ওয়াশিংটন (অঙ্গরাজ্য)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ওয়াশিংটন থেকে পুনর্নির্দেশিত)
ওয়াশিংটন
রাষ্ট্রমার্কিন যুক্তরাষ্ট্র
ইউনিয়নে অন্তর্ভুক্তিNovember 11, 1889 (42nd)
বৃহত্তম শহরSeattle
সরকার
 • গভর্নরChristine Gregoire (D)
 • লেফটেন্যান্ট গভর্নরBrad Owen (D)
জনসংখ্যা
 • মোট৬৫,৪৯,২২৪ (২,০০৮ est.)[১]
 • জনঘনত্ব৮৮.৬/বর্গমাইল (৩৪.২০/বর্গকিমি)
 • মধ্যবিত্ত পরিবার আয়ের$৫৩,৫১৫
 • আয়ের ক্রম১৩th
ভাষা
অক্ষাংশ45° 33′ N to 49° N
দ্রাঘিমাংশ116° 55′ W to 124° 46′ W
ওয়াশিংটনের হার্বরভিউ পার্ক থেকে পাগেট সাউন্ড।

ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি অঙ্গরাজ্য। ১৮৮৯ সালে যুক্তরাষ্ট্রের ৪২তম অঙ্গরাজ্য হিসেবে ওয়াশিংটন অন্তর্ভুক্ত হয়। প্রথম মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের নাম অনুসারে এই রাজ্যর নামকরণ করা হয়েছে । রাজ্যটি ওয়াশিংটন সীমান্তের পশ্চিম অংশ থেকে গঠিত হয়েছিল, যা ওরেগন চুক্তির মাধ্যমে ওরেগন সীমানা বিরোধের নিষ্পত্তিতে ১৮৪৬ সালে ব্রিটিশ সাম্রাজ্যে কর্তৃক আমেরিকার কাছে হস্তান্তর করা হয়েছিল।

রাজ্যটির পশ্চিমে প্রশান্ত মহাসাগর, দক্ষিণে ওরেগন, পূর্বে আইডাহো এবং উত্তরে কানাডিয়ান প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া অবস্থিত। অলিম্পিয়া হল এই রাজ্যের রাজধানী; রাজ্যের বৃহত্তম শহর হল সিয়াটল। ওয়াশিংটনকে প্রায়শই ওয়াশিংটন রাজ্য হিসাবে উল্লেখ করা হয় যাতে এটি দেশের রাজধানী ওয়াশিংটন, ডিসি থেকে আলাদা থাকে।[4][5]

ওয়াশিংটন হল ১৮ তম বৃহত্তম রাজ্য, যার আয়তন ৭১,৩৬২ বর্গ মাইল (১,৮৪,৮৩০ কিমি), এবং ১৩তম-সবচেয়ে জনবহুল রাজ্য, যেখানে ৭.`৭ মিলিয়নেরও বেশি লোক রয়েছে। ওয়াশিংটনের অধিকাংশ বাসিন্দা সিয়াটল মেট্রোপলিটন এলাকায় বাস করে, যা পরিবহন, ব্যবসা এবং শিল্পের কেন্দ্রস্থল, পুগেট সাউন্ড -(প্রশান্ত মহাসাগরের একটি খাঁড়ি যা অসংখ্য দ্বীপ, গভীর খাড়ি এবং উপসাগর নিয়ে গঠিত হিমবাহ ) নামে পরিচিত ।[7][8] রাজ্যের অবশিষ্টাংশ এর মধ্যে- পশ্চিম অঞ্চল গভীর নাতিশীতোষ্ণ রেইনফরেস্ট নিয়ে গঠিত; পশ্চিম, মধ্য, উত্তর-পূর্ব এবং সুদূর দক্ষিণ-পূর্বে পর্বতশ্রেণী; এবং পূর্ব, মধ্য এবং দক্ষিণে একটি আধা-শুষ্ক অববাহিকা অঞ্চল রয়েছে যা নিবিড় কৃষিকাজের জন্য দেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ার পরে পশ্চিম উপকূলে এবং পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়াশিংটন হল দ্বিতীয় জনবহুল রাজ্য। মাউন্ট রেইনিয়ার হচ্ছে এই রাজ্যর একটি সক্রিয় আগ্নেয়গিরি রাজ্যের যার সর্বোচ্চ উচ্চতা ১৪,৪১১ ফুট (৪,৩৯২ মিটার) এবং এটি বর্তমান সময়ের সবচেয়ে টপোগ্রাফি বিশিষ্ট পর্বত।

United States Census Bureau এর ২০০৮ সালের জরিপ অনুসারে রাজ্যটির মোট জনসংখ্যা ৬৫,৪৯,২২৪ জন।

মোট জনসংখ্যার ৬০% বাস করে যোগাযোগ, শিল্প-বাণিজ্য আর রাজনীতির কেন্দ্রবিন্দু Seattle metropolitan area তে। মূলতঃ যুক্তরাষ্টের প্রথম রাষ্টপতি জর্জ ওয়াশিংটনের নাম অনুসারে রাজ্যটির নামকরণ করা হয়। District of Columbia থেকে পৃথক ভাবে চিহ্নিত করতে প্রথমে একে স্টেট অব ওয়াশিংটন অথবা ওয়াশিংটন স্টেট বলে ডাকা হত। যাইহোক পরবর্তীকালে ওয়াশিংটনের অধিবাসিগণ এবং পার্শ্ববর্তী রাজ্য সমূহের জনগণ একে শুধু ওয়াশিংটন বা রাষ্টের রাজধানী তাই ওয়াশিংটন ডি.সি বলে ডাকতে শুরু করে। এটিই যুক্তরাষ্টের একমাত্র রাজ্য যা কোন সাবেক রাষ্টপতির নামে নামকরণ করা হয়েছে।

ওয়াশিংটন একটি নেতৃস্থানীয় কাঠ উৎপাদনকারী রাজ্য; এর রুক্ষ পৃষ্ঠ ডগলাস ফার, হেমলক, পন্ডেরোসা পাইন, সাদা পাইন, স্প্রুস, লার্চ এবং সিডারের স্ট্যান্ডে সমৃদ্ধ। রাজ্যটি মার্কিন যুক্তরাষ্ট্রে আপেল, হপস, নাশপাতি, ব্লুবেরি, স্পিয়ারমিন্ট তেল এবং মিষ্টি চেরিগুলির বৃহত্তম উৎপাদক এবং এপ্রিকট, অ্যাসপারাগাস, শুকনো ভোজ্য মটর, আঙ্গুর, মসুর ডাল, পেপারমিন্ট তেল এবং আলু উৎপাদনের ক্ষেত্রে শীর্ষস্থানীয়। [৯][১০] গবাদি পশু, পশুসম্পদ পণ্য, এবং বাণিজ্যিক মাছ ধরা-বিশেষ করে স্যামন, হালিবাট এবং বটমফিশ-এই রাজ্যের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখে। ওয়াইন উৎপাদনে ক্যালিফোর্নিয়ার পরেই ওয়াশিংটন দ্বিতীয় স্থানে রয়েছে।

ওয়াশিংটনের উৎপাদন শিল্পের মধ্যে রয়েছে বিমান, ক্ষেপণাস্ত্র, জাহাজ নির্মাণ, এবং অন্যান্য পরিবহন সরঞ্জাম, খাদ্য প্রক্রিয়াকরণ, ধাতু এবং ধাতব পণ্য, রাসায়নিক এবং যন্ত্রপাতি। ওয়াশিংটনে সেচ, বিদ্যুৎ উৎপাদন, বন্যা নিয়ন্ত্রণ এবং জল সঞ্চয়সহ বিভিন্ন উদ্দেশ্যে নির্মিত গ্র্যান্ড কুলি বাঁধ সহ হাজারেরও বেশি বাঁধ রয়েছে।

