সরীসৃপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
সরীসৃপ
Reptile
সময়গত পরিসীমা: Pennsylvanian – Holocene ৩১.২–০কোটি
Extant reptilia.jpg
Clockwise from above left: সবুজ সাগর কাছিম (Chelonia mydas), tuatara (Sphenodon punctatus), Nile crocodile (Crocodylus niloticus), and Sinai agama (Pseudotrapelus sinaitus).
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
(শ্রেণীবিহীন): Amniota
শ্রেণী: Reptilia
Laurenti, 1768

সরীসৃপ (ইংরেজি: Reptile) শব্দের অর্থ "যারা বুকে হেঁটে চলে"। মেরুদণ্ডী প্রাণীদের পুরনো শ্রেণীবিভাগের ৫টির মধ্যে দ্বিতীয় শ্রেণীর। আধুনিক শ্রেণীবিভাগে সরীসৃপ একাধিক অনাত্মীয় শ্রেণীর অবৈজ্ঞানিক একীকরণ বলে বিবেচিত। অধিকাংশ সরীসৃপের শ্রেণীর বৈজ্ঞানিক অভিধা "Sauropsida" (সরপ্সিডা), তবে পাখিরাও এদের অন্তর্ভুক্ত।

যেহেতু কিছু সরীসৃপ অন্যান্য সরীসৃপের (কুমির পাখির সাথে টিকটিকি প্রজাতির চেয়ে বেশি সম্পর্কযুক্ত) চেয়ে পাখির সাথে বেশি সম্পর্কযুক্ত তাই প্রদত্ত তালিকায় পুরনো সরীসৃপের দল একসাথে মনোফাইলেটিক দল তৈরি করে না। এই কারনে অনেক আধুনিক বিজ্ঞানী পাখিকে সরীসৃপের অংশ মনে করেন, যার ফলে রেপটালিয়া একটি মনোফাইলেটিক শ্রেণী হয়ে উঠে।[১][২][৩][৪]

পূর্বের সম-সরীসৃপ জাতীয় প্রাণের উদ্ভব হয় ৩১২ মিলিয়ন বছর আগে, কার্বনিফেরাস সময়ে। এরা উন্নত সরীসৃপসদৃশ (রেপটিলিওমর্ফা) টেট্রাপডের থেকে আসে যারা ক্রমান্বয়ে শুকনো ভূমিতে জীবন ধারনে সক্ষম হয়। সেরকম প্রথমদিকের কিছু প্রাণীর উদাহরণ হল টিকটিকি সদৃশ Hylonomus এবং Casineria। এখন যেসব সরীসৃপ বেচে আছে সেগুলো ছাড়াও আরো অনেক বৈচিত্রপূর্ণ শ্রেণী বিলুপ্ত হয়ে গেছে, কিছু ক্ষেত্রে একেবারে গণ-বিলুপ্তির ঘটনাও আছে। বিশেষ করে ক্রেটাসিয়াশ-পালিওজিনি বিলুপ্তির ঘটনায় pterosaurs, plesiosaurs, ornithischians, এবং sauropods, এছাড়াও theropods প্রজাতির অনেক প্রাণী, যাতে আছে troodontids, dromaeosaurids, tyrannosaurids, এবং abelisaurids বিলুপ্ত হয়ে যায়। আরো ছিল Crocodyliformessquamates (যেমন mosasaurids)।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; modestoanderson2004 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. Gauthier, J.A.; Kluge, A.G.; Rowe, T. (১৯৮৮)। "The early evolution of the Amniota"। Benton, M.J.। The Phylogeny and Classification of the Tetrapods1। Oxford: Clarendon Press। পৃষ্ঠা 103–155। আইএসবিএন 978-0-19-857705-8 
  3. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; Laurin 95 নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. Modesto, S.P. (১৯৯৯)। "Observations of the structure of the Early Permian reptile Stereosternum tumidum Cope"। Palaeontologia Africana35: 7–19। 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Chordata টেমপ্লেট:Reptiles