওডিআই শার্ট নং৮০
ঘরোয়া দলের তথ্য
বছরদল
২০০৪-বর্তমানত্রিনিদাদ ও টোবাগো
২০১৩-বর্তমানগায়ানা আমাজন ওয়ারিয়র্স
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই এফসি এলএ
ম্যাচ সংখ্যা ৬৯ ১২৭ ১২৯ ১৬১
রানের সংখ্যা ২,৭০৭ ১,৯১১ ৫,৫৫২ ২,৮৮৩
ব্যাটিং গড় ২৬.২৮ ২৪.৮১ ৩০.০৪ ২৮.৮৩
১০০/৫০ ৪/১৩ ২/৭ ১২/২৩ ৩/৮
সর্বোচ্চ রান ১৬৬ ১৬৯ ১৬৬* ১৬৯
ক্যাচ/স্ট্যাম্পিং ১৯৪/১০ ১৬৭/৬ ৩৪০/৩১ ২০৭/১৫
উৎস: ইএসপিএনক্রিকইনফো, ১০ সেপ্টেম্বর ২০১৫

দিনেশ রামদিন (ইংরেজি: Denesh Ramdin; জন্ম: ১৩ মার্চ, ১৯৮৫) ভারতীয় বংশোদ্ভূত ও ত্রিনিদাদে জন্মগ্রহণকারী ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটারওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের বর্তমান সদস্য তিনি। ডানহাতি ব্যাটসম্যানরূপে দলে তিনি মূলতঃ উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়াও, ওয়েস্ট ইন্ডিজের একদিনের আন্তর্জাতিকটুয়েন্টি২০ আন্তর্জাতিক দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন। ২০০৪ সাল থেকে ঘরোয়া ক্রিকেটে ত্রিনিদাদ ও টোবাগো ক্রিকেট দলের হয়ে খেলছেন। নভেম্বর ২০১১ সাল থেকে তিনি ঐ দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের প্রতিনিধিত্বকারী রামদিন একদিনের আন্তর্জাতিকের উইকেট-রক্ষক হিসেবে ১২৮ রান করে সর্বোচ্চ রান সংগ্রহের কৃতিত্ব প্রদর্শন করেন। এছাড়াও টেস্ট ক্রিকেটে ১৬৬ রান করে দ্বিতীয় সর্বাধিক রান করেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

শুরুর দিকে রামদিন ফাস্ট বোলিং করতেন। কিন্তু বোলিংবিহীন অবস্থায় তিনি বিরক্তবোধ করতেন। তাই তিনি উইকেট-রক্ষকের দায়িত্ব পালন করতে থাকেন। রামদিনের তথ্য মোতাবেক জানা যায়, তিনি খেলোয়াড়ী জীবনের শুরুতে কোন কোচের শরণাপন্ন হননি। পরবর্তীতে অবশ্য তিনি ডেভিড উইলিয়ামসজেফ ডুজনের কাছ থেকে উইকেট-রক্ষণের বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।[২] এছাড়াও, ওয়েস্ট ইন্ডিজ ও ত্রিনিদাদের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছেন রামদিন।

১৩ জুলাই, ২০০৫ তারিখে শ্রীলঙ্কা ক্রিকেট দলের বিপক্ষে তার টেস্ট অভিষেক ঘটে। একদিনের আন্তর্জাতিক অভিষেক ঘটে ভারতের বিপক্ষে ৩১ জুলাই, ২০০৫ তারিখে। ২০১০ সালে তিনি দল থেকে বাদ পড়েন এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাথে কেন্দ্রীয়ভাবে তার চুক্তির নবায়ণ ঘটেনি। ২০১১ সালে একদিনের দলে পুনরায় ডাকা হয় তাকে। এর পরের বছর ২০১২ সালে টেস্ট দলে জায়গা পান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Denesh Ramdin player profile, ESPNcricinfo, সংগ্রহের তারিখ ১৮ মে ২০১২ 
  2. Gollapudi, Nagraj; Ramdin, Denesh (27 July 2005), 'I used to get bored when I wasn't keeping', ESPNcricinfo, retrieved 10 June 2012

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
ড্যারেন স্যামি
ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ক্রিকেট অধিনায়ক
২০১৪ - ২০১৫
উত্তরসূরী
জেসন হোল্ডার