ওয়াশিংটন দেশের অন্যতম ধনী এবং সামাজিকভাবে উদার রাষ্ট্র। আয়ু এবং কম বেকারত্বের জন্য রাজ্যটি ধারাবাহিকভাবে সেরাদের মধ্যে স্থান করে নিয়েছে। কলোরাডোর পাশাপাশি, ওয়াশিংটন ছিল ঔষধি ও বিনোদনমূলক গাঁজাকে বৈধতা দেওয়ার প্রথম রাজ্যগুলির মধ্যে একজন, রো বনাম ওয়তপাদন১৯৭৩ সালের সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের আগে অনুরোধে গর্ভপাত দেশব্যাপী গর্ভপাত আইন শিথিল করে। একইভাবে, ওয়াশিংটনের ভোটাররা চিকিত্সক-সহায়তা আত্মহত্যার বৈধকরণের বিষয়ে ২০০৮ সালের গণভোট অনুমোদন করেছে,[18] এবং ওয়াশিংটন বর্তমানে দশটি রাজ্যের মধ্যে একটি যা ওয়াশিংটন, ডি.সি- এর সাথে সাথে - এই সব বিষগুলোর প্র্যাকটিসটিকে বৈধ করেছে।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক ইতিহাস[সম্পাদনা]

কেনেউইক ম্যান-এর ৯,৩০০ বছরের পুরনো কঙ্কালের অবশেষ, উত্তর আমেরিকায় পাওয়া প্রাচীনতম এবং সম্পূর্ণ মানব দেহাবশেষগুলির মধ্যে একটি, ১৯৯০-এর দশকে ওয়াশিংটনে আবিষ্কৃত হয়েছিল। এলাকাটি অতীতে মেগাথ্রাস্ট ভূমিকম্পের জন্য পরিচিত ছিল, সর্বশেষটি ছিল ১৭০০ সালের ক্যাসকাডিয়া ভূমিকম্প। ইউরোপীয়দের আগমনের আগে, এই অঞ্চলে আদিবাসীদের অনেক প্রতিষ্ঠিত উপজাতি ছিল, যা তাদের টোটেম খুঁটি এবং তাদের অলঙ্কৃত খোদাই করা ক্যানো এবং মুখোশের জন্য উল্লেখযোগ্য। তাদের শিল্পের মধ্যে বিশিষ্ট ছিল স্যামন মাছ ধরা এবং বিশেষ করে মাকাহ, তিমি শিকার। অভ্যন্তরীণ জনগণের একটি ভিন্ন জীবিকা-ভিত্তিক সংস্কৃতি ছিল যা শিকার, খাদ্য সংগ্রহ এবং কিছু ধরণের কৃষির উপর ভিত্তি করে, সেইসাথে কলম্বিয়া এবং এর উপনদী থেকে স্যামনের উপর নির্ভরশীলতা ছিল। ১৭৭০-এর দশকের গুটিবসন্ত মহামারী নেটিভ আমেরিকান জনসংখ্যাকে ধ্বংস করেছিল।

ইউরোপীয় অন্বেষণ[সম্পাদনা]

ওয়াশিংটন উপকূলে প্রথম ইউরোপীয় অবতরণ হয়েছিল ১৭৭৫ সালে স্প্যানিশ ক্যাপ্টেন ডন ব্রুনো ডি হেসেটাঢ় স্যান্টিয়াগো সোনোরার নামে একটি দুই অংশ বিশিষ্ঠ যুদ্ধ জাহাজে চড়ে আসার মাধ্যমে [31] । তিনি টর্ডেসিলাস চুক্তির অধীনে প্রশান্ত মহাসাগরের একটি "স্প্যানিশ হ্রদ" এবং এর সমস্ত উপকূল স্প্যানিশ সাম্রাজ্যের অংশ হিসাবে দাবী করেছিলেন ।

১৭৭৮ সালে, ব্রিটিশ অভিযাত্রী ক্যাপ্টেন জেমস কুক জুয়ান ডি ফুকা প্রণালীর প্রবেশপথে কেপ ফ্ল্যাটারি কে দেখেছিলেন, কিন্তু কুক এই প্রণালীটির অস্তিত্ব উপলব্ধি করতে পারেননি। ১৭৮৭ সালে ইম্পেরিয়াল ঈগলের ক্যাপ্টেন চার্লস উইলিয়াম বার্কলি এটি দেখতে না পাওয়া পর্যন্ত এটি আবিষ্কৃত হয়নি। ১৭৯০ সালে স্প্যানিশ অভিযাত্রী ম্যানুয়েল কুইম্পার এবং ১৭৯১ সালে ফ্রান্সিসকো ডি এলিজা,[34][35] এবং ১৭৯২ সালে ব্রিটিশ অভিযাত্রী জর্জ ভ্যাঙ্কুভার দ্বারা প্রণালীটি আরও অনুসন্ধান করা হয়েছিল।

ইউরোপীয় বসতি[সম্পাদনা]

১৭৯০ সালের ব্রিটিশ-স্প্যানিশ নুটকা কনভেনশন স্প্যানিশদের একচেটিয়া দাবির অবসান ঘটায় এবং উত্তর-পশ্চিম উপকূলকে অন্যান্য দেশের অনুসন্ধানকারী এবং ব্যবসায়ীদের জন্য উন্মুক্ত করে, বিশেষ করে ব্রিটেন এবং রাশিয়ার পাশাপাশি নতুন মার্কিন যুক্তরাষ্ট্র এর জন্য। আমেরিকান ক্যাপ্টেন রবার্ট গ্রে (যার জন্য গ্রেস হারবার কাউন্টির নামকরণ করা হয়েছে) তখন কলম্বিয়া নদীর মুখ আবিষ্কার করেন। তিনি তার জাহাজ, কলম্বিয়া নামে নদীর নামকরণ করেছিলেন।১৭৯২ সালের শুরুতে, গ্রে সামুদ্রিক ওটার পেল্টের ব্যবসা প্রতিষ্ঠা করে। লুইস এবং ক্লার্ক ১০ অক্টোবর, ১৮০৫ সালে এ রাজ্যে প্রবেশ করেন।

অভিযাত্রী ডেভিড থম্পসন তার সমুদ্রযাত্রায় ৯ জুলাই ১৮১১ সালে কলম্বিয়া নদীর নিচে ,স্নেক নদীর সঙ্গমস্থলে শিবির স্থাপন করেছিলেন, [41] সেখানে তিনি একটি খুঁটি এবং একটি নোটিশ তৈরি করেছিলেন যাতে গ্রেট ব্রিটেনের অঞ্চল দাবি করা হয় এবং উত্তর পশ্চিম কোম্পানি সাইটে একটি ট্রেডিং পোস্ট নির্মাণ. সম্প্রসারনের অভিপ্রায় উল্লেখ করা হয়।

ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্র ১৮১৮ সালে যেটি একসময় " জয়েন্ট ওকুপেন্সি" নামে পরিচিত ছিল সেটিকে অ্যাংলো-আমেরিকান কনভেনশনের অংশ হিসাবে ঘোষনা করতে সম্মত হয় এবং লেক উডস এর পশ্চিম থেকে রকি পর্বত পর্যন্ত ৪৯ তম সমান্তরাল আন্তর্জাতিক সীমানা হিসাবে হিসাবে প্রতিষ্ঠিত করে এর পর প্রশান্ত মহাসাগরের পশ্চিমে আঞ্চলিক এবং চুক্তি সংক্রান্ত সমস্যাগুলির সমাধান পরবর্তী সময় পর্যন্ত স্থগিত করা হয়েছিল। ১৮১৯ সালে, স্পেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২ তম সমান্তরাল সীমানার উত্তরে তাদের দখল ছেড়ে দেয়।

