ইকুয়েডর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Ecuador থেকে পুনর্নির্দেশিত)
রিপাবলিক অফ ইকুয়েডর

রিপুবলিকা দেল ইকুয়াদর
ইকুয়েডর জাতীয় পতাকা
পতাকা
ইকুয়েডর কোট অফ আর্মস
কোট অফ আর্মস
নীতিবাক্য: ঈশ্বর , মাতৃভূমি ও স্বাধীনতা
জাতীয় সঙ্গীত: Salve, Oh Patria (স্পেনীয়)
(ইংরেজি: "We salute you, Oh Homeland")
(জাপানি: আমরা তোমায় সম্মান জানাই , হে স্বদেশ)
 ইকুয়েডর-এর অবস্থান (dark green)
 ইকুয়েডর-এর অবস্থান (dark green)
রাজধানীকিতো[১]
০০°১৩′১২″ দক্ষিণ ৭৮°৩০′৪৩″ পশ্চিম / ০.২২০০০° দক্ষিণ ৭৮.৫১১৯৪° পশ্চিম / -0.22000; -78.51194
বৃহত্তম নগরীক্যাপিটাল
সরকারি ভাষাস্প্যানিশ
স্বীকৃত আঞ্চলিক ভাষাকিচুয়া ও সুয়ার[২]
নৃগোষ্ঠী
(২০১০)
  • ৭১.৯% মেস্টিজো
  • ৭.৪% মন্টুবিও
  • ৭.২% আফ্রো-ইকুয়েডরিয়ান
  • ৭.০% আদিবাসী
  • ৬.১% শ্বেত-ইকুয়েডরিয়ান
  • ০.৪% অন্যান্য
ধর্ম
(২০১২)[৩][৪]
জাতীয়তাসূচক বিশেষণইকুয়েডরিয়ান
সরকারএকক রাষ্ট্রপতি প্রজাতন্ত্র
গিলার্মো লাসো
• উপ-রাষ্ট্রপতি
আলফ্রেডো বোরেরো
আইন-সভান্যাশনাল এসেম্বলি
ইকুয়েডরের স্বাধীনতা যুদ্ধ
• ঘোষিত
১০ আগস্ট ১৮০৯
• স্পেন হতে
২৪ মে ১৮২২
• কলম্বিয়া
১৩ মে ১৮৩০
• স্পেন কর্তৃক স্বীকৃত
১৬ ফেব্রুয়ারি ১৮৪০[৫]
• জাতিসংঘে প্রবেশ
২১ ডিসেম্বর ১৯৪৫
• বর্তমান সংবিধান
২৮ সেপ্টেম্বর ২০০৮
আয়তন
• মোট
২,৮৩,৫৬১ কিমি (১,০৯,৪৮৪ মা)a (৭৩ তম)
• পানি (%)
জনসংখ্যা
• আগস্ট ২০২১ আনুমানিক
১,৭৭,১৫,৮২২[৬] (৬৬তম)
• আদমশুমারি
১,৭৩,০০,০০০[৭]
• ঘনত্ব
৬৭/কিমি (১৭৩.৫/বর্গমাইল) (১৫১ তম)
জিডিপি (পিপিপি)২০১৯ আনুমানিক
• মোট
$২০২.০৪৩ বিলিয়ন
• মাথাপিছু
$১১,৭০১[৮]
জিডিপি (মনোনীত)২০১৯ আনুমানিক
• মোট
$১০৬.২৮৯ বিলিয়ন
• মাথাপিছু
$৬,১৫৫[৮]
জিনি (২০১৪)ধনাত্মক হ্রাস ৪৫.৪[৯]
মাধ্যম
মানব উন্নয়ন সূচক (২০১৯)বৃদ্ধি ০.৭৫৯[১০]
উচ্চ · ৮৬ তম
মুদ্রামার্কিন ডলারb (USD)
সময় অঞ্চলইউটিসি−5 / −6 (ইসিটি / জিএলটি)
গাড়ী চালনার দিকডান
কলিং কোড+৫৯৩
ইন্টারনেট টিএলডি.ec
  1. গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ সহ
  2. সুকর নামক একটি মুদ্রা ২০০০ সালের পূর্ব পর্যন্ত প্রচলিত ছিল , তারপর এটি ইউএস ডলার এবং ইকুয়েডরিয়ান সেন্টাভো মুদ্রা দ্বারা প্রতিস্থাপিত হয় ।

ইকুয়েডর বা একুয়াদর (/ˈɛkwədɔːr/ (শুনুন) EK-wə-dor; স্পেনীয় উচ্চারণ: [ekwaˈðoɾ] (শুনুন); কেচুয়া: Ikayur; সুয়ার: Ecuador অথবা Ekuatur),[১১][১২] এর সাংবিধানিক নাম রিপাবলিক অফ ইকুয়েডর (স্পেনীয়: República del Ecuador ) যার আভিধানিক অর্থ হচ্ছে "নিরক্ষরেখার প্রজাতন্ত্র"; কেচুয়া: Ikwadur Ripuwlika; সুয়ার: Ekuatur Nunka),[১৩][১৪] হল দক্ষিণ আমেরিকায় অবস্থিত একটি রাষ্ট্র, যার পূর্বে কলম্বিয়া, উত্তর ও পশ্চিমে পেরু এবং দক্ষিণে প্রশান্ত মহাসাগর। প্রশান্ত মহাসাগরে অবস্থিত গালাপাগোস দ্বীপপুঞ্জও ইকুয়েডরের অন্তর্ভুক্ত, যা মূল ভূখণ্ড হতে প্রায় ৬২১ মাইল বা ১০০০ কিলোমিটার দূরবর্তী। ইকুয়েডরের রাজধানী হল কিতো

আধুনিক ইকুয়েডরের অঞ্চলগুলি একসময় বিভিন্ন আমেরিন্ডিয়ান গোষ্ঠীর আবাসস্থল ছিল যেগুলি ধীরে ধীরে ১৫ শতকে ইনকা সাম্রাজ্য অন্তর্ভুক্ত হয়েছিল। ১৬শ শতাব্দীতে এই অঞ্চলটি স্পেন এর উপনিবেশ ছিল এবং ১৮২০ সালে গ্রান কলম্বিয়ার অংশ হিসাবে স্বাধীনতা অর্জন করেছিল, যেখান থেকে এটি ১৮৩০ সালে নিজস্ব সার্বভৌম রাষ্ট্র হিসাবে আবির্ভূত হয়েছিল। উভয় সাম্রাজ্যের উত্তরাধিকার ইকুয়েডরের জাতিগতভাবে বৈচিত্র্যময় জনসংখ্যার মধ্যে প্রতিফলিত হয়, যার মধ্যে ১৭.১ মিলিয়ন মানুষ মেস্টিজো এবং অন্যান্যরা ইউরোপীয়, নেটিভ আমেরিকান এবং আফ্রিকান বংশধরদের সংখ্যালঘুরা। স্প্যানিশ হল সরকারি ভাষা এবং বেশিরভাগ জনসংখ্যার দ্বারা কথ্য, বর্তমানে ইকুয়েডরে ১৩টি স্থানীয় ভাষাও স্বীকৃত, যার মধ্যে প্রধান হলো কেচুয়া এবং সুয়ার।

ইকুয়েডর সার্বভৌম রাষ্ট্র হল একটি মধ্যম আয়ের প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক প্রজাতন্ত্র এবং একটি উন্নয়নশীল দেশ। এটি একটি গণতান্ত্রিক রাষ্ট্রপতি প্রজাতন্ত্র। দেশটি জাতিসংঘ, অর্গানাইজেশন অফ আমেরিকান স্টেটস, মেরকোসার এবং জোট নিরপেক্ষ আন্দোলনের প্রতিষ্ঠাতা সদস্য।

বিশ্বের ১৭টি মেগাডাইভার্স দেশের মধ্যে একটি,[১৫][১৬] ইকুয়েডর অনেক স্থানীয় গাছপালা এবং প্রাণীদের আবাসস্থল যেমন গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ। এর অনন্য পরিবেশগত ঐতিহ্যের স্বীকৃতিস্বরূপ, ২০০৮ সালের নতুন সংবিধান বিশ্বের প্রথম আইনগতভাবে প্রয়োগযোগ্য প্রকৃতির অধিকারকে স্বীকৃতি দেয়।

সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড পলিসি রিসার্চ অনুসারে, ২০০৬ থেকে ২০১৬ সালের মধ্যে ইকুয়েডরের দারিদ্র্য ৩৬.৭% থেকে ২২.৫% এ নেমে এসেছে এবং বার্ষিক মাথাপিছু জিডিপি প্রবৃদ্ধি ছিল ১.৫ শতাংশ। একই সময়ে, দেশের অর্থনৈতিক বৈষম্যের জিনি সূচক ০.৫৫ থেকে ০.৪৭-এ নেমে এসেছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

দেশটির নামের অর্থ স্প্যানিশ ভাষায় "নিরক্ষীয় অঞ্চল"। এ নামটি স্প্যানিশ সরকারি নাম, রিপাবলিকা ডেল ইকুয়েডর থেকে নেয়া, যার অর্থ নিরক্ষরেখা অঞ্চলের রাষ্ট্র। ১৮২৪ সালে প্রাক্তন ভূখণ্ডের একটি বিভাগ হিসাবে প্রতিষ্ঠিত বৃহত্তর কলম্বিয়ার প্রাক্তন ইকুয়েডর বিভাগ থেকে উদ্ভূত। কিতো, যেটি বিভাগ এবং প্রজাতন্ত্রের রাজধানী ছিল, বিষুব রেখার দক্ষিণে মাত্র ৪০ কিলোমিটার (২৫ মাইল), এক ডিগ্রির এক-চতুর্থাংশ দূরে অবস্থিত।

প্রাক-ইনকা যুগ[সম্পাদনা]

তুমাকো-লা-তলিটা, পালকযুক্ত পোশাকে পৌরাণিক চিত্র। খ্রিস্টপূর্ব 100 থেকে 100 খ্রিস্টাব্দের মধ্যে। এসমারেল্ডাসে প্রাপ্ত ছবি।

ইনকাদের আগমনের আগে বিভিন্ন মানুষ ভবিষ্যতের ইকুয়েডরের এলাকায় বসতি স্থাপন করেছিল। প্রত্নতাত্ত্বিক প্রমাণ থেকে জানা যায় যে আমেরিকায় প্যালিও-ভারতীয়দের প্রথম বিচ্ছুরণ শেষ হিমবাহের শেষের কাছাকাছি ঘটেছিল, প্রায় ১৩, ০০০-১৬, ৫০০ বছর আগে। প্রথম যারা ইকুয়েডরে পৌঁছেছিল তারা উত্তর এবং মধ্য আমেরিকা থেকে স্থলপথে বা প্রশান্ত মহাসাগর উপকূলরেখার নিচে নৌকায় ভ্রমণ করেছিল।

যদিও তাদের ভাষাগুলি সম্পর্কহীন ছিল, এই গোষ্ঠীগুলি একই রকম সংস্কৃতির গোষ্ঠী গড়ে তুলেছিল, প্রতিটি ভিন্ন পরিবেশে ভিত্তি করে। উপকূলের লোকেরা মাছ ধরা, শিকার এবং সংগ্রহের সংস্কৃতি গড়ে তুলেছিল; উচ্চভূমি আন্দিজের লোকেরা একটি স্থির কৃষি জীবনধারা গড়ে তুলেছিল, এবং আমাজন অববাহিকার লোকেরা যাযাবর শিকার-এবং-জমায়েতের অস্তিত্ব গড়ে তুলেছিল।

সময়ের সাথে সাথে এই গোষ্ঠীগুলি একে অপরের সাথে মিথস্ক্রিয়া এবং মিশে যেতে শুরু করে যাতে একটি এলাকার পরিবারের গোষ্ঠীগুলি একই ভাষা এবং সংস্কৃতির সাথে এক সম্প্রদায় বা উপজাতিতে পরিণত হয়। অনেক সভ্যতা ইকুয়েডরে উদ্ভূত হয়, যেমন ভালদিভিয়া সভ্যতা এবং উপকূলে মাচালিলা সভ্যতা, কুইটাস (বর্তমান কিতোর কাছে), এবং ক্যানারি (বর্তমান কুয়েঙ্কার কাছে)।[তথ্যসূত্র প্রয়োজন] প্রতিটি সভ্যতা তার নিজস্ব স্বতন্ত্র স্থাপত্য, মৃৎশিল্প এবং ধর্মীয় আগ্রহ তৈরি করেছে।[তথ্যসূত্র প্রয়োজন]

উচ্চভূমির আন্দিজ পর্বতমালায়, যেখানে জীবন ছিল বেশি বসতিপূর্ণ, উপজাতির দলগুলি সহযোগিতা করেছিল এবং গ্রাম গঠন করেছিল; এইভাবে প্রথম জাতিগুলি কৃষি সম্পদের উপর ভিত্তি করে এবং প্রাণীদের গৃহপালিত গঠনের উপর ভিত্তি করে গঠিত হয়েছিল। অবশেষে, যুদ্ধ এবং তাদের নেতাদের বিবাহ জোটের মাধ্যমে, জাতির একটি গ্রুপ কনফেডারেশন গঠন করে। একটি অঞ্চল শাইরিস নামক একটি কনফেডারেশনের অধীনে একত্রিত হয়েছিল, যা বিভিন্ন অঞ্চলের মধ্যে সংগঠিত বাণিজ্য এবং বিনিময়ের অনুশীলন করেছিল। এর রাজনৈতিক ও সামরিক শক্তি ডুচিসেলা নামক রক্ত-রেখার অধীনে চলে আসে।

ইনকা যুগ[সম্পাদনা]

ইঙ্গাপিরকার ধ্বংসাবশেষ। এই স্থানটি ইনকান সৈন্যদের একটি ফাঁড়ি এবং ব্যবস্থা হিসাবে কাজ করত, কিন্তু প্রধানত এটি ছিল সূর্য, সর্বোচ্চ ইনকা ঈশ্বরের উপাসনা ও পূজার স্থান, এইভাবে ইনকা আচার-অনুষ্ঠানের জন্য উৎসর্গ করা কোরিকাঞ্চা গঠন করে।
প্রাক-কলম্বিয়ান সুয়ারদের সঙ্কুচিত মাথা।

যখন ইনকারা আসে, তখন তারা দেখতে পায় যে এই কনফেডারেশনগুলি এতটাই বিকশিত হয়েছিল যে ইকুয়েডরকে ইনকা সাম্রাজ্যের অন্তর্ভুক্ত করার জন্য তাদের ইনকাদের দুই প্রজন্মের শাসক - টোপা ইউপাঙ্কি এবং হুয়ানা ক্যাপাক পর্যন্ত অপেক্ষা করতে হয়। যে দেশীয় কনফেডারেশনগুলি তাদের জন্য সবচেয়ে বেশি সমস্যার কারণ হয় তাদের পেরু, বলিভিয়া এবং উত্তর আর্জেন্টিনার দূরবর্তী অঞ্চলে নির্বাসিত করা হয়েছিল। একইভাবে, বিদ্রোহ প্রতিরোধ করার জন্য পেরু এবং বলিভিয়া থেকে বেশ কিছু অনুগত ইনকা প্রজাদের ইকুয়েডরে আনা হয়েছিল। এইভাবে, উচ্চভূমি ইকুয়েডর অঞ্চলটি একই ভাষা ভাগ করে ১৪৬৩ সালে ইনকা সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে।

বিপরীতে, যখন ইনকারা উপকূলীয় ইকুয়েডর এবং ইকুয়েডরের পূর্ব আমাজন জঙ্গলে অনুপ্রবেশ করেছিল, তখন তারা পরিবেশ এবং আদিবাসী উভয়কেই অত্যন্ত প্রতিকূল বলে মনে করেছিল। তদুপরি, যখন ইনকারা তাদের দমন করার চেষ্টা করে, তখন এই আদিবাসীরা গেরিলা কৌশল অবলম্বন করে। ফলস্বরূপ, আমাজন অববাহিকা এবং ইকুয়েডরের প্রশান্ত মহাসাগরীয় উপকূলে ইনকা সম্প্রসারণ বাধাগ্রস্ত হয়েছিল। আমাজন জঙ্গল এবং উপকূলীয় ইকুয়েডরের আদিবাসীরা স্প্যানিশ সৈন্য এবং ধর্মপ্রচারকদের বাহিনীতে না আসা পর্যন্ত অপেক্ষাকৃত স্বায়ত্তশাসিত ছিল। আমাজনীয় জনগণ এবং উপকূলীয় ইকুয়েডরের কেয়াপারা একমাত্র গোষ্ঠী ছিল যারা ইনকা এবং স্প্যানিশ আধিপত্যকে প্রতিহত করেছিল, ২১ শতকেও তাদের ভাষা এবং সংস্কৃতি ভালভাবে বজায় রেখেছিল।

স্পেনীয়দের আগমনের আগে ইনকা সাম্রাজ্য গৃহযুদ্ধে জড়িয়ে পড়ে। ইকুয়েডরে ছড়িয়ে পড়া একটি ইউরোপীয় রোগ থেকে উত্তরাধিকারী নিনান কুচি এবং সম্রাট হুয়ানা ক্যাপাক উভয়েরই অকাল মৃত্যু, দুটি উপদলের মধ্যে ক্ষমতার শূন্যতা তৈরি করেছিল। আতাহুয়ালপার নেতৃত্বাধীন উত্তর গোষ্ঠী দাবি করেছিল যে হুয়ানা ক্যাপাক তার মৃত্যুর আগে সাম্রাজ্যকে কীভাবে ভাগ করা উচিত সে সম্পর্কে একটি মৌখিক ডিক্রি দিয়েছিলেন। তিনি বর্তমান ইকুয়েডর এবং উত্তর পেরুর সাথে সম্পর্কিত অঞ্চলগুলি তার প্রিয় পুত্র আতাহুয়ালপাকে দিয়েছিলেন, যিনি কিতো থেকে শাসন করতেন; এবং তিনি বাকিটা হুয়াস্কারকে দিয়েছিলেন, যিনি কুজকো থেকে শাসন করতেন। তিনি ইচ্ছা করেছিলেন যে তার হৃদয়কে তার প্রিয় শহর কিতোতে সমাহিত করা হবে এবং তার শরীরের বাকি অংশ কুজকোতে তার পূর্বপুরুষদের সাথে সমাহিত করা হবে।

হুয়াস্কার তার পিতার ইচ্ছাকে স্বীকৃতি দেয়নি, কারণ এটি পুরোহিতদের মাধ্যমে ইনকা নামকরণের ইনকা ঐতিহ্য অনুসরণ করেনি। হুয়াস্কার আতাহুয়ালপাকে কুজকোতে তাদের পিতার সমাধিতে যোগদান করার এবং নতুন ইনকা শাসক হিসাবে তাকে শ্রদ্ধা জানানোর নির্দেশ দেন। আতাহুয়ালপা, তার পিতার বহু সংখ্যক প্রবীণ সৈন্য নিয়ে, হুয়াস্কারকে উপেক্ষা করার সিদ্ধান্ত নেন এবং একটি গৃহযুদ্ধ শুরু হয়। অবশেষে হুয়াস্কার বন্দী না হওয়া পর্যন্ত অনেক রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। আতাহুয়ালপা দক্ষিণ কুজকোর দিকে অগ্রসর হন এবং তার ভাইয়ের সাথে যুক্ত রাজ পরিবারকে হত্যা করেন।

১৫৩২ সালে, ফ্রান্সিসকো পিজারোর নেতৃত্বে স্প্যানিয়ার্ডদের একটি ছোট ব্যান্ড তুম্বেজে অবতরণ করে এবং আন্দিজ পর্বতমালার উপর দিয়ে কাজামারকা পৌঁছনো পর্যন্ত যাত্রা করে, যেখানে নতুন ইনকা সম্রাট আতাহুয়ালপা তাদের একটি সাক্ষাৎকার দেবেন। ভালভার্দে নামক পুরোহিত, আতাহুয়ালপাকে বোঝানোর চেষ্টা করেছিলেন যে তার ক্যাথলিক চার্চে যোগদান করা উচিত এবং নিজেকে স্পেনের একজন ভাসাল ঘোষণা করা উচিত। এটি আতাহুয়ালপাকে এতটাই ক্রুদ্ধ করেছিল যে সে বাইবেলটি মাটিতে ফেলে দেয়। এই মুহুর্তে, ক্ষুব্ধ স্পেনীয়রা, ভালভার্দের আদেশে, ইনকার নিরস্ত্র এসকর্টদের আক্রমণ করে এবং হত্যা করে এবং আতাহুয়ালপাকে বন্দী করে। পিজারো আতাহুয়ালপাকে ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন যদি তিনি সোনায় ভরা একটি ঘর পূরণ করার প্রতিশ্রুতি পূরণ করেন। কিন্তু, একটি উপহাসমূলক বিচারের পরে, স্প্যানিয়ার্ডরা আতাহুয়ালপাকে শ্বাসরোধ করে মৃত্যুদণ্ড দেয়।

স্পেনীয় উপনিবেশ হিসেবে[সম্পাদনা]

কিতোর প্রধান স্কোয়ার, যা ১৮ শতকে অঙ্কিত।

নতুন সংক্রামক রোগ যেমন গুটিবসন্ত, ইউরোপীয়দের স্থানীয় স্প্যানিশ শাসনের প্রথম দশকে আমেরিন্ডিয়ান জনসংখ্যার মধ্যে উচ্চ প্রাণহানি ঘটায়, কারণ তাদের কোন অনাক্রম্যতা ছিল না। একই সময়ে, স্থানীয়দের স্প্যানিশদের জন্য এনকোমিয়েন্ডা শ্রম ব্যবস্থায় বাধ্য করা হয়েছিল। ১৫৬৩ সালে, কুইটো স্পেনের একটি রিয়েল অডিয়েন্সিয়া (প্রশাসনিক জেলা) এবং পেরুর ভাইসরয়্যালটি এর একটি আসন হয়ে ওঠে।

ইকুয়েডরে সংঘটিত ১৭৯৭ সালের রিওবাম্বা ভূমিকম্প ৪০, ০০০ পর্যন্ত হতাহতের কারণ হয়েছিল। পরবর্তীতে আলেকজান্ডার ভন হাম্বোল্ট এ নিয়ে গবেষণা করেন, যখন তিনি ১৮০১-১৮০২ সালে এই অঞ্চলটি পরিদর্শন করেছিলেন।[১৭] স্প্যানিশ শাসনের প্রায় ৩০০ বছর পরে, কিতো ১০, ০০০ জন বাসিন্দার একটি ছোট শহর ছিল। ১৮০৯ সালের ১০ আগস্ট ইকুয়েডর স্পেন থেকে স্বাধীনতার ডাক দেয় (ল্যাটিন আমেরিকার জনগণের মধ্যে প্রথম)। তাদের নেতৃত্বে ছিলেন জুয়ান পিও মন্টুফার, কুইরোগা, স্যালিনাস এবং বিশপ কুয়েরো ই কেসেডো। কিতোর ডাকনাম, "লুজ দে আমেরিকা" ("আমেরিকার আলো"), একটি স্বাধীন, স্থানীয় সরকারকে সুরক্ষিত করার চেষ্টায় তার অগ্রণী ভূমিকার উপর ভিত্তি করে। যদিও নতুন সরকার দুই মাসের বেশি স্থায়ী হয়নি, তবে এর গুরুত্বপূর্ণ প্রতিক্রিয়া ছিল এবং স্পেনীয় আমেরিকার বাকি অংশের স্বাধীনতা আন্দোলনের জন্য এটি একটি অনুপ্রেরণা ছিল। ১০ আগস্ট এখন স্বাধীনতা দিবস হিসেবে পালিত হয় এবং এটি একটি জাতীয় ছুটির দিন।[১৮]

স্বাধীনতা[সম্পাদনা]

ভেনেজুয়েলার স্বাধীনতা যুদ্ধের নায়ক অ্যান্টনিও জোসে ডি সুকর
"গুয়াকিল সম্মেলন" ছিল স্প্যানিশ দক্ষিণ আমেরিকার দুই প্রধান দেশের স্বাধীনতার নেতাদের মধ্যে বৈঠক। এটিতে নবজাতক দেশগুলির সরকার গঠন নিয়ে আলোচনা করা হয়েছিল, সান মার্টিন একটি রাজতন্ত্রের আকারে ঐক্যবদ্ধ দক্ষিণ আমেরিকা গঠন করতে চেয়েছিলেন, অন্যদিকে সিমোন বলিভার প্রজাতন্ত্র গঠন করতে চেয়েছিলেন। ১৮৪৩ সালের চিত্র।

৯ অক্টোবর, ১৮২০-এ, গুয়াকিল বিভাগ স্পেনের কাছ থেকে তার স্বাধীনতা অর্জন করে ওঠে এবং এটি ইকুয়েডরের বেশিরভাগ উপকূলীয় প্রদেশ নিয়ে গঠিত। এ অঞ্চলটি নিজেকে একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠিত করে। এর অধিবাসীরা ইকুয়েডরের আনুষ্ঠানিক স্বাধীনতা দিবস হিসেবে ২৪ মে, ১৮২২ উদযাপন করে। আন্তোনিও জোসে দে সুক্রে পিচিঞ্চার যুদ্ধ-এ স্প্যানিশ রাজকীয় বাহিনীকে পরাজিত করার পরে, ইকুয়েডরের বাকি অংশ স্বাধীনতা লাভ করে। কিতো যুদ্ধের পর, ইকুয়েডর সিমন বলিভার এর রিপাবলিক অফ গ্রান কলম্বিয়া, আধুনিক দিনের কলম্বিয়া, ভেনিজুয়েলা এবং পানামা সহ যোগদান করে। ১৮৩০ সালে, ইকুয়েডর গ্রান কলম্বিয়া থেকে পৃথক হয়ে একটি স্বাধীন প্রজাতন্ত্রে পরিণত হয়। দুই বছর পরে, এটি গালাপাগোস দ্বীপপুঞ্জকে সংযুক্ত করে।[১৯]

১৯ শতক ইকুয়েডরের জন্য অস্থিতিশীল সময় ছিল। ইকুয়েডরের প্রথম রাষ্ট্রপতি ছিলেন ভেনেজুয়েলায় জন্মগ্রহণকারী জুয়ান জোসে ফ্লোরেস, যিনি শেষ পর্যন্ত ক্ষমতাচ্যুত হন, তার পরে বেশ কিছু কর্তৃত্ববাদী নেতা, যেমন ভিসেন্টে রোকাফুয়ের্তে, জোসে জোয়াকুইন ডি ওলমেডো, জোসে মারিয়া আরবিনা, ডিয়েগো নোবোয়া, পেদ্রো জোসে ডি আর্টেটা, ম্যানুয়েল ডি আসকাসুবি এবং ফ্লোরেসের নিজের ছেলে, আন্তোনিও ফ্লোরেস জিজন প্রমুখের উত্থান ঘটে। রক্ষণশীল গ্যাব্রিয়েল গার্সিয়া মোরেনো ১৮৬০ এর দশকে রোমান ক্যাথলিক চার্চের সমর্থনে দেশকে একীভূত করেছিলেন। ১৯ শতকের শেষের দিকে, কোকো এর জন্য বিশ্ব চাহিদা ইকুয়েডরের অর্থনীতিকে পণ্য রপ্তানির সাথে সংযুক্ত করে এবং উচ্চভূমি থেকে উপকূলের কৃষি সীমান্তে স্থানান্তরের দিকে পরিচালিত করে।

ইকুয়েডর লাতিন আমেরিকায় সর্বপ্রথম রাষ্ট্র হিসেবে দাসপ্রথা বিলুপ্ত করে এবং দাসদের মুক্তি দেয়।[২০]

বিপ্লব[সম্পাদনা]

কিতোর ঐতিহাসিক কেন্দ্রের ওল্ড মিলিটারি হাসপাতালের উঠোনে প্রাচীন খনন করা ক্যানো।

এলয় আলফারো এর অধীনে ১৮৯৫ সালের লিবারেল বিপ্লব যাজক এবং রক্ষণশীল জমির মালিকদের ক্ষমতা হ্রাস করে। এই উদারপন্থী শাখা ১৯২৫ সালের সামরিক "জুলিয়ান বিপ্লব" পর্যন্ত ক্ষমতা ধরে রেখেছিল। ১৯৩০ এবং ১৯৪০ এর দশকে অস্থিতিশীলতার উদ্ভব হয় এবং জনতাবাদী রাজনীতিবিদদের উত্থান ঘটেছিল, যেমন পাঁচবারের রাষ্ট্রপতি জোসে মারিয়া ভেলাস্কো ইবারার।

১৮৩০ সাল হতে অঞ্চল হারানো[সম্পাদনা]

প্রেসিডেন্ট জুয়ান জোসে ফ্লোরেস কর্তৃক হৃত অঞ্চল দাবি[সম্পাদনা]

