বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ, চট্টগ্রাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নৌবাহিনী স্কুল এন্ড কলেজ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ
Bangladesh Navy School and College (1).jpg
মূল ভবন
নীতিবাক্য
সবার জন্য শিক্ষা
ধরনবেসরকারি
স্থাপিত১৯৭৭ (1977)
মূল প্রতিষ্ঠান
বাংলাদেশ নৌ বাহিনী
চেয়ারম্যানরিয়ার এডমিরাল আকতার হাবিব[১]
অধ্যক্ষক্যাপ্টেন হাসিবুর রহমান (জি) পিএসসি বিএন
শিক্ষায়তনিক কর্মকর্তা
৮৬
শিক্ষার্থী৭৫০০
অবস্থান,
বাংলাদেশ
শিক্ষাঙ্গননাবিক কলোনি ১, সিইপিজেড, বন্দর চট্টগ্রাম
ভাষাবাংলা, ইংরেজি
রঙসমূহনীল এবং সাদা         
ওয়েবসাইটbncollegectg.edu.bd

বাংলাদেশ নৌবাহিনী স্কুল ও কলেজ বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। এটি চট্টগ্রাম শহরের সিইপিজেড এলাকায় নাবিক কলোনি-১ এর অভ্যন্তরে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৭ সালে মাত্র ষাট জন শিক্ষার্থী নিয়ে নৌবাহিনী স্কুল ও কলেজ, চট্টগ্রাম এর স্কুল শাখা যাত্রা শুরু করে।[২] পরবর্তীতে ১৯৯০ সালে কলেজ শাখা প্রতিষ্ঠিত হয়। কলেজ শাখার প্রথম ব্যাচে ১৫ জন মানবিক ও ৩৫ জন বিজ্ঞান শাখার শিক্ষার্থী ছিল। ১৯৯৫ সাল হতে নৌবাহিনী কলেজে শাখায় ব্যবসায় শিক্ষা বিভাগ চালু হয়। প্রথম ব্যবসা শিক্ষা বিভাগে মাত্র ৫০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছিল।

শিক্ষাঙ্গন[সম্পাদনা]

শিক্ষাপ্রতিষ্ঠানের অভ্যন্তরে শিক্ষার্থীদের ব্যবহারের জন্