পরবর্তী কয়েক দশক ধরে গ্রেট ব্রিটেনের সাথে আলোচনার পরও একটি সমঝোতাপূর্ণ সীমানার মীমাংসা করতে ব্যর্থ হয় এবং ওরেগন সীমানা বিরোধটি ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিতর্কিত এ যৌথ দখল কয়েক দশক ধরে চলে। আমেরিকান বসতি স্থাপনকারীরা ওরেগন কান্ট্রিতে প্রবেশের সাথে সাথে, হাডসন্স বে কোম্পানি, যেটি পূর্বে পশম ব্যবসার সাথে বিরোধের কারণে বন্দোবস্তকে নিরুৎসাহিত করেছিল, কলম্বিয়া জেলার ব্রিটিশ নিয়ন্ত্রণ বজায় রাখার প্রয়াসে তার অবস্থান পরিবর্তন করেছিল।

পশম ব্যবসায়ী জেমস সিনক্লেয়ার, হাডসন বে কোম্পানির গভর্নর স্যার জর্জ সিম্পসনের আদেশে, ১৮৪১ সালে রেড রিভার কলোনি থেকে প্রায় ২০০ জন বসতি স্থাপনকারীকে ফোর্ট ভ্যাঙ্কুভারের কাছে হাডসন বে কোম্পানির খামারগুলিতে বসতি স্থাপনের নেতৃত্ব দেন। দলটি রকি অতিক্রম করে কলম্বিয়া উপত্যকায়, বর্তমান রেডিয়াম হট স্প্রিংস, ব্রিটিশ কলাম্বিয়ার কাছে, তারপর দক্ষিণ-পশ্চিমে কুটেনাই নদী এবং কলাম্বিয়া নদীতে যাত্রা করে। এই ধরনের প্রচেষ্টা সত্ত্বেও, ব্রিটেন অবশেষে ১৫ জুন, ১৮৪৬ -এ ওরেগন চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৯ তম সমান্তরাল এর দক্ষিণে অবতরণ করার সমস্ত দাবি বাতিল করে দেয়।

১৮৩৬ সালে, মার্কাস হুইটম্যান সহ একদল ধর্মপ্রচারক বেশ কয়েকটি মিশন এবং হুইটম্যানের নিজস্ব বসতি ওয়াইলাটপু প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে দক্ষিণ-পূর্ব ওয়াশিংটন রাজ্যে, বর্তমান ওয়ালা ওয়াল্লা কাউন্টির কাছে, কাইউস এবং নেজ পারস উভয় ভারতীয় উপজাতির অঞ্চল নামে পরিচিত। [৪৭] হুইটম্যানের বসতি ১৮৪৩ সালে ওরেগন ট্রেইলকে সাহায্য করবে, পশ্চিমে ওভারল্যান্ড ইমিগ্রেশন রুট, পরবর্তী দশকগুলিতে হাজার হাজার অভিবাসীদের জন্য প্রতিষ্ঠিত হতে পারে। মার্কাস নেটিভ আমেরিকানদের জন্য চিকিৎসা সেবা প্রদান করেছিলেন, কিন্তু যখন ভারতীয় রোগীরা-নতুন, "ইউরোপীয়" রোগের প্রতি অনাক্রম্যতার অভাব ছিল-আঘাতজনক সংখ্যায় মারা যায়, একই সময়ে অনেক শ্বেতাঙ্গ রোগী সুস্থ হয়ে ওঠে, তারা "মেডিসিন ম্যান" মার্কাস হুইটম্যানকে ব্যক্তিগতভাবে দায়ী করে, এবং 1847 সালে হুইটম্যান গণহত্যায় হুইটম্যান এবং বারোজন অন্যান্য শ্বেতাঙ্গ বসতি স্থাপনকারীকে হত্যা করে। এই ঘটনাটি বসতি স্থাপনকারী এবং ভারতীয়দের মধ্যে কাইউস যুদ্ধের সূত্রপাত করে।

ফোর্ট নিসক্যালি, হাডসন্স বে কোম্পানির একটি খামার এবং ব্যবসায়িক পোস্ট এবং পুগেট সাউন্ড এলাকায় প্রথম ইউরোপীয় বসতি, ১৮৩৩ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। কৃষ্ণাঙ্গ অগ্রগামী জর্জ ওয়াশিংটন বুশ এবং তার ককেশীয় স্ত্রী, ইসাবেলা জেমস বুশ, যথাক্রমে মিসৌরি এবং টেনেসি থেকে, চারটি শ্বেতাঙ্গ পরিবারকে এই অঞ্চলে নেতৃত্ব দিয়েছিলেন এবং ১৮৪৬ সালে নিউ মার্কেট, এখন টুমওয়াটার, প্রতিষ্ঠা করেছিলেন। ওরেগনের ব্ল্যাক এক্সক্লুশন আইন এড়াতে তারা ওয়াশিংটনে বসতি স্থাপন করে, যা একই সাথে দাসত্ব নিষিদ্ধ করার সময় আফ্রিকান আমেরিকানদের ভূখণ্ডে প্রবেশ নিষিদ্ধ করেছিল। তাদের পরে, আরও অনেক বসতি স্থাপনকারী, ওরেগন ট্রেইল বরাবর ওভারল্যান্ড স্থানান্তরিত করে, পুগেট সাউন্ড এলাকায় বসতি স্থাপনের জন্য উত্তরে ঘুরে বেড়ায়।

১৯ শতকের গোড়ার দিকে এই অঞ্চলে স্প্যানিশ এবং রাশিয়ান দাবিগুলি একাধিক চুক্তির মাধ্যমে বাতিল করা হয়েছিল। স্প্যানিশরা ১৮১৯ সালের অ্যাডামস-অনস চুক্তিতে এবং রাশিয়ানরা ১৮২৪ এবং ১৮২৫ সালের রুশো-আমেরিকান চুক্তিতে স্বাক্ষর করেছিল।

ওরেগন প্রশ্নটি যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় ছিল যতক্ষণ না ১৮৪৬ ওরেগন চুক্তি জর্জিয়া প্রণালী পর্যন্ত ৪৯ তম সমান্তরাল বরাবর ব্রিটিশ উত্তর আমেরিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সীমান্ত স্থাপন করে। চুক্তির অস্পষ্ট শব্দ সান জুয়ান দ্বীপপুঞ্জের মালিকানাকে সন্দেহের মধ্যে ফেলে দিয়েছে; তথাকথিত শূকর যুদ্ধের সময়, উভয় দেশ দ্বীপগুলির একটি যৌথ সামরিক দখলে সম্মত হয়েছিল। জার্মান সাম্রাজ্যের কায়সার উইলহেলম প্রথমকে ১৮৭২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে রায় দিয়ে তিন সদস্যের কমিশনের মাধ্যমে বিরোধের অবসান ঘটানোর জন্য একজন সালিসকারী হিসাবে নির্বাচিত করা হয়েছিল। ওরেগন চুক্তি দ্বারা প্রতিষ্ঠিত এবং ১৮৭২ সালে সালিসি দ্বারা চূড়ান্ত করা সীমান্তটি এখন রয়ে গেছে।

রাজ্যর মর্যাদা লাভ[সম্পাদনা]