১৩ মে, ১৮৩০-এ ইকুয়েডর কলম্বিয়া থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকে এর প্রথম রাষ্ট্রপতি, জেনারেল জুয়ান জোসে ফ্লোরেস কিতোর রিয়েল অডিয়েনসিয়া (যাকে কিতোর প্রেসিডেন্সিয়াও বলা হয়) নামক একটি অঞ্চলের দাবি করেছিলেন। তিনি স্প্যানিশ রয়্যাল ডিক্রি বা রিয়েল সেডুলাস দিয়ে তাঁর দাবিকে সমর্থন করেছিলেন, যা স্পেনের প্রাক্তন বিদেশী উপনিবেশগুলির সীমানা চিহ্নিত করেছিল। ইকুয়েডরের ক্ষেত্রে, ফ্লোরেস-ভিত্তিক ইকুয়েডরের ডি জুরে নিম্নলিখিত সেডুলাগুলির উপর দাবি করে - ১৫৬৩, ১৭৩৯ এবং ১৭৪০ সালের রিয়েল সেডুলা; আমাজন বেসিন এবং আন্দিজ পর্বতমালায় পরিবর্তনের সাথে যা গুয়াকিল চুক্তি (১৮২৯) এর মাধ্যমে প্রবর্তিত হয়েছিল যা পেরু অনিচ্ছায় স্বাক্ষর করেছিল। আন্তোনিও জোসে দে সুক্রে এর নেতৃত্বে অপ্রতিরোধ্য গ্রান কলম্বিয়ান বাহিনী পরাজিত হওয়ার পরে তারা তারকির যুদ্ধে প্রেসিডেন্ট লা মারের পেরুভিয়ান আক্রমণকারী বাহিনীকেও পরাজিত করে। এছাড়াও, আমাজন অববাহিকায় ব্রাজিলের পর্তুগিজ উপনিবেশের সাথে ইকুয়েডরের পূর্ব সীমান্ত স্বাধীনতা যুদ্ধের আগে স্প্যানিশ সাম্রাজ্য এবং পর্তুগিজদের মধ্যে সান ইলডেফনসোর প্রথম চুক্তি (১৭৭৭) দ্বারা পরিবর্তন করা হয়েছিল। অধিকন্তু, তার দাবির বৈধতা যোগ করার জন্য, ১৬ ফেব্রুয়ারী, ১৮৪০-এ, ফ্লোরেস স্পেনের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেন, যার মাধ্যমে ফ্লোরেস স্পেনকে আনুষ্ঠানিকভাবে ইকুয়েডরের স্বাধীনতা এবং স্পেনের প্রাক্তন ঔপনিবেশিক অঞ্চলের উপর ঔপনিবেশিক শিরোনামের একমাত্র অধিকারকে স্বীকৃতি দিতে রাজি হন যা স্পেনের রাজ্য হিসাবে প্রাচীনকাল থেকে পরিচিত ছিল।

ইকুয়েডর তার দীর্ঘ এবং অশান্ত ইতিহাসে তার প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঞ্চলসমূহের বেশিরভাগ অঞ্চল হারিয়েছে তার প্রতিটি শক্তিশালী প্রতিবেশীর কাছে, যেমন ১৮৩২ এবং ১৯১৬ সালে কলম্বিয়ার কাছে, ব্রাজিলে ১৯০৪ সালে শান্তিপূর্ণ চুক্তির মাধ্যমে, এবং ১৯৪২ সালে পেরুর কাছে। পেরুতে একটি সংক্ষিপ্ত যুদ্ধের পরে রিও ডি জেনিরোর প্রটোকল স্বাক্ষরিত হয়েছিল।

স্বাধীনতার জন্য সংগ্রাম[সম্পাদনা]

ইকুয়েডরের স্বাধীনতার সংগ্রাম চলাকালীন, পেরু বা ইকুয়েডর স্বাধীন দেশ হওয়ার আগে, নিউ গ্রানাডার প্রাক্তন ভাইস রয়্যালটির কয়েকটি অঞ্চল - গুয়ায়াকিল, তুম্বেজ এবং জায়েন - নিজেদেরকে স্পেন থেকে স্বাধীন ঘোষণা করেছিল। কয়েক মাস পরে, সান মার্টিনের পেরুর মুক্তিবাহিনীর একটি অংশ স্বাধীন শহর তুম্বেজ এবং জায়েন দখল করার সিদ্ধান্ত নেয় এবং এই শহরগুলিকে স্প্রিংবোর্ড হিসাবে ব্যবহার করে স্বাধীন শহর গুয়াকিল দখল করে। দক্ষিণ অঞ্চলের বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের এটি জানা ছিল যে তাদের নেতা সান মার্টিন বর্তমান ইকুয়েডরকে মুক্ত করবেন এবং এটিকে ভবিষ্যতের প্রজাতন্ত্র পেরুতে যুক্ত করতে চাইবেন, কেননা এটি ইতঃপূর্বে ইনকা সাম্রাজ্যের একটি অংশ ছিল।

যাইহোক, সিমন বলিভার-এর উদ্দেশ্য ছিল কলম্বিয়া, ভেনেজুয়েলা এবং ইকুয়েডর নিয়ে গঠিত নিউ গ্রানাডার মুক্ত স্প্যানিশ অঞ্চলের বাইরে, গ্রান কলম্বিয়া নামে পরিচিত একটি নতুন প্রজাতন্ত্র গঠন করা। সান মার্টিনের বাহিনী গুয়ায়াকিলকে কুইটো (ইকুয়েডর) এর বাকি অডিনসিয়া এবং পেরুর ভবিষ্যত প্রজাতন্ত্রের সাথে সংযুক্ত করতে চেয়েছিলেন। সান মার্টিনের পরিকল্পনা ব্যর্থ হয় যখন বলিভার, মার্শাল আন্তোনিও হোসে দে সুক্রে এবং গ্রান কলম্বিয়ান মুক্তিবাহিনীর সহায়তায়, আন্দিজ পর্বত থেকে নেমে এসে গুয়াকিল দখল করে এবং সদ্য মুক্ত হওয়া অডিয়েনসিয়া ডি কুইটোকে গ্রান কলম্বিয়া প্রজাতন্ত্রের সাথে সংযুক্ত করে। সান মার্টিনের পেরুভিয়ান বাহিনী গুয়াকিল দখল করার কয়েক দিন আগে এটি ঘটেছিল। ঐতিহাসিক নথি অনুযায়ী, জোসে দে সান মার্টিন বলিভারকে বলেছিলেন যে তিনি স্পেন থেকে ইনকাদের দেশ মুক্ত করতে গুয়াকিলে এসেছিলেন। বলিভার হোসে দে সান মার্তিন এবং তার সৈন্যদের কলম্বিয়ার মাটিতে স্বাগত জানিয়ে গুয়াকিল থেকে একটি বার্তা পাঠিয়ে পাল্টা জবাব দিয়েছিলেন।

পেরুভিয়ান দখলদারিত্বে জায়েন, টুম্বেস এবং গুয়াকিল[সম্পাদনা]

ইকুয়েডর প্রশান্ত মহাসাগরের পাশে তুম্বস নামে পরিচিত একটি ছোট অঞ্চলের দাবি করেছিল যা জারুমিল্লা এবং তুম্বেস নদীর মধ্যে অবস্থিত। ইকুয়েডরের দক্ষিণাঞ্চলীয় আন্দিজ পর্বত অঞ্চলে জায়েন দে ব্রাকামোরোস নামে একটি অঞ্চল দাবি করেছিল। ১৭ ডিসেম্বর, ১৮১৯ তারিখে অ্যাঙ্গোস্তুরার কংগ্রেসের সময় যখন গ্রান কলম্বিয়া প্রজাতন্ত্র তৈরি হয়েছিল তখন বলিভার গ্রান কলম্বিয়ার অঞ্চলের অংশ হিসাবে এই অঞ্চলগুলিকে অন্তর্ভুক্ত করেছিলেন। তুম্বস ১৭ জানুয়ারী, ১৮২১ সালে স্পেন থেকে নিজেকে স্বাধীন ঘোষণা করে। জায়েন ডি ব্রাকামোরোস ২১ জুন, ১৮২১ সালে বাইরের কোন সাহায্য ছাড়াই নিজেদের স্বাধীন ঘোষণা করে। যাইহোক, সেই একই বছর, ১৮২১, ট্রুজিলো বিপ্লবে অংশগ্রহণকারী পেরু বাহিনী জেন এবং টুম্বেস উভয়ই দখল করে। কিছু পেরুভিয়ান জেনারেল তাদের সমর্থন করে এবং ইকুয়েডর গ্রান কলম্বিয়ার সাথে ফেডারেশন করে, গ্রান কলম্বিয়ার নেতারা ইকুয়েডরের বাকি অংশকে পেরু প্রজাতন্ত্রের সাথে সংযুক্ত করার ইচ্ছা পোষণ করেছিল। ২৮শে জুলাই, ১৮২১ সান মার্টিন লিমাতে পেরুর স্বাধীনতা ঘোষণা করেন এবং পেরুর দখলদার বাহিনীর দ্বারা অন্তর্ভুক্ত টুম্বেস এবং জেন নতুন পেরুর প্রতি আনুগত্যের শপথ করেছিল এবং পেরুতে নিজেকে অন্তর্ভুক্ত করে, যদিও পেরু সম্পূর্ণরূপে স্পেন থেকে মুক্ত হয়নি। ৯ ডিসেম্বর, ১৮২৪ তারিখে আয়াকুচোর যুদ্ধে বলিভার এবং আন্তোনিও হোসে দে সুক্রের নেতৃত্বে দেশপ্রেমিক সেনাবাহিনীর দ্বারা পেরু সম্পূর্ণরূপে স্পেন থেকে মুক্ত হওয়ার পর, কিছু পেরুভিয়ান ইনকা সাম্রাজ্যকে পুনরুত্থিত করার এবং বলিভিয়া এবং ইকুয়েডরকে অন্তর্ভুক্ত করার প্রবল ইচ্ছা পোষণ করেছিল। এই পেরুর জেনারেলদের মধ্যে একজন ছিলেন ইকুয়েডরীয় বংশোদ্ভূত জোসে দে লা মার, যিনি পেরুর একনায়ক হিসেবে বলিভার পদত্যাগ করার পরে এবং কলম্বিয়ায় ফিরে আসার পর পেরুর প্রেসিডেন্ট হয়েছিলেন। গ্রান কলম্বিয়া প্রায় এক দশক ধরে জেন এবং তুম্বেসের প্রত্যাবর্তনের জন্য পেরুর বিরুদ্ধে প্রতিবাদ করেছিল, তারপরে অবশেষে বলিভার জেন, তুম্বেস এবং মাইনাসের কিছু অংশ ফেরত নিয়ে দীর্ঘ এবং নিরর্থক আলোচনার পরে, যুদ্ধ ঘোষণা করেছিল। প্রেসিডেন্ট এবং জেনারেল জোসে দে লা মার, যিনি ইকুয়েডরে জন্মগ্রহণ করেছিলেন, তিনি বিশ্বাস করেন যে তাঁর সুযোগ এসেছে ইকুয়েডরকে পেরুর সাথে সংযুক্ত করার। ব্যক্তিগতভাবে তিনি পেরুর বাহিনী নিয়ে, ২৮ নভেম্বর, ১৮১৮ তারিখে দক্ষিণ ইকুয়েডরের লোজা অঞ্চলের গুয়াকিল এবং কয়েকটি শহর আক্রমণ ও দখল করে।

যুদ্ধের সমাপ্তি ঘটে যখন ২৭ ফেব্রুয়ারী, ১৮২৯ তারিখে আন্তোনিও হোসে দে সুক্রের নেতৃত্বে একটি বিজয়ী দক্ষিণ গ্রান কলম্বিয়ান সেনাবাহিনীর যুদ্ধে দক্ষিণ গ্রান কলম্বিয়ার সেনাবাহিনীকে ছাড়িয়ে যায় এবং রাষ্ট্রপতি লা মার নেতৃত্বাধীন পেরুর আক্রমণকারী বাহিনীকে পরাজিত করে। এই পরাজয়ের ফলে চুক্তি স্বাক্ষরিত হয়। গুয়াকিল চুক্তিটি ২২ সেপ্টেম্বর, ১৮২৯ এ স্বাক্ষরিত হয়, যেখানে পেরু এবং তার কংগ্রেস তুম্বেস, জায়েন এবং মায়নাস অঞ্চলের উপর গ্রান কলম্বিয়ান অধিকার স্বীকৃতি দেয়। পেরু এবং গ্রান কলম্বিয়ার প্রতিনিধিদের মধ্যে প্রটোকলাইজড বৈঠকের মাধ্যমে, সীমান্ত নির্ধারিত হয় পশ্চিমে তুম্বেস নদী পর্যন্ত করা হয়েছিল এবং পূর্বে মারানন এবং আমাজন নদী পর্যন্ত। যাইহোক, জেন অঞ্চলের চারপাশে নতুন সীমান্ত চিনচিপ নদী বা হুয়ানকাবাম্বা নদী অনুসরণ করা উচিত কিনা তা নিয়ে আলোচনা চলছিল। শান্তি আলোচনা অনুসারে পেরু গুয়াকিল, তুম্বেজ এবং জায়েনকে ফিরিয়ে দিতে সম্মত হয়। তা সত্ত্বেও, পেরু গুয়াকিল ফিরিয়ে দেয়। কিন্তু তুম্বেস এবং জায়েনকে ফিরিয়ে দিতে ব্যর্থ হয়, অভিযোগ করে যে পেরু এটি অনুসরণ করতে বাধ্য নয়। অতঃপর গ্রান কলম্বিয়া তিনটি ভিন্ন দেশে বিভক্ত হয় - ইকুয়েডর, কলম্বিয়া এবং ভেনিজুয়েলা।

গ্রান কলম্বিয়ার বিলুপ্তি[সম্পাদনা]

গ্রান কলম্বিয়ার পূর্বতন মানচিত্র (১৮২৪ সালে)
১৮৩২ সালে ইকুয়েডর

গ্রান কলম্বিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্ট, কুন্ডিনামার্কা বা নিউ গ্রানাডা (আধুনিক কলম্বিয়া) নামে পরিচিত ছিল যার রাজধানী ছিল বোগোটা। গ্রান কলম্বিয়ার দক্ষিণ অংশকে বিচ্ছিন্ন করার স্বীকৃতি দেয়া হয়নি, যার রাজধানী ছিল কিতো। পরে তা গ্রান কলম্বিয়ান ফেডারেশন থেকে ১৩ মে, ১৮৩০-এ বিচ্ছিন্ন হয় ও ইকুয়েডর নাম ধারণ করে। ইকুয়েডরের বিচ্ছিন্নতার পর, বোগোটার কেন্দ্রীয় সরকারের অস্থিতিশীলতার কারণে ককা নামক বিভাগ স্বেচ্ছায় ইকুয়েডরের সাথে নিজেকে একত্রিত করার সিদ্ধান্ত নেয়। ভেনিজুয়েলার জন্মগ্রহণকারী ইকুয়েডরের রাষ্ট্রপতি, জেনারেল জুয়ান জোসে ফ্লোরেস, ইকুয়েডর কংগ্রেসের অনুমোদনের সাথে ২০ ডিসেম্বর, ১৮৩০ সালে ককা বিভাগকে সংযুক্ত করে, যেহেতু ককা প্রদেশ সরকার দক্ষিণের জেলার সাথে ইউনিয়ন করার আহ্বান জানিয়েছিল। তাছাড়া, ককা অঞ্চল তার দীর্ঘ ইতিহাস জুড়ে ইকুয়েডরের জনগণের সাথে অত্যন্ত শক্তিশালী অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক ছিল। এছাড়াও, কওকা অঞ্চল, যার মধ্যে পাস্তো, ​​পোপায়ান এবং বুয়েনাভেন্তুরার মতো শহরগুলি অন্তর্ভুক্ত ছিল, সবসময়ই কিতোর প্রেসিডেন্সিয়া বা অডিয়েনসিয়ার উপর নির্ভরশীল ছিল।

বোগোটা এবং কিতো সরকারের মধ্যে নিষ্ফল আলোচনা চলতে থাকে, যেখানে বোগোটা সরকার ১৮৩২ সালের মে মাসে যুদ্ধ শুরু না হওয়া পর্যন্ত ইকুয়েডর বা গ্রান কলম্বিয়া থেকে ককাকে আলাদা করার স্বীকৃতি দেয়নি। পাঁচ মাসের মধ্যে, নিউ গ্রানাডা ইকুয়েডরকে পরাজিত করে। ইকুয়েডরীয় সশস্ত্র বাহিনীর সংখ্যাগরিষ্ঠ অংশ ভেনিজুয়েলা এবং কলম্বিয়ার বিদ্রোহী রাগান্বিত অবৈতনিক প্রবীণদের দ্বারা গঠিত যারা তাদের সহকর্মী দেশবাসীদের বিরুদ্ধে যুদ্ধ করতে চায় না। তার অফিসাররা বিদ্রোহ এবং পক্ষ পরিবর্তন করছে দেখে, রাষ্ট্রপতি ফ্লোরেসের অনিচ্ছায় নিউ গ্রানাডার সাথে শান্তি স্থাপন করা ছাড়া আর কোন বিকল্প ছিল না। ১৮৩২ সালের পাস্তোর চুক্তি স্বাক্ষরিত হয়েছিল যার দ্বারা ককা বিভাগকে নতুন গ্রানাডা (আধুনিক কলম্বিয়া) এর কাছে হস্তান্তর করা হয়েছিল, বোগোটা সরকার ইকুয়েডরকে একটি স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতি দেয় এবং সীমান্তটি লে দে ডিভিসিয়ন টেরিটোরিয়াল দে লা রিপাবলিকা দে অনুসরণ করতে হয়েছিল। গ্রান কলম্বিয়ার অঞ্চল বিভাগের আইন ২৫ জুন, ১৮২৪ সালে পাস হয়। এই আইনটি কার্চি নদীতে সীমানা নির্ধারণ করেছে এবং পূর্ব সীমান্ত কাকুয়েটা নদীতে ব্রাজিল পর্যন্ত প্রসারিত হয়েছে। পরে, ইকুয়েডর দাবি করেছিল যে কলম্বিয়া প্রজাতন্ত্র, তার সরকারকে পুনর্গঠন করার সময়, বেআইনিভাবে তার পূর্ব সীমান্তকে অস্থায়ী করেছে এবং কলম্বিয়া তার দাবিগুলি দক্ষিণে নাপো নদীতে প্রসারিত করেছে কারণ এটি বলেছিল যে পপায়ান সরকার নাপো নদী পর্যন্ত তার নিয়ন্ত্রণ প্রসারিত করেছে।

অ্যামাজন বেসিন দখলের সংগ্রাম[সম্পাদনা]

দক্ষিণ আমেরিকা (১৮৭৯): ১৮৭৯ সালে পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি এবং বলিভিয়ার সমস্ত অঞ্চল।

ইকুয়েডর গ্রান কলম্বিয়া থেকে বিচ্ছিন্ন হলে, পেরু ১৮২৯ সালের গুয়াকিলের চুক্তি বা প্রটোকলযুক্ত চুক্তিগুলি অনুসরণ না করার সিদ্ধান্ত নেয়। পেরু ১৮০২ সালের নতুন আবিষ্কৃত রিয়েল সেডুলার জন্য ইকুয়েডরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যার দ্বারা পেরু দাবি করে যে স্পেনের রাজা এই জমিগুলি নিউ গ্রানাডার ভাইসরয়্যালটি থেকে পেরুর ভাইসারয়্যালিটিতে স্থানান্তর করেছিলেন। ঔপনিবেশিক সময়ে এটি ছিল স্প্যানিশ ডোমেনে ক্রমবর্ধমান পর্তুগিজ বসতিগুলিকে থামাতে, যেগুলি আমাজন বেসিন বরাবর জেসুইট মিশনারিদের তাদের ঘাঁটি থেকে বহিষ্কারের পরে খালি এবং বিশৃঙ্খলার মধ্যে পড়েছিল। ইকুয়েডর ১৮০২ সালের সেডুলাকে একটি ধর্মীয় যন্ত্র হিসাবে লেবেল করে প্রতিহত করেছিল, যার রাজনৈতিক সীমানার সাথে কোন সম্পর্ক ছিল না। ব্রাজিলের পক্ষে ১৮৫১ সালের একটি গোপন শান্তি চুক্তি স্বাক্ষর করার পর পেরু বিতর্কিত আমাজনীয় অঞ্চলগুলির ডি ফ্যাক্টো দখল শুরু করে। এই চুক্তিটি স্প্যানিশ অধিকারকে উপেক্ষা করে যা ঔপনিবেশিক সময়ে স্প্যানিশ-পর্তুগিজ চুক্তি দ্বারা অ্যামাজনের উপর অবৈধ দখলকৃত অঞ্চলগুলির বিষয়ে নিশ্চিত করা হয়েছিল। পেরু মাইনাস বা ময়নাস অঞ্চলের প্রতিরক্ষাহীন মিশনারি গ্রামগুলি দখল করতে শুরু করে, যেটিকে এটি লোরেটো বলা শুরু করে, যার রাজধানী ইকুইটোসে ছিল। ব্রাজিলের সাথে তার আলোচনার সময়, পেরু বলেছিল যে ১৮০২ সালের রাজকীয় সিডুলার উপর ভিত্তি করে, এটি উত্তরে ক্যাকুয়েটা নদী পর্যন্ত এবং আন্দিজ পর্বতমালার দিকে আমাজনীয় অববাহিকা অঞ্চলগুলি দাবি করেছে, ইকুয়েডর এবং কলম্বিয়াকে আমাজন অববাহিকায় তাদের সমস্ত দাবি থেকে বঞ্চিত করেছে। কলম্বিয়া প্রতিবাদ জানিয়েছিল যে পেরুর দাবিগুলি দক্ষিণে নাপো এবং আমাজন নদীর দিকে প্রসারিত হয়েছে। ইকুয়েডরও প্রতিবাদ করেছে যে এটি ক্যাকুয়েটা নদী এবং মারান-আমাজন নদী মধ্যবর্তী আমাজন অববাহিকাকে দাবি করেছে। পেরু এই প্রতিবাদগুলিকে উপেক্ষা করে এবং ১৮৫৩ সালে ইকুইটোসে তার রাজধানী সহ লোরেটো বিভাগ তৈরি করে যা তারা সম্প্রতি দখল করেছিল এবং পদ্ধতিগতভাবে কলম্বিয়া এবং ইকুয়েডর উভয়ের দাবিকৃত সমস্ত অঞ্চলে নদী ব্যবস্থা ব্যবহার করে দখল করতে শুরু করেছিল। ১৮৬০ সালে পেরু সংক্ষিপ্তভাবে আবার গুয়াকিল দখল করে, যেহেতু পেরু ভেবেছিল যে ইকুয়েডর ব্রিটিশ বন্ড হোল্ডারদের কাছে উন্নয়নের জন্য কিছু বিতর্কিত জমি বিক্রি করছে, কিন্তু কয়েক মাস পরে গুয়াকিল ফিরে আসে। ১৮৮০ থেকে ১৯১০ সাল পর্যন্ত সীমানা বিরোধ স্পেনে সালিশের জন্য জমা দেওয়া হয়েছিল, কিন্তু কোন লাভ হয়নি। ২০ শতকের প্রথম দিকে, ইকুয়েডর আলোচনার মাধ্যমে তার প্রতিবেশীদের সাথে তার পূর্ব আমাজনীয় সীমানা শান্তিপূর্ণভাবে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছিল। ৬ মে, ১৯০৪ সালে, ইকুয়েডর টোবার-রিও ব্র্যাঙ্কো চুক্তিতে স্বাক্ষর করে যা আমাজনের কাছে ব্রাজিলের দাবিকে স্বীকৃতি দিয়ে পেরুর সাথে পেরুর পূর্বের চুক্তির বিরুদ্ধে ২৩ অক্টোবর, ১৮৫১ সালে আমাজনীয় দেশ হওয়ার স্বীকৃতি দেয়। তারপর কলম্বিয়ান সরকারের প্রতিনিধিদের সাথে কয়েকটি বৈঠকের পর একটি চুক্তিতে উপনীত হয় এবং ১৫ই জুলাই, ১৯১৬ সালে মুওজ ভার্নাজা-সুয়ারেজ চুক্তি স্বাক্ষরিত হয়, যাতে পুতুমায়ো নদীর উপর কলম্বিয়ার অধিকারের পাশাপাশি নাপো নদীর উপর ইকুয়েডরের অধিকার স্বীকৃত হয় এবং নতুন করে সীমান্ত ছিল একটি রেখা যা ঐ দুটি নদীর মধ্যবর্তী স্থানে চলে গেছে। এইভাবে, ইকুয়েডর ক্যাকুয়েটা নদী এবং নাপো নদীর মধ্যবর্তী আমাজনীয় অঞ্চলগুলিকে কলম্বিয়ার দাবি ছেড়ে দিয়েছে, এইভাবে ব্রাজিল থেকে নিজেকে বিচ্ছিন্ন করেছে। পরে, কলম্বিয়া এবং পেরুর মধ্যে একটি সংক্ষিপ্ত যুদ্ধ শুরু হয় ক্যাকুয়েটা অঞ্চলে পেরুর দাবি নিয়ে, যার সমাপ্তি ঘটে পেরু অনিচ্ছাকৃতভাবে ২৪ মার্চ, ১৯২২ সালে সলোমন-লোজানো চুক্তিতে স্বাক্ষর করে। ইকুয়েডর এই গোপন চুক্তির প্রতিবাদ করেছিল, যেহেতু কলম্বিয়া ১৯১৬ সালে ইকুয়েডর কর্তৃক দাবিকৃত অঞ্চল পেরুকে দিয়েছে। উল্লেখ্য, উক্ত অঞ্চল ইতঃপূর্বে ইকুয়েডর কর্তৃক কলম্বিয়ার কাছে হস্তান্তরিত হয়। ২১শে জুলাই, ১৯২৪-এ, ইকুয়েডর এবং পেরুর মধ্যে পোন্স-ক্যাস্ট্রো ওয়াঙ্গুরেন প্রোটোকল স্বাক্ষরিত হয়েছিল যেখানে উভয়ই সরাসরি আলোচনা করতে এবং ন্যায়সঙ্গত পদ্ধতিতে বিরোধের সমাধান করতে এবং বিরোধের বিভিন্ন পয়েন্টগুলি সালিশের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে জমা দিতে সম্মত হয়েছিল। ১৯৩৫ সালের ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটনে ইকুয়েডর এবং পেরুর প্রতিনিধিদের মধ্যে আলোচনা শুরু হয়। এই আলোচনাগুলি দীর্ঘ এবং ক্লান্তিকর ছিল। উভয় পক্ষই যৌক্তিকভাবে তাদের মামলা উপস্থাপন করেছে, কিন্তু কেউ তাদের দাবি ছেড়ে দিতে পারেনি বলে মনে হচ্ছে। তারপর ফেব্রুয়ারি ৬, ১৯৩৭ এ, ইকুয়েডর একটি লেনদেন লাইন উপস্থাপন করে যা পেরু পরের দিন প্রত্যাখ্যান করে। আলোচনা পরবর্তী সাত মাসে তীব্র তর্ক-বিতর্কে পরিণত হয় এবং অবশেষে ২৯শে সেপ্টেম্বর, ১৯৩৭ তারিখে, পেরুর প্রতিনিধিরা বিরোধটি সালিসিতে জমা না দিয়ে আলোচনা বন্ধ করার সিদ্ধান্ত নেয় কারণ সরাসরি আলোচনা কোথাও যাচ্ছে না। চার বছর পর ১৯৪১ সালে, জারুমিল্লা নদীর চারপাশে বিতর্কিত অঞ্চলগুলির মধ্যে দ্রুত বর্ধমান উত্তেজনার মধ্যে, পেরুর সাথে যুদ্ধ শুরু হয়। পেরু দাবি করেছে যে পেরুভিয়ান-দাবীকৃত অঞ্চলে ইকুয়েডরের সামরিক উপস্থিতি একটি আক্রমণ ছিল। ইকুয়েডর দাবি করেছে যে পেরু সম্প্রতি জারুমিল্লা নদীর চারপাশে ইকুয়েডর আক্রমণ করেছে এবং স্পেন থেকে ইকুয়েডরের স্বাধীনতার পর থেকে পেরু পদ্ধতিগতভাবে তুম্বেজ, জেন এবং আমাজনীয় বেসিনের বেশিরভাগ বিতর্কিত অঞ্চল পুটোমায়ো এবং মারানন নদীর মধ্যবর্তী অঞ্চল দখল করেছে। ১৯৪১ সালের জুলাই মাসে, উভয় দেশে সৈন্য সংগ্রহ করা হয়েছিল। পেরুর ১১, ৬৮১ সৈন্যের একটি সেনাবাহিনী ছিল যারা ২, ৩০০ জনের একটি দুর্বল সরবরাহকৃত এবং অপর্যাপ্তভাবে সশস্ত্র ইকুয়েডরীয় বাহিনীর মুখোমুখি হয়েছিল, যার মধ্যে শুধুমাত্র ১, ৩০০টি দক্ষিণ প্রদেশে মোতায়েন করা হয়েছিল। ইকুয়েডর সীমান্ত সৈন্যদের শক্তি এবং সংকল্প পরীক্ষা করে পেরুর বাহিনী বিভিন্ন স্থানে জারুমিল্লা নদী অতিক্রম করলে ৫ জুলাই, ১৯৪১-এ যুদ্ধ শুরু হয়। অবশেষে, ২৩ জুলাই, ১৯৪১ তারিখে, পেরুভিয়ানরা একটি বড় আক্রমণ শুরু করে, দ্রুত জারুমিল্লা নদী অতিক্রম করে এবং ইকুয়েডরীয় প্রদেশ এল ওরোতে অগ্রসর হয়।

