কিতো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কিতো
রাজধানী শহর
San Francisco de Quito
কিতোর পতাকা
পতাকা
কিতোর অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
ডাকনাম: Luz de América (Light of America), Carita de Dios (God's Face), Ciudad de los Cielos (City of the heavens)
কিতো ইকুয়েডর-এ অবস্থিত
কিতো
কিতো
কিতো দক্ষিণ আমেরিকা-এ অবস্থিত
কিতো
কিতো
Location of Quito within Ecuador
স্থানাঙ্ক: ০০°১৪′ দক্ষিণ ৭৮°৩১′ পশ্চিম / ০.২৩৩° দক্ষিণ ৭৮.৫১৭° পশ্চিম / -0.233; -78.517স্থানাঙ্ক: ০০°১৪′ দক্ষিণ ৭৮°৩১′ পশ্চিম / ০.২৩৩° দক্ষিণ ৭৮.৫১৭° পশ্চিম / -0.233; -78.517
দেশ ইকুয়েডর
ProvincePichincha
CantonQuito
FoundationDecember 6, 1534
প্রতিষ্ঠা করেনSebastián de Benalcázar
নামকরণের কারণQuitu
Urban parishes
সরকার
 • ধরনMayor and council
 • Governing bodyMunicipality of Quito
 • MayorJorge Yunda
আয়তন (approx.)
 • রাজধানী শহর৩৭২.৩৯ বর্গকিমি (১৪৩.৭৮ বর্গমাইল)
 • জলভাগ০ বর্গকিমি (০ বর্গমাইল)
 • মহানগর৪,২১৭.৯৫ বর্গকিমি (১,৬২৮.৫৬ বর্গমাইল)
উচ্চতা২,৮৫০ মিটার (৯,৩৫০ ফুট)
জনসংখ্যা (2020)
 • রাজধানী শহর২০,১১,৩৮৮
 • জনঘনত্ব৫,৪০০/বর্গকিমি (১৪,০০০/বর্গমাইল)
 • মহানগর৩৩,৫৬,১৮২
 • মহানগর জনঘনত্ব৮০০/বর্গকিমি (২,১০০/বর্গমাইল)
 • DemonymQuitonian[১]
Quiteño/a (Spanish)
সময় অঞ্চলECT (ইউটিসি−5)
Postal codeEC1701
এলাকা কোড(0)2
ClimateCfb
ওয়েবসাইটwww.quito.gob.ec

কিতো (বিকল্প প্রতিবর্ণীকরণ কুইতো) দক্ষিণ আমেরিকার রাষ্ট্র ইকুয়েডরের রাজধানী ও সবচেয়ে জনবহুল শহর। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৮৫০ মিটার (৯,৩৫০ ফুট) উচ্চতায় অবস্থিত কিতো লাপাজের পর বিশ্বের দ্বিতীয় উচ্চতম রাজধানী শহর এবং নিরক্ষীয় অঞ্চলের সবচেয়ে নিকটবর্তী। এটি পিচিঞ্চার পূর্ব ঢালুর উপর গাইল্লাম্বা নদীর অববাহিকায় অবস্থিত, এটি অ্যান্ডেস পর্বতমালার সক্রিয় স্ট্র্যাটোভলকানো। ২০০৮ সালে শহরটিকে দক্ষিণ আমেরিকান নেশনস ইউনিয়নের সদর দফতর হিসাবে মনোনীত করা হয়েছিল। কিতোর ঐতিহাসিক কেন্দ্রটি আমেরিকার বৃহত্তম, স্বল্প-পরিবর্তিত এবং সেরা-সংরক্ষিতগুলির মধ্যে একটি। পোল্যান্ডের ক্রাকো এবং কিতো ১৯৭৮ সালে ইউনেস্কো কর্তৃক ঘোষিত প্রথম বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থান। কিতোর কেন্দ্রীয় স্কয়ার নিরক্ষীয় অঞ্চল থেকে প্রায় ২৫ কিলোমিটার (১৬ মাইল) দক্ষিণে অবস্থিত; শহরটি শূন্য অক্ষাংশের প্রায় ১ কিলোমিটার (০.৬২ মাইল) এর মধ্যে বিস্তৃত।

সরকার ও রাজনীতি[সম্পাদনা]

কিতো একজন নগরাধ্যক্ষ এবং ১৫ সদস্য বিশিষ্ট্য একটি নগর পরিষদ দ্বারা পরিচালিত হয়। নগরাধ্যক্ষ পাঁচ বছরের মেয়াদে নির্বাচিত হন এবং পুনরায় নির্বাচিত হতে পারেন। কিতো (ক্যান্টন) মেট্রোপলিটন জেলার মেয়র হিসাবেও এই অবস্থানটি দ্বিগুণ। বর্তমান মেয়র হলেন হোর্হে ইউন্দা মাচাদো।

যোগাযোগ[সম্পাদনা]

মার্সিকাল সুক্রা আন্তর্জাতিক বিমানবন্দর যাত্রীদের ভ্রমণ এবং মাল পরিবহনের জন্য শহরের প্রধান বিমানবন্দর হিসাবে কাজ করে। বিমানবন্দরটি শহরের কেন্দ্র থেকে ১৮ কিলোমিটার (১১ মাইল) পূর্বে তাববেলা প্যারাশিয়ায় অবস্থিত। ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি এ বিমানবন্দরটি চালু করা হয়েছিল। এটি শহরের সীমানার ১০ কিলোমিটার (২.২ মাইল) মধ্যে অবস্থিত পুরাতন মার্সিকাল সুক্রা আন্তর্জাতিক বিমানবন্দরটি প্রতিস্থাপন করেছে। পুরানো বিমানবন্দরটি উঁচু দালান এবং রাতের সময়ের কুয়াশার কারণে প্রতিস্থাপন করা হয়েছিল যা দক্ষিণ থেকে অবতরণকে জটিল করে তুলেছিল। পুরানো বিমানবন্দরটিকে পর্বতীতে একটি মহানগরী পার্কে পরিণত হয়েছে।

খেলাধুলা[সম্পাদনা]

কিতোতে দেশের সাতটি বিশিষ্ট ফুটবল ক্লাব রয়েছে। শহরের শীর্ষ ক্লাবগুলো (এলডিইউ কিতো, এল ন্যাসিয়োনাল) মোট ২৮ টি জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতেছে এবং খেলেছে সমস্ত চ্যাম্পিয়নশিপের অর্ধেকেরও বেশি খেলায়। দেপোর্তিবো কিতো এবং আউকাস হল জাতীয় লিগে খেলা প্রথম ঘরের দল। দেপোর্তিবো কিতো তিনটি ঘরের দলের মধ্যে প্রথম শিরোপা জিতেছিল।

কিতোর আরও মজার তথ্য হল স্টেডিয়ামগুলি সমুদ্রপৃষ্ঠ থেকে ২,৮০০ মিটার (৯,২০০ ফুট) উপরে অবস্থিত। একটি বিদেশী দলের বিপক্ষে খেললে এই শহর একটি বিশেষ বৈশিষ্ট্য এবং স্থানীয় দলগুলির জন্য একটি দুর্দান্ত সুবিধা প্রদান করে এবং ইকুয়েডর গত দুটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করার এটি অন্যতম একটি কারণ।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ecuador", Encyclopædia Britannica, 9th ed., Vol. VII, New York: Charles Scribner's Sons, ১৮৭৮, পৃষ্ঠা 649 .
  2. "Quito Sports"studylanguages.org। ৫ মার্চ ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ নভেম্বর ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • উইকিভ্রমণ থেকে কিতো ভ্রমণ নির্দেশিকা পড়ুন