কলম্বিয়া নদীর উত্তরে ওরেগন টেরিটরির তে ক্রমবর্ধমান জনসংখ্যা আনুষ্ঠানিকভাবে একটি নতুন অঞ্চলের জন্য অনুরোধ করেছিল। বর্তমান কাউলিটজ কাউন্টিতে অনুষ্ঠিত মন্টিসেলো কনভেনশনের ফলস্বরূপ, মার্কিন কংগ্রেস আইন পাস করে এবং রাষ্ট্রপতি মিলার্ড ফিলমোর ২ মার্চ, ১৮৫৩ সালে একটি নতুন ওয়াশিংটন টেরিটরি তৈরির আইনে স্বাক্ষর করেন। ওয়াশিংটন টেরিটরির সীমানা প্রাথমিকভাবে বর্তমান রাজ্যের চেয়ে আরও পূর্বে প্রসারিত হয়েছিল, যার মধ্যে বর্তমানে আইডাহো প্যানহ্যান্ডেল এবং পশ্চিম মন্টানার কিছু অংশ রয়েছে এবং দক্ষিণ-পূর্বে আরও বেশি জমি তুলেছে যা ওরেগনকে একটি রাজ্য হিসাবে স্বীকার করার সময় রেখে গিয়েছিল; ১৮৬৩ সালে আইডাহো টেরিটরির সৃষ্টি চূড়ান্ত পূর্ব সীমান্ত স্থাপন করে। এসময় একটি ওয়াশিংটন রাজ্য সংবিধান খসড়া ১৮৭৮ সালে অনুমোদন করা হয়েছিল, কিন্তু তখন এটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয় । যদিও তখন এটি মার্কিন যুক্তরাষ্ট্র এর কংগ্রেস দ্বারা অনুমোদিত হয়নি, তবুও ১৮৭৮ সালের সংবিধান একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল যা সেই সময়ের রাজনৈতিক চিন্তাভাবনা বহিপ্রকাশ। এটি ১৮৮৯ সালে ওয়াশিংটন রাজ্যের সংবিধানের খসড়া তৈরির সময় ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল, এবং এটি ওয়াশিংটন রাজ্যের একমাত্র সরকারী সংবিধান। ১৮৮৯ সালের ১১ই নভেম্বর ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম রাজ্যে পরিণত হয়।

নতুন রাজ্যের প্রথম দিকের বিশিষ্ট শিল্পগুলির মধ্যে রয়েছে কৃষি এবং কাঠ। পূর্ব ওয়াশিংটনে, ইয়াকিমা নদী উপত্যকা তার আপেল বাগানের জন্য পরিচিত হয়ে ওঠে,[57] যখন শুকনো চাষের কৌশল ব্যবহার করে গমের বৃদ্ধি বিশেষভাবে উৎপাদনশীল হয়ে ওঠে। ক্যাসকেড রেঞ্জের পশ্চিমে ভারী বৃষ্টিপাতের ফলে ঘন বন তৈরি হয়েছিল এবং পুগেট সাউন্ডের বন্দরগুলি কাঠের পণ্য, বিশেষ করে ডগলাস ফারের উত্পাদন এবং শিপিং থেকে সমৃদ্ধ হয়েছিল। অন্যান্য শিল্প যা রাজ্যে বিকশিত হয়েছিল তার মধ্যে রয়েছে মাছ ধরা, স্যামন ক্যানিং এবং খনির।

ভৌগলিক অবস্থান[সম্পাদনা]

ওয়াশিংটন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংলগ্ন উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য। এটি পূর্বে আইডাহোর সীমানা, বেশিরভাগই স্নেক নদী এবং ক্লিয়ারওয়াটার নদীর সঙ্গম থেকে উত্তরে প্রবাহিত মেরিডিয়ান দ্বারা আবদ্ধ (প্রায় 117°02'23" পশ্চিম) শুধুমাত্র দক্ষিণতম অংশটি ব্যতীত যেখানে সীমান্তটি স্নেক নদীকে অনুসরণ করে। ওরেগন দক্ষিণে, কলম্বিয়া নদী পশ্চিম অংশ গঠন করে এবং ৪৬ তম সমান্তরাল ওরেগন-ওয়াশিংটন সীমান্তের পূর্ব অংশ গঠন করে।ওরেগন থেকে ওয়াশিংটনের বিভাজনের সময়, সীমান্তের মূল পরিকল্পনাটি সাপের সাথে সঙ্গম না হওয়া পর্যন্ত পূর্বে কলম্বিয়া নদীকে অনুসরণ করেছিল। , এবং তারপর স্নেক রিভার পূর্বে অনুসরণ করত; ওয়ালা ওয়ালার উর্বর কৃষিভূমি ওয়াশিংটনে রাখার জন্য এটি পরিবর্তন করা হয়েছিল।

ওয়াশিংটনের পশ্চিমে প্রশান্ত মহাসাগর অবস্থিত। এর উত্তর সীমানা বেশিরভাগই 49 তম সমান্তরাল বরাবর অবস্থিত, এবং তারপরে সামুদ্রিক সীমানা দিয়ে জর্জিয়া প্রণালী, হারো স্ট্রেইট এবং জুয়ান ডি ফুকা প্রণালী, উত্তরে কানাডিয়ান প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার সাথে।

ওয়াশিংটন প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিম নামে পরিচিত একটি অঞ্চলের অংশ, একটি শব্দ যা সর্বদা কমপক্ষে ওয়াশিংটন এবং ওরেগনকে নির্দেশ করে এবং ব্যবহারকারীর অভিপ্রায়ের উপর নির্ভর করে নিম্নলিখিত কিছু বা সমস্ত অন্তর্ভুক্ত করতে পারে বা নাও পারে: আইডাহো, পশ্চিম মন্টানা, উত্তর ক্যালিফোর্নিয়া, ব্রিটিশ কলম্বিয়া এবং আলাস্কা।

ক্যাসকেড রেঞ্জের উচ্চ পর্বতগুলি রাজ্যকে দ্বিখণ্ডিত করে উত্তর-দক্ষিণে চলে। ওয়েস্টার্ন ওয়াশিংটন এবং ইস্টার্ন ওয়াশিংটন ছাড়াও, বাসিন্দারা রাজ্যের দুটি অংশকে "ওয়েস্টসাইড" এবং "ইস্টসাইড", "ওয়েট সাইড" এবং "ড্রাই সাইড" বা "টিম্বারল্যান্ড" এবং "হুইটল্যান্ড" বলে ডাকে, পরবর্তী জুটি আরও বেশি। সাধারণত অঞ্চল-নির্দিষ্ট ব্যবসা এবং প্রতিষ্ঠানের নামে। এই পদগুলি ক্যাসকেডের উভয় পাশের ভূগোল, জলবায়ু এবং ভূমির শিল্পকে প্রতিফলিত করে।

ওয়েস্টার্ন ওয়াশিংটন[সম্পাদনা]

ক্যাসকেড পর্বতমালা থেকে পশ্চিম দিকে, পশ্চিম ওয়াশিংটনের বেশিরভাগ অঞ্চলে ভূমধ্যসাগরীয় জলবায়ু রয়েছে, যেখানে হালকা তাপমাত্রা এবং আর্দ্র শীত, শরৎ এবং ঝরনা এবং অপেক্ষাকৃত শুষ্ক গ্রীষ্ম রয়েছে। ক্যাসকেড রেঞ্জে বেশ কয়েকটি আগ্নেয়গিরি রয়েছে, যা বাকি পর্বতগুলির তুলনায় উল্লেখযোগ্যভাবে উচ্চতায় পৌঁছেছে। উত্তর থেকে দক্ষিণে, এই প্রধান আগ্নেয়গিরিগুলি হল মাউন্ট বেকার, গ্লেসিয়ার পিক, মাউন্ট রেইনিয়ার, মাউন্ট সেন্ট হেলেন্স এবং মাউন্ট অ্যাডামস। সবগুলোই সক্রিয় আগ্নেয়গিরি।

মাউন্ট রেইনিয়ার—রাজ্যের উচ্চতম পর্বত—[73] সিয়াটল শহরের দক্ষিণে 50 মাইল (80 কিমি) দূরে, যেখান থেকে এটি স্পষ্টভাবে দেখা যায়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ 14,411-ফুট-লম্বা (4,392 মিটার) মাউন্ট রেইনিয়ারকে ক্যাসকেড রেঞ্জের সবচেয়ে বিপজ্জনক আগ্নেয়গিরি হিসাবে বিবেচনা করে, সিয়াটল মেট্রোপলিটান এলাকার নিকটবর্তী হওয়ার কারণে এবং দশক আগ্নেয়গিরির তালিকা অনুসারে মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বিপজ্জনক। 74] এটি সংলগ্ন 48 টি রাজ্যের অন্য যেকোনো শিখরের তুলনায় বেশি হিমবাহী বরফ দ্বারা আবৃত।