মানচিত্রে ১৯১৬ সালের পর ইকুয়েডরের দাবিকৃত অঞ্চল

ইকুয়েডর-পেরুভিয়ান যুদ্ধের সময় পেরু বিতর্কিত ভূখণ্ডের কিছু অংশ এবং এল ওরো প্রদেশের কিছু অংশ এবং লোজা প্রদেশের কিছু অংশের উপর নিয়ন্ত্রণ লাভ করে। তারা দাবি করেছিল যে ইকুয়েডর সরকার তার আঞ্চলিক দাবিগুলি ছেড়ে দিয়েছে। পেরুভিয়ান নৌবাহিনী গুয়াকিল বন্দর অবরুদ্ধ করে, ইকুয়েডর সৈন্যদের সমস্ত সরবরাহ প্রায় বন্ধ করে দেয়। কয়েক সপ্তাহের যুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেশ কয়েকটি লাতিন আমেরিকার দেশগুলির চাপের মধ্যে, সমস্ত যুদ্ধ বন্ধ হয়ে যায়। ইকুয়েডর এবং পেরু দ্বিতীয় বিশ্বযুদ্ধে অক্ষ শক্তির বিরুদ্ধে গোলার্ধের ঐক্যের পক্ষে ২৯শে জানুয়ারী, ১৯৪২ সালে স্বাক্ষরিত রিও প্রটোকলের আনুষ্ঠানিক চুক্তিতে এসেছিল, যেটি যুদ্ধ শেষ হওয়ার সময় পেরুর দখলকৃত অঞ্চলের পক্ষে ছিল।

১৯৪৪ সালের গৌরবময় মে বিপ্লব একটি সামরিক-বেসামরিক বিদ্রোহ এবং পরবর্তী একটি নাগরিক ধর্মঘট অনুসরণ করে যা সফলভাবে কার্লোস অ্যারোইও দেল রিওকে ইকুয়েডরের সরকার থেকে স্বৈরশাসক হিসাবে সরিয়ে দেয়। যাইহোক, দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী মন্দা এবং জনপ্রিয় অস্থিরতা ১৯৬০-এর দশকে পপুলিস্ট রাজনীতিতে ফিরে আসে এবং দেশীয় সামরিক হস্তক্ষেপের দিকে পরিচালিত করে, যখন বিদেশী কোম্পানিগুলি ইকুয়েডরীয় আমাজনে তেল সম্পদের বিকাশ ঘটায়। ১৯৭২ সালে, আন্দিয়ান পাইপলাইন নির্মাণ সম্পন্ন হয়। পাইপলাইনটি আন্দিজের পূর্ব দিক থেকে উপকূলে তেল নিয়ে আসে, যা ইকুয়েডরকে দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক করে তোলে। দক্ষিণ ইকুয়েডরের পাইপলাইন ইকুয়েডর এবং পেরুর মধ্যে উত্তেজনা নিরসনের জন্য কিছুই করেনি।

চেনেপা যুদ্ধের সময় ইকুয়েডরের সৈন্যরা
মিরাজ F.1JA (FAE-806) বিমান যেটি ১০ ​​ফেব্রুয়ারী, ১৯৯৫-এ দুটি পেরুর সুখোই Su-22-এর উপর গুলিবর্ষণে জড়িত ছিল।

রিও প্রোটোকল দক্ষিণ ইকুয়েডরের প্রত্যন্ত কর্ডিলেরা দেল কন্ডোর অঞ্চলে একটি ছোট্ট নদী বরাবর সীমানা সুনির্দিষ্টভাবে সমাধান করতে ব্যর্থ হয়েছিল। এটি ইকুয়েডর এবং পেরুর মধ্যে দীর্ঘকাল ধরে বিরোধ সৃষ্টি করে, যা শেষ পর্যন্ত দুই দেশের মধ্যে যুদ্ধের দিকে নিয়ে যায়; জানুয়ারি-ফেব্রুয়ারি ১৯৮১ সালে প্রথম একটি সীমান্ত সংঘর্ষ যা পাকিশা ঘটনা নামে পরিচিত, এবং শেষ পর্যন্ত ১৯৯৫ সালের জানুয়ারিতে পূর্ণ যুদ্ধ হয় যেখানে ইকুয়েডরের সামরিক বাহিনী পেরুর বিমান এবং হেলিকপ্টারগুলিকে গুলি করে এবং পেরুভিয়ান পদাতিক বাহিনী দক্ষিণ ইকুয়েডরে অগ্রসর হয়। প্রতিটি দেশ শত্রুতার সূত্রপাতের জন্য অপরকে দোষারোপ করেছিল, যা চেনেপা যুদ্ধ নামে পরিচিত। ইকুয়েডরের প্রেসিডেন্ট সিক্সটো ডুরান ব্যালেন বিখ্যাতভাবে ঘোষণা করেছিলেন যে তিনি ইকুয়েডরের এক সেন্টিমিটারও ছাড়বেন না। ইকুয়েডরের জনপ্রিয় অনুভূতি পেরুর বিরুদ্ধে দৃঢ়ভাবে জাতীয়তাবাদী হয়ে ওঠে: কিতোর দেয়ালে গ্রাফিতি দেখা যেত পেরুকে "কেইন দে ল্যাটিনোআমেরিকা" হিসাবে উল্লেখ করে, যা জেনেসিসের বইতে তার ভাই কেইন দ্বারা অ্যাবেলের হত্যার উল্লেখ রয়েছে।[২১] ইকুয়েডর এবং পেরু ২৬ অক্টোবর, ১৯৯৮-এ ব্রাসিলিয়া প্রেসিডেন্সিয়াল অ্যাক্ট শান্তি চুক্তিতে স্বাক্ষর করে, যা শত্রুতার অবসান ঘটায় এবং কার্যকরভাবে পশ্চিম গোলার্ধের দীর্ঘতম চলমান আঞ্চলিক বিরোধের অবসান ঘটায়।[২২] রিও প্রোটোকলের গ্যারান্টাররা (আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি এবং মার্কিন যুক্তরাষ্ট্র) রায় দিয়েছিল যে অলিখিত অঞ্চলের সীমানা কর্ডিলেরা দেল কন্ডোরের লাইনে সেট করতে হবে। যদিও ইকুয়েডর কর্ডিলেরার পূর্ব ঢালে, সেইসাথে সেনেপা হেডওয়াটারের সমগ্র পশ্চিম অঞ্চলে তার কয়েক দশক পুরনো আঞ্চলিক দাবি ছেড়ে দিতে হয়েছিল, পেরু বাধ্য হয়েছিল ইকুয়েডরকে সার্বভৌমত্ব ছাড়া চিরস্থায়ী ইজারা দিতে। ১ বর্গ কিলোমিটার (০.৩৯ বর্গ মাইল), যে এলাকায় টিউইঞ্জার ইকুয়েডর ঘাঁটি – যুদ্ধের কেন্দ্রবিন্দু – পেরুর মাটির মধ্যে অবস্থিত ছিল এবং যেটি ইকুয়েডরীয় সেনাবাহিনী সংঘাতের সময় ধরেছিল। চূড়ান্ত সীমান্ত সীমানা ১৩ মে, ১৯৯৯-এ কার্যকর হয় এবং বহু-জাতিক এমওএমইপি (ইকুয়েডর এবং পেরুর সামরিক পর্যবেক্ষক মিশন) ১৭ জুন, ১৯৯৯-এ সেনা মোতায়েন প্রত্যাহার করে নেয়।

গণতন্ত্রে প্রত্যাবর্তন[সম্পাদনা]

একটি নতুন সংবিধানের অধীনে ২৯ এপ্রিল, ১৯৭৯ তারিখে নির্বাচন অনুষ্ঠিত হয়। জেইমি রোল্ডোস আগুইলেরা রাষ্ট্রপতি নির্বাচিত হন, এক মিলিয়নেরও বেশি ভোট পেয়েছিলেন, যা ইকুয়েডরের ইতিহাসে সবচেয়ে বেশি। প্রায় এক দশকের বেসামরিক ও সামরিক স্বৈরশাসনের পর প্রথম সাংবিধানিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি হিসেবে তিনি ১০ আগস্ট দায়িত্ব গ্রহণ করেন। ১৯৮০ সালে, তিনি কনসেনট্রেশন দে ফুয়ের্জাস পপুলারেস (জনপ্রিয় ফোর্সেস কনসেন্ট্রেশন) নামক দল থেকে সরে আসার পর পার্টিডো পুয়েবলো, ক্যাম্বিও ওয়াই ডেমোক্রেসিয়া (মানুষ, পরিবর্তন, এবং গণতন্ত্র পার্টি) প্রতিষ্ঠা করেন এবং ২৪ মে, ১৯৮১ সাল পর্যন্ত শাসন করেন, যখন তিনি তার স্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী, মার্কো সুবিয়া মার্টিনেজ সহ মারা যান, যখন তার বিমান বাহিনীর বিমান পেরুর সীমান্তের কাছে প্রবল বৃষ্টিতে বিধ্বস্ত হয়।[২৩] অনেক লোক বিশ্বাস করে যে সিআইএ তাকে হত্যা করেছিল, কেননা তার সংস্কারবাদী কর্মসূচীর কারণে তার বিরুদ্ধে একাধিক মৃত্যুর হুমকি, তদন্তের সময় সাক্ষ্য দেওয়ার আগে দুজন প্রধান সাক্ষীর অটোমোবাইল দুর্ঘটনায় মৃত্যু এবং ঘটনার পরস্পরবিরোধী বিবরণ দেয়া হয়।

রোলডোসের স্থলাভিষিক্ত হন ভাইস প্রেসিডেন্ট ওসভালডো হুরতাডো, যিনি ১৯৮৫ সালে সোশ্যাল ক্রিশ্চিয়ান পার্টি থেকে লিওন ফেব্রেস কর্ডেরোতে যোগদান করেছিলেন। ডেমোক্র্যাটিক লেফট (ইজকুয়ের্দা ডেমোক্র্যাটিকা বা আইডি) পার্টির প্রার্থী রদ্রিগো বোর্জা সেভালোস ১৯৮৮ সালে রাষ্ট্রপতি পদে জয়লাভ করেন, আবদালা বুকারামের (জেইম রোল্ডোসের শ্যালক এবং ইকুয়েডর রোল্ডোসিস্ট পার্টির প্রতিষ্ঠাতা) বিরুদ্ধে রানঅফ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তার সরকার মানবাধিকার সুরক্ষার উন্নতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ ছিল এবং কিছু সংস্কার করেছিল, বিশেষ করে ইকুয়েডরকে বৈদেশিক বাণিজ্যের জন্য উন্মুক্ত করা।

বোর্জা সরকার একটি চুক্তিতে উপনীত হয়েছিল যার ফলে ছোট সন্ত্রাসী গোষ্ঠী "আলফারো ভিভ, কারাজো!" (আলফারো বেঁচে আছে, এলয় আলফারোর নামে নামকরণকৃত সন্ত্রাসী গোষ্ঠী) তৈরি হয়। যাইহোক, ক্রমাগত অর্থনৈতিক সমস্যা আইডির জনপ্রিয়তাকে হ্রাস করে এবং বিরোধী দলগুলি ১৯৯৯ সালে কংগ্রেসের নিয়ন্ত্রণ লাভ করে।

প্রেসিডেন্ট লেনিন মরেনো, ফার্স্ট লেডি রোসিও গঞ্জালেস নাভাস ও তার পূর্বসূরী রাফায়েল কোরেরা, ৩ এপ্রিল ২০১৭

একটি সক্রিয় নির্বাচনী এলাকা হিসেবে আমেরিকান জনসংখ্যার উত্থান সাম্প্রতিক বছরগুলিতে দেশের গণতান্ত্রিক অস্থিরতাকে যুক্ত করেছে। জনসংখ্যা ভূমি সংস্কার, নিম্ন বেকারত্ব এবং সামাজিক পরিষেবা প্রদানের প্রতিশ্রুতি পূরণে সরকারি ব্যর্থতা এবং জমির অধিকারী অভিজাতদের দ্বারা ঐতিহাসিক শোষণ দ্বারা অনুপ্রাণিত হয়েছে। অভিজাত এবং বামপন্থী উভয় আন্দোলনের অব্যাহত অস্থিতিশীল প্রচেষ্টার সাথে তাদের আন্দোলন কার্যনির্বাহী অফিসের অবনতির দিকে পরিচালিত করেছে। জনগণ এবং সরকারের অন্যান্য শাখাগুলি রাষ্ট্রপতিকে খুব কম রাজনৈতিক পুঁজি দেয়, যার ফলে এপ্রিল ২০০৫ সালে কংগ্রেস দ্বারা রাষ্ট্রপতি লুসিও গুতেরেজকে অফিস থেকে অপসারণ করা হয়। ভাইস প্রেসিডেন্ট আলফ্রেডো পালাসিও তার স্থান গ্রহণ করেন এবং রাষ্ট্রপতি নির্বাচনের আগ পর্যন্ত পদে বহাল ছিলেন। ২০০৬ এর নির্বাচনে রাফায়েল কোরেয়া রাষ্ট্রপতি পদ লাভ করেন।[২৪] ২০০৮ সালের ডিসেম্বরে, প্রেসিডেন্ট কোরেয়া ইকুয়েডরের জাতীয় ঋণকে অবৈধ ঘোষণা করেন, এই যুক্তির ভিত্তিতে যে এটি দুর্নীতিগ্রস্ত এবং স্বৈরাচারী পূর্ববর্তী শাসন দ্বারা সংকুচিত ঘৃণ্য ঋণ। তিনি ঘোষণা করেছিলেন যে দেশটি $৩ বিলিয়ন মূল্যের বন্ডে খেলাপি হবে; তারপরে তিনি আন্তর্জাতিক আদালতে ঋণদাতাদের বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দেন এবং বকেয়া বন্ডের মূল্য ৬০% এরও বেশি কমাতে সফল হন।[২৫] তিনি জুন ২০০৯ সালে ইকুয়েডরকে বলিভারিয়ান অ্যালায়েন্স ফর দ্য আমেরিকাতে নিয়ে আসেন। রাফায়েল কোরেয়ার প্রশাসন ইকুয়েডরে উচ্চ মাত্রার দারিদ্র্য ও বেকারত্ব কমাতে সফল হয়।[২৬][২৭][২৮][২৯][৩০]

রাফায়েল কোরেয়ার পরবর্তী সময়[সম্পাদনা]

রাফায়েল কোরেয়ার(২০০৭-২০১৭) পরপর তিনটি মেয়াদের পর নির্বাচিত হওয়ার পর, রাষ্ট্রপতি লেনিন মোরেনোর সরকার (২০১৭-২০২১) অর্থনৈতিকভাবে উদার নীতি গ্রহণ করে: জনসাধারণের ব্যয় হ্রাস, বাণিজ্য উদারীকরণ, শ্রম কোডের নমনীয়তা ইত্যাদি। ইকুয়েডরও আগস্ট ২০১৮ সালে বামপন্থী বলিভারিয়ান অ্যালায়েন্স ফর দ্য আমেরিকা (আলবা) ত্যাগ করে।[৩১] প্রোডাক্টিভ ডেভেলপমেন্ট অ্যাক্ট একটি কঠোরতা নীতিকে অন্তর্ভুক্ত করে এবং পূর্ববর্তী ম্যান্ডেটের উন্নয়ন ও পুনর্বন্টন নীতিগুলিকে হ্রাস করে। করের ক্ষেত্রে, কর্তৃপক্ষ প্রতারকদের সাধারণ ক্ষমা প্রদান করে এবং বড় কোম্পানির জন্য করের হার কমানোর জন্য পদক্ষেপের প্রস্তাব করে বিনিয়োগকারীদের রিটার্নে উৎসাহিত করে। উপরন্তু, সরকার কাঁচামালের দাম এবং বৈদেশিক মুদ্রা প্রত্যাবাসনে কর বৃদ্ধির অধিকার মওকুফ করে।[৩২] অক্টোবর ২০১৮ সালে, রাষ্ট্রপতি লেনিন মোরেনোর সরকার রাফায়েল কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র ভেনিজুয়েলার মাদুরো প্রশাসনের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।[৩৩] লেনিন মোরেনোর রাষ্ট্রপতির সময় মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি হয়েছিল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে, তার ওয়াশিংটন সফর ছিল ১৭ বছরের মধ্যে ইকুয়েডর এবং মার্কিন প্রেসিডেন্টের মধ্যে প্রথম বৈঠক।[৩৪] জুন ২০১৯ সালে, ইকুয়েডর গালাপাগোস দ্বীপপুঞ্জের একটি বিমানবন্দর থেকে মার্কিন সামরিক বিমানগুলি পরিচালনা করার অনুমতি দিতে সম্মত হয়েছিল।[৩৫]

২০১৯ সালের জরুরি অবস্থা[সম্পাদনা]

ইকুয়েডরের রাষ্ট্রপতি লেনিন মোরেনো এবং তার প্রশাসনের দ্বারা গৃহীত জ্বালানী ভর্তুকি এবং কঠোরতা ব্যবস্থার অবসানের বিরুদ্ধে ৩ অক্টোবর ২০১৯-এ ধারাবাহিক বিক্ষোভ শুরু হয়। ১০ অক্টোবর, বিক্ষোভকারীরা রাজধানী কুইটো দখল করে যার ফলে ইকুয়েডর সরকার গুয়াকিলে স্থানান্তরিত হয়[৩৬], কিন্তু রিপোর্ট করা হয় যে সরকারের এখনও কিতোতে ফিরে যাওয়ার পরিকল্পনা রয়েছে।[৩৬]

গিলের্মো লাসোর রাষ্ট্রপতিত্বকাল[সম্পাদনা]

১১ এপ্রিল ২০২১ সালের নির্বাচনের রান-অফ ভোটটি রক্ষণশীল গিলার্মো লাসোর জয়ে শেষ হয়েছিল, যা নির্বাসিত প্রাক্তন রাষ্ট্রপতি রাফায়েল কোরেয়ার সমর্থিত বামপন্থী অর্থনীতিবিদ আন্দ্রেস আরাউজের ৪৭.৬% ভোটের তুলনায় ৫২.৪% ভোট নিয়েছিল। পূর্বে, রাষ্ট্রপতি-নির্বাচিত ল্যাসো ২০১৩ এবং ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে দ্বিতীয় স্থানে ছিলেন।[৩৭] ২৪ মে ২০২১-এ, গিলার্মো লাসো ইকুয়েডরের নতুন রাষ্ট্রপতি হিসাবে শপথ নেন এবং ১৪ বছরে দেশের প্রথম ডানপন্থী নেতা হয়ে ওঠেন।[৩৮]

যাইহোক, প্রেসিডেন্ট লাসোর দল সিআরইও মুভমেন্ট এবং তার সহযোগী সোশ্যাল ক্রিশ্চিয়ান পার্টি (পিএসসি) ১৩৭টির মধ্যে মাত্র ৩১টি সংসদীয় আসন পেয়েছে, যেখানে আন্দ্রেস আরাউজের ইউনিয়ন ফর হোপ (ইউএনইএস) ৪৯টি আসন নিয়ে প্রধান শক্তিশালী সংসদীয় দল। রাষ্ট্রপতিকে তার আইনসভার এজেন্ডাকে এগিয়ে নিতে ইজকুয়ের্দা ডেমোক্র্যাটিকা (১৮ আসন) এবং আদিবাসী পচাকুটিক (২৭ আসন) এর সমর্থন প্রয়োজন।[৩৯]

সরকার[সম্পাদনা]

ইকুয়েডর সরকারের পাঁচটি শাখা নিয়ে গঠিত: নির্বাহী শাখা, আইনসভা শাখা, বিচার বিভাগীয় শাখা, নির্বাচনী শাখা এবং স্বচ্ছতা ও সামাজিক নিয়ন্ত্রণ।

ইকুয়েডর চার বছরের মেয়াদে গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি দ্বারা শাসিত হয়। ইকুয়েডরের বর্তমান রাষ্ট্রপতি, গিলার্মো লাসো, কিতোতে রাষ্ট্রপতি ভবন প্যালাসিও দে ক্যারোনডেলেট থেকে তার ক্ষমতা প্রয়োগ করেন। বর্তমান সংবিধানটি ২০০৭ সালে নির্বাচিত ইকুয়েডরীয় গণপরিষদ দ্বারা লেখা হয়েছিল, এবং ২০০৮ সালে গণভোটের মাধ্যমে অনুমোদিত হয়েছিল। ১৯৩৬ সাল থেকে, ১৮-৬৫ বছর বয়সী সকল শিক্ষিত ব্যক্তিদের জন্য ভোটদান বাধ্যতামূলক, অন্যান্য সকল নাগরিকের জন্য ঐচ্ছিক।[৪০] নির্বাহী শাখায় ২৩টি মন্ত্রণালয় রয়েছে। প্রাদেশিক গভর্নর এবং কাউন্সিলররা (মেয়র, অ্যাল্ডারম্যান এবং প্যারিশ বোর্ড) সরাসরি নির্বাচিত হন। ইকুয়েডরের ন্যাশনাল অ্যাসেম্বলি জুলাই এবং ডিসেম্বরে ছুটি ছাড়া সারা বছরই মিলিত হয়। তেরোটি স্থায়ী কমিটি রয়েছে। ন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের সদস্যরা নয় বছরের মেয়াদের জন্য ন্যাশনাল জুডিশিয়াল কাউন্সিল কর্তৃক নিযুক্ত হন।

কার্যনির্বাহী পরিষদ[সম্পাদনা]

পালাসিও ডি কারোনডেলেট, ইকুয়েডরের কার্যনির্বাহী শাখা

কার্যনির্বাহী শাখার নেতৃত্বে রাষ্ট্রপতি, বর্তমানে গিলার্মো ল্যাসোর অধীনে একটি অফিস। তিনি চার বছরের জন্য নির্বাচিত (শুধু একবার পুনর্নির্বাচিত হওয়ার ক্ষমতা সহ) সহ। রাষ্ট্রের প্রধান এবং প্রধান সরকারি কর্মকর্তা হিসাবে, তিনি জাতীয় সমন্বয়কারী, মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং সরকারি কর্মচারীদের নিয়োগ সহ জনপ্রশাসনের জন্য দায়ী। নির্বাহী শাখা বৈদেশিক নীতি সংজ্ঞায়িত করে, প্রজাতন্ত্রের চ্যান্সেলর নিয়োগ করে, সেইসাথে রাষ্ট্রদূত এবং কনসালদের, ইকুয়েডরের সশস্ত্র বাহিনী, ইকুয়েডরের ন্যাশনাল পুলিশ এবং নিয়োগকারী কর্তৃপক্ষের উপর চূড়ান্ত কর্তৃত্ব করে। রাষ্ট্রপতির স্ত্রী ইকুয়েডরের ফার্স্ট লেডির খেতাব পান।

আইনসভা[সম্পাদনা]

আইনসভা শাখাটির নাম ন্যাশনাল অ্যাসেম্বলি, যার সদর দফতর আইনসভা প্রাসাদের কিতো শহরে অবস্থিত এবং ১৩৭ জন অ্যাসেম্বলি সদস্য নিয়ে গঠিত, দশটি কমিটিতে বিভক্ত এবং চার বছরের মেয়াদের জন্য নির্বাচিত। সর্বশেষ জাতীয় জনগণনা অনুসারে, পনেরটি জাতীয় নির্বাচনী বিধানসভা, প্রতিটি প্রদেশ থেকে দুইজন পরিষদ সদস্য এবং প্রতি এক লক্ষ জন বাসিন্দার জন্য একজন বা দেড় লক্ষের বেশি অংশের জন্য একজন নির্বাচিত। উপরন্তু, সংবিধি অঞ্চল এবং মেট্রোপলিটন জেলার বিধানসভা নির্বাচন নির্ধারণ করে।

বিচার বিভাগ[সম্পাদনা]

ইকুয়েডরের বিচার বিভাগ এর প্রধান সংস্থা হিসেবে রয়েছে বিচার বিভাগীয় পরিষদ, এবং এর মধ্যে রয়েছে ন্যাশনাল কোর্ট অফ জাস্টিস, প্রাদেশিক আদালত এবং নিম্ন আদালত। আইনি প্রতিনিধিত্ব জুডিশিয়াল কাউন্সিল দ্বারা করা হয়. ন্যাশনাল কোর্ট অফ জাস্টিস নয় বছরের মেয়াদের জন্য নির্বাচিত ২১ জন বিচারকের সমন্বয়ে গঠিত। বিচারকদের বিচারিক কোড অনুসারে প্রতি তিন বছরে তৃতীয়াংশ দ্বারা নবায়ন করা হয়। এগুলি বিরোধী কার্যধারা এবং যোগ্যতার ভিত্তিতে বিচারিক পরিষদ দ্বারা নির্বাচিত হয়। বিচার ব্যবস্থা পাবলিক প্রসিকিউটর এবং পাবলিক ডিফেন্ডারের স্বাধীন অফিস দ্বারা চাপা পড়ে। সহায়ক অঙ্গগুলি নিম্নরূপ: নোটারি, আদালতের নিলামকারী এবং আদালতের রিসিভার। এছাড়াও আমেরিন্ডিয়ানদের জন্য একটি বিশেষ আইনি শাসন আছে।

নির্বাচনী শাখা[সম্পাদনা]

নির্বাচনী ব্যবস্থা কর্তৃপক্ষ দ্বারা কাজ করে যা প্রতি চার বছরে প্রবেশ করে বা যখন নির্বাচন বা গণভোট হয়। এর প্রধান কাজ হল নির্বাচন সংগঠিত করা, নিয়ন্ত্রণ করা এবং নির্বাচনী নিয়ম লঙ্ঘনের শাস্তি দেওয়া। এর প্রধান সংস্থা হল জাতীয় নির্বাচনী কাউন্সিল, যা কিতো শহরে অবস্থিত, এবং রাজনৈতিক দলগুলির সাতজন সদস্য নিয়ে গঠিত যারা সর্বাধিক ভোট দিয়েছে, সম্পূর্ণ আর্থিক ও প্রশাসনিক স্বায়ত্তশাসন উপভোগ করে। এই সংস্থাটি, নির্বাচনী আদালতের সাথে, নির্বাচনী শাখা গঠন করে যা ইকুয়েডরের পাঁচটি সরকারের শাখাগুলির মধ্যে একটি।

স্বচ্ছতা এবং সামাজিক নিয়ন্ত্রণ শাখা[সম্পাদনা]

স্বচ্ছতা এবং সামাজিক নিয়ন্ত্রণ সংস্থাটি কাউন্সিল অফ সিটিজেন পার্টিসিপেশন অ্যান্ড সোশ্যাল কন্ট্রোল, একজন ন্যায়পাল, রাজ্যের নিয়ন্ত্রক জেনারেল এবং সুপারিনটেনডেন্টদের নিয়ে গঠিত। শাখার সদস্যরা পাঁচ বছর দায়িত্ব পালন করেন। এই শাখাটি সর্বজনীনভাবে স্বচ্ছতা এবং নিয়ন্ত্রণ পরিকল্পনা প্রচার করে, সেইসাথে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রক্রিয়া নির্ধারিত করার পরিকল্পনার পাশাপাশি নির্দিষ্ট কিছু কর্তৃপক্ষকে মনোনীত করা এবং দেশে জবাবদিহিতার নিয়ন্ত্রক ব্যবস্থা হয়ে উঠেছে।

মানবাধিকার[সম্পাদনা]

২০০৩ সালের অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের রিপোর্ট অনুযায়ী, নিরাপত্তা বাহিনী দ্বারা সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের জন্য খুব কম বিচার হয়েছে, এবং শুধুমাত্র পুলিশ আদালতে, যেগুলি নিরপেক্ষ বা স্বাধীন বলে বিবেচিত হয় না। অভিযোগ রয়েছে, নিরাপত্তা বাহিনী প্রতিনিয়ত বন্দিদের ওপর নির্যাতন চালায়। পুলিশ হেফাজতে থাকা অবস্থায় বন্দীদের মৃত্যুর খবর পাওয়া গেছে। কখনও কখনও আইনি প্রক্রিয়া বিলম্বিত হতে পারে যতক্ষণ না সন্দেহভাজন ব্যক্তিকে বিনা বিচারে আটকে রাখার সময়সীমা অতিক্রম করার পরে মুক্তি দেওয়া যায়। কারাগারে ভিড় বেশি এবং আটক কেন্দ্রের অবস্থা "জঘন্য"।[৪১] জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের (এইচআরসি) ইউনিভার্সাল পিরিওডিক রিভিউ (ইউপিআর) মত প্রকাশের স্বাধীনতা এবং এনজিওগুলিকে নিয়ন্ত্রণ করার প্রচেষ্টার উপর বিধিনিষেধের আচরণ করেছে এবং সুপারিশ করেছে যে ইকুয়েডরকে মতামত প্রকাশের জন্য অপরাধমূলক নিষেধাজ্ঞা বন্ধ করা উচিত এবং বিচারিক সংস্কার বাস্তবায়নে বিলম্ব করা উচিত। ইকুয়েডর মানহানির অপরাধমূলককরণের সুপারিশ প্রত্যাখ্যান করেছে। হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) মতে প্রাক্তন প্রেসিডেন্ট কোরেয়া সাংবাদিকদের ভয় দেখাতেন এবং তারা "জনসাধারণের নিন্দা ও প্রতিশোধমূলক মামলার" শিকার হন। সাংবাদিকদের শাস্তি ছিল বছরের কারাদণ্ড এবং মিলিয়ন ডলার ক্ষতিপূরণ, যদিও আসামীদের ক্ষমা করা হয়েছিল। কোরেয়া বলেছেন যে তিনি শুধুমাত্র অপবাদমূলক বক্তব্যের জন্য প্রত্যাহার চেয়েছিলেন।[৪২] এইচআরডব্লিউ-এর মতে, কোরেয়ার সরকার সংবাদপত্রের স্বাধীনতা এবং বিচার ব্যবস্থার স্বাধীনতাকে দুর্বল করে দিয়েছে। ইকুয়েডরের বর্তমান বিচার ব্যবস্থায়, বিচারকদের সরকারি নিয়োগের পরিবর্তে যোগ্যতার প্রতিযোগিতায় নির্বাচিত করা হয়। তবে নির্বাচন প্রক্রিয়া পক্ষপাতমূলক ও বিষয়ভিত্তিক বলে সমালোচিত হয়েছে। যে বিচারক এবং প্রসিকিউটররা তার মামলায় কোরেয়ার পক্ষে সিদ্ধান্ত নিয়েছিলেন তারা স্থায়ী পদ পেয়েছিলেন, অন্যদের আরও ভাল মূল্যায়ন গ্রেড প্রত্যাখ্যান করা হয়েছিল।

