জেসুইট

স্থানাঙ্ক: ৪১°৫৪′৪.৯″ উত্তর ১২°২৭′৩৮.২″ পূর্ব / ৪১.৯০১৩৬১° উত্তর ১২.৪৬০৬১১° পূর্ব / 41.901361; 12.460611
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সোসাইটি অফ জেসুস
সংক্ষেপেএসজে, জেসুইটস
নীতিবাক্যএড মাইওরেম ডেই গ্লোরিয়াম
গঠিত১৫৪০
ধরনরোমান ক্যাথলিক ধর্মীয় আদেশ
সদরদপ্তরগেসুর চার্চ, জেনারেল চুরিয়া
অবস্থান
  • রোম, ইতালি
স্থানাঙ্ক৪১°৫৪′৪.৯″ উত্তর ১২°২৭′৩৮.২″ পূর্ব / ৪১.৯০১৩৬১° উত্তর ১২.৪৬০৬১১° পূর্ব / 41.901361; 12.460611
আর্তুরো সোসা
মূল ব্যক্তিত্ব
লয়োলার ইগনাটিয়াস—প্রতিষ্ঠাতা
প্রধান অঙ্গ
জেনারেল চুরিয়া
স্টাফ
১৯,২১৬[১]
ওয়েবসাইটwww.sjweb.info
সোসাইটির প্রতিষ্ঠাতা লোয়োলার সেন্ট ইগনেতিয়াস

সোসাইটি অফ জেসুস (লাতিন: সোসিয়েটাস আইসু, এসজে এবং এসআই বা এসজে, এসআই) একটি রোমান ক্যাথলিক চার্চের ধর্মীয় আদেশ। যার সদস্যদের জেসুইটস, খ্রিস্টের সৈনিক এবং পোপের পদ সৈনিক বলা হয়। কারণ প্রতিষ্ঠাতা লোয়োলার সেন্ট ইগনেতিয়াস পুরোহিত হওয়ার আগে একজন নাইট ছিলেন।

সদস্য[সম্পাদনা]

জেসুইটস ১৯,২১৬ সদস্য (১৩,৪৯১ পুরোহিত, ৩,০৪৯ শিক্ষাগত শিক্ষার্থী, ১,৮১০ ভাই এবং ৮৬৬ নভিসি) নিয়ে গঠিত রোমান ক্যাথলিক চার্চের বৃহত্তম পুরুষ ধর্মীয় আদেশ।

পরিচালনা[সম্পাদনা]

জেসোস সোসাইটি ম্যাডোনা ডেলা স্ট্রাডার পৃষ্ঠপোষকতায় ও নেতৃত্বে একজন সুপরিয়র জেনারেল হয়ে থাকেন। বর্তমানে আর্তুরো সোসা এ দায়িত্বে নিযুক্ত।

সদর দফতর[সম্পাদনা]

এর সদর দফতর এর জেনারেল কুরিয়া রোমে রয়েছে।

সম্পর্ক[সম্পাদনা]

ক্যাথলিক চার্চ এর মধ্যে জেসুইটস এবং ভ্যাটিকানের মধ্যে মাঝে মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক ছিল। গির্জার আধিকারিকদের মতো অফিসিয়াল চার্চ শিক্ষা এবং প্যাপার নির্দেশনা জন্ম নিয়ন্ত্রণ, মহিলা ডিকন, সমকামিতা এবং মুক্তি ধর্মতত্ত্বে প্রশ্নবিদ্ধ হওয়ার কারণেই এ রকম হয়েছে। ২০১৩ সালের হিসেবে বর্তমান পোপ ফ্রান্সিস নিজেই একজন জেসুইট।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Curia Generalis, Society of Jesus (৭ মে ২০০৭)। "News from the Curia (Vol. 11, N. 9)"। The Jesuit Portal – Society of Jesus Homepage। ১৮ মার্চ ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ ডিসেম্বর ২০১৯The annual statistics of the Society for 2006 have been compiled and will be mailed to the Provinces within a few days. As of January 1, 2007 the number of Jesuits in the world was 19,216 (364 fewer than in 2005)...