পশ্চিম ওয়াশিংটনও অলিম্পিক পর্বতমালার আবাসস্থল, অলিম্পিক উপদ্বীপের সুদূর পশ্চিমে, যা কনিফারের ঘন বন এবং নাতিশীতোষ্ণ রেইনফরেস্টের এলাকাকে সমর্থন করে। এই গভীর বন, যেমন হোহ রেইনফরেস্ট, মহাদেশীয় মার্কিন যুক্তরাষ্ট্রের একমাত্র রেইনফরেস্টের মধ্যে রয়েছে। যদিও ওয়েস্টার্ন ওয়াশিংটনে প্রতি বছর মোট বৃষ্টির ইঞ্চি হিসাবে পরিমাপ করা হিসাবে সবসময় বেশি পরিমাণে বৃষ্টিপাত হয় না, তবে এটি দেশের অন্যান্য স্থানের তুলনায় প্রতি বছর বেশি বৃষ্টির দিন থাকে।

পূর্ব ওয়াশিংটন[সম্পাদনা]

দক্ষিণ-পূর্ব ওয়াশিংটন[সম্পাদনা]

পূর্ব ওয়াশিংটন - ক্যাসকেডের পূর্বের রাজ্যের অংশ - পশ্চিম দিকের বিপরীতে তুলনামূলকভাবে শুষ্ক জলবায়ু রয়েছে। এটি ক্যাসকেডের বৃষ্টির ছায়ায় অর্ধশূণ্য স্টেপের বিশাল এলাকা এবং কিছু সত্যিকারের শুষ্ক মরুভূমি অন্তর্ভুক্ত করে; হ্যানফোর্ড রিজার্ভেশন বার্ষিক গড় 6 থেকে 7 ইঞ্চি (150 থেকে 180 মিমি) বৃষ্টিপাত পায়। সীমিত পরিমাণে বৃষ্টিপাত হওয়া সত্ত্বেও, পূর্ব ওয়াশিংটনের বেশিরভাগ অংশ জুড়ে কৃষি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যবসা, কারণ মাটি উচ্চ উত্পাদনশীল এবং কলম্বিয়া নদীর ধারে বাঁধ সেচের ব্যবস্থাকে মোটামুটি ব্যাপক সাহায্য করে । পূর্ব ওয়াশিংটনে জনসংখ্যার বিস্তার , পানির পর্যাপ্ততা, বিশেষ করে নদীগুলির দ্বারা প্রভাবিত। প্রধান শহরগুলি সমস্ত নদী বা হ্রদের পাশাপাশি অবস্থিত; এবং তাদের বেশিরভাগের নামকরণ করা হয়েছে তারা সংলগ্ন নদী বা হ্রদের নামে।

আরও পূর্বে, জলবায়ু কম শুষ্ক হয়ে যায়, বার্ষিক বৃষ্টিপাত বৃদ্ধির সাথে সাথে ওয়াশিংটন-আইডাহো সীমান্তের কাছে পুলম্যানে 21.2 ইঞ্চি (540 মিমি) হয়ে যায়। ওকানোগান হাইল্যান্ডস এবং রুক্ষ কেটল রিভার রেঞ্জ এবং সেলকির্ক পর্বতমালা রাজ্যের উত্তর-পূর্ব চতুর্ভুজের বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে। ওয়াশিংটনের পালৌস দক্ষিণ-পূর্ব অঞ্চল ছিল তৃণভূমি যা বেশিরভাগই কৃষিভূমিতে রূপান্তরিত হয়েছে এবং ব্লু মাউন্টেন পর্যন্ত বিস্তৃত হয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

ওয়াশিংটন রাজ্যে একটি নাতিশীতোষ্ণ জলবায়ু রয়েছে। ওয়াশিংটনের পূর্বার্ধে একটি আধা-শুষ্ক জলবায়ু রয়েছে, যখন ওয়াশিংটনের পশ্চিম দিকের পাশাপাশি রাজ্যের উপকূলীয় অঞ্চলে একটি শীতল মহাসাগরীয় জলবায়ু রয়েছে। ওয়াশিংটনের জলবায়ু নির্ধারণের প্রধান কারণগুলির মধ্যে রয়েছে উত্তর প্রশান্ত মহাসাগরের বৃহৎ অর্ধ-স্থায়ী নিম্নচাপ এবং উচ্চ চাপের ব্যবস্থা, উত্তর আমেরিকার মহাদেশীয় বায়ুমণ্ডল এবং অলিম্পিক এবং ক্যাসকেড পর্বতমালা। বসন্ত এবং গ্রীষ্মে, একটি উচ্চ-চাপ অ্যান্টিসাইক্লোন সিস্টেম উত্তর প্রশান্ত মহাসাগরে আধিপত্য বিস্তার করে, যার ফলে বায়ু ঘড়ির কাঁটার দিকে সর্পিল হয়ে যায়। ওয়াশিংটনের জন্য, এর অর্থ হল উত্তর-পশ্চিম দিক থেকে প্রবাহিত বাতাস অপেক্ষাকৃত শীতল বাতাস এবং একটি অনুমানযোগ্য শুষ্ক মৌসুম নিয়ে আসে।

শরৎ এবং শীতকালে, একটি নিম্ন-চাপ ঘূর্ণিঝড় উত্তর প্রশান্ত মহাসাগরে আছড়ে পড়ে। ঘড়ির কাঁটার বিপরীতে বায়ু ভিতরের দিকে সঞ্চারিত হওয়ার কারণে ওয়াশিংটনের প্রবাহিত বাতাস দক্ষিণ-পশ্চিম থেকে আসে এবং তুলনামূলকভাবে শীতল ও মেঘলা আবহাওয়া এবং পূর্বাভাসিতভাবে ভেজা মৌসুম নিয়ে আসে। "আনারস এক্সপ্রেস" শব্দটি কথোপকথনে ব্যবহার করা হয় বায়ুমণ্ডলীয় নদীর ঘটনা বর্ণনা করার জন্য, যেখানে বারবার ঝড়ের সিস্টেমগুলি এই ক্রমাগত ঘূর্ণিঝড় দ্বারা প্রশান্ত মহাসাগরীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমে অনেক দূরত্বের দিকে পরিচালিত হয়।

ওয়েস্টার্ন ওয়াশিংটনের সামুদ্রিক জলবায়ু ইউরোপের অনেক উপকূলীয় শহরের মতো হওয়া সত্ত্বেও, 1880, 1881, 1893 এবং 1916 সালের "বিগ স্নো" ঘটনা,[84][85] এবং 1883-এর "গভীর বরফ" শীতের মতো ব্যতিক্রম রয়েছে। 1884, 1915-1916, 1949-1950, এবং 1955-1956, অন্যান্যদের মধ্যে। এই ঘটনাগুলির সময়, ওয়েস্টার্ন ওয়াশিংটন 6 ফুট (1.8 মিটার) পর্যন্ত তুষারপাত, উপ-শূন্য (−18 °C) তাপমাত্রা, মাটিতে তিন মাস তুষার সহ, এবং হ্রদ এবং নদীগুলি কয়েক সপ্তাহ ধরে বরফের সম্মুখীন হয়েছিল। সিয়াটলের সর্বনিম্ন সরকারীভাবে রেকর্ড করা তাপমাত্রা হল 0 °F (−18 °C) যা 31 জানুয়ারী, 1950-এ সেট করা হয়েছিল, কিন্তু সিয়াটল থেকে প্রায় তিন ঘন্টা দূরে নিম্ন-উচ্চতা অঞ্চলে −48 °F (−44 °C) হিসাবে ঠাণ্ডা রেকর্ড করা হয়েছে। [৮৭]