আইনগুলি এমন নিবন্ধ এবং মিডিয়া বার্তাগুলিকেও নিষিদ্ধ করে যা কিছু রাজনৈতিক বার্তা বা প্রার্থীর পক্ষে বা অপছন্দ করতে পারে৷ ২০১২ সালের প্রথমার্ধে বিশটি বেসরকারি টিভি বা রেডিও স্টেশন বন্ধ হয়ে যায়। জুলাই ২০১২ সালে, কর্মকর্তারা বিচারকদের সতর্ক করে দিয়েছিলেন যে তারা যদি নাগরিকদের রাষ্ট্রের বিরুদ্ধে তাদের সাংবিধানিক অধিকার রক্ষার জন্য আপিল করার অনুমতি দেয় তবে তাদের অনুমোদন দেওয়া হবে এবং সম্ভবত বরখাস্ত করা হবে পরিবেশগত এবং অন্যান্য সমস্যাগুলির বিরুদ্ধে জনগণের প্রতিবাদে জড়িত ব্যক্তিদের "সন্ত্রাস এবং নাশকতার" জন্য বিচার করা হয়, যার ফলে আট বছরের কারাদণ্ড হতে পারে। ফ্রিডম হাউসের মতে, ২০১২ সাল থেকে মিডিয়া এবং সুশীল সমাজের উপর বিধিনিষেধ কমেছে।[৪৩]

বৈদেশিক সম্পর্ক[সম্পাদনা]

ইকুয়েডরের রাষ্ট্রপতি লেনিন মোরেনো ইউএস সেক্রেটারি অফ স্টেট, মাইক পম্পেওর সাথে। ২০ জুলাই ২০১৯

ইকুয়েডর ১৯৭৩ সালে অর্গানাইজেশন অফ পেট্রোলিয়াম এক্সপোর্ট(ওপেক) এ যোগদান করে এবং ১৯৯৩ সালে এর সদস্যপদ ত্যাগ করে। প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়ার অধীনে, দেশটি অপরিশোধিত তেল আমদানি বাড়ানোর আকাঙ্ক্ষা উল্লেখ করে আবারো ওপেকে ফিরে আসে। রাষ্ট্রপতি মোরেনোর নির্দেশে ২০২০ সালে আরও রাজস্ব লাভ করতে ওপেক ত্যাগ করে। অ্যান্টার্কটিকায়, ইকুয়েডর অ্যান্টার্কটিকা চুক্তির সদস্য দেশ হিসেবে বৈজ্ঞানিক গবেষণার জন্য একটি শান্তিপূর্ণ গবেষণা কেন্দ্র বজায় রেখেছে। ইকুয়েডর প্রায়শই আন্তর্জাতিক ইস্যুতে বহুপাক্ষিক পদ্ধতির উপর জোর দিয়েছে। ইকুয়েডর জাতিসংঘের সদস্য (এবং এর বেশিরভাগ বিশেষ সংস্থা) এবং রিও গ্রুপ, ল্যাটিন আমেরিকান ইকোনমিক সিস্টেম, ল্যাটিন আমেরিকান এনার্জি অর্গানাইজেশন, ল্যাটিন আমেরিকান ইন্টিগ্রেশন অ্যাসোসিয়েশন, অ্যান্ডিয়ান কমিউনিটি অফ নেশনস এবং ব্যাঙ্ক অফ দ্য সাউথ (স্প্যানিশ: ব্যাঙ্কো দেল সুর বা ব্যাঙ্কোসুরসহ অনেক আঞ্চলিক গোষ্ঠীর সদস্য। ২০১৭ সালে, ইকুয়েডরের সংসদে মানুষের চলাফেরার উপর একটি আইন গৃহীত হয়েছে।

অভিবাসীদের মানবাধিকারের সার্বজনীন স্বীকৃতি এবং সুরক্ষার লক্ষ্যে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ইকুয়েডরকে তার সংবিধানে সর্বজনীন নাগরিকত্বের ধারণার প্রচার প্রতিষ্ঠাকারী প্রথম রাষ্ট্র হিসাবে প্রশংসা করে। ২০১৮ সালে, ইকুয়েডর পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার বিষয়ে জাতিসংঘের চুক্তিতে স্বাক্ষর করেছে।

মার্চ ২০১৯ সালে, ইকুয়েডর দক্ষিণ আমেরিকান নেশনস ইউনিয়ন থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়। ইকুয়েডর ২০০৮ সালে ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানের বামপন্থী সরকার দ্বারা প্রতিষ্ঠিত ব্লকের একটি আসল সদস্য ছিল। ইকুয়েডর ইউনাসুরকে তার রাজধানী শহর কিতোতে অবস্থিত সংস্থার সদর দপ্তর ভবনটি ফেরত দিতে বলেছিল।

প্রশাসনিক অঞ্চল[সম্পাদনা]

ইকুয়েডরে মোট ২৪টি প্রদেশ আছে। প্রত্যেকটি প্রদেশের আলাদা রাজধানী আছে।

ইকুয়েডরের মানচিত্র
ইকুয়েডরূর প্রশাসনিক বিভাগ
প্রদেশ আয়তন (কি.মি.2) জনসংখ্যা(২০২১)[৪৪] রাজধানী
আজুয়াই ৮, ১৮৯ ৮, ৯৫, ৫০৩ কুয়েঞ্চা
বলিভার ৪, ১৪৮ ২, ১১, ৪১৩ গুয়ারান্ডা
কানার ৩, ৬৬৯ ২, ৮৫, ৯৬০ আজোগুয়েস
কারচি ৩, ৭৯০ ১, ৮৮, ১৬৭ তুলকান
চিমবোরাজো ৫, ৯৯৯ ৫, ২৮, ১০৪ রিওবাম্বা
কোতোপাক্সি ৬, ০৮৫ ৪, ৯৪, ৭১৬ লাতাকুঙ্গা
এল ওরো ৫, ৮৭৯ ৭, ২৪, ১২৩ মাচালা
এসমারেল্ডাস ১৪, ৮৯৩ ৬, ৫১, ৯১৭ এসমারেল্ডাস
গালাপাগোস দ্বীপপুঞ্জ ৮, ০১০ ৩৩, ৭৬৯ পুয়ের্তো বাকুয়ের্জিও মোরেনো
১০ গুয়ায়াস ১৫, ৯২৭ ৪৪, ৪৬, ৬৪১ গুয়ায়াকুই
১১ ইমবাবুরা ৪, ৬১১ ৪, ৮২, ৩২৬ ইবাররা
১২ লজা ১১, ১০০ ৫, ২৫, ৯৮৪ লজা
১৩ লস রাইয়স ৭, ১০০ ৯, ৩২, ৫৯৩ বাবাহোয়ো
১৪ মানাবি ১৯, ৪২৭ ১৫, ৭৩, ৯৫০ পোর্তোভিয়েজা
১৫ মোরোনা সান্টিয়াগো ২৩, ৮৭৫ ২, ০০, ৭৩৭ মাকাস
১৬ নাপো ১২, ৪৭৬ ১, ৩৬, ৪৩৪ তেনা
১৭ ওরেল্লানা ২১, ৬৯১ ১, ৬৩, ০৯৫ পুয়ের্তো ফ্রান্সিসকো ডে ওরেল্লানা
১৮ পাসতাজা ২৯, ০৬৮ ১, ১৭, ১৫৫ পুয়ো
১৯ পিচিঞ্চা ৯, ৬৯২ ৩২, ৮৪, ১৯৬ কিতো
২০ সান্তা এলেনা ৩, ৬৯৬ ৪, ০৯, ৮১০ সান্তা এলেনা
২১ সান্তো ডেমিঙ্গ ডে লস কালিসাস ৪, ১৮০ ৪, ৬৬, ৪২৩ সান্ত ডমিঙ্গ
২২ সাকাম্বিয়স ১৮, ৬১২ ২, ৩৫, ৫৩৭ নুয়েভা লজা
২৩ তুঙ্গারাহুয়া ৩, ২২২ ৫, ৯১, ০১১ আমবাটো
২৪ জামোরা চিঞ্চিপে ১০, ৫৫৬ ১, ২২, ৯২১ জামোরা

প্রদেশগুলি ক্যান্টনগুলিতে বিভক্ত এবং প্যারিশে উপবিভক্ত।

অঞ্চল এবং পরিকল্পনা এলাকা[সম্পাদনা]

আঞ্চলিককরণ, বা জোনিং হল রাজধানী কুইটোর প্রশাসনিক কার্যাবলীকে বিকেন্দ্রীকরণ করার জন্য দুই বা ততোধিক সংলগ্ন প্রদেশের মিলন। ইকুয়েডরে, সাতটি অঞ্চল বা অঞ্চল রয়েছে, প্রতিটি নিম্নলিখিত প্রদেশ দ্বারা গঠিত :

  • অঞ্চল ১ (৪২, ১২৬ বর্গ কিলোমিটার বা ১৬, ২৬৫ বর্গ মাইল): এসমেরালদাস, কার্চি, ইম্বাবুরা এবং সুকুম্বিওস। প্রশাসনিক শহর: ইবাররা
  • অঞ্চল ২ (৪৩, ৪৯৮ বর্গ কিলোমিটার বা ১৬, ৭৯৫ বর্গ মাইল): পিচিঞ্চা, নাপো এবং ওরেলানা। প্রশাসনিক শহর: তেনা
  • অঞ্চল ৩ (৪৪, ৭১০ বর্গ কিলোমিটার বা ১৭, ২৬৩ বর্গ মাইল): চিম্বোরাজো, টুঙ্গুরাহুয়া, পাস্তাজা এবং কোটোপ্যাক্সি। প্রশাসনিক শহর: রিওবাম্বা
  • অঞ্চল ৪ (২২, ২৫৭ বর্গ কিলোমিটার বা ৮, ৫৯৪ বর্গ মাইল): মানবি এবং সান্তো ডোমিঙ্গো দে লস সাচিলাস। প্রশাসনিক শহর: সিউদাদ আলফারো
  • অঞ্চল ৫ (৩৮, ৪২০ বর্গ কিলোমিটার বা ১৪, ৮৩৪ বর্গ মাইল): সান্তা এলেনা, গুয়াস, লস রিওস, গালাপাগোস এবং বলিভার। প্রশাসনিক শহর: মিলাগ্রা
  • অঞ্চল ৬ (৩৮, ২৩৭ বর্গ কিলোমিটার বা ১৪, ৭৬৩ বর্গ মাইল): ক্যানার, আজুয়া এবং মোরোনা সান্তিয়াগো। প্রশাসনিক শহর: কুয়েঞ্চা
  • অঞ্চল ৭ (২৭, ৬৭১ বর্গ কিলোমিটার বা ১০, ৬৪৫ বর্গ মাইল): এল ওরো, লোজা এবং জামোরা চিনচিপে। প্রশাসনিক শহর: লোজা

কিতো এবং গুয়াকিল হল মেট্রোপলিটন জেলা। গ্যালাপাগোস দ্বীপপুঞ্জ অঞ্চল ৫ এর মধ্যে অন্তর্ভুক্ত হওয়া সত্ত্বেও[৪৫], একটি বিশেষ ইউনিটের অধীনে রয়েছে।[৪৬]

সেনাবাহিনী[সম্পাদনা]

ইকুয়েডরের বিমান বাহিনী

ইকুয়েডরীয় সশস্ত্র বাহিনী (ফুয়েরজাস আরমাদাস দে লা রিপাবলিকা ডি ইকুয়েডর), সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনী নিয়ে গঠিত এবং জাতীয় ভূখণ্ডের অখণ্ডতা এবং জাতীয় সার্বভৌমত্ব সংরক্ষণের জন্য দায়িত্বরত রয়েছে।

সামরিক ঐতিহ্য গ্রান কলম্বিয়াতে শুরু হয়, যেখানে পেরুর সাথে সীমান্ত বিরোধের কারণে ইকুয়েডরে একটি বিশাল সেনাবাহিনী মোতায়েন ছিল, যেটি স্প্যানিশ ভাইস-রয়্যালটি থাকাকালীন তার রাজনৈতিক নিয়ন্ত্রণের অধীনে অঞ্চলগুলি দাবি করেছিল। ১৮৩০ সালে সিমন বলিভারের মৃত্যুর পরে গ্রান কলম্বিয়া বিলুপ্ত হয়ে গেলে, ইকুয়েডর একই সীমান্ত বিরোধের উত্তরাধিকারী হয়েছিল এবং তার নিজস্ব পেশাদার সামরিক বাহিনী তৈরি করার প্রয়োজন ছিল। প্রজাতন্ত্রের প্রথম দিকে ইকুয়েডরের সামরিক বাহিনী এতটাই প্রভাবশালী ছিল যে এর প্রথম দশক ভেনেজুয়েলান বংশোদ্ভূত ইকুয়েডরের প্রথম রাষ্ট্রপতি জেনারেল জুয়ান জোসে ফ্লোরেসের নিয়ন্ত্রণে ছিল। জেনারেল হোসে মা. আরবিনা এবং জেনারেল রোবেলস হল সামরিক ব্যক্তিত্বদের উদাহরণ যারা প্রজাতন্ত্রের প্রথম দিকে দেশের রাষ্ট্রপতি হয়েছিলেন। পেরুর সাথে ক্রমাগত সীমান্ত বিরোধের কারণে, অবশেষে ২০০০ এর দশকের গোড়ার দিকে মীমাংসা হয় এবং কলম্বিয়ান গেরিলা বিদ্রোহের আমাজনীয় প্রদেশে অনুপ্রবেশকারী চলমান সমস্যার কারণে, ইকুয়েডরের সশস্ত্র বাহিনী বেশ কয়েকটি পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। ২০০৯ সালে, প্রতিরক্ষা মন্ত্রকের নতুন প্রশাসন বাহিনীর মধ্যে একটি গভীর পুনর্গঠন শুরু করে, ব্যয়ের বাজেট $১৬৯, ১৭, ৭৬, ৮০৩ বৃদ্ধি করে, যা পূর্ববর্তী বাজেটের তুলনায় প্রায় ২৫% বৃদ্ধি পেয়েছে।[৪৭]

কিতোতে অবস্থিত মিলিটারি একাডেমী জেনারেল এলয় আলফারো (প্রতিষ্ঠা :১৮৩৮) সেনা কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করার দায়িত্বে রয়েছেন।[৪৮]

আইডব্লিউআইএএস হল একটি বিশেষ বাহিনী যাকে অন্বেষণ এবং সামরিক কার্যক্রম সম্পাদনের জন্য প্রশিক্ষিত করা হয়। এই সেনা শাখাটিকে ইকুয়েডরের সেরা অভিজাত বাহিনী হিসাবে বিবেচনা করা হয় এবং আমাজনের আদিবাসীদের সাথে তুলনা করা হয় যারা আধুনিক সেনা কৌশলের সাথে জঙ্গলের আধিপত্যের জন্য তাদের উত্তরাধিকারসূত্রে অভিজ্ঞতাকে একত্রিত করে।

ইকুয়েডরিয়ান নেভি একাডেমি (প্রতিষ্ঠা : ১৮৩৭) স্যালিনাসে অবস্থিত নৌবাহিনীর অফিসারদের প্রশিক্ষণ প্রদান করে।[৪৯]

দ্য এয়ার একাডেমি কসমে রেনেলা (প্রতিষ্ঠা : ১৯২০) স্যালিনাসে অবস্থিত, বিমান বাহিনীর অফিসারদের প্রশিক্ষণ প্রদান করে।[৫০]

সেনাবাহিনীকে বিভিন্ন সামরিক বিশেষত্বের প্রশিক্ষণ প্রদান করার জন্য অন্যান্য প্রশিক্ষণ একাডেমি গড়ে উঠেছে।

ভূগোল[সম্পাদনা]

ইকুয়েডরের ভূসংস্থান
কোটোপ্যাক্সি প্রদেশের কোটোপ্যাক্সি আগ্নেয়গিরির একটি দৃশ্য
ইয়াসুনি জাতীয় পার্কে সমবেত পাখি

গালাপাগোস দ্বীপপুঞ্জ সহ ইকুয়েডরের মোট আয়তন ২, ৮৩, ৫৬১ বর্গ কিলোমিটার (১, ০৯, ৪৮৪ বর্গ মাইল)। এর মধ্যে ২, ৭৬, ৮৪১ বর্গ কিলোমিটার (১, ০৬, ৮৮৯ বর্গ মাইল) ভূমি এবং ৬, ৭২০ বর্গ কিলোমিটার (২, ৫৯৫ বর্গ মাইল) জল। গ্যালাপাগোস দ্বীপপুঞ্জকে কখনও কখনও ওশেনিয়ার অংশ হিসাবে বিবেচনা করা হয়, যা এইভাবে নির্দিষ্ট সংজ্ঞা অনুসারে ইকুয়েডরকে একটি ট্রান্সকন্টিনেন্টাল দেশ হিসাবে পরিণত করে।[৫১][৫২][৫৩][৫৪][৫৫][৫৬] ইকুয়েডর দক্ষিণ আমেরিকার উরুগুয়ে, সুরিনাম, গায়ানা এবং ফ্রেঞ্চ গায়ানার থেকেও বড়।

ইকুয়েডর ২°উ এবং ৫°দ অক্ষাংশের মধ্যে অবস্থিত, পশ্চিমে প্রশান্ত মহাসাগর দ্বারা আবদ্ধ এবং এর ২, ৩৩৭ কিলোমিটার (১, ৪৫২ মাইল) উপকূলরেখা রয়েছে। এর ২, ০১০ কিলোমিটার (১, ২৫০ মাইল) স্থল সীমানা রয়েছে, উত্তরে কলম্বিয়া ৫৯০ কিলোমিটার (৩৬৭ মাইল) সীমানা সহ এবং পূর্ব ও দক্ষিণে পেরু ১, ৪২০ কিলোমিটার (৮৮২ মাইল) সীমানা সহ)। এটি নিরক্ষরেখায় অবস্থিত সবচেয়ে পশ্চিমের দেশ।[৫৭] দেশটির চারটি প্রধান ভৌগোলিক অঞ্চল রয়েছে:

  • লা কোস্টা, বা "উপকূল": উপকূলীয় অঞ্চলটি আন্দিয়ান রেঞ্জের পশ্চিমে অবস্থিত প্রদেশগুলি নিয়ে গঠিত – এসমেরালদাস, গুয়াস, লস রিওস, মানাবি, এল ওরো, সান্তো ডোমিঙ্গো দে লস সাচিলাস এবং সান্তা এলেনা। এটি দেশের সবচেয়ে উর্বর এবং উৎপাদনশীল ভূমি এবং ডোলে এবং চিকুইটা কোম্পানির বৃহৎ কলা রপ্তানি বাগানের জায়গা। এই অঞ্চলে ইকুয়েডরের বেশিরভাগ ধানের ফসল হয়। সত্যিকার অর্থে উপকূলীয় প্রদেশগুলিতে সক্রিয় মৎস্যসম্পদ রয়েছে। বৃহত্তম উপকূলীয় শহর গুয়াকিল।
  • লা সিয়েরা, বা "উচ্চভূমি": সিয়েরা আন্দিয়ান এবং ইন্টারনডিয়ান উচ্চভূমি প্রদেশগুলি নিয়ে গঠিত – আজুয়া, ক্যানার, কার্চি, চিম্বোরাজো, ইম্বাবুরা, লোজা, পিচিঞ্চা, বলিভার, কোটোপ্যাক্সি এবং টুঙ্গুরাহুয়া। এই ভূমিতে ইকুয়েডরের বেশিরভাগ আগ্নেয়গিরি এবং এর সমস্ত তুষার-ঢাকা শিখর রয়েছে। কৃষি আলু, ভুট্টা এবং কুইনুয়ার ঐতিহ্যবাহী ফসলের উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং জনসংখ্যা প্রধানত আমেরিকান কিচুয়া। বৃহত্তম সিয়েরান শহর কুইটো।
  • লা আমাজোনিয়া, এল ওরিয়েন্টে বা "পূর্ব" নামেও পরিচিত: ওরিয়েন্টে আমাজন জঙ্গল প্রদেশ রয়েছে – মোরোনা সান্তিয়াগো, নাপো, ওরেলানা, পাস্তাজা, সুকুম্বিওস এবং জামোরা-চিনচিপে। এই অঞ্চলটি প্রাথমিকভাবে বিশাল আমাজন জাতীয় উদ্যান এবং আমেরিন্ডিয়ান অস্পৃশ্য অঞ্চল নিয়ে গঠিত, যা আমাজন আমেরিন্ডিয়ান উপজাতিদের ঐতিহ্যগতভাবে বসবাস চালিয়ে যাওয়ার জন্য আলাদা করে রাখা বিশাল জমি। এটি ইকুয়েডরের বৃহত্তম পেট্রোলিয়ামের মজুদ সহ এলাকাও, এবং এখানে উপরের আমাজনের কিছু অংশ পেট্রোলিয়াম কোম্পানিগুলি ব্যাপকভাবে শোষণ করেছে। জনসংখ্যা প্রাথমিকভাবে মিশ্র আমেরিন্দিয়ান শুয়ার, হুয়াওরানি এবং কিচুয়া, যদিও গভীর জঙ্গলে অসংখ্য উপজাতি রয়েছে যারা খুব কম যোগাযোগ করে। ওরিয়েন্টের বৃহত্তম শহর সম্ভবত সুকুম্বিওসের লাগো অ্যাগ্রিও, যদিও মোরোনা সান্তিয়াগোর ম্যাকাস দ্বিতীয় স্থানে রয়েছে।
  • লা রিজিওন ইনসুলার : প্রশান্ত মহাসাগরের মূল ভূখণ্ড থেকে প্রায় এক হাজার কিলোমিটার (৬২০ মাইল) পশ্চিমে গ্যালাপাগোস দ্বীপপুঞ্জের সমন্বয়ে গঠিত অঞ্চল হল লা রিজিওন ইনসুলার।

ইকুয়েডরের রাজধানী এবং বৃহত্তম শহর কিতো,[৫৮] যা সিয়েরা অঞ্চলের পিচিঞ্চা প্রদেশে অবস্থিত। এর দ্বিতীয় বৃহত্তম শহর গুয়ায়াকিল[৫৯], গুয়াস প্রদেশের। কোটোপ্যাক্সি, কুইটোর ঠিক দক্ষিণে, বিশ্বের সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরিগুলির মধ্যে একটি। মাউন্ট চিম্বোরাজোর চূড়া (৬, ২৪৮ মিটার বা ২০, ৫৬০ ফুট সমুদ্রপৃষ্ঠের উপরে) ইকুয়েডরের সবচেয়ে উঁচু পর্বত এবং পৃথিবীর পৃষ্ঠে পৃথিবীর কেন্দ্র থেকে সবচেয়ে দূরবর্তী বিন্দু।[৬০]

জলবায়ু[সম্পাদনা]

জলবায়ুতে প্রচুর বৈচিত্র্য রয়েছে, যা মূলত উচ্চতা দ্বারা নির্ধারিত হয়। উপকূলীয় অঞ্চলে আর্দ্র উপক্রান্তীয় জলবায়ু এবং নিম্নভূমিতে রেইনফরেস্ট সহ পর্বত উপত্যকায় এটি সারা বছর হালকা থাকে। প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলে একটি তীব্র বর্ষাকাল সহ একটি গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ু রয়েছে। আন্দিয়ান পার্বত্য অঞ্চলের জলবায়ু নাতিশীতোষ্ণ এবং অপেক্ষাকৃত শুষ্ক এবং পাহাড়ের পূর্ব দিকের আমাজন অববাহিকা অন্যান্য রেইনফরেস্ট অঞ্চলের জলবায়ুকে ভাগ করে নেয়।

নিরক্ষরেখায় অবস্থানের কারণে, ইকুয়েডর এক বছরের সময় দিনের আলোর সময় সামান্য পরিবর্তন অনুভব করে। সূর্যোদয় এবং সূর্যাস্ত উভয়ই প্রতিদিন ঘটতে থাকে ছ'টায়।

দেশটি দেখেছে যে তার সাতটি হিমবাহ চল্লিশ বছরে তাদের পৃষ্ঠের ৫৪.৪% হারিয়েছে। গবেষণা ২১০০ সালের মধ্যে তাদের অদৃশ্য হওয়ার পূর্বাভাস দিয়েছে। কারণ হল জলবায়ু পরিবর্তন, যা প্রাণীজগত এবং উদ্ভিদ এবং জনসংখ্যা উভয়কেই হুমকির সম্মুখীন করে।[৬১]

জলবেষ্টিত অঞ্চল[সম্পাদনা]

বানস ডে আগো সান্তা : একটি দর্শনীয় স্থান

আন্দিজ হল আমাজন জলাধারের মধ্যে জলবিভাজক, যা পূর্ব দিকে প্রবাহিত হয় এবং উত্তর-দক্ষিণ নদী মাতাজে, সান্তিয়াগো, এসমেরালদাস, চোনে, গুয়াস, জুবোনস এবং পুয়াঙ্গো-তুম্বেস সহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল।

ইকুয়েডরের প্রায় সমস্ত নদী সিয়েরা অঞ্চলে তৈরি হয় এবং আমাজন নদীর দিকে পূর্ব দিকে বা প্রশান্ত মহাসাগরের দিকে পশ্চিমে প্রবাহিত হয়। নদীগুলো তুষার ঢেকে যাওয়া চূড়ার কিনারায় তুষার গলে বা উচ্চতর উচ্চতায় পতিত প্রচুর বৃষ্টিপাত থেকে উঠে আসে। সিয়েরা অঞ্চলে, স্রোত এবং নদীগুলি সংকীর্ণ এবং দ্রুত ঢালের উপর দিয়ে প্রবাহিত হয়। হোয়াস অতিক্রম করার সময় নদীগুলি ধীর এবং প্রশস্ত হতে পারে তবে আন্দিজের উচ্চতা থেকে অন্যান্য অঞ্চলের নিম্ন উচ্চতায় প্রবাহিত হওয়ার সাথে সাথে আবার দ্রুত হয়ে উঠতে পারে। উচ্চভূমির নদীগুলি কোস্টা এবং ওরিয়েন্টের আরও সমতল এলাকায় প্রবেশ করার সাথে সাথে প্রশস্ত হয়।

কোস্টাতে, বহিরাগত উপকূলে বেশিরভাগই বিরতিহীন নদী রয়েছে যেগুলি ডিসেম্বর থেকে মে পর্যন্ত অবিরাম বৃষ্টির দ্বারা ভর্তি করা হয় এবং শুষ্ক মৌসুমে খালি নদীগর্ভে পরিণত হয়। কয়েকটি ব্যতিক্রম হল দীর্ঘ, বহুবর্ষজীবী নদী যা প্রশান্ত মহাসাগরে যাওয়ার পথে অভ্যন্তরীণ উপকূল এবং লা সিয়েরা থেকে বহিরাগত উপকূল জুড়ে প্রবাহিত হয়। বিপরীতে, অভ্যন্তরীণ উপকূলটি বহুবর্ষজীবী নদী দ্বারা অতিক্রম করে যা বর্ষাকালে বন্যা হতে পারে, কখনও কখনও জলাভূমি তৈরি করতে পারে।

ওরিয়েন্টের প্রধান নদীগুলির মধ্যে রয়েছে পাস্তাজা, নাপো এবং পুতুমায়ো। পাস্তাজা চ্যাম্বো এবং প্যাটেট নদীর মিলনের দ্বারা গঠিত হয়, উভয়ই সিয়েরাতে উঠে। পাস্তাজার মধ্যে রয়েছে আগোয়ান জলপ্রপাত, যেটি ইকুয়েডরের সর্বোচ্চ জলপ্রপাত ৬১ মিটার (২০০ ফুট)। ন্যাপো মাউন্ট কোটোপ্যাক্সির কাছে উত্থিত হয় এবং এটি পূর্ব নিম্নভূমিতে পরিবহনের জন্য ব্যবহৃত প্রধান নদী। নাপো প্রস্থে ৫০০ থেকে ১, ৮০০ মিটার (১, ৬৪০ থেকে ৫, ৯০৬ ফুট) পর্যন্ত। এর উপরের অংশে, নাপো তার প্রধান উপনদী, কোকা নদীর সাথে মিলিত না হওয়া পর্যন্ত দ্রুত প্রবাহিত হয়, যেখানে এটি ধীর হয়ে যায় এবং স্তরে পড়ে। পুতুমায়ো কলম্বিয়ার সাথে সীমান্তের অংশ। এই সমস্ত নদী আমাজন নদীতে প্রবাহিত হয়। গ্যালাপাগোস দ্বীপপুঞ্জে কোন উল্লেখযোগ্য নদী নেই। বৃহত্তর দ্বীপগুলির মধ্যে বেশ কয়েকটিতে মিষ্টি জলের ঝর্ণা রয়েছে, যদিও সেগুলি প্রশান্ত মহাসাগর দ্বারা বেষ্টিত।

জীববৈচিত্র্য[সম্পাদনা]

ইকুয়েডর বিশ্বের সবচেয়ে জীববৈচিত্র্যপূর্ণ দেশগুলির মধ্যে একটি, এটি যেকোনো দেশের প্রতি বর্গকিলোমিটারে সবচেয়ে বেশি জীববৈচিত্র্য রয়েছে। ছবিতে আন্দিজের দর্শনীয় ভালুক দেখা যাচ্ছে।

কনজারভেশন ইন্টারন্যাশনাল অনুসারে ইকুয়েডর বিশ্বের সতেরোটি মেগাডাইভার্স দেশগুলির মধ্যে একটি, এবং এটি যেকোনো দেশের প্রতি বর্গ কিলোমিটারে সবচেয়ে বেশি জীববৈচিত্র্য রয়েছে।

ইকুয়েডরের মহাদেশীয় এলাকায় ১, ৬০০টি পাখির প্রজাতি (বিশ্বের পরিচিত পাখির প্রজাতির ১৫%) এবং গালাপাগোসে আরও ৩৮টি স্থানীয়। ১৬, ০০০টিরও বেশি প্রজাতির উদ্ভিদ ছাড়াও, দেশে ১০৬টি স্থানীয় সরীসৃপ, ১৩৮টি স্থানীয় উভচর এবং ৬, ০০০ প্রজাতির প্রজাপতি রয়েছে। গালাপাগোস দ্বীপপুঞ্জ স্বতন্ত্র প্রাণীজগতের একটি অঞ্চল হিসাবে সুপরিচিত, ডারউইনের বিবর্তন তত্ত্বের জন্মস্থান হিসাবে এবং ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে পরিচিত।

প্রকৃতির অধিকারকে স্বীকৃতি দেওয়ার জন্য ইকুয়েডরই প্রথম সংবিধানে প্রকৃতির অধিকার সংরক্ষণ করেছে।[৬২][৬৩]

ইকুয়েডরের আমাজন জঙ্গল

২০০৮ সালে পরিকল্পনাটি লেখার সময়, ইকুয়েডরের ১৯% ভূমি একটি সংরক্ষিত এলাকায় ছিল; যাইহোক, পরিকল্পনায় আরও বলা হয়েছে যে দেশের জীববৈচিত্র্যকে সত্যিকার অর্থে সংরক্ষণ করার জন্য ৩২% জমিকে রক্ষা করতে হবে। বর্তমান সংরক্ষিত এলাকার মধ্যে রয়েছে ১১টি জাতীয় উদ্যান, ১০টি বন্যপ্রাণী আশ্রয়স্থল, ৯টি পরিবেশগত সংরক্ষণাগার এবং অন্যান্য এলাকা।[৬৪] ২০০৮ সালে শুরু হওয়া একটি প্রোগ্রাম, সোসিওবস্ক, তাদের জমিকে স্থানীয় বাস্তুতন্ত্র যেমন স্থানীয় বনভূমি হিসাবে বজায় রাখার জন্য ব্যক্তিগত জমির মালিক বা সম্প্রদায়ের জমির মালিকদের (যেমন আমেরিন্ডিয়ান উপজাতি) প্রণোদনা প্রদান করে মোট ভূমির আরও ২.৩% (৬, ২৯৫ বর্গ কিলোমিটার বা ৬, ২৯, ৫০০ হেক্টর) সংরক্ষণ করছে।[৬৫] এই প্রোগ্রামের জন্য যোগ্যতা এবং ভর্তুকি হারগুলি অন্যান্য কারণগুলির মধ্যে অঞ্চলের দারিদ্র্য, কত হেক্টর সুরক্ষিত হবে এবং জমির বাস্তুতন্ত্রের প্রকারের উপর ভিত্তি করে নির্ধারিত হয়। ইকুয়েডরের একটি ২০১৮ ফরেস্ট ল্যান্ডস্কেপ ইন্টিগ্রিটি ইনডেক্স মানে ৭.৬৬/১০ স্কোর ছিল, এটি ১৭২টি দেশের মধ্যে বিশ্বব্যাপী ৩৫তম স্থানে রয়েছে।[৬২]

ইউনেস্কোর তালিকায় থাকা সত্ত্বেও, গালাপাগোস বিভিন্ন নেতিবাচক পরিবেশগত প্রভাবের কারণে বিপন্ন, এই বহিরাগত বাস্তুতন্ত্রের অস্তিত্বকে হুমকির মুখে ফেলেছে।[৬৬] উপরন্তু, আমাজন রেইনফরেস্টের তেল শোষণের ফলে বিলিয়ন গ্যালন অপরিশোধিত বর্জ্য, গ্যাস এবং অপরিশোধিত তেল পরিবেশে নির্গত হয়েছে[৬৭], যা বাস্তুতন্ত্রকে দূষিত করছে এবং আমেরিকান জনগণের স্বাস্থ্যের ক্ষতিকর প্রভাব সৃষ্টি করেছে।[৬৮][৬৯] সবচেয়ে পরিচিত উদাহরণগুলির মধ্যে একটি হল টেক্সাকো-শেভরন কেস।[৭০] এই আমেরিকান তেল কোম্পানিটি ১৯৬৪ এবং ১৯৯৩ সালের মধ্যে ইকুয়েডরীয় আমাজন অঞ্চলে কাজ করেছিল। এই সময়কালে, টেক্সাককো ১৫টি পেট্রোলিয়াম ক্ষেত্রে ৩৩৯টি কূপ ড্রিল করেছিল এবং ৬২৭টি বিষাক্ত বর্জ্য জলের গর্তগুলি, সেইসাথে তেলের অবকাঠামোর অন্যান্য উপাদানগুলি পরিত্যাগ করেছিল৷ এটা এখন জানা গেছে যে এই অত্যন্ত দূষণকারী এবং এখন অপ্রচলিত প্রযুক্তিগুলি খরচ কমানোর উপায় হিসাবে ব্যবহার করা হয়েছিল।[৭১]

অর্থনীতি[সম্পাদনা]

২০১৯ সালে ইকুয়েডরের রপ্তানির তুলনামূলক চিত্র

ইকুয়েডরের একটি উন্নয়নশীল অর্থনীতি রয়েছে যা পণ্যের উপর অত্যন্ত নির্ভরশীল, যেমন পেট্রোলিয়াম এবং কৃষি পণ্য। দেশটিকে উচ্চ-মধ্যম আয়ের দেশ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। ইকুয়েডরের অর্থনীতি লাতিন আমেরিকার অষ্টম বৃহত্তম এবং ২০০০ থেকে ২০০৬ এর মধ্যে অর্থনীতি গড়ে ৪.৬% বৃদ্ধি পেয়েছে।[৭২] ক্যারিবিয়ান অঞ্চলে যা ছিল ৩.৫%, ইউনাইটেড নেশনস ইকোনমিক কমিশন ফর ল্যাটিন আমেরিকান অ্যান্ড দ্য ক্যারিবিয়ান (একলাক) অনুসারে।[৭৩] ইকুয়েডর সংকটের সময় তুলনামূলকভাবে উচ্চতর প্রবৃদ্ধি বজায় রাখতে সক্ষম হয়েছিল। জানুয়ারি ২০০৯ সালে, সেন্ট্রাল ব্যাংক অফ ইকুয়েডর (বিসিই) ২০১০ বৃদ্ধির পূর্বাভাস ৬.৮৮% এ রেখেছিল।[৭৪] ২০১১ সালে, এর জিডিপি ৮% বৃদ্ধি পেয়েছে এবং আর্জেন্টিনা (২য়) এবং পানামা (১ম) এর পরে ল্যাটিন আমেরিকায় ৩য় সর্বোচ্চ স্থানে রয়েছে।[৭৫] ১৯৯৯ এবং ২০০৭ এর মধ্যে, জিডিপি দ্বিগুণ হয়েছে, বিসিই অনুযায়ী $৬৫, ৪৯০ মিলিয়নে পৌঁছেছে।[৭৬] জানুয়ারি ২০০৮ পর্যন্ত মুদ্রাস্ফীতির হার ছিল প্রায় ১.১৪%, যা সরকারের মতে অতীতের সর্বোচ্চ। ডিসেম্বর ২০০৭ থেকে সেপ্টেম্বর ২০০৮ পর্যন্ত মাসিক বেকারত্বের হার প্রায় ৬ - ৮ শতাংশে ছিল[৭৭][৭৮]; যাইহোক, অক্টোবরে এটি প্রায় ৯ শতাংশে উঠেছিল এবং ২০০৮ সালের নভেম্বরে আবার ৮ শতাংশে নেমে আসে।[৭৯] বেকারত্ব মানে ইকুয়েডরে ২০০৯ এর বার্ষিক হার ছিল ৮.৫% কারণ বৈশ্বিক অর্থনৈতিক সংকট লাতিন আমেরিকার অর্থনীতিকে প্রভাবিত করে চলেছে। এই বিন্দু থেকে, বেকারত্বের হার নিম্নমুখী প্রবণতা শুরু করেছে: ২০১০ সালে ৭.৬%, ২০১১ সালে ৬% এবং ২০১২ সালে ৪.৮%।[৮০]

১৯৯৯ - ২০১০ সালের মধ্যে চরম দারিদ্র্যের হার উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।[৮১] ২০০১ সালে, এটি জনসংখ্যার ৪০% অনুমান করা হয়েছিল, যেখানে ২০১১ সালের মধ্যে সংখ্যাটি মোট জনসংখ্যার ১৭.৪% এ নেমে এসেছে।[৮২] লেনদেনের সরকারি উপায় হিসাবে মার্কিন ডলারকে গ্রহণ করার পর দেশত্যাগ এবং অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জিত হয়েছে (২০০০ সালের আগে, ইকুয়েডরীয় সুক্রে ব্যাপক মুদ্রাস্ফীতির প্রবণ ছিল) দ্বারা এটি একটি পরিমাণে ব্যাখ্যা করা হয়েছে। যাইহোক, ২০০৮ থেকে শুরু করে যেসব দেশে বেশিরভাগ ইকুয়েডরীয় অভিবাসীরা কাজ করে তাদের খারাপ অর্থনৈতিক অবস্থার সাথে, দারিদ্র্য হ্রাসের অবস্থা প্রধানত সামাজিক ব্যয়, শিক্ষা এবং স্বাস্থ্যের ব্যয়ের পরিবর্তনের মাধ্যমে উপলব্ধি করা হয়েছে।[৮৩]

মার্কিন ডলার এখন ইকুয়েডরের বিনিময় মুদ্রা হিসেবে ব্যবহৃত হয়

তেল ইকুয়েডরের সমগ্র রপ্তানির ৪০% এবং একটি ইতিবাচক বাণিজ্য ভারসাম্য বজায় রাখতে অবদান রাখে।[৮৪] ১৯৬০ এর দশকের শেষের দিক থেকে, তেলের উত্তোলনের ফলে উৎপাদন বৃদ্ধি পায় এবং ২০১১ সালের হিসাবে মজুদ ৬.৫১ বিলিয়ন ব্যারেল অনুমান করা হয়।[৮৫]

আগস্ট ২০১২-এর সামগ্রিক বাণিজ্য ভারসাম্য ছিল। ২০১২ সালের প্রথম ছয় মাসের জন্য প্রায় $৩৯০ মিলিয়ন উদ্বৃত্ত ছিল, যা ২০০৭ সালের তুলনায় একটি বিশাল অঙ্ক, যা মাত্র $৫.৭ মিলিয়নে পৌঁছেছিল; উদ্বৃত্ত ২০০৬ সালের তুলনায় প্রায় $৪২৫ মিলিয়ন বেড়েছে।[৮২] তেল বাণিজ্যের ভারসাম্য বর্তমানে ইতিবাচক, ২০০৮ সালে তেল হতে মোট $৩.২৯৫ মিলিয়ন রাজস্ব অর্জিত হয়। তেল ছাড়া রপ্তানির বাকি অংশের ভারসাম্য ছিল নেতিবাচক, যার পরিমাণ $২.৮৪২ মিলিয়ন। মার্কিন যুক্তরাষ্ট্র, চিলি, ইউরোপীয় ইউনিয়ন, বলিভিয়া, পেরু, ব্রাজিল এবং মেক্সিকোর সাথে বাণিজ্য ভারসাম্য ইতিবাচক। আর্জেন্টিনা, কলম্বিয়া এবং এশিয়ার সাথে বাণিজ্য ভারসাম্য নেতিবাচক।[৮৬] কৃষি খাতে, ইকুয়েডর কলা (উৎপাদন ও রপ্তানিতে বিশ্বব্যাপী প্রথম স্থান), ফুল এবং কোকোর সপ্তম বৃহত্তম উৎপাদক রপ্তানিকারক।[৮৭] ইকুয়েডর কফি, চাল, আলু, কাসাভা (ম্যানিওক, ট্যাপিওকা), কলা এবং আখ উৎপাদন করে; গবাদি পশু, ভেড়া, শূকর, গরুর মাংস, শুয়োরের মাংস এবং দুগ্ধজাত পণ্য; মাছ, এবং চিংড়ি; এবং বলসা কাঠ।[৮৮] দেশের বিশাল সম্পদের মধ্যে রয়েছে ইউক্যালিপটাস এবং ম্যানগ্রোভের মতো দেশজুড়ে প্রচুর পরিমাণে কাঠ।[৮৯] লা সিয়েরা অঞ্চলে পাইন এবং সিডার এবং গুয়াস নদীর অববাহিকায় আখরোট, রোজমেরি এবং বালসা কাঠ রোপণ করা হয়।[৯০] শিল্পটি প্রধানত গুয়াকিল, বৃহত্তম শিল্প কেন্দ্র এবং কিতোতে কেন্দ্রীভূত, যেখানে সাম্প্রতিক বছরগুলিতে শিল্পটি যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। এই শহরটি দেশের বৃহত্তম ব্যবসা কেন্দ্রও।[৯১] শিল্প উৎপাদন প্রাথমিকভাবে দেশীয় বাজারে পরিচালিত হয়।[তথ্যসূত্র প্রয়োজন] তা সত্ত্বেও, শিল্পে উৎপাদিত বা প্রক্রিয়াজাত পণ্যের সীমিত রপ্তানি হয়।[তথ্যসূত্র প্রয়োজন] এর মধ্যে রয়েছে টিনজাত খাবার, মদ, গয়না, আসবাবপত্র এবং আরও অনেক কিছু।[তথ্যসূত্র প্রয়োজন] একটি ছোটখাটো শিল্প কারখানাও কুয়েঙ্কায় অবস্থিত। সরকার ইকুয়েডরের বিভিন্ন জলবায়ু এবং জীববৈচিত্র্য দেখানোর কারণে গত কয়েক বছরে পর্যটন থেকে আয় বাড়ছে।[৯২]

গুয়াকিলে বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সদর দপ্তর

ইকুয়েডর অন্যান্য দেশের সাথে দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা করেছে, পাশাপাশি আন্দিয়ান কমিউনিটি অফ নেশনস[৯৩] এবং মেরকোসুরের সহযোগী সদস্য।[৯৪] এটি ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি), বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), কর্পোরেশন আন্দিনা ডি ফমেন্টো (সিএএফ) এবং অন্যান্য বহুপাক্ষিক সংস্থা ছাড়াও বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) এর সদস্য।[৯৫][৯৬][৯৭] এপ্রিল ২০০৭ সালে, ইকুয়েডর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে তার ঋণ পরিশোধ করে, এইভাবে দেশে এজেন্সির হস্তক্ষেপের যুগের অবসান ঘটে।[৯৮][৯৯] ইকুয়েডরের পাবলিক ফাইন্যান্স সেন্ট্রাল ব্যাংক অফ ইকুয়েডর (বিসিই), ন্যাশনাল ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (বিএনএফ) এবং স্টেট ব্যাঙ্ক নিয়ে গঠিত।

পর্যটন[সম্পাদনা]

কুইটোর ঐতিহাসিক কেন্দ্রে আমেরিকা মহাদেশের বৃহত্তম ঐতিহাসিক কেন্দ্র রয়েছে।[১০০] এছাড়াও শহরে প্রচুর জাদুঘর রয়েছে।

তথ্য ও পর্যটন মন্ত্রণালয় ১০ আগস্ট, ১৯৯২ সালে সিক্সটো ডুরান ব্যালেনের সরকারের শুরুতে তৈরি করা হয়েছিল, যারা পর্যটনকে জনগণের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য একটি মৌলিক কার্যকলাপ হিসাবে দেখেছিল। পর্যটন খাতের বৃদ্ধির সম্মুখীন হয়ে, জুন ১৯৯৪ সালে, পর্যটনকে তথ্য থেকে আলাদা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যাতে এটি এই কার্যকলাপের প্রচার এবং শক্তিশালী করার জন্য একচেটিয়াভাবে নিবেদিত হয়।

ইকুয়েডর বিশাল প্রাকৃতিক সম্পদের দেশ। এর চারটি অঞ্চলের বৈচিত্র্য হাজার হাজার প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর জন্ম দিয়েছে। এটিতে প্রায় ১৬৪০ ধরনের পাখি রয়েছে। প্রজাপতির সীমানা ৪, ৫০০, সরীসৃপ ৩৪৫, উভচর ৩৫৮ এবং স্তন্যপায়ী ২৫৮, অন্যান্যদের মধ্যে। ইকুয়েডরকে ১৭টি দেশের মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় যেখানে পৃথিবীর সর্বোচ্চ জীববৈচিত্র্য কেন্দ্রীভূত, এছাড়াও বিশ্বের প্রতি বর্গ কিলোমিটারে সবচেয়ে বৈচিত্র্যপূর্ণ বৃহত্তম দেশ। এর বেশিরভাগ প্রাণী ও উদ্ভিদ রাষ্ট্র দ্বারা ২৬টি সুরক্ষিত এলাকায় বাস করে। এছাড়াও, এর একটি বিশাল সংস্কৃতি আছে। ২০০৭ সাল থেকে, রাফায়েল কোরেয়ার সরকারের সময় হতে, পর্যটন ব্র্যান্ড "ইকুয়েডর আমা লা ভিদা" রূপান্তরিত হয়েছে, যার সাথে দেশের পর্যটন প্রচারিত হয়। এটিকে বন্ধুত্বপূর্ণ এবং প্রকৃতি, প্রাকৃতিক জীববৈচিত্র্য এবং জনগণের সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধাশীল দেশ হিসাবে বিবেচনা করার দিকে মনোনিবেশ করা হয়েছে। আর এ জন্য বেসরকারি অর্থনীতির পাশাপাশি তাদের শোষণের উপায়ও গড়ে উঠেছে।

দেশটিতে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সহ দুটি শহর রয়েছে: কিতো এবং কুয়েনকা, পাশাপাশি দুটি প্রাকৃতিক ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট: গালাপাগোস দ্বীপপুঞ্জ এবং সাঙ্গে ন্যাশনাল পার্ক ছাড়াও একটি ওয়ার্ল্ড বায়োস্ফিয়ার রিজার্ভ, যেমন কাজাস ম্যাসিফ। সাংস্কৃতিকভাবে, টকিল্লা খড়ের টুপি এবং জাপারা আদিবাসীদের সংস্কৃতি স্বীকৃত। দেশীয় এবং বিদেশী পর্যটকদের জন্য সবচেয়ে জনপ্রিয় সাইটগুলির বিভিন্ন সূক্ষ্মতা রয়েছে দেশটির দেওয়া বিভিন্ন পর্যটন কার্যক্রমের কারণে। প্রধান পর্যটন গন্তব্যগুলির মধ্যে রয়েছে:

প্রকৃতির আকর্ষণ: গালাপাগোস দ্বীপপুঞ্জ, ইয়াসুনি জাতীয় উদ্যান, এল কাজাস ন্যাশনাল পার্ক, সাঙ্গে ন্যাশনাল পার্ক, পোডোকার্পাস ন্যাশনাল পার্ক, ভিলকাবাম্বা, বানোস দে আগুয়া সান্তা। সাংস্কৃতিক আকর্ষণ: কুইটোর ঐতিহাসিক কেন্দ্র, সিউদাদ মিতাদ দেল মুন্ডো, ইঙ্গাপিরকা, কুয়েনকার ঐতিহাসিক কেন্দ্র, লাতাকুঙ্গা এবং এর মামা নেগ্রা উৎসব। তুষারময় পর্বত: অ্যান্টিসানা আগ্নেয়গিরি, কেয়াম্বে আগ্নেয়গিরি, চিম্বোরাজো আগ্নেয়গিরি, কোটোপ্যাক্সি আগ্নেয়গিরি, ইলিনিজাস আগ্নেয়গিরি। সৈকত: আটাকামস, বাহিয়া দে ক্যারাকেজ, ক্রুসিটা, এসমেরালদাস, মান্তা, মন্টানিটা, প্লেয়াস, স্যালিনাস।

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

ট্রোলেবাস বাস দ্রুত ট্রানজিট সিস্টেম যা কিতোর মধ্য দিয়ে চলে। এটি ইকুয়েডরের প্রধান বাস।
ইকুয়েডরে রেল সংযোগ

ইকুয়েডরীয় রেলপথের পুনর্বাসন, পুনরায় চালু করা এবং এটিকে পর্যটক-আকর্ষণীয় হিসাবে ব্যবহার করা পরিবহন বিষয়ক সাম্প্রতিক উন্নয়নগুলির মধ্যে একটি।[১০১]

সাম্প্রতিক বছরগুলিতে ইকুয়েডরের রাস্তাগুলি গুরুত্বপূর্ণ উন্নতি করেছে। প্রধান রুটগুলি হল প্যান আমেরিকান (রুমিচাকা থেকে আম্বাতো পর্যন্ত চার থেকে ছয় লেনের উন্নতির অধীনে, আমবাটো এবং রিওবাম্বার পুরো অংশে চার লেনের উপসংহার এবং রিওবাম্বা থেকে লোজা হয়ে চলমান)। লোজা এবং পেরুর সীমান্তের মধ্যবর্তী অংশের অনুপস্থিতিতে, রুট এসপনডিলাস এবং রুটা দেল সল (ইকুয়েডরীয় উপকূলরেখা বরাবর ভ্রমণের জন্য ভিত্তিক) এবং আমাজন ব্যাকবোন (যা ইকুয়েডরীয় আমাজন বরাবর উত্তর থেকে দক্ষিণে অতিক্রম করে, এটির বেশিরভাগ এবং আরও বড় শহরগুলিকে সংযুক্ত করেছে) ব্যবহৃত হয়।

আরেকটি বড় প্রকল্প হল মান্তা – তেনা হাইওয়ে, গুয়াকিল – স্যালিনাস হাইওয়ে, আলাগ সান্তো ডোমিঙ্গো, রিওবাম্বা – ম্যাকাস হাইওয়ে (যা সাঙ্গে ন্যাশনাল পার্ক অতিক্রম করে) ইত্যাদি রাস্তা তৈরি করছে। অন্যান্য নতুন উন্নয়নের মধ্যে রয়েছে গুয়াকিলের ন্যাশনাল ইউনিটি ব্রিজ কমপ্লেক্স, ফ্রান্সিসকো ডি ওরেলানার নাপো নদীর উপর সেতু, একই নামের শহরের এসমেরালদাস রিভার ব্রিজ এবং সম্ভবত সবথেকে উল্লেখযোগ্য, বাহিয়া – সান ভিনসেন্টে ব্রিজ।, লাতিন আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় উপকূলে বৃহত্তম।

কুয়েনকার ট্রামওয়ে হল শহরের বৃহত্তম গণপরিবহন ব্যবস্থা এবং ইকুয়েডরের প্রথম আধুনিক ট্রামওয়ে। এটি ৮ মার্চ, ২০১৯-এ উদ্বোধন করা হয়েছিল৷ এটির ২০.৪ কিলোমিটার (১২.৭ মাইল) এবং ২৭টি স্টেশন রয়েছে৷ এটি প্রতিদিন ১, ২০, ০০ যাত্রী পরিবহন করবে। এর রুটটি কুয়েনকার দক্ষিণে শুরু হয় এবং উত্তরে পার্কে ইন্ডাস্ট্রিয়াল পাড়ায় শেষ হয়।

কুইটোর মারিসকাল সুক্রে আন্তর্জাতিক বিমানবন্দর এবং গুয়াকিলের জোসে জোয়াকুইন দে ওলমেডো আন্তর্জাতিক বিমানবন্দরের চাহিদা উচ্চহারে বৃদ্ধি পেয়েছে, কিন্তু এদের আধুনিকায়নের প্রয়োজন রয়েছে। গুয়ায়াকিল একটি নতুন এয়ার টার্মিনাল নির্মাণ করেছে, যা একবার দক্ষিণ আমেরিকার সেরা এবং ল্যাটিন আমেরিকার সেরা বিবেচিত হয়েছিল।[১০২] কিতোর তাবাবেলায় একটি সম্পূর্ণ নতুন বিমানবন্দর তৈরি করা হয়েছে এবং কানাডিয়ান সহায়তায় ফেব্রুয়ারি ২০১৩ সালে উদ্বোধন করা হয়েছিল। কিতো শহরের কেন্দ্র থেকে নতুন বিমানবন্দরের দিকে যাওয়ার প্রধান রাস্তাটি ২০১৪ সালের শেষে নির্মিত হয়েছে।[১০৩] কিতোর পুরানো সিটি-সেন্টার বিমানবন্দরটিকে বর্তমানে পার্কল্যান্ডে পরিণত করা হচ্ছে।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১৬ সালের জনসংখ্যা পিরামিড

ইকুয়েডরের জনসংখ্যা জাতিগতভাবে বৈচিত্র্যময় এবং ২০১৮ সালের অনুমান ইকুয়েডরের জনসংখ্যা ১, ৭০, ৮৪, ৩৫৮। বৃহত্তম নৃতাত্ত্বিক গোষ্ঠী (২০১০ সালের হিসাবে) হল মেস্টিজোস, যারা আমেরিন্ডিয়ান এবং ইউরোপীয় বংশোদ্ভূত মিশ্র জাতি, সাধারণত স্প্যানিশ ঔপনিবেশিকদের থেকে, কিছু ক্ষেত্রে এই শব্দটি আমেরিন্ডিয়ানদেরও অন্তর্ভুক্ত করতে পারে যারা সাংস্কৃতিকভাবে বেশি স্প্যানিশ প্রভাবিত, এবং প্রায় ৭১% গঠন করে জনসংখ্যার (মন্টুবিও বা উপকূলীয় মেস্টিজোসহ প্রায় ৭৯%)। শ্বেতাঙ্গ ইকুয়েডরীয়রা (হোয়াইট ল্যাটিন আমেরিকান) ইকুয়েডরের জনসংখ্যার ৬.২% সংখ্যালঘু এবং সমগ্র ইকুয়েডর জুড়ে প্রাথমিকভাবে শহুরে এলাকায় পাওয়া যায়। যদিও ঔপনিবেশিক যুগে ইকুয়েডরের শ্বেতাঙ্গ জনসংখ্যা মূলত স্পেনের বংশধর ছিল, আজ ইকুয়েডরের শ্বেতাঙ্গ জনসংখ্যা ইউরোপীয় অভিবাসীদের সংমিশ্রণের ফল প্রধানত স্পেন থেকে ইতালি, জার্মানি, ফ্রান্স এবং সুইজারল্যান্ডের লোকেদের সাথে যারা বিংশ শতাব্দীর শুরুর দিকে বসতি স্থাপন করেছে। এছাড়াও, একটি ছোট ইউরোপীয় ইহুদি (ইকুয়েডরীয় ইহুদি) জনসংখ্যা রয়েছে, যা মূলত কিতোতে এবং কিছুটা গুয়াকিলে অবস্থিত।[১০৪] ইকুয়েডরেও এশীয় বংশোদ্ভূত একটি ছোট জনসংখ্যা রয়েছে, প্রধানত পশ্চিম এশিয়া থেকে আসা, যেমন লেবানিজ এবং ফিলিস্তিনি অভিবাসীদের অর্থনৈতিকভাবে সচ্ছল বংশধর, যারা হল খ্রিস্টান বা মুসলিম এবং একটি পূর্ব এশীয় সম্প্রদায় প্রধানত তাদের নিয়ে গঠিত। জাপানি এবং চীনা বংশোদ্ভূত, যাদের পূর্বপুরুষরা ১৯ শতকের শেষের দিকে খনি শ্রমিক, খামারী এবং জেলে হিসেবে এসেছিলেন। আমেরিন্ডিয়ানরা বর্তমান জনসংখ্যার ৭%। ইকুয়েডরের উপকূলীয় প্রদেশগুলির বেশিরভাগ গ্রামীণ মন্টুবিও জনসংখ্যা, যাকে পারডো হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে জনসংখ্যার ৭.৪%। আফ্রো-ইকুয়েডরীয়রা ইকুয়েডরের একটি সংখ্যালঘু জনসংখ্যা (৭%), তারা মূলত মুলাটোস এবং জাম্বো। তারা মূলত এসমারেল্ডাস প্রদেশে বেশি বসবাস করে এবং উপকূলীয় ইকুয়েডরের মেস্টিজো প্রধান প্রদেশ - গুয়াস এবং মানাবিতে কম বসবাস করে। হাইল্যান্ড অ্যান্ডিসে প্রধানত মেস্টিজো, শ্বেতাঙ্গ এবং আমেরিন্ডিয়ান জনসংখ্যা বিদ্যমান। আফ্রিকান উপস্থিতি প্রায় অস্তিত্বহীন, তবে ইম্বাবুরা প্রদেশের ছোট একটি আফ্রিকান জনগোষ্ঠী বাস করে। ইকুয়েডরে ৫, ০০০ রোমানি মানুষ বাস করে।[১০৫]