দক্ষিণী দোলন ঠান্ডা ঋতুতে আবহাওয়াকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এল নিনো পর্বের সময়, জেট স্ট্রীম ক্যালিফোর্নিয়ার মধ্য দিয়ে আরও দক্ষিণে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করে, তাই দেরীতে এবং শীতকালে কম তুষারপ্যাক সহ স্বাভাবিকের চেয়ে বেশি শুষ্ক হয়। লা নিনা পর্বটি প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিমের মধ্য দিয়ে জেট স্ট্রিমকে শক্তিশালী করে, যার ফলে ওয়াশিংটন গড়ের চেয়ে বেশি বৃষ্টি ও তুষারপাত হয়।

2006 সালে, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ক্লাইমেট ইমপ্যাক্টস গ্রুপ ওয়াশিংটনের অর্থনীতিতে জলবায়ু পরিবর্তনের প্রভাব প্রকাশ করে, বিশ্বব্যাপী তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা এবং ওয়াশিংটন রাজ্যের উপর তাদের প্রভাবের কারণে উপস্থাপিত ঝুঁকি এবং সুযোগগুলির একটি প্রাথমিক মূল্যায়ন।

তাপমাত্রা[সম্পাদনা]

প্রশান্ত মহাসাগরীয় উপকূলে গড় বার্ষিক তাপমাত্রা 51 °F (11 °C) থেকে উত্তর-পূর্বে 40 °F (4 °C) পর্যন্ত। রাজ্যে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উইনথ্রপ এবং মাজামায় −48 °F (−44 °C)। 29 জুন, 2021-এ রাজ্যের সর্বোচ্চ রেকর্ডকৃত তাপমাত্রা ছিল 120 °F (49 °C)। [92][93] উভয় রেকর্ডই ক্যাসকেডের পূর্বে সেট করা হয়েছিল। ওয়েস্টার্ন ওয়াশিংটন তার হালকা জলবায়ু, যথেষ্ট কুয়াশা, ঘন ঘন মেঘের আচ্ছাদন, শীতকালে দীর্ঘস্থায়ী গুঁড়ি গুঁড়ি বৃষ্টি এবং উষ্ণ, নাতিশীতোষ্ণ গ্রীষ্মের জন্য পরিচিত। পূর্বাঞ্চল, যা প্রশান্ত মহাসাগরের সাধারণ মধ্যপন্থী প্রভাব থেকে উপকৃত হয় না, মাঝে মাঝে চরম জলবায়ু অনুভব করে। শীতকালে আর্কটিক ঠান্ডা ফ্রন্ট এবং গ্রীষ্মে তাপ তরঙ্গ অস্বাভাবিক নয়। পশ্চিম অঞ্চলে, জুন 2021 তাপপ্রবাহের সময় ম্যাপল ভ্যালিতে তাপমাত্রা 118 °F (48 °C) পর্যন্ত পৌঁছেছে[94], এবং লংভিউতে −6 °F (−21 °C) এর মতো কম।

Climate data for Washington state (1895–2015)
Month Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec Year
Record high °F (°C) 74

(23)

83

(28)

95

(35)

103

(39)

107

(42)

120

(49)

118

(48)

118

(48)

111

(44)

99

(37)

83

(28)

74

(23)

120

(49)

Mean maximum °F (°C) 60

(16)

64

(18)

73

(23)

86

(30)

94

(34)

102

(39)

109

(43)

106

(41)

98

(37)

84

(29)

67

(19)

60

(16)

112

(44)

Average high °F (°C) 34.8

(1.6)

40.6

(4.8)

47.7

(8.7)

55.9

(13.3)

63.6

(17.6)

69.9

(21.1)

78.0

(25.6)

77.3

(25.2)

69.4

(20.8)

57.2

(14.0)

43.2

(6.2)

36.2

(2.3)

56.2

(13.4)

Average low °F (°C) 23.0

(−5.0)

26.0

(−3.3)

29.6

(−1.3)

34.2

(1.2)

40.1

(4.5)

45.7

(7.6)

50.5

(10.3)

50.0

(10.0)

44.7

(7.1)

37.2

(2.9)

29.9

(−1.2)

25.3

(−3.7)

36.4

(2.4)

Mean minimum °F (°C) −19

(−28)

−8

(−22)

−2

(−19)

14

(−10)

21

(−6)

26

(−3)

31

(−1)

31

(−1)

24

(−4)

16

(−9)

2

(−17)

−8

(−22)

−20

(−29)

Record low °F (°C) −42

(−41)

−40

(−40)

−25

(−32)

−7

(−22)

11

(−12)

20

(−7)

22

(−6)

20

(−7)

11

(−12)

−5

(−21)

−29

(−34)

−48

(−44)

−48

(−44)

Average precipitation inches (mm) 6.08

(154)

4.61

(117)

4.23

(107)

2.87

(73)

2.31

(59)

1.89

(48)

0.85

(22)

1.02

(26)

1.93

(49)

3.67

(93)

6.22

(158)

6.52

(166)

42.2

(1,072)

Source 1:
Source 2:
Average daily high and low temperatures in °F (°C) in cities and other locations in Washington colored and sortable by average temperature
Place Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec
Bellingham 48 / 36

(9 / 2)

50 / 36

(10 / 2)

54 / 39

(12 / 4)

59 / 42

(15 / 6)

64 / 47

(18 / 8)

69 / 51

(21 / 11)

73 / 54

(23 / 12)

74 / 54

(23 / 12)

68 / 50

(20 / 10)

59 / 45

(15 / 7)

51 / 39

(11 / 4)

46 / 35

(8 / 2)

Ephrata 35 / 22

(2 / −6)

43 / 26

(6 / −3)

54 / 32

(12 / 0)

63 / 38

(17 / 3)

72 / 46

(22 / 8)

80 / 54

(27 / 12)

88 / 60

(31 / 16)

87 / 59

(31 / 15)

78 / 50

(26 / 10)

62 / 39

(17 / 4)

45 / 29

(7 / −2)

34 / 21

(1 / −6)

Forks 47 / 36

(8 / 2)

49 / 35

(9 / 2)

51 / 37

(11 / 3)

55 / 39

(13 / 4)

60 / 43

(16 / 6)

63 / 48

(17 / 9)

67 / 51

(19 / 11)

69 / 51

(21 / 11)

66 / 47

(19 / 8)

58 / 42

(14 / 6)

50 / 38

(10 / 3)

46 / 35

(8 / 2)

Paradise 35 / 23

(2 / −5)

36 / 22

(2 / −6)

38 / 24

(3 / −4)

42 / 26

(6 / −3)

49 / 32

(9 / 0)

55 / 36

(13 / 2)

63 / 43

(17 / 6)

65 / 44

(18 / 7)

58 / 40

(14 / 4)

48 / 33

(9 / 1)

37 / 25

(3 / −4)

34 / 21

(1 / −6)

Richland 41 / 29

(5 / −2)

47 / 30

(8 / −1)

58 / 35

(14 / 2)

65 / 41

(18 / 5)

73 / 48

(23 / 9)

80 / 54

(27 / 12)

88 / 59

(31 / 15)

88 / 58

(31 / 14)

78 / 50

(26 / 10)

64 / 40

(18 / 4)

49 / 34

(9 / 1)

38 / 27

(3 / −3)

Seattle 47 / 37

(8 / 3)

50 / 37

(10 / 3)

54 / 39

(12 / 4)

59 / 42

(15 / 6)

65 / 47

(18 / 8)

70 / 52

(21 / 11)

76 / 56

(24 / 13)

76 / 56

(24 / 13)