ধর্ম[সম্পাদনা]

২০১৪ সালে ইকুয়েডরের অধিবাসীদের ধর্ম[১০৬]
ধর্ম শতাংশ
রোমান ক্যাথলিক
  
৭৯%
প্রোটেস্ট্যান্ট
  
১৩%
নাস্তিক
  
৫%
অন্যান্য
  
৩%

ইকুয়েডরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যাটিস্টিকস অ্যান্ড সেন্সাস অনুসারে, দেশের জনসংখ্যার ৯১.৯৫% আস্তিক, ৭.৯৪% নাস্তিক এবং ০.১১% অজ্ঞেয়বাদী। যাদের ধর্ম রয়েছে তাদের মধ্যে ৮০.৪৪% হল রোমান ক্যাথলিক, ১.৩০% প্রোটেস্ট্যান্ট, ১.২৯% যিহোবার সাক্ষী এবং ৬.৯৭% অন্যান্য (প্রধানত ইহুদি এবং বৌদ্ধ ধর্মাবলম্বী)।[১০৭][১০৮]

ইকুয়েডরের গ্রামীণ অংশে, আমেরিন্ডিয়ান বিশ্বাস এবং ক্যাথলিক ধর্ম মাঝে মাঝে একত্রিত হয়। বেশিরভাগ উৎসব এবং বার্ষিক প্যারেড ধর্মীয় উদযাপনের উপর ভিত্তি করে হয়। অনেকগুলি আচার এবং ধর্মীয় প্রতীকগুলির মিশ্রণকে অন্তর্ভুক্ত করে উৎসব পালিত হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

এখানে অল্প সংখ্যক ইস্টার্ন অর্থোডক্স খ্রিস্টান, আমেরিন্ডিয়ান ধর্ম, মুসলিম, বৌদ্ধ এবং বাহাই ধর্মাবলম্বী রয়েছে। দ্য চার্চ অফ জেসাস ক্রাইস্ট অফ ল্যাটার-ডে সেন্টস এর নিজস্ব অনুমান অনুসারে ইকুয়েডরের জনসংখ্যার প্রায় ১.৪%, বা ২০১২ সালের শেষে ২, ১১, ১৬৫ জন সদস্য ছিল।[১০৯] তাদের নিজস্ব সূত্র অনুসারে, ২০১৭ সালে দেশে ৯২, ৭৫২ জন যিহোবার সাক্ষি ছিল।[১১০]

১৬ এবং ১৭ শতকে প্রথম ইহুদিরা ইকুয়েডরে আসে। তাদের অধিকাংশই সেফার্ডিক আনুসিম (ক্রিপ্টো-ইহুদি) এবং অনেকে এখনও জুডাইও-স্প্যানিশ (লাডিনো) ভাষায় কথা বলে।[১১১] তবুও, এই সংখ্যা কমছে কারণ তরুণরা মার্কিন যুক্তরাষ্ট্র বা ইসরায়েলের উদ্দেশ্যে দেশ ছেড়ে চলে যায়। সম্প্রদায়ের একটি ইহুদি কেন্দ্র রয়েছে যেখানে একটি সিনাগগ, একটি কান্ট্রি ক্লাব এবং একটি কবরস্থান রয়েছে। এটি "আলবার্ট আইনস্টাইন স্কুল" সমর্থন করে, যেখানে ইহুদি ইতিহাস, ধর্ম এবং হিব্রু ক্লাস দেওয়া হয়। কুয়েনকাতে খুব ছোট সম্প্রদায় রয়েছে। "কমিউনিদাদ ডি কুল্টো ইসরাইলিটা" নামক একটি সংগঠন গুয়াকিলের ইহুদিদের মিলিত করে। এই সম্প্রদায়টি "ইকুয়েডরের ইহুদি সম্প্রদায়" থেকে স্বাধীনভাবে কাজ করে এবং মাত্র ৩০ জনের সমন্বয়ে গঠিত।[১১২]

জাতিসমূহ[সম্পাদনা]

ইকুয়েডরের সম্প্রদায় সমূহ[১১৩]
সম্প্রদায় শতাংশ
মেস্টিজো
  
৭১.৯%
মন্টুবিও (উপকূলীয় মেস্টিজো
  
৭.৪%
আমেরিন্ডিয়ান
  
৭%
শ্বেত ইকুয়েডরিয়ান
  
৬.১%
আফ্রো-ইকুয়েডরিয়ান
  
৪.৩%
মুলাটো
  
১.৯%
কালো
  
১%
অন্যান্য
  
০.৪%

ইকুয়েডরের সংবিধান তাদের "প্লুরি-জাতীয়তা" স্বীকৃতি দেয় যারা তাদের স্থানীয় জাতিগত গোষ্ঠীগুলির সাথে তাদের সম্বন্ধ ব্যবহার করতে চায়। এইভাবে, ক্রিওলোস, মেস্টিজোস এবং আফ্রো-ইকুয়েডরীয়দের ছাড়াও, কিছু মানুষ উপকূল, কেচুয়া আন্দিয়ান গ্রাম এবং আমাজনীয় জঙ্গলের কয়েকটি জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা আমেরিন্ডিয়ান জাতির অন্তর্গত।

জনসংখ্যা বংশানুবিজ্ঞান[সম্পাদনা]

২০১৫ সালে করা বংশগত ডিএনএ পরীক্ষা অনুসারে, গড় ইকুয়েডরীয় ৫২.৯৬% আমেরিকান, ৪১.৭৭% ইউরোপীয় এবং ৫.২৬% সাব-সাহারান আফ্রিকান বলে অনুমান করা হয়েছে।[১১৪] এর আগে, ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয় দ্বারা ২০০৮ সালে করা একটি জেনেটিক গবেষণায় অনুমান করা হয়েছিল যে ইকুয়েডরের অধিবাসীদের ৬৪.৬% আমেরিকান, ৩১% ইউরোপীয় এবং ৪.৪% আফ্রিকান।[১১৫]

বৃহত্তম শহর[সম্পাদনা]

দেশের পাঁচটি বৃহত্তম শহর হল কিতো (২.৭৮ মিলিয়ন বাসিন্দা), গুয়াকিল (২.৭২ মিলিয়ন বাসিন্দা), কুয়েনকা (৬, ৩৬, ৯৯৬ বাসিন্দা), সান্তো ডোমিঙ্গো (৪, ৫৮, ৫৮০ বাসিন্দা), এবং আমবাটো (৩, ৮৭, ৩০৯ বাসিন্দা)। দেশের সবচেয়ে জনবহুল মেট্রোপলিটন এলাকা হল গুয়াকিল, কিতো, কুয়েনকা, মানাবি সেন্ট্রো (পোর্টোভিয়েজো-মান্তা) এবং আমবাটো।[১১৬] [১১৬]

 
ইকুয়েডরের বৃহত্তম শহরসমূহ বা নগরসমূহ
অনুমান অনুযায়ী ২০২০ এ ইকুয়েডরের জনসংখ্যা[১]
ক্রম প্রদেশ জনসংখ্যা ক্রম প্রদেশ জনসংখ্যা
কিতো
কিতো
গুয়াইয়াকিল
গুয়াইয়াকিল
কিতো পিচিঞ্চা ২৭,৮১,৬৪১ ১১ রিওবাম্বা চিম্বোরাজো ২,৬৪,০৪৮ কুয়েঞ্চা
কুয়েঞ্চা
সান্ত ডমিঙ্গ
সান্ত ডমিঙ্গ
গুয়াইয়াকিল গুয়ায়াস ২৭,২৩,৬৬৫ ১২ ইবাররা ইম্বাবুরা ২,২১,১৪৯
কুয়েঞ্চা আজুয়াই ৬,৩৬,৯৯৬ ১৩ এসমারেল্ডাস এসমারেল্ডাস ২,১৮,৭২৭
সান্ত ডমিঙ্গ সান্ত ডমিঙ্গ ৪,৫৮,৫৮০ ১৪ কুয়েভেডো লস রায়োস ২,১৩,৮৪২
আম্বাটো তুঙ্গারাহুয়া ৩,৮৭,৩০৯ ১৫ লাতাকুঙ্গা কোতোপাক্সি ২,০৫,৬২৪
পোর্তোভিয়েজো মানাবি ৩,২১,৮০০ ১৬ মিলাগ্রো গুয়ায়াস ১,৯৯,৮৩৫
ডুরান গুয়ায়াস ৩,১৫,৭২৪ ১৭ সান্তা এলেনা সান্তা এলেনা ১,৮৮,৮২১
মাচালা এল ওরো ২,৮৯,১৪১ ১৮ বাবাহোয়ো লস রায়োস ১,৭৫,২৮১
লজা লজা ২,৭৪,১১২ ১৯ ডাউলে গুয়ায়াস ১,৭৩,৬৮৪
১০ মান্তা মানাবি ২,৬৪,২৮১ ২০ কুইনিন্দে এসমারেল্ডাস ১,৪৫,৮৭৯

অভিবাসন এবং দেশত্যাগ[সম্পাদনা]

ইকুয়েডরে একটি ছোট পূর্ব এশীয় সম্প্রদায় রয়েছে যা মূলত জাপানি এবং চীনা বংশোদ্ভূতদের নিয়ে গঠিত, যাদের পূর্বপুরুষরা ঊনবিংশ শতকের শেষের দিকে খনি শ্রমিক, খামারী এবং জেলে হিসাবে এসেছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুর বছরগুলিতে, ইকুয়েডর নির্দিষ্ট সংখ্যক অভিবাসীকে প্রবেশের অনুমতি প্রদান করেছিল এবং ১৯৩৯ সালে, যখন দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশ কোয়েনিগস্টেইন জাহাজে জার্মানি থেকে ১৬৫ ইহুদি শরণার্থীকে গ্রহণ করতে অস্বীকার করেছিল, তখন ইকুয়েডর তাদের প্রবেশের অনুমতি দেয়।[১১৭] ১৯০০ এর দশকের গোড়ার দিকে ইতালীয়, জার্মান, পর্তুগিজ, ফরাসি, ব্রিটিশ এবং গ্রীকদের থেকে অভিবাসন ছিল। ১৯৫০-এর দশকে ইতালীয়রা অভিবাসীদের সংখ্যার দিক থেকে তৃতীয় বৃহত্তম জাতীয় দল ছিল, যেহেতু মেক্সিকো এবং আন্দিয়ান দেশগুলির মতো ইকুয়েডর উল্লেখযোগ্য মোট অভিবাসী গ্রহণ করেনি। এটি লক্ষ করা যায় যে, প্রথম বিশ্বযুদ্ধের পরে, লিগুরিয়া থেকে আসা লোকেরা এখনও প্রবাহের সংখ্যাগরিষ্ঠ অংশ ছিল, যদিও তারা তখন ইকুয়েডরের মোট অভিবাসীর সংখ্যার এক তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করেছিল। লিগুরিয়ায় অর্থনৈতিক অবস্থার উন্নতি থেকে এই পরিস্থিতি এসেছে। ইতালী অভিবাসীদের ক্লাসিক দৃষ্টান্তটি লিগুরিয়ার ক্ষুদ্র ব্যবসায়ীর মতো ছিল না যেমনটি আগে ছিল। যারা ইকুয়েডরে চলে গেছে তারা পেশাদার এবং প্রযুক্তিবিদ, কর্মচারী এবং দক্ষিণ-মধ্য ইতালির লোক ছিল। এটি অবশ্যই মনে রাখতে হবে যে অনেক অভিবাসী, তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক ইতালীয়, চিলির সাথে পেরুর যুদ্ধ থেকে বাঁচতে পেরু থেকে ইকুয়েডরীয় বন্দরে স্থানান্তরিত হয়েছিল। ইতালীয় সরকার ইকুয়েডরে অভিবাসনের ঘটনা সম্পর্কে আরও আগ্রহী হয়ে ওঠে কারণ ঐতিহ্যগতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়া বিপুল সংখ্যক অভিবাসীদের জন্য একটি আউটলেট খুঁজে বের করার প্রয়োজনীয়তা ছিল কিন্তু নতুন ব্যবস্থার কারণে তারা আর এই দেশে প্রবেশ করতে পারেনি। এই সম্প্রদায় এবং তাদের বংশধরদের অধিকাংশই দেশের গুয়াস অঞ্চলে অবস্থিত।[১১৮]

সাম্প্রতিক বছরগুলিতে, ইকুয়েডর উত্তর আমেরিকার প্রবাসীদের মধ্যে জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।[১১৯]

আরেকটি সুবিধা যা অনেক প্রবাসীকে ইকুয়েডরে আকর্ষণ করে তা হল এর জীবনযাত্রার কম খরচ। যেহেতু গ্যাস থেকে মুদি পর্যন্ত সবকিছুর দাম উত্তর আমেরিকার তুলনায় অনেক কম, তাই যারা তাদের অবসরে বাজেটের সবচেয়ে বেশি ব্যবহার করতে চাইছেন তাদের জন্য এটি একটি জনপ্রিয় পছন্দ।[১২০]

সংস্কৃতি[সম্পাদনা]

সাধারণ আন্দিয়ান আদিবাসী পোশাকে ক্যানারি শিশুরা

ইকুয়েডরের মূলধারার সংস্কৃতি তার মেস্টিজো সংখ্যাগরিষ্ঠ দ্বারা সংজ্ঞায়িত করা হয়। তাদের পূর্বপুরুষদের মতো, এটি ঐতিহ্যগতভাবে স্প্যানিশ ঐতিহ্যের, আমেরিন্ডিয়ান ঐতিহ্য এবং কিছু ক্ষেত্রে আফ্রিকান ঐতিহ্যের উপাদান দ্বারা প্রভাবিত। ১৪৯৯ সালে ইউরোপীয়দের আগমনের পর ইকুয়েডরে আধুনিক অভিবাসনের প্রথম এবং সবচেয়ে উল্লেখযোগ্য তরঙ্গ ছিল স্প্যানিশ উপনিবেশবাদীদের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এবং পরে পোল, লিথুয়ানিয়ান, ইংরেজ, আইরিশ এবং ক্রোয়াটরাও ইকুয়েডরে আসেন।

সাধারণ আমাজনীয় দেশীয় পোশাক পরা হুয়াওরানি মানুষ

যেহেতু আফ্রিকান দাসরা আন্দিজ পর্বতমালায় স্প্যানিশ উপনিবেশগুলির কর্মী ছিল না, তাই ধর্মান্তরিতকরণ এবং এনকোমিন্ডাসের মাধ্যমে আমেরিন্ডিয়ান জনগণের পরাধীনতার কারণে, আফ্রিকান বংশোদ্ভূত সংখ্যালঘু জনগোষ্ঠী বেশিরভাগই উপকূলীয় উত্তর প্রদেশ এসমেরাল্ডাসে পাওয়া যায়। এটি মূলত ইকুয়েডরের উত্তর উপকূলে ১৭ শতকের একটি দাস-বাণিজ্য করা গ্যালিয়নের জাহাজ ধ্বংসের কারণে হয়েছে। অল্প কিছু আফ্রিকান বেঁচে থাকা ব্যক্তিরা সাঁতরে তীরে এসেছিলেন এবং গোষ্ঠীর প্রধান আন্তনের নেতৃত্বে তৎকালীন ঘন জঙ্গলে প্রবেশ করেছিলেন, যেখানে তারা তাদের মূল সংস্কৃতি বজায় রেখে উপকূল বা আন্দিয়ান অঞ্চলে মুক্ত পুরুষ হিসাবে থেকে গিয়েছিলেন এবং অন্যান্য প্রদেশে পাওয়া সাধারণ উপাদানগুলির দ্বারা প্রভাবিত হয়নি। কিছুদিন পরে, কলম্বিয়া থেকে মুক্তকৃত ক্রীতদাসরা তাদের সাথে যোগ দেয় যা সিমারোন নামে পরিচিত। ইম্বাবুরা প্রদেশের ছোট ছোট ছোট উপত্যকায় প্রদেশের প্রধানত মেস্টিজো জনসংখ্যার মধ্যে আফ্রিকানদের একটি ছোট সম্প্রদায় রয়েছে। এই কালোরা আফ্রিকানদের বংশধর, যাদের জেসুইটরা দাস হিসাবে তাদের ঔপনিবেশিক চিনির বাগানে কাজ করার জন্য কলম্বিয়া এনেছিল। সাধারণত, জাম্বো এবং মুলাটোর আফ্রিকানরা লোজা, জারুমা এবং জামোরাতে সোনার খনি শ্রমিক হিসাবে এবং গুয়ায়াকিল শহরের চারপাশে জাহাজ নির্মাণকারী এবং বৃক্ষরোপণ কর্মী হিসাবে উপকূলীয় মেস্টিজোদের সাথে সহাবস্থান করেছিল। আজ লোজার প্রধানত মেস্টিজো জনসংখ্যার ক্যাটামায়ো উপত্যকায় আফ্রিকানদের একটি ছোট সম্প্রদায় খুঁজে পাওয়া যায়।

ইকুয়েডরের আমেরিন্ডিয়ান সম্প্রদায়গুলি বিভিন্ন মাত্রায় মূলধারার সংস্কৃতিতে একীভূত হয়েছে[১২১], তবে কেউ কেউ তাদের নিজস্ব স্থানীয় সংস্কৃতিও অনুশীলন করে থাকেন, বিশেষ করে আমাজন বেসিনের প্রত্যন্ত আমেরিন্দিয়ান সম্প্রদায়গুলি। স্প্যানিশ জনসংখ্যার ৯০% এরও বেশি মানুষ দ্বারা প্রথম ভাষা হিসাবে এবং ৯৮% এরও বেশি মানুষ দ্বারা প্রথম বা দ্বিতীয় ভাষা হিসাবে ব্যবহৃত হয়। ইকুয়েডরের জনসংখ্যার একটি অংশ আমেরিকান ভাষায় কথা বলতে পারে, কিছু ক্ষেত্রে দ্বিতীয় ভাষা হিসেবে। জনসংখ্যার দুই শতাংশ শুধুমাত্র আমেরিকান ভাষায় কথা বলে।

ভাষা[সম্পাদনা]

ইকুয়েডরের ভাষা[১১৩]
ভাষা শতাংশ
স্প্যানিশ
  
৯৩%
কিচুয়া
  
৪.১%
বিদেশি ভাষা
  
২.২%
অন্যান্য আদিম ভাষা
  
০.৭%

বেশিরভাগ ইকুয়েডরীয়রা তাদের প্রথম ভাষা হিসাবে স্প্যানিশ ভাষায় কথা বলে, যা সর্বব্যাপী ছড়িয়ে রয়েছে এবং দেশের বেশিরভাগ অংশে আধিপত্য বিস্তারকারী ভাষা। যদিও অনেকেই আছেন যারা একটি আমেরিন্ডিয়ান ভাষা বলেন, যেমন কেচুয়া যেটি কেচুয়ান ভাষাগোষ্ঠীর মধ্যে একটি এবং এটি কথ্য ভাষা। ইকুয়েডর, বলিভিয়া, কলম্বিয়া এবং পেরুতে আনুমানিক ২.৫ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলেন। ইকুয়েডরে কথিত অন্যান্য আমেরিন্দিয়ান ভাষার মধ্যে রয়েছে আওয়াপিট (আওয়া দ্বারা কথিত), আ'ইঙ্গা (কোফান দ্বারা কথিত), শুয়ার চিচাম (শুয়ার দ্বারা কথিত), আচুয়ার-শিভিয়ার (আচুয়ার এবং শিউয়ার দ্বারা কথিত), চাপলাচি (চাচি দ্বারা কথিত), সা'ফিকি (সাচিলা দ্বারা কথিত), পাইকোকা (সিওনা এবং সেকোয়া দ্বারা কথিত), এবং ওয়াও টেদেডিও (ওয়াওরানি দ্বারা কথিত)। তবে শিক্ষাক্ষেত্রে স্প্যানিশ ভাষার ব্যাপক ব্যবহারের কারণে এসব আমেরিন্দিয়ান ভাষার ব্যবহার ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। যদিও ইকুয়েডরীয় স্প্যানিশ ভাষার বেশিরভাগ বৈশিষ্ট্য স্প্যানিশ-ভাষী বিশ্বের জন্য সর্বজনীন, তবে বেশ কয়েকটি ব্যতিক্রম রয়েছে।

সংগীত[সম্পাদনা]

ইকুয়েডরের সঙ্গীতের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। প্যাসিলো হল দেশীয় ল্যাটিন সঙ্গীতের প্রধান ধারা। ইকুয়েডরে এটি "সংগীতের জাতীয় ধারা"। বছরের পর বছর ধরে, অনেক সংস্কৃতি নতুন ধরনের সঙ্গীত তৈরি করতে তাদের প্রভাবকে একত্রিত করেছে। এছাড়াও বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী সঙ্গীত রয়েছে যেমন আলবাজো, প্যাসাকালেল, ফক্স ইনকাইকো, টোনাডা, ক্যাপিশকা, বোম্বা (আফ্রো-ইকুয়েডরীয় সমাজে অত্যন্ত প্রতিষ্ঠিত), ইত্যাদি। টেকনোকাম্বিয়া এবং রকোলা বিদেশী সংস্কৃতির প্রভাবের স্পষ্ট উদাহরণ। ইকুয়েডরের সবচেয়ে ঐতিহ্যবাহী নাচের একটি হল সানজুয়ানিটো। এটি মূলত উত্তর ইকুয়েডর (ওটাভালো-ইম্বাবুরা) থেকে এসেছে। সানজুয়ানিটো হল মেস্টিজো এবং আমেরিন্ডিয়ান সম্প্রদায়ের দ্বারা উৎসবের সময় বাজানো এক ধরনের নৃত্য সঙ্গীত। ইকুয়েডরের সংগীতবিদ সেগুন্ডো লুইস মোরেনোর মতে, সান জুয়ান বাউটিস্তার জন্মদিনের সময় সানজুয়ানিটো আমেরিন্ডিয়ান লোকেরা নাচছিল। এ গুরুত্বপূর্ণ তারিখটি হলো ২৪ জুন এবং এটি স্প্যানিয়ার্ডদের দ্বারা প্রতিষ্ঠিত, কাকতালীয়ভাবে একই তারিখে আমেরিন্ডিয়ান লোকেরা তাদের ইন্টি রেইমির আচার-অনুষ্ঠান উদযাপন করছিল।

খাদ্য[সম্পাদনা]

সেভিচে ইকুয়েটরিয়ানো
কুয়াই আসাডো বা গ্রিল করা গিনিপিগ
সেভিচে ইকুয়েটরিয়ানো (ইকুয়েডরীয়-রন্ধন শৈলীর সেভিচে) এবং কুয়াই আসাডো (গ্রিল করা গিনিপিগ) হল কিছু সাধারণ খাবার।

ইকুয়েডরীয় রন্ধনপ্রণালী বৈচিত্র্যময়, উচ্চতা এবং সংশ্লিষ্ট কৃষি অবস্থার সাথে পরিবর্তিত। ইকুয়েডরের বেশিরভাগ অঞ্চলে স্যুপের ঐতিহ্যবাহী থ্রি-কোর্স খাবার অনুসরণ করা হয়, একটি কোর্স যাতে ভাত এবং একটি আমিষজাতীয় খাদ্য থাকে এবং তারপর ডেজার্ট এবং কফি দ্বারা খাদ্য শেষ হয়।

পার্বত্য অঞ্চলে, শুয়োরের মাংস, মুরগির মাংস, গরুর মাংস এবং কুই (গিনিপিগ) এর বিভিন্ন খাবার জনপ্রিয়[১২২] এবং বিভিন্ন ধরনের শস্য (বিশেষ করে চাল এবং মোট) বা আলু দিয়ে পরিবেশন করা হয়।[তথ্যসূত্র প্রয়োজন]

উপকূলীয় অঞ্চলে, সামুদ্রিক খাবার খুবই জনপ্রিয়, মাছ, চিংড়ি এবং সেভিচে খাদ্যের মূল অংশ। সাধারণত, সেভিচেগুলি ভাজা প্ল্যান্টেন (চিফেলস বা প্যাটাকোন), পপকর্ন বা টোস্টাডো দিয়ে পরিবেশন করা হয়। প্ল্যান্টেন- এবং চিনাবাদাম-ভিত্তিক খাবারগুলি বেশিরভাগ উপকূলীয় খাবারের ভিত্তি। এনকোকাদোস (একটি নারকেল সস ধারণকারী খাবার) এছাড়াও খুব জনপ্রিয়। চুরাস্কো উপকূলীয় অঞ্চলের একটি প্রধান খাদ্য, বিশেষ করে গুয়াকিল। আরোজ কন মেনেস্ট্রা ওয়াই কার্নে আসাডা (মটরশুটি এবং ভাজা গরুর মাংসের সাথে ভাত) হল গুয়াকিলের ঐতিহ্যবাহী খাবারগুলির মধ্যে একটি, যেমন ভাজা প্ল্যান্টেন, যা প্রায়শই এটির সাথে পরিবেশন করা হয়। এই অঞ্চলটি অন্যান্য পণ্যগুলির মধ্যে কলা, কোকো বিনস (চকলেট তৈরির জন্য), চিংড়ি, তেলাপিয়া, আম এবং প্যাশন ফলগুলির একটি শীর্ষস্থানীয় উৎপাদক।[তথ্যসূত্র প্রয়োজন]

আমাজন অঞ্চলে, খাদ্যতালিকার প্রধান খাদ্য হল ইউকা, যাকে অন্যত্র কাসাভাও বলা হয়। এই অঞ্চলে কলা, গাছের আঙ্গুর, পীচ, খেজুর সহ অনেক ফল পাওয়া যায়।[১২৩]

সাহিত্য[সম্পাদনা]

ঔপনিবেশিক ইকুয়েডরের প্রাথমিক সাহিত্য, স্প্যানিশ আমেরিকার বাকি অংশের মতো, স্প্যানিশ স্বর্ণযুগ দ্বারা প্রভাবিত হয়েছিল। প্রাচীনতম উদাহরণগুলির মধ্যে একটি হল জ্যাকিনটো কোলাহুয়াজো নামক একজন কবি।[১২৪] তিনি ১৬০০ দশকের শেষের দিকে জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন আজকের ইবারার উত্তরাঞ্চলীয় গ্রামের একজন আমেরিন্ডিয়ান প্রধান। স্প্যানিশদের দ্বারা আদি নিপীড়ন এবং বৈষম্য সত্ত্বেও, কোলাহুয়াজো ক্যাস্টিলিয়ানে পড়তে এবং লিখতে শিখেছিলেন, কিন্তু তার কাজ কেচুয়াতে লেখা হয়েছিল। স্প্যানিশরা কুইপু ভাষায় ব্যবহার নিষিদ্ধ করেছিল এবং তাদের কাজ সংরক্ষণ করার জন্য, অনেক ইনকা কবিকে তাদের স্থানীয় কেচুয়া ভাষায় লিখতে ল্যাটিন বর্ণমালার ব্যবহার অবলম্বন করতে হয়েছিল।[১২৫]

ইনকা নাটক "ওলান্টে" এর পিছনের ইতিহাস, আমেরিকার যেকোন আমেরিন্ডিয়ান ভাষার অস্তিত্বের সবচেয়ে প্রাচীন সাহিত্যিক অংশ, কোলাহুয়াজোর কাজের সাথে কিছু মিল রয়েছে।[১২৬] কোলাহুয়াজোকে বন্দী করা হয় এবং তার সমস্ত কাজ পুড়িয়ে দেওয়া হয়। তাঁর সাহিত্যকর্মের অস্তিত্ব বহু শতাব্দী পরে প্রকাশিত হয়েছিল, যখন রাজমিস্ত্রির একটি দল কিতোতে একটি ঔপনিবেশিক গির্জার দেয়াল পুনঃনির্মাণ করছিল এবং একটি লুকানো পাণ্ডুলিপি খুঁজে পেয়েছিল। উদ্ধারকৃত খণ্ডটি কোলাহুয়াজোর লেখা একটি কবিতা "এলিজি টু দ্য ডেথ অফ আতাহুয়ালপা" এর কেচুয়া থেকে একটি স্প্যানিশ অনুবাদ, যা তাদের রাজা আতাহুয়ালপাকে হারিয়ে ইনকা জনগণের দুঃখের বর্ণনা করে।

অন্যান্য প্রারম্ভিক ইকুয়েডর লেখকদের মধ্যে রয়েছে জেসুইট জুয়ান বাউটিস্তা আগুয়েরে, যিনি ১৭২৫ সালে ডাউলে জন্মগ্রহণ করেন এবং ১৭২৭ সালে রিওবাম্বাতে জন্মগ্রহণকারী ফাদার জুয়ান ডি ভেলাস্কো। ডি ভেলাস্কো পূর্বতন কিতো বা বর্তমান ইকুয়েডর রাজ্যে স্প্যানিশদের আগমনের পূর্বে বিদ্যমান জাতি এবং প্রধানদের সম্পর্কে লিখেছেন। তার ঐতিহাসিক বিবরণগুলি জাতীয়তাবাদী, প্রাক-ঔপনিবেশিক ইতিহাসের রোমান্টিক দৃষ্টিভঙ্গির বৈশিষ্ট্যযুক্ত।