71 / 52

(22 / 11)

60 / 46

(16 / 8)

51 / 40

(11 / 4)

46 / 36

(8 / 2)

Spokane 35 / 24

(2 / −4)

40 / 25

(4 / −4)

49 / 31

(9 / −1)

57 / 36

(14 / 2)

67 / 43

(19 / 6)

74 / 50

(23 / 10)

83 / 55

(28 / 13)

83 / 55

(28 / 13)

73 / 46

(23 / 8)

58 / 36

(14 / 2)

42 / 29

(6 / −2)

32 / 22

(0 / −6)

Vancouver 47 / 33

(8 / 1)

51 / 33

(11 / 1)

56 / 37

(13 / 3)

60 / 40

(16 / 4)

67 / 45

(19 / 7)

72 / 50

(22 / 10)

78 / 54

(26 / 12)

79 / 53

(26 / 12)

75 / 48

(24 / 9)

63 / 41

(17 / 5)

52 / 37

(11 / 3)

46 / 32

(8 / 0)

Winthrop 31 / 15

(−1 / −9)

39 / 18

(4 / −8)

51 / 26

(11 / −3)

62 / 32

(17 / 0)

71 / 40

(22 / 4)

78 / 46

(26 / 8)

86 / 50

(30 / 10)

86 / 49

(30 / 9)

78 / 41

(26 / 5)

62 / 32

(17 / 0)

42 / 25

(6 / −4)

29 / 14

(−2 / −10)

Yakima 39 / 23

(4 / −5)

46 / 26

(8 / −3)

56 / 30

(13 / −1)

64 / 34

(18 / 1)

72 / 42

(22 / 6)

80 / 48

(27 / 9)

88 / 53

(31 / 12)

87 / 52

(31 / 11)

78 / 44

(26 / 7)

64 / 34

(18 / 1)

48 / 27

(9 / −3)

36 / 21

(2 / −6)

উদ্ভিদ ও প্রাণীজগত[সম্পাদনা]

বনাঞ্চল রাজ্যের প্রায় অর্ধেক ভূমি এলাকা জুড়ে, বেশিরভাগ উত্তর ক্যাসকেডের পশ্চিমে। ওয়াশিংটনের বনাঞ্চলের প্রায় দুই-তৃতীয়াংশ ফেডারেল জমির 64 শতাংশ সহ সর্বজনীন মালিকানাধীন। এই অঞ্চলের সাধারণ গাছ ও গাছপালা হল ক্যামাসিয়া, ডগলাস ফার, হেমলক, পেনস্টেমন, পন্ডেরোসা পাইন, পশ্চিমী লাল সিডার এবং অনেক প্রজাতির ফার্ন। রাজ্যের মরুভূমির বিভিন্ন এলাকা অভয়ারণ্য অফার করে, যেখানে উপকূলীয় পাখি এবং সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর যথেষ্ট বড় জনসংখ্যা রয়েছে। সান জুয়ান দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী প্রশান্ত মহাসাগরীয় তীরে ব্যাপকভাবে হত্যাকারী, ধূসর এবং কুঁজকাটা তিমি বসবাস করে।

ইস্টার্ন ওয়াশিংটনে, উদ্ভিদগুলি সম্পূর্ণ আলাদা। টাম্বলউইডস এবং সেজব্রাশ গ্রামাঞ্চলের বড় অংশ জুড়ে ল্যান্ডস্কেপে আধিপত্য বিস্তার করে। রাশিয়ান জলপাই এবং অন্যান্য গাছ নদীতীর বরাবর সাধারণ; যাইহোক, নদীর তীর ছাড়াও, পূর্ব ওয়াশিংটনের বড় অংশে প্রাকৃতিকভাবে বিদ্যমান গাছ নেই (যদিও অনেক গাছ লাগানো হয়েছে এবং মানুষ অবশ্যই সেচ দিচ্ছে)। ব্লু মাউন্টেন এবং ক্যাসকেডের পূর্ব দিকের উভয় ক্ষেত্রেই বিস্তৃত বিভিন্ন ধরনের উদ্ভিদ পাওয়া যায়।

রাজ্যের স্থানীয় স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে রয়েছে বাদুড়, কালো ভাল্লুক, ববক্যাট, কুগার, কোয়োট, হরিণ, এলক, ধূসর নেকড়ে, খরগোশ, মুস, মাউন্টেন বিভার, মাস্করাট, অপসাম, পকেট গোফার, খরগোশ, র্যাকুন, রিভার ওটার, স্কঙ্ক এবং গাছ। কাঠবিড়ালি [109] ভূগোলের বিস্তৃত পরিসরের কারণে, ওয়াশিংটন রাজ্যটি বিভিন্ন ইকোরিজিয়নের আবাসস্থল, যা পাখির প্রজাতির বিভিন্ন পরিসরের জন্য অনুমতি দেয়। এই পরিসরের মধ্যে রয়েছে র‍্যাপ্টর, শোরবার্ড, বনভূমির পাখি, তৃণভূমির পাখি, হাঁস এবং অন্যান্য। এছাড়াও ঘোড়া এবং burros সহ 18 শতকের গোড়ার দিকে ডেটিং, ওয়াশিংটনে প্রবর্তিত প্রজাতির একটি বড় সংখ্যা হয়েছে. চ্যানেল ক্যাটফিশ, ল্যাম্প্রে এবং স্টার্জন 400টি পরিচিত স্বাদুপানির মাছের মধ্যে রয়েছে। [112][113] ক্যাসকেড ব্যাঙের পাশাপাশি, সাপের বিভিন্ন রূপ রয়েছে যা সবচেয়ে বিশিষ্ট সরীসৃপ এবং উভচর প্রাণীকে সংজ্ঞায়িত করে। উপকূলীয় উপসাগর এবং দ্বীপগুলিতে প্রায়শই প্রচুর পরিমাণে শেলফিশ এবং তিমি বসবাস করে। স্যামনের পাঁচটি প্রজাতি আছে যেগুলো পশ্চিম ওয়াশিংটন এলাকায়, স্রোত থেকে স্পন পর্যন্ত।

ওয়াশিংটনের বিভিন্ন জাতীয় উদ্যান পরিষেবা ইউনিট রয়েছে। এর মধ্যে রয়েছে আলতা লেক স্টেট পার্ক, লেক রুজভেল্ট ন্যাশনাল রিক্রিয়েশন এরিয়া, সান জুয়ান আইল্যান্ডস ন্যাশনাল ওয়াইল্ডলাইফ রিফিউজ, সেইসাথে তিনটি জাতীয় উদ্যান- অলিম্পিক ন্যাশনাল পার্ক, নর্থ ক্যাসকেড ন্যাশনাল পার্ক, এবং মাউন্ট রেইনিয়ার ন্যাশনাল পার্ক। তিনটি জাতীয় উদ্যান 1899 এবং 1968 সালের মধ্যে প্রতিষ্ঠিত হয়েছিল। অলিম্পিক ন্যাশনাল পার্কের প্রায় 95 শতাংশ (876,517 একর, 354,714 হেক্টর, 3,547.14 বর্গ কিলোমিটার) জাতীয় বন্য সংরক্ষণ ব্যবস্থার অধীনে মরুভূমি হিসাবে মনোনীত করা হয়েছে। উপরন্তু, ওয়াশিংটন স্টেট পার্ক সিস্টেম এবং ইউনাইটেড স্টেট ফরেস্ট সার্ভিস দ্বারা পরিচালিত 143টি স্টেট পার্ক এবং 9টি জাতীয় বন রয়েছে। ওকানোগান জাতীয় বন হল পশ্চিম উপকূলের বৃহত্তম জাতীয় বন, যা 1,499,023 একর (606,633 হেক্টর) জুড়ে রয়েছে। এটি প্রায় 3,239,404 একর (1,310,940 হেক্টর) একটি যথেষ্ট বৃহত্তর এলাকা জুড়ে ওকানোগান-ওয়েনাচি জাতীয় বন হিসাবে একসাথে পরিচালিত হয়।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