ঔপনিবেশিক যুগের শেষের দিকে এবং প্রজাতন্ত্রের প্রথম দিকের বিখ্যাত লেখকদের মধ্যে রয়েছে ইউজেনিও এসপেজো, একজন মুদ্রক এবং ইকুয়েডরীয় ঔপনিবেশিক সময়ের প্রথম সংবাদপত্রের প্রধান লেখক; হোসে জোয়াকিন দে ওলমেডো (গুয়াকিলে জন্মগ্রহণ করেন), সিমন বলিভারের কাছে তার ভিক্টোরিয়া ডি জুনিন শিরোনামের জন্য বিখ্যাত। জুয়ান মন্টালভো, একজন বিশিষ্ট প্রাবন্ধিক এবং ঔপন্যাসিক। জুয়ান লিওন মেরা, তার কাজ "কুমান্ডা" বা "স্যাভেজেসদের মধ্যে ট্র্যাজেডি"। লা কস্তার সাথে জুয়ান এ. মার্টিনেজ; ডলোরেস ভেইনটিমিলা এবং আরও কিছু কবি ইকুয়েডরের জাতীয় সঙ্গীতের জন্য বিখ্যাত।[১২৭]

সমসাময়িক ইকুয়েডরীয় লেখকদের মধ্যে ঔপন্যাসিক জর্জ এনরিক, কবি জর্জ ক্যারেরা আন্দ্রে, প্রাবন্ধিক বেঞ্জামিন ক্যারিয়ন, কবি মেদার্দো অ্যাঞ্জেল সিলভা, জর্জ ক্যারেরা আন্দ্রে এবং লুইস আলবার্তো কোস্টালেস, ঔপন্যাসিক এনরিক গিল গিলবার্ট, ঔপন্যাসিক জর্জ ইকাজা (হুয়াসিপুঙ্গো উপন্যাসের লেখক যা অনেক ভাষায় অনূদিত), ছোটগল্পের লেখক পাবলো প্যালাসিও, এবং ঔপন্যাসিক অ্যালিসিয়া ইয়ানেজ কসিও বিখ্যাত।

ইকুয়েডরের সাহিত্যের যথেষ্ট রহস্যময়তা থাকা সত্ত্বেও, এটি সমসাময়িক পাশ্চাত্য সাহিত্যে খুব কমই একটি সাহিত্য হিসাবে বিবেচিত। একটি ব্যতিক্রম হল "দ্য ইকুয়েডরিয়ান ডিসেপশন" যা আমেরিকান বিয়ার মিলস দ্বারা রচিত একটি হত্যা রহস্য/থ্রিলার। এতে, মার্কিন যুক্তরাষ্ট্রের একজন ওয়েবসাইট ডিজাইনার জর্জ ডি'হাউটকে মিথ্যা ভান করে গুয়াকিলের কাছে প্রলুব্ধ করা হয়েছে। একজন দুর্নীতিগ্রস্ত আমেরিকান প্রত্নতাত্ত্বিক এই চক্রান্তের পিছনে রয়েছেন যিনি বিশ্বাস করেন ডি'হাউটের কাছে একজন বুকানিয়ার পূর্বপুরুষের দ্বারা লুকানো ধন খুঁজে পাওয়ার চাবিকাঠি রয়েছে। গল্পটি জর্জ ডি'হাউট নামে একজন সত্যিকারের জলদস্যুর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যিনি ১৬ শতকে গুয়াকিলবাসীকে আতঙ্কিত করেছিলেন।

চিত্রকর্ম[সম্পাদনা]

ইকুয়েডরের সেরা পরিচিত শিল্প শৈলীগুলি ইসকুয়েলা কুইতেনা (কিতো স্কুল) এর অন্তর্গত, যা ১৬ থেকে ১৮ শতকের মধ্যে বিকশিত হয়েছিল, যার উদাহরণগুলি কিতোর বিভিন্ন পুরানো গীর্জায় প্রদর্শিত হয়। ইকুয়েডরীয় চিত্রশিল্পীদের মধ্যে রয়েছে ইন্ডিজিনিস্ট মুভমেন্টের অনুসারী এডুয়ার্ডো কিংম্যান, অসওয়াল্ডো গুয়াসামিন এবং ক্যামিলো এগাস। অনানুষ্ঠানিক চিত্রকর্ম আন্দোলনের অনুসারী ছিলেন ম্যানুয়েল রেন্ডন, জাইমে জাপাতা, এনরিকে তাবারা, অ্যানিবাল ভিলাসিস, থিও কনস্ট্যান্টে, লুইস মোলিনারি, অ্যারাসেলি গিলবার্ট, জুডিথ গুতেরেস, ফেলিক্স আরাউজ এবং এস্তুয়ার্দো মালডোনাডো। অভিব্যক্তিবাদ এবং রূপক শৈলীর অনুসারী টেডি কোবেনা[১২৮][১২৯][১৩০] এবং বিমূর্ত, ভবিষ্যত শৈলীর অনুসারী লুইস বুর্গোস ফ্লোর। ইকুয়েডরের টিগুয়ার আমেরিন্ডিয়ান জনগণও তাদের ঐতিহ্যবাহী চিত্রকর্মের জন্য বিশ্ববিখ্যাত।[তথ্যসূত্র প্রয়োজন]

খেলাধুলা[সম্পাদনা]

এস্তাদিও মনুমেন্টাল ইসিদিরো রোমেরো কারবো স্টেডিয়াম, গুয়াকিল, ইকুয়েডর।

দক্ষিণ আমেরিকার বেশিরভাগ দেশের মতো ইকুয়েডরের সবচেয়ে জনপ্রিয় খেলা হল ফুটবল। এর সেরা পরিচিত পেশাদার দলগুলির মধ্যে রয়েছে; গুয়াকিল থেকে এমেলেক, কিতো থেকে লিগা দে কিতো; বার্সেলোনা এস.সি. গুয়াকিল থেকে। এগুলো ইকুয়েডরের সবচেয়ে জনপ্রিয় দল, এছাড়াও বেশিরভাগ স্থানীয় চ্যাম্পিয়নশিপের দল; দেপোর্তিভো কুইটো, এবং কিতঝ থেকে এল ন্যাসিওনাল; রিওবাম্বা থেকে ওলমেডো; এবং কুয়েঞ্চা থেকে দেপোর্তিভো কুয়েনকা। বর্তমানে ইকুয়েডরের সবচেয়ে সফল ফুটবল দল হল এলডিইউ কিতো, এবং এটিই একমাত্র ইকুয়েডর দল যারা কোপা লিবার্তাদোরেস, কোপা সুদামেরিকানা এবং রেকোপা সুদামেরিকানা জিতেছে; ২০০৮ ফিফা ক্লাব বিশ্বকাপেও তারা রানার্স আপ ছিল। ইকুয়েডর জাতীয় দলের ম্যাচগুলি দেশের সবচেয়ে বেশি দেখা ক্রীড়া ইভেন্ট।[তথ্যসূত্র প্রয়োজন] ইকুয়েডর ২০০২, ২০০৬ এবং ২০১৪ ফিফা বিশ্বকাপের চূড়ান্ত পর্বের জন্য যোগ্যতা অর্জন করেছে। ২০০২ ফিফা বিশ্বকাপ বাছাই অভিযানকে দেশ এবং এর বাসিন্দাদের জন্য একটি বিশাল সাফল্য হিসাবে বিবেচনা করা হয়েছিল।[তথ্যসূত্র প্রয়োজন] ২০০৬ ফিফা বিশ্বকাপে, ইকুয়েডর গ্রুপ এ-তে জার্মানির পরে দ্বিতীয় স্থানে ছিল এবং কোস্টারিকা এবং পোল্যান্ডের থেকে এগিয়ে এবং। দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ডের কাছে হেরে যায় তারা।

ইকুয়েডর অলিম্পিক গেমসে পাঁচটি পদক জিতেছে।

প্রাক্তন ২০-কিমি (১২ মাইল) রেসওয়াকার জেফারসন পেরেজ, ১৯৯৬ অলিম্পিক গেমসে একটি স্বর্ণপদক এবং ১২ বছর পরে একটি রৌপ্য পদক জিতেছিলেন। পেরেজ ২০০৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে ২০ কিলোমিটার (১২ মাইল) দূরত্বের জন্য বিশ্ব সেরা রেকর্ড (১:১৭:২১) সেট করেছিলেন।[১৩১]

রিচার্ড কারাপাজ প্রথম ইকুয়েডরিয়ান যিনি গ্র্যান্ড ট্যুর জিতেছেন, সেইসাথে প্রথম ইকুয়েডর সাইক্লিস্ট যিনি অলিম্পিক পদক জিতেছেন। তিনি ২০১৯ গিরো ডি'ইতালিয়া জিতেছেন, এবং টোকিও ২০২০ অলিম্পিকে পুরুষদের ব্যক্তিগত দৌড়ে একটি স্বর্ণপদক জিতেছেন।[১৩২] পাশাপাশি টোকিওতে ২০২১ গ্রীষ্মকালীন অলিম্পিক-এ রোড রেসেও তিনি পদক পেয়েছেন। (কোভিড-১৯ মহামারীর কারণে যা ২০২১ এ পিছিয়ে নেয়া হয়েছিল)।[১৩৩]

ভারোত্তোলক নেলসি দাজোমেস হলেন প্রথম ইকুয়েডরীয় মহিলা যিনি অলিম্পিক পদক জিতেছেন এবং এখনও পর্যন্ত একমাত্র ইকুয়েডর মহিলা যিনি অলিম্পিকে স্বর্ণপদক জিতেছেন৷ তিনি টোকিও ২০২০ অলিম্পিকে ৬৯ কেজি শ্রেণীতে সোনা জিতেছেন।

ভারোত্তোলক তামারা সালাজার টোকিও ২০২০ অলিম্পিকে ৮৭ কেজি শ্রেণিতে রৌপ্য পদক জিতেছেন।

ভারোত্তোলক অ্যাঞ্জি প্যালাসিওস, যিনি নেলসি দাজোমেসের ছোট বোন, টোকিও ২০২০ অলিম্পিকে ৬৪ কেজি শ্রেণীতে ষষ্ঠ স্থান অর্জন করার পরে একটি অলিম্পিক ডিপ্লোমা জিতেছেন৷

স্বাস্থ্য[সম্পাদনা]

লাতাকুঙ্গায় অবস্থিত আইইএসএস হাসপাতাল

ইকুয়েডরের জনস্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার বর্তমান কাঠামোটি ১৯৬৭ সালের।[১৩৪][১৩৫] জনস্বাস্থ্য মন্ত্রক (মিনিস্টিরিও দে সালুদ পাবলিকা দেল ইকুয়েডর) হল জনস্বাস্থ্য নীতি এবং স্বাস্থ্যসেবা পরিকল্পনাগুলির নিয়ন্ত্রণ ও সৃষ্টির দায়িত্বশীল মন্ত্রণালয়। জনস্বাস্থ্য মন্ত্রী সরাসরি প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হন। বর্তমান মন্ত্রী বা ইকুয়েডরের জেনারেল সার্জন হলেন জিমেনা গারজন।

জনস্বাস্থ্য মন্ত্রকের দর্শন হল সবচেয়ে দুর্বল জনসংখ্যার জন্য সামাজিক সহায়তা এবং পরিষেবা[১৩৬] এবং এর মূল পরিকল্পনাটি কমিউনিটির স্বাস্থ্য এবং প্রতিরোধমূলক ওষুধ।[১৩৬] অনেক ইউএসএ মেডিকেল গ্রুপ প্রায়ই তাদের নিজস্ব খরচে দরিদ্র সম্প্রদায়ের চিকিৎসা স্বাস্থ্য প্রদানের জন্য বড় শহর থেকে দূরে কিছু অঞ্চল পরিদর্শন করে। কিছু খ্রিস্টান সংস্থা এই চিকিৎসা মিশন পরিচালনা করে।

পাবলিক হেলথ কেয়ার সিস্টেম রোগীদেরকে পাবলিক জেনারেল হাসপাতালে সাধারণ অনুশীলনকারীদের এবং বহির্বিভাগের ক্লিনিকে (কনসাল্টা এক্সটার্না) বিশেষজ্ঞদের দ্বারা কোনো খরচ ছাড়াই চিকিৎসা করার অনুমতি দেয়। ইকুয়েডরে মূলত পেডিয়াট্রিক, গাইনোকোলজি, ক্লিনিক মেডিসিন এবং সার্জারির বিশেষজ্ঞ ডাক্তারের আধিক্য রয়েছে।[১৩৭] উন্নত চিকিৎসা প্রদানের জন্য বিশেষায়িত কিছু সরকারি হাসপাতাল রয়েছে। দীর্ঘস্থায়ী রোগের চিকিৎসা করতে বা কিছু চিকিৎসা বিষয়ে বিশেষত্বপূর্ণ কিছু বেসরকারি হাসপাতাল রয়েছে। এই গ্রুপের কিছু উদাহরণ হল গাইনোকোলজিক হাসপাতাল, মাতৃত্ব এবং শিশু হাসপাতাল, জেরিয়াট্রিক হাসপাতাল এবং অনকোলজি ইনস্টিটিউট।

যদিও সুসজ্জিত সাধারণ হাসপাতালগুলি প্রধান শহর বা প্রদেশগুলির রাজধানীতে পাওয়া যায়, তবে ছোট শহর এবং ক্যান্টন শহরগুলিতে শিশুরোগ, গাইনোকোলজি, ক্লিনিক্যাল মেডিসিন এবং সার্জারিতে পারিবারিক যত্নের পরামর্শ এবং চিকিৎসার জন্য প্রাথমিক হাসপাতাল রয়েছে।[১৩৭] কমিউনিটি হেলথ কেয়ার সেন্টার (সেন্ট্রস দে সালুদ) শহরের মেট্রোপলিটন এলাকায় এবং গ্রামীণ এলাকায় পাওয়া যায়। এইগুলি হল দিবা হাসপাতাল যা রোগীদের চিকিৎসা প্রদান করে যাদের হাসপাতালে ভর্তির ব্যাপ্তি ২৪ ঘন্টার কম সময়ের জন্য।[১৩৭] গ্রামীণ জনগোষ্ঠীর জন্য নিযুক্ত ডাক্তার, যেখানে আমেরিন্ডিয়ান জনসংখ্যা যথেষ্ট হতে পারে তাদের দায়িত্বের অধীনে ছোট ক্লিনিকগুলি প্রধান শহরগুলিতে দিনের হাসপাতালের মতো একই পদ্ধতিতে রোগীদের চিকিৎসার জন্য রয়েছে। এই ক্ষেত্রে চিকিৎসা পরিচালিত হয় সম্প্রদায়ের সংস্কৃতিকে সম্মান করে।[১৩৭]

পাবলিক হেলথ কেয়ার সিস্টেমকে ইকুয়েডরের সামাজিক নিরাপত্তা স্বাস্থ্যসেবার সাথে বিভ্রান্ত করা উচিত নয়, যেটি আনুষ্ঠানিক কর্মসংস্থান করা ব্যক্তিদের জন্য নিবেদিত এবং যারা তাদের নিয়োগকর্তার মাধ্যমে বাধ্যতামূলকভাবে অনুমোদিত। কোন আনুষ্ঠানিক কর্মসংস্থানহীন নাগরিকরা এখনও স্বেচ্ছায় সামাজিক নিরাপত্তা ব্যবস্থায় অবদান রাখতে পারে এবং সামাজিক নিরাপত্তা ব্যবস্থা দ্বারা প্রদত্ত চিকিৎসা পরিষেবাগুলিতে অ্যাক্সেস থাকতে পারে। ইকুয়েডরিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল সিকিউরিটি (আইইএসএস) এর প্রশাসনের অধীনে সারা দেশে বেশ কয়েকটি বড় হাসপাতাল এবং চিকিৎসা উপকেন্দ্র রয়েছে।[১৩৮]

সবচেয়ে দক্ষ স্বাস্থ্যসেবা দেশগুলির মধ্যে ইকুয়েডর বর্তমানে ২০ তম স্থানে রয়েছে, ২০০০ সালে যা ছিল ১১১।[১৩৯] ইকুয়েডরদের গড় আয়ু ৭৭.১ বছর।[১৪০] শিশুমৃত্যুর হার প্রতি হাজারে ১৩, যা ১৯৮০-এর দশকের গোড়ার দিকে প্রায় ৭৬ এবং ১৯৫০ সালে ১৪০ থেকে একটি বড় উন্নতি।[১৪১] পাঁচ বছরের কম বয়সী ২৩% শিশু দীর্ঘস্থায়ীভাবে অপুষ্টিতে ভুগছে। কিছু গ্রামীণ এলাকার জনসংখ্যার পানীয় জলের প্রাপ্তির উপায় নেই এবং পানীয় জল জলের ট্যাঙ্কারের মাধ্যমে সরবরাহ করা হয়। প্রতি ১, ০০, ০০০ জনে ৬৮৬টি ম্যালেরিয়া আক্রান্ত।[১৪২] ২০০৮ সাল থেকে ডাক্তারের ভিজিট, বেসিক সার্জারি এবং মৌলিক ওষুধ সহ মৌলিক স্বাস্থ্যসেবা বিনামূল্যে প্রদান করা হচ্ছে।[১৪৩] তবে, কিছু সরকারি হাসপাতালের অবস্থা খারাপ এবং রোগীদের উচ্চ চাহিদার জন্য প্রায়ই প্রয়োজনীয় সরবরাহের অভাব রয়েছে। বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকগুলি সুসজ্জিত তবে সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার জন্য এখনও ব্যয়বহুল।

২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে, নতুন সরকারি হাসপাতাল নির্মিত হয়েছে, সরকারি কর্মচারীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে এবং বেতন বৃদ্ধি করা হয়েছে। ২০০৮ সালে, সরকার সর্বজনীন এবং বাধ্যতামূলক সামাজিক নিরাপত্তা কভারেজ চালু করে। ২০১৫ সালে, দুর্নীতি একটি সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওভারবিলিং এর ২০% সরকারি প্রতিষ্ঠানে এবং ৮০% বেসরকারি প্রতিষ্ঠানে রেকর্ড করা হয়।[১৪৪]

শিক্ষা[সম্পাদনা]

দক্ষিণ আমেরিকার প্রাচীনতম মানমন্দির হল কিতো অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি, ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত এবং ইকুয়েডরের কিতোতে অবস্থিত। কিতো অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি ন্যাশনাল পলিটেকনিক স্কুল দ্বারা পরিচালিত হয়।[১৪৫]

ইকুয়েডরের সংবিধানে বলা হয়েছে যে সমস্ত শিশুরা একটি "শিক্ষার প্রাথমিক স্তর" অর্জন না করা পর্যন্ত স্কুলে উপস্থিত থাকবে।[১৪৬] শিক্ষার প্রাথমিক স্তর বলতে নয়টি স্কুল বছরে অনুমান করা হয়েছে। ১৯৯৬ সালে, নেট প্রাথমিক তালিকাভুক্তির হার ছিল ৯৬.৯%, এবং ৭১.৮% শিশু পঞ্চম শ্রেণী বা দশ বছর বয়স পর্যন্ত স্কুলে ছিল।[১৪৬] প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার খরচ সরকার বহন করে, কিন্তু পরিবারগুলি প্রায়ই উল্লেখযোগ্য অতিরিক্ত খরচের সম্মুখীন হয় যেমন ফি এবং পরিবহন খরচ।[১৪৬]

পাবলিক স্কুলগুলির ব্যবস্থা প্রয়োজনীয় স্তরের অনেক নিচে পড়ে, এবং ক্লাসের আকার প্রায়শই খুব বড় হয় এবং সীমিত অর্থের পরিবারগুলি প্রায়শই শিক্ষার জন্য অর্থ প্রদানের প্রয়োজন বলে মনে করে।[১৪৭] গ্রামীণ এলাকায়, মাত্র ১০% শিশু উচ্চ বিদ্যালয়ে যায়।[১৪৮] ২০১৫ সালের একটি প্রতিবেদনে, শিক্ষা মন্ত্রালয় বলেছে যে ২০১৫ সালে শহরাঞ্চলে শিশুরা স্কুলে গড়ে ১০.৮৬ বছর পার করে। এর তুলনায়, গ্রামীণ এলাকায় স্কুল বছরের গড় ৭.৩৯।[১৪৯]

বিজ্ঞান ও গবেষণা[সম্পাদনা]

ইকুয়েডরীয় বেসামরিক মহাকাশ সংস্থার প্রথম উপগ্রহ, NEE-01 পেগাসাস

২০১৩ সালের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গবেষণায় ইকুয়েডর প্রযুক্তিতে উদ্ভাবনের ৯৬তম অবস্থানে ছিল।[১৫০] ২০১৯ এবং ২০২০ সালে গ্লোবাল ইনোভেশন ইনডেক্সে ইকুয়েডর ৯৯ তম স্থানে ছিল।[১৫১][১৫২][১৫৩][১৫৪] ইকুয়েডর বিজ্ঞানের সবচেয়ে উল্লেখযোগ্য বিজ্ঞানী হলেন গণিতবিদ এবং মানচিত্রকার পেড্রো ভিসেন্তে মালডোনাডো, যিনি ১৭০৭ সালে রিওবাম্বাতে জন্মগ্রহণ করেছিলেন। আরেকজন হলেন উগেনিয়ো এসপেজো, যিনি ১৭৪৭ সালে জন্মগ্রহণ করেন এবং প্রিন্টার, স্বাধীনতার অগ্রদূত এবং চিকিৎসার অগ্রদূত। অন্যান্য উল্লেখযোগ্য ইকুয়েডরীয় বিজ্ঞানী ও প্রকৌশলীদের মধ্যে রয়েছেন লেফটেন্যান্ট জোস রদ্রিগেজ ল্যাবন্ডেরা[১৫৫], যিনি ১৮৩৭ সালে লাতিন আমেরিকায় প্রথম সাবমেরিন তৈরি করেছিলেন। রেনাল্ডো এস্পিনোসা আগুইলার (১৮৯৮-১৯৫০), একজন উদ্ভিদবিদ এবং আন্দিয়ান উদ্ভিদের জীববিজ্ঞানী। জোসে আরুলিয়ো ডুয়েনাস (১৮৮০-১৯৬১), একজন রসায়নবিদ এবং টেক্সটাইল সেরিগ্রাফির একটি পদ্ধতির উদ্ভাবক।

ইকুয়েডরে বৈজ্ঞানিক গবেষণার প্রধান ক্ষেত্রগুলি হল চিকিৎসা ক্ষেত্র, গ্রীষ্মমণ্ডলীয় এবং সংক্রামক রোগের চিকিৎসা, কৃষি প্রকৌশল, ওষুধ গবেষণা এবং বায়োইঞ্জিনিয়ারিং। একটি ছোট দেশ এবং বিদেশী প্রযুক্তির ভোক্তা হওয়ার কারণে, ইকুয়েডর তথ্য প্রযুক্তিতে উদ্যোক্তা দ্বারা সমর্থিত গবেষণার পক্ষে। অ্যান্টিভাইরাস প্রোগ্রাম চেকপ্রোগ্রাম, ব্যাঙ্কিং সুরক্ষা ব্যবস্থা এমডিলক এবং কোর ব্যাঙ্কিং সফ্টওয়্যার কোবিস হল ইকুয়েডরীয় পণ্য।[১৫৬]

বিজ্ঞানের বৈজ্ঞানিক উৎপাদন তহবিলের অভাবের কারণে সীমিত হয়েছে কিন্তু পদার্থবিদ্যা, পরিসংখ্যান এবং গণিতের আংশিক ডিফারেনশিয়াল সমীকরণকে কেন্দ্র করে ইকুয়েডরের বিজ্ঞান আবর্তিত হয়েছে। প্রতিষ্ঠান: এসকুয়েলা সুপিরিয়র পলিটেকনিকা ডেল লিটোরাল - এসপল, ইউনিভার্সিদাদ দে লাস ফুয়ের্জাস আর্মাডাস - ইএসপিই এবং এসকুয়েলা পলিটেকনিকা ন্যাসিওনাল। ইকুয়েডরের গবেষণা ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্র সেনিসিট দ্বারা অর্থায়িত গবেষণা ও প্রযুক্তি উন্নয়নের জন্য একটি স্বায়ত্তশাসিত কেন্দ্র।

যাইহোক নেচার, মাল্টিডিসিপ্লিনারি সায়েন্টিফিক জার্নাল অনুসারে, সবচেয়ে অসামান্য বৈজ্ঞানিক অবদান বহনকারী শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকা হল[১৫৭] :

নেচার সাময়িকী অনুযায়ী ইকুয়েডরের শীর্ষ ১০টি বৈজ্ঞানিক প্রতিষ্ঠান[সম্পাদনা]

বৈজ্ঞানিক প্রতিষ্ঠান সংখ্যা অংশ
১. ইয়াচাই টেক ইউনিভার্সিটি ১২ ৩.৫০
২. ন্যাশনাল পলিটেকনিক ইনস্টিটিউট ৬৩ ১.৪১
৩. ইউনিভার্সেদাদ সান ফ্রান্সিসকো দে কিতো ৬১ ১.২০
৪. ফান্ডাকিয়ন ওটেঙ্গা ০.৪৯
৫. সেন্টার পর রিসার্চ অন হেলথ ইন ল্যাটিন আমেরিকা ০.২৬
৬. ইউনিভার্সিটি অফ দ্যা প্যাসিফিক/ইকুয়েডর ০.২৩
৭. সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ ইকুয়েডর ০.২০
৮. পন্টিফিকাল ক্যাথোলিক ইউনিভার্সিটি অফ ইকুয়েডর ০.১৮
৯. ইউনিভার্সিটি দে কুয়েঞ্চা ০.১৪
১০. কোঅর্ডিনাদরা দে লাস অর্গানাইজাসিয়নেস ইন্ডিজেনাস দে লা কুয়েঞ্চা আমাজনিকা ০.১১

ইপিএন ফলিত বিজ্ঞান, জ্যোতির্বিদ্যা, বায়ুমণ্ডলীয় পদার্থবিদ্যা, প্রকৌশল এবং ভৌত বিজ্ঞানে গবেষণা এবং শিক্ষার জন্য পরিচিত।[১৫৮] জিওফিজিক্স ইনস্টিটিউট ইকুয়েডরের আন্দিজ পর্বতমালা এবং গ্যালাপাগোস দ্বীপপুঞ্জে দেশের আগ্নেয়গিরির উপর নজরদারি করে, যার সবই রিং অফ ফায়ারের অংশ। ইপিএন পলিটেকনিক ইউনিভার্সিটি মডেল গ্রহণ করেছে যা ফলিত বিজ্ঞান এবং প্রকৌশলে পরীক্ষাগার নির্দেশনার উপর জোর দেয়।

দক্ষিণ আমেরিকার প্রাচীনতম মানমন্দির হল কিতো অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি এবং এটি ইকুয়েডরের কিতোতে অবস্থিত। কিতো অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি, যা বিশ্ব সম্প্রদায়কে একটি ভার্চুয়াল টেলিস্কোপ সিস্টেম দেয় যা ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে এবং বিশ্বকে স্ট্রিমিংয়ের মাধ্যমে দেখার অনুমতি দেয় তা ইপিএন দ্বারা পরিচালিত হয়।

সমসাময়িক ইকুয়েডরের বিজ্ঞানীরা যারা আন্তর্জাতিক প্রতিষ্ঠান দ্বারা স্বীকৃত হয়েছেন তারা হলেন ইউজেনিয়া দেল পিনো, প্রথম ইকুয়েডরিয়ান যিনি ইউনাইটেড স্টেটস ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস-এ নির্বাচিত হয়েছেন এবং আর্তুরো ভিলাভিসেনসিও, যিনি আইপিসিসি-র ওয়ার্কিং গ্রুপের অংশ ছিলেন, যেটি জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে তাদের প্রচারের জন্য আল গোরের সাথে ২০০৭ সালের নোবেল শান্তি পুরস্কার ভাগ করে নিয়েছিল।

হাই পারফরম্যান্স কম্পিউটিং[সম্পাদনা]

ইকুয়েডরীয় প্রতিষ্ঠানগুলি সুপার কম্পিউটার যেমন : কুইন্ডে আই ব্যবহার করে বিস্তৃত তথ্য গণনা করে, যে কম্পিউটার দেশের সবচেয়ে শক্তিশালী এবং ২৩২ টেরাফ্লপস ক্ষমতাসম্পন্ন।

যেসব প্রতিষ্ঠানে হাই পারফরম্যান্স কম্পিউটিং সেন্টার আছে[১৫৯]:

  • ন্যাশনাল পলিটেকনিক স্কুল (ইপিএন)
  • সশস্ত্র বাহিনী বিশ্ববিদ্যালয় (ইএসপিই)
  • ইউনিভার্সেদাদ সান ফ্রান্সিসকো ডি কুইটো (ইউএসএফকিউ)
  • ইউনিভার্সেদাদ টেকনিকাল পার্টিকুলার দে লজা (ইউটিপিএল)
  • কুয়েঞ্চা বিশ্ববিদ্যালয়[১৬০]
  • ইয়াচে টেক ইউনিভার্সিটি (ওয়াইটিইউ)

বর্তমানে, গবেষণা ও তদন্তের নীতি উচ্চশিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি জাতীয় সচিব (সেনেসকাইট) দ্বারা পরিচালিত হয়।[১৬১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Proyecciones Poblacionales"। (in Spanish)। National Institute of Statistics and Censuses (INEC)। অক্টোবর ১৮, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২৫, ২০২০ 
  2. "Constitución Política de la República del Ecuador"। ১৭ অক্টোবর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৪ 
  3. "INEC presenta por primera vez estadísticas sobre religión"। Instituto Nacional de Estadisticas y Censos। ১৫ আগস্ট ২০১২। 
  4. "ECUADOR 2018 INTERNATIONAL RELIGIOUS FREEDOM REPORT" (পিডিএফ)। According to a 2012 survey by the National Institute of Statistics and Census, the most recent government survey available, approximately 92 percent of the population professes a religious affiliation or belief. Of those, 80.4 percent is Roman Catholic; 11.3 percent evangelical Christian, including Pentecostals; and 1.3 percent Jehovah’s Witnesses. Seven percent belongs to other religious groups। 
  5. España (১ জানুয়ারি ১৮৪১)। "Tratado de paz y amistad celebrado entre España y la República del Ecuador: en 16 de febrero de 1840"। en la Imprenta Nacional। ১৬ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুলাই ২০১৬ – Google Books-এর মাধ্যমে। 
  6. "Inicio"www.ecuadorencifras.gob.ec। ১৩ নভেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১৯ 
  7. "Institut" 
  8. "Report for Selected Countries and Subjects: Ecuador GDP"Internatinal Monetary Fund 
  9. "Gini Index"। World Bank। ১০ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ নভেম্বর ২০১৬ 
  10. Human Development Report 2020 The Next Frontier: Human Development and the Anthropocene (পিডিএফ)। United Nations Development Programme। ১৫ ডিসেম্বর ২০২০। পৃষ্ঠা 343–346। আইএসবিএন 978-92-1-126442-5। সংগ্রহের তারিখ ১৬ ডিসেম্বর ২০২০ 
  11. "Constitución de la República del Ecuador en Shuar"Issuu। ৪ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৯ 
  12. "¡Iniuri seamkur!, Ayamrumamu nuyá Iniankasrik Ayamruma Papi" (পিডিএফ)INREDH। ২১ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২১ ফেব্রুয়ারি ২০১৯ 
  13. "Chicham atiakur metek atin turakur, pénke takakainiachu tuke enentaimtusartiniaitji" (পিডিএফ)। (in Shuar)। Secretaría Nacional de Planificación y Desarrollo। ২০১৪। ২০ ডিসেম্বর ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  14. Pellizzaro, Siro M.; Nàwech, Fàusto Oswaldo (২০০৩)। Chicham: Dictionario Enciclopédico Shuar-Castellano। Wea Nekaptai। 
  15. "South America Banks on Regional Strategy to Safeguard Quarter of Earth's Biodiversity"। Archived from the original on ১১ অক্টোবর ২০০৭। সংগ্রহের তারিখ ২৬ জুলাই ২০১২ , Conservation.org (16 September 2003).
  16. "Oficialmente Ecuador es el país de las orquídeas- Noticias de Cuenca - Azuay - Ecuador - Eltiempo de Cuenca"। ২৯ নভেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৪ 
  17. Lavilla, E.O. (২০০৪)। "Under the Southern Cross: Stories around Humboldt and Bonpland's trip to the New Continent" (পিডিএফ)Latin American Applied Research34: 203–208। ১৯ জুলাই ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ আগস্ট ২০১০ 
  18. "Ecuador en el día de la Independencia nacional"El Telégrafo (স্পেনীয় ভাষায়)। ১০ আগস্ট ২০১৭। ৮ আগস্ট ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ আগস্ট ২০১৮ 
  19. "Galápagos celebra un año más de provincialización" (স্পেনীয় ভাষায়)। Presidencia de la República del Ecuador। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০২১ 
  20. "Assessment for Blacks in Ecuador"। CIDCM। জুন ২২, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  21. Roos, Wilma and van Renterghem, Omer Ecuador, New York, 2000, p.5.
  22. "Uppsala Conflict Data Program - Conflict Encyclopedia, General Conflict Information, Conflict name: Ecuador - Peru, In depth, Background to the 1995 fighting and Ecuador and Peru engage in armed conflict"। সেপ্টেম্বর ২৭, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ১৫, ২০১৩ 
  23. Apology Of An Economic Hitman (2010), সংগ্রহের তারিখ ২০২১-০৯-২১ 
  24. Rory Carroll, Latin America correspondent (অক্টোবর ১, ২০১০)। "Ecuador's president attacked by police"The Guardian। London। সেপ্টেম্বর ১৭, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১২, ২০১১ 
  25. "Avenger against oligarchy" wins in Ecuador[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] The Real News, April 27, 2009.
  26. Romero, Simon (এপ্রিল ২৭, ২০০৯)। "Ecuador Re-elects President, Preliminary Results Show"The New York Times। জুন ২৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১৭ 
  27. "Public spending fuels Ecuador leader's popularity"। Voxxi.com। জানুয়ারি ২৫, ২০১২। মে ১২, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৪, ২০১২ 
  28. "Correa's and Ecuador's Success drive The Economist Nuts" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ১৬, ২০১৫ তারিখে. New Economic Perspectives.
  29. Correa wins re-election and says banks and mass media don't rule anymore ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ১৮, ২০১৫ তারিখে. The Real News. February 19, 2013. Retrieved January 1, 2014.
    • "Unemployment hit a record low of 4.1 percent at the end of last year. Poverty's down about 27 percent since he took office". - Mark Weisbrot, co-director of Center for Economic and Policy Research
  30. In August 2018, Ecuador withdrew from Bolivarian Alliance for the Peoples of Our America (Alba), a regional bloc of leftwing governments led by Venezuela.
  31. "Équateur : Lenín Moreno et le néolibéralisme par surprise" 
  32. "Ecuador, Venezuela sever diplomatic ties due to improper accusations" 
  33. "Trump Receives Ecuadorian President Lenín Moreno"। ১৩ ফেব্রুয়ারি ২০২০। 
  34. "Outcry as Ecuador allows US military to use Galapagos airstrip" 
  35. "Protesters move into Ecuador's capital; president moves out"ABC News। সংগ্রহের তারিখ ২০১৯-১০-১০ 
  36. "Guillermo Lasso: Conservative ex-banker elected Ecuador president"BBC News। ১২ এপ্রিল ২০২১। 
  37. "Lasso inaugurated as first right-wing Ecuador president in 14 years"France24। Agence France Presse। ২৪ মে ২০২১। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২১ 
  38. García, Alberto (১৬ এপ্রিল ২০২১)। "Lenín Moreno's legacy to Guillermo Lasso in Ecuador"Atalayar.com। সংগ্রহের তারিখ ১৯ আগস্ট ২০২১ 
  39. "Compulsory Voting"। জুন ১২, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ১৮, ২০১২ 
  40. Horvitz, Leslie Ann; Catherwood, Christopher (২০০৬)। Encyclopedia of War Crimes and Genocide। Infobase। পৃষ্ঠা 137। 
  41. "Democracy in Ecuador"The New York Times। ফেব্রুয়ারি ৫, ২০১২। জুন ২৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১৭ 
  42. "Ecuador"। Freedom House। সংগ্রহের তারিখ আগস্ট ১৯, ২০২১ 
  43. La población corresponde al [১].
  44. "Niveles administrativos de planificación"। Secretaría Nacional de Planificación y Desarrollo। সেপ্টেম্বর ২৪, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২৪, ২০১৫ 
  45. "Región 4 – Santo Domingo, Manabí y Galápagos"। Ministry of Production, Employment and Competitiveness Coordination। নভেম্বর ২৭, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২০, ২০১২ 
  46. "Ecuador: A Comparative Atlas of Defence in Latin America / 2008 Edition"। ccmr.org। মে ৬, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৬, ২০১০ 
  47. History of the "Escuela Superior Militar Eloy Alfaro" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ১৯, ২০১১ তারিখে
  48. "Armada del Ecuador"Armada del Ecuador। অক্টোবর ১০, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  49. "History of the 'Escuela Superior Militar de Aviacion Cosme Rennella'"। Esmafae.mil.ec। ডিসেম্বর ২০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  50. Todd, Ian (১৯৭৪)। Island Realm: A Pacific Panorama। Angus & Robertson। পৃষ্ঠা 190। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০২২[we] can further define the word culture to mean language. Thus we have the French language part of Oceania, the Spanish part and the Japanese part. The Japanese culture groups of Oceania are the Bonin Islands, the Marcus Islands and the Volcano Islands. These three clusters, lying south and south-east of Japan, are inhabited either by Japanese or by people who have now completely fused with the Japanese race. Therefore they will not be taken into account in the proposed comparison of the policies of non - Oceanic cultures towards Oceanic peoples. On the eastern side of the Pacific are a number of Spanish language culture groups of islands. Two of them, the Galapagos and Easter Island, have been dealt with as separate chapters in this volume. Only one of the dozen or so Spanish culture island groups of Oceania has an Oceanic population — the Polynesians of Easter Island. The rest are either uninhabited or have a Spanish - Latin - American population consisting of people who migrated from the mainland. Therefore, the comparisons which follow refer almost exclusively to the English and French language cultures. 
  51. Review of the Protected Areas System in Oceania (পিডিএফ)। International Union for Conservation of Nature and Natural Resources। ১৯৮৬। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২Easter Island on the east has been included on the basis of its Polynesian and biogeographic affinities even though it is politically apart. The other islands of the eastern Pacific (Galapagos, Juan Fernandez, etc.) have sometimes been included in Oceania. 
  52. Hull, Frank M. (১৯৩৭)। A Check List of the Syrphidae of Oceania (পিডিএফ)। Department of Biology, University of Missouri। সংগ্রহের তারিখ ১৭ জানুয়ারি ২০২২Oceania is primarily considered as the restricted region treated in this paper, but for comparative purposes, in the table only, it is also considered in a broad sense as including New Guinea, Australia, New Caledonia, New Zealand, the Antipodes, and Galapagos. 
  53. Eckert, Scott A.; Alvarado, Javier; Balazs, George H.; Byles, Richard; C. Craig, Peter; Dutton, Peter Howard; L. Eckert, Karen; Engbring, John; Maragos, James E.; Pultz, Susan; Richardson, James Ingram (১৯৯৮)। Recovery Plan for U.S. Pacific Populations of the Hawksbill Turtle (Eretmochelys Imbricata)। U.S. Department of Commerce, National Oceanic and Atmospheric Administration, National Marine Fisheries Service। পৃষ্ঠা 7। Foraging hawksbills have been reported from virtually all of the island groups of Oceania, from the Galapagos Islands in the eastern Pacific to the Republic of Palau in the western Pacific. 
  54. Lever, Christopher (২০০৩)। Naturalized Reptiles and Amphibians of the World। Oxford University Press। পৃষ্ঠা 183। আইএসবিএন 978-0-19-850771-0। সংগ্রহের তারিখ ১৮ জানুয়ারি ২০২২ 
  55. Bequaert, Joseph C. (১৯৪১)। The Hippoboscidae of Oceania (পিডিএফ)। Harvard Medical School। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি ২০২২In the present taxonomic study of the Hippoboscidae, Oceania covers, rather arbitrarily, the many archipelagos and isolated islands scattered throughout the Pacific Ocean, from the Marianas and Caroline Islands, the Bismarck Archipelago, the Solomon Islands and New Caledonia to the Hawaiian islands and the Galapagos. 
  56. Dowl, Aimee (২০১০)। Ecuador and the Galápagos Islands। পৃষ্ঠা 53। 
  57. Carvajal, Ana María (10 de enero de 2019). «Quito se convirtió en la ciudad más poblada del Ecuador con más de 3 millones de habitantes en el 2018». El Comercio. Consultado el 11 de enero de 2019.
  58. «Quito es ahora la ciudad más poblada de Ecuador». El Telégrafo. 12 de enero de 2019. Archivado desde el original el 27 de marzo de 2019. Consultado el 12 de enero de 2019.
  59. "Ecuador"The World Factbook। সংগ্রহের তারিখ আগস্ট ১৮, ২০১১ 
  60. "En Equateur, «s'habituer à vivre sans glacier»" 
  61. Plan Nacional del Buen Vivir[অকার্যকর সংযোগ]বুয়েন ভিভির জাতীয় পরিকল্পনা বা ভাল জীবনযাপন, উদ্দেশ্য ৪, "প্রকৃতির অধিকারের নিশ্চয়তা", নীতি ১: "টেকসইভাবে প্রাকৃতিক ঐতিহ্য সংরক্ষণ এবং পরিচালনা, এর ভূমি এবং সামুদ্রিক জীববৈচিত্র্য সহ, যা একটি কৌশলগত খাত হিসাবে বিবেচিত হয়"।
  62. "Ecuador – Biodiversity Conservation" (পিডিএফ)। USAID। মার্চ ২৩, ২০০৬ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  63. Ministry of the environment of Ecuador, Protected Areas ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ২৫, ২০১২ তারিখে
  64. Ministry of the environment, Sociobosque Program
  65. Lemonick, Michael D. (অক্টোবর ৩০, ১৯৯৫)। "Can the Galapagos Survive?"Time। ফেব্রুয়ারি ৪, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৬, ২০১০ 
  66. "European banks urged to stop funding oil trade in Amazon"The Guardian। ১২ আগস্ট ২০২০। 
  67. "Exclusive: European banks face indigenous calls to end Amazon oil trade"Reuters। ১২ আগস্ট ২০২০। 
  68. San Sebastian, M.; Hurtig, A. K. (২০০৪)। "Oil Exploitation in the Amazon Basin of Ecuador: A Public Health Emergency"। Pan American Journal of Public Health15 (3): 205–11। ডিওআই:10.1590/S1020-49892004000300014অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 15096294 
  69. "How the Environmental Lawyer Who Won a Massive Judgment Against Chevron Lost Everything"The Intercept। ২৯ জানুয়ারি ২০২০। 
  70. Pigrau, Antoni (জুলাই ২৭, ২০১৪)। "Revista Catalana de Dret Ambiental"The Texaco-Chevron Case in Ecuador: Law and Justice in the Age of Globalization 
  71. "Yahoo! Noticias España – Los titulares de hoy"Yahoo Noticias España। সেপ্টেম্বর ৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  72. Ecuador GDP Grew 4.3 Percent Average Per Year From 2007 to 2012 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত নভেম্বর ২৯, ২০১৪ তারিখে. NAM News Network (NNN) (February 14, 2013). Retrieved April 24, 2013.
  73. "El Banco Central de Ecuador sitúa el crecimiento del 2008 en más del 6%"। soitu.es। ডিসেম্বর ১৫, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  74. Producto Interno Bruto (PIB) - Tasa de Crecimiento Real (%) ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জানুয়ারি ২৪, ২০১৩ তারিখে. Indexmundi.com. Retrieved January 28, 2013.
  75. Banco Central del Ecuador – Resumen de pib ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ২৯, ২০১২ তারিখে. Bce.fin.ec (July 11, 2012). Retrieved July 26, 2012.
  76. "Ecuador Inflation rate (consumer prices) – Economy"। নভেম্বর ২৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  77. Gill, Nathan. (January 6, 2012) Ecuadorian Inflation Accelerated to Three-Year High in 2011 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ফেব্রুয়ারি ২, ২০১৪ তারিখে. Bloomberg. Retrieved August 21, 2012.
  78. "Ecuador en Cifras"। জুন ১৬, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  79. Comisión Económica para América Latina y el Caribe, CEPAL, Bases de Datos y Publicaciones Estadísticas "Tasa de desempleo". ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ১৮, ২০১৫ তারিখে Retrieved on January 28, 2013.
  80. "New Paper Examines Ecuador's Success in Emerging from Economic Recession; Reducing Poverty and Unemployment - Press Releases"। নভেম্বর ১১, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  81. Rebeca, Ray and Sara, Kozameh. (May 2012) Ecuador's Economy Since 2007 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ফেব্রুয়ারি ২, ২০১৪ তারিখে. p. 15.
  82. "Ecuador"। জুন ৫, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  83. "Ecuador first-half trade surplus rises to $390 mln - Energy & Oil-Reuters"। সেপ্টেম্বর ২৮, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  84. "Oil Reserves"। অক্টোবর ২, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  85. Ecuador: Evolucion de la Balanza Comercial ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুন ১৭, ২০১২ তারিখে. Banco Central del Ecuador (January–February 2008).
  86. "Downloads - Statistics – Production-Related Documents"। সেপ্টেম্বর ২০, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  87. "The World Fact Book"Central Intelligence Agency [U.S.]। Central Intelligence Agency [U.S.]। মার্চ ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৩০, ২০১৭ 
  88. "Mapping for Results – Ecuador, Latin America & Caribbean"। ফেব্রুয়ারি ৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  89. Ecuador Facts, information, pictures | Encyclopedia.com articles about Ecuador ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত আগস্ট ২৪, ২০১২ তারিখে. Encyclopedia.com. Retrieved September 14, 2012.
  90. "Ranking 2010 – Ranking completo"। নভেম্বর ১৭, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  91. DUAL dmw। "Industrias en CUENCA"। অক্টোবর ১৭, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  92. South American Community Nations – Andean Community -CAN ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুন ৩০, ২০১২ তারিখে. Comunidadandina.org. Retrieved August 21, 2012.
  93. "Profile: Mercosur – Common Market of the South"। অক্টোবর ১০, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  94. Which are its member countries? ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত জুলাই ১৭, ২০১২ তারিখে aladi.org
  95. "UNASUR (South American organization) – Britannica Online Encyclopedia"Encyclopædia Britannica। অক্টোবর ৯, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  96. "Union of South American Nations"। জানুয়ারি ২৫, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  97. "Ecuador says pays off last debt with IMF"Reuters (ইংরেজি ভাষায়)। ২০০৭-০৪-১৬। সংগ্রহের তারিখ ২০২০-০২-০৩ 
  98. "Chapter 1: Ecuador's Illegitimate Debt"www.cadtm.org। সংগ্রহের তারিখ ২০২০-০২-০৩ 
  99. "City of Quito – UNESCO World Heritage"। Whc.unesco.org। মে ৭, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ৩০, ২০১০ 
  100. David Grijalva। "News And Updates"। ফেব্রুয়ারি ১, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  101. "Best airport in the world – 2–5 million passengers - ASQ Awards"। সেপ্টেম্বর ৩, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  102. "Quito, Ecuador's New Airport – Gateway to the Galápagos"। জুন ১৭, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  103. EL UNIVERSO (২ সেপ্টেম্বর ২০১১)। "Población del país es joven y mestiza, dice censo del INEC - Data from the national census 2010 (2011-09-02)"El Universo। ২৪ সেপ্টেম্বর ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৪ 
  104. "The Roma Gypsies of Colombia | Latino Life"। ৯ এপ্রিল ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২২ 
  105. "Religion in Latin America: Widespread Change in a Historically Catholic Region" (পিডিএফ) (ইংরেজি ভাষায়)। নভেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৯ 
  106. (স্পেনীয় ভাষায়) El 80% de ecuatorianos es católico ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত আগস্ট ১১, ২০১৩ তারিখে. lahora.com.ec. August 15, 2012
  107. (স্পেনীয় ভাষায়) El 80% de los ecuatorianos afirma ser católico, según el INEC ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত আগস্ট ১৯, ২০১২ তারিখে. eluniverso.com. August 15, 2012
  108. "LDS Newsroom, Facts and Statistics, Ecuador"। mormonnewsroom.org। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  109. 2017 Service Year Report of Jehovah's Witnesses
  110. "The Lost Sephardic Tribes of Latin America"Greater Miami Jewish Federation Community Post। জুন ৩০, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  111. Población total 11,700,000 ~ Población judía 1000. Congreso Judío
  112. "Central America and Caribbean :: PAPUA NEW GUINEA"। CIA The World Factbook। সংগ্রহের তারিখ আগস্ট ৯, ২০১৬ 
  113. Montinaro, F.; Busby, G. B.; Pascali, V. L.; Myers, S.; Hellenthal, G.; Capelli, C. (মার্চ ২৪, ২০১৫)। "Unravelling the hidden ancestry of American admixed populations"Nature Communications6। See Supplementary Dataডিওআই:10.1038/ncomms7596পিএমআইডি 25803618পিএমসি 4374169অবাধে প্রবেশযোগ্যবিবকোড:2015NatCo...6.6596M 
  114. Godinho, Neide Maria de Oliveira (২০০৮)। O impacto das migrações na constituição genética de populações latino-americanas (গবেষণাপত্র)। ১২ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২২ 
  115. "Proyecciones Poblacionales"। (in Spanish)। National Institute of Statistics and Censuses (INEC)। ১৮ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ এপ্রিল ২০২০ 
  116. "Ecuador: Virtual Jewish History Tour"। American-Israeli Cooperative Enterprise। ২০০৪। সেপ্টেম্বর ২৮, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৩, ২০১৩ 
  117. Pagnotta, Chiara (২০১১)। "Italians in the Americas"Diasporas. Circulations, Migrations, Histoire। openjournal.com (19): 72–81। ডিওআই:10.4000/diasporas.1818অবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ৭, ২০২০ 
  118. "Cuenca Ecuador – How The American Dream Moved South"। vivatropical.com। ২০১৩। ফেব্রুয়ারি ১০, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১৩, ২০১৫ 
  119. "Top 5 Reasons to Retire in Ecuador"NBC News। জানুয়ারি ১৩, ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জানুয়ারি ১২, ২০১৯ 
  120. Elisabeth Hurtel। "Photos Indigenous people of Ecuador"। South-images.com। সেপ্টেম্বর ১১, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 
  121. (Perez, M. (2019) Eat Like a Local - Ecuador, CZYK Publishing, p. 24, আইএসবিএন ৯৭৯৮৬০৭৯০৩৬৬৪)
  122. "Ecuador's Exports – Fruit Galore"Ecuador.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৪-২২ 
  123. Borja, Piedad (1972). "Boceto de Poesía Ecuatoriana". Journal de la Academia de Literatura Hispanoamericana. ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মে ৩, ২০১১ তারিখে
  124. Robertson, W.S., History of the Latin-American Nations, 1952
  125. Karnis, Surviving Pre-Columbian Drama, The Johns Hopkins University Press, 1952
  126. Dolores Veintimilla Brief biography ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত এপ্রিল ২৫, ২০১২ তারিখে
  127. "Las esculturas de Teddy Cobeña las favoritas del público"Europa Press। ফেব্রুয়ারি ২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  128. "Teddy Cobeña expondrá en Europa y Asia"Diario Expreso। ফেব্রুয়ারি ২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  129. "Madrid guarda arte manabita"El Diario de Ecuador। ফেব্রুয়ারি ২, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  130. "The pride of Ecuador"। Synergos.org। আগস্ট ১৪, ১৯৯৬। মে ১০, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২২, ২০১০ 
  131. Gregor Brown (১২ জুন ২০১৯)। "Carapaz asks for respect on the road as Ecuador celebrates Giro win"velonews.com। সংগ্রহের তারিখ ১২ জুন ২০১৯ 
  132. July 2021, Daniel Benson 24 (২৪ জুলাই ২০২১)। "Olympics: Richard Carapaz claims men's road race title"cyclingnews.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-২৪ 
  133. Larrea, Julio. "25 Años de Vida Institucional", Imprenta del Ministerio de Salud Publica, Quito 2008.
  134. "History of the Ministry of Public Health"। Msp.gob.ec। মার্চ ১৭, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  135. "Program of the Ministry of Public Health – Ecuador"। Msp.gob.ec। অক্টোবর ৫, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  136. "Public health care network – Ministry of Public Health – Ecuador"। Msp.gob.ec। ডিসেম্বর ৬, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  137. "Medical Services – Instituto Ecuatoriano de Seguridad Social"। Iess.gob.ec। ফেব্রুয়ারি ১৯, ২০১০। ফেব্রুয়ারি ২১, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  138. "Most Efficient Health Care: Countries - Bloomberg Best (and Worst)"Bloomberg। সেপ্টেম্বর ৬, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ৬, ২০১৭ 
  139. "Country Comparison: Life Expectancy at Birth"The World Factbook। CIA। ১৬ জুন ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ জুলাই ২০১৯ 
  140. টেমপ্লেট:Csref
  141. "Ecuador"। Archived from the original on অক্টোবর ২৬, ২০০৭। সংগ্রহের তারিখ নভেম্বর ৪, ২০০৯ . Fightingdiseases.org
  142. Olsont, David (সেপ্টেম্বর ১৯, ২০০৯)। "Still in its infancy, Ecuador's free health care has growing pains | Special Reports"। PE.com। ডিসেম্বর ২৫, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২৬, ২০১০ 
  143. Ramirez, Loïc। "La difícil construcción de la sanidad pública en Ecuador"Mémoire des luttes (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৮ 
  144. "NASA Creating a Virtual Telescope with Two Small Spacecraft" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ১০, ২০১৭ তারিখে. NASA.
  145. "Ecuador"The Department of Labor's 2001 Findings on the Worst Forms of Child LaborBureau of International Labor Affairs, U.S. Department of Labor। ২০০২। মে ৩, ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  146. "The debate over private and public provisions of education | Capacity4dev"europa.eu। সংগ্রহের তারিখ ২০২০-০৯-২৩ 
  147. Ricardo, Gomez (২০১১-০৭-৩১)। Libraries, Telecentres, Cybercafes and Public Access to ICT: International Comparisons: International Comparisons (ইংরেজি ভাষায়)। IGI Global। আইএসবিএন 978-1-60960-772-2 
  148. Ministerio de Educación del Ecuador (মার্চ ২০১৫)। "Estadística Educativa, Reporte de indicadores" (পিডিএফ)1 (1)। সংগ্রহের তারিখ অক্টোবর ২৩, ২০২১ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  149. Ecuador ocupa el puesto 96 en innovación tecnológica. elcomercio.com. September 19, 2013
  150. "Release of the Global Innovation Index 2020: Who Will Finance Innovation?"www.wipo.int (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  151. "Global Innovation Index 2019"www.wipo.int (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  152. "RTD - Item"ec.europa.eu। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  153. "Global Innovation Index"INSEAD Knowledge (ইংরেজি ভাষায়)। ২০১৩-১০-২৮। ২০২১-০৯-০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০২ 
  154. Lavandera, J.R. (December 27, 2009)."José rodríguez lavandera, el inventor"। Archived from the original on মে ১০, ২০১১। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৬, ২০১১  . expreso.ec
  155. "Checkprogram press release"। Eluniverso.com। জানুয়ারি ১৯, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৪, ২০১২ 
  156. "Nature Index - Top 10 institutions from Ecuador"। ১ জুন ২০১৯ – ৩১ মে ২০২০। 
  157. "Instituto Geofísico - EPN - Home" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ফেব্রুয়ারি ২২, ২০১১ তারিখে. igepn.edu.ec.
  158. "Ecuador, tras la supercomputación"। El Comercio। ১৮ মার্চ ২০১৮। 
  159. "U. de Cuenca alberga mega computador"। El Tiempo। এপ্রিল ১১, ২০১৫। [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  160. "Secretaria Nacional de Educacion Superior, Ciencia y Tecnologia"। অক্টোবর ২৩, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১৩, ২০১৪ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Ades, H. and Graham, M. (2010) The Rough Guide to Ecuador, Rough Guides
  • Becker, M. (2008) Indians and Leftists in the Making of Ecuador's Modern Indigenous Movements, Duke University Press Books
  • Becker, M. and Clark, A. K. (2007) Highland Indians and the State in Modern Ecuador, University of Pittsburgh Press
  • Blakenship, J. (2005) Cañar: A Year in the Highlands of Ecuador, University of Texas Press
  • Brown, J. and Smith, J. (2009) Moon Guidebook: Ecuador and the Galápagos Islands, Avalon Travel Publishing
  • Crowder, N. (2009) Culture Shock! Ecuador: A Survival Guide to Customs and Etiquette, Marshall Cavendish Corporation
  • Gerlach, A. (2003) Indians, Oil, and Politics: A Recent History of Ecuador, SR Books
  • Handelsman, M. H. (2008) Culture and Customs of Ecuador, Greenwood
  • Hurtado, O. (2010) Portrait of a Nation: Culture and Progress in Ecuador, Madison Books
  • O'Connor, E. (2007) Gender, Indian, Nation: The Contradictions of Making Ecuador, 1830–1925, University of Arizona Press
  • Pineo, R. (2007) Ecuador and the United States: Useful Strangers, University of Georgia Press
  • Roos, W. and Van Renterghem, O. (2000) Ecuador in Focus: A Guide to the People, Politics, and Culture, Latin America Bureau
  • Sawyer, S. (2004) Crude Chronicles: Indigenous Politics, Multinational Oil, and Neoliberalism in Ecuador, Duke University Press Books
  • Striffler, S. (2001) In the Shadows of State and Capital: The United Fruit Company, Popular Struggle, and Agrarian Restructuring in Ecuador – 1900–1995, Duke University Press Books
  • Torre, C. de la and Striffler, S. (2008) The Ecuador Reader: History, Culture, Politics, Duke University Press Books
  • Various (2010) Insight Guidebook: Ecuador & Galápagos, Insight Guides
  • Various (2009) Lonely Planet Guide: Ecuador & the Galápagos Islands, Lonely Planet
  • Whitten, N. E. (2011) Histories of the Present: People and Power in Ecuador, University of Illinois Press
  • Whitten, N. E. (2003) Millennial Ecuador: Critical Essays on Cultural Transformations and Social Dynamics, University Of Iowa Press

বহিঃ লিংক[সম্পাদনা]