রাজ্যের মধ্যে 39টি কাউন্টি রয়েছে এবং 281টি নিগমিত পৌরসভা রয়েছে যা শহর ও শহরে বিভক্ত। [120] রাজ্যের জনসংখ্যার অধিকাংশই পশ্চিম ওয়াশিংটনের মধ্যে বাস করে, সিয়াটল মেট্রোপলিটন এলাকায়; সিয়াটল শহর হল মেট্রোপলিটন এলাকার প্রধান শহর এবং পশ্চিম ওয়াশিংটন, 2020 সালের আদমশুমারি জনসংখ্যা 737,015।

Largest cities or towns in Washington

Source:

Rank Name County Pop.
Seattle

Spokane

1 Seattle King 737,015 Tacoma

Vancouver

2 Spokane Spokane 228,989
3 Tacoma Pierce 219,346
4 Vancouver Clark 190,915
5 Bellevue King 151,854
6 Kent King 136,588
7 Everett Snohomish 110,629
8 Renton King 106,785
9 Spokane Valley Spokane 102,976
10 Federal Way King 101,030

ভাষা[সম্পাদনা]

ওয়াশিংটনে কথ্য শীর্ষ 10টি অ-ইংরেজি ভাষা

ভাষা জনসংখ্যার শতাংশ

(2010 সালের হিসাবে)[161]

স্প্যানিশ 7.79%

চীনা [খ] 1.19%

ভিয়েতনামী 0.94%

তাগালগ 0.84%

কোরিয়ান 0.83%

রাশিয়ান 0.80%

জার্মান 0.55%

জাপানি 0.39%

ফরাসি 0.33%

ইউক্রেনীয় 0.27% ধর্ম[সম্পাদনা]

2014 অনুযায়ী ওয়াশিংটনে ধর্ম[162]

ধর্ম শতাংশ

প্রতিবাদী

40%

অসংযুক্ত

32%

ক্যাথলিক

17%

লেটার ডে সেন্টস

4%

ইহুদি

1%

হিন্দু

1%

মুসলিম

0.5%

অন্যান্য বিশ্বাস

3%

আরও তথ্য: প্যাসিফিক উত্তর-পশ্চিম § আধ্যাত্মিকতা এবং ধর্ম

ওয়াশিংটনের জনগণের প্রধান ধর্মীয় অনুষঙ্গ হল:[163]

খ্রিস্টান: 60%

প্রতিবাদী: 40%

ইভাঞ্জেলিক্যাল প্রোটেস্ট্যান্ট: 25%

মেইনলাইন প্রোটেস্ট্যান্ট: 13%

কালো চার্চ: 2%

ক্যাথলিক: 17%

শেষ দিনের সেন্ট: 4%

অননুমোদিত: 32%

ইহুদি: 1%

হিন্দু: 1%

মুসলিমঃ ০.৫%

অন্যান্য ধর্ম 3%

2010 সালে অনুগামীদের সংখ্যা অনুসারে বৃহত্তম সম্প্রদায় ছিল রোমান ক্যাথলিক চার্চ, যার সংখ্যা 784,332; চার্চ অফ যীশু খ্রিস্ট অফ ল্যাটার-ডে সেন্টস, 282,356 সহ; [164] এবং ঈশ্বরের সমাবেশ, 125,005 সহ।

অ্যাকোয়ারিয়ান ট্যাবারনেকল চার্চ দেশের বৃহত্তম উইকান গির্জা।

অন্যান্য পশ্চিম উপকূলীয় রাজ্যগুলির মতো, ওয়াশিংটনের জনসংখ্যার শতাংশ নিজেদেরকে "অধর্মীয়" হিসাবে চিহ্নিত করে জাতীয় গড়ের চেয়ে বেশি।

অর্থনীতি[সম্পাদনা]

ওয়াশিংটনের একটি তুলনামূলকভাবে শক্তিশালী অর্থনীতি রয়েছে, যেখানে 2019 সালে মোট স্থূল রাষ্ট্রীয় পণ্য $612,996.5 মিলিয়ন ডলার রয়েছে, এটি দেশটির মধ্যে পঞ্চম স্থানে রয়েছে এবং প্রতি বছর 6.5 শতাংশ বৃদ্ধি পাচ্ছে - মার্কিন যুক্তরাষ্ট্রে দ্রুততম হার।[167][168] 1 জানুয়ারী, 2021 পর্যন্ত সর্বনিম্ন মজুরি ছিল $13.69 প্রতি ঘন্টা, ওয়াশিংটন ডিসি-র পরে দেশের যেকোনো রাজ্য বা জেলার মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ $14.00 প্রতি ঘন্টা। রাজ্যের মধ্যে উল্লেখযোগ্য ব্যবসার মধ্যে রয়েছে বিমানের নকশা ও উত্পাদন (বোয়িং), স্বয়ংচালিত (প্যাকার), কম্পিউটার সফ্টওয়্যার উন্নয়ন (মাইক্রোসফ্ট, বাঙ্গি, অ্যামাজন, আমেরিকার নিন্টেন্ডো, ভালভ, অ্যারেনানেট), টেলিকম (টি-মোবাইল ইউএস), ইলেকট্রনিক্স, জৈবপ্রযুক্তি, অ্যালুমিনিয়াম উত্পাদন, কাঠ এবং কাঠের পণ্য (ওয়েয়ারহাইউসার), খনি, পানীয় (স্টারবাকস, জোন্স সোডা), রিয়েল এস্টেট (জন এল. স্কট, কোলিয়ার্স ইন্টারন্যাশনাল, উইন্ডারমেয়ার রিয়েল এস্টেট, কিডার ম্যাথিউস), খুচরা (নর্ডস্ট্রম, এডি বাউয়ার, গাড়ি) Toys, Costco, R.E.I.), এবং পর্যটন (আলাস্কা এয়ারলাইন্স, এক্সপেডিয়া, ইনক।)। মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ 20 সর্বাধিক প্রশংসিত কোম্পানিগুলির একটি ফরচুন ম্যাগাজিনের সমীক্ষায় চারটি ওয়াশিংটন-ভিত্তিক কোম্পানি রয়েছে: অ্যামাজন, স্টারবাকস, মাইক্রোসফ্ট এবং কস্টকো। [169] 80 শতাংশেরও বেশি রাজ্যে উল্লেখযোগ্য পরিমাণে জলবিদ্যুৎ উৎপাদন রয়েছে। এছাড়াও, এশিয়ার সাথে উল্লেখযোগ্য পরিমাণে বাণিজ্য পুগেট সাউন্ডের বন্দরগুলির মধ্য দিয়ে যায়, যার ফলে মার্কিন বন্দরগুলির ছয় নম্বর র‌্যাঙ্কিং (র্যাঙ্কিং বিশ-ফুট সমতুল্য ইউনিট (TEUs) সরানো এবং অবকাঠামো সূচককে একত্রিত করে)। [170]

ইনিশিয়েটিভ 1183 পাস করার সাথে সাথে, ওয়াশিংটন স্টেট লিকার কন্ট্রোল বোর্ড (ডব্লিউএসএলসিবি) 1 জুন, 2012-এ সর্ব-রাষ্ট্রীয় মদের দোকান এবং মদ বিতরণ কার্যক্রমের একচেটিয়া ক্ষমতা শেষ করে।

জুলাই 2022 পর্যন্ত, রাজ্যের বেকারত্বের হার ছিল 3.7 শতাংশ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Annual Estimates of the Resident Population for the United States, Regions, States, and Puerto Rico: April 1, 2000 to July 1, 2008"। United States Census Bureau। জুলাই ৯, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০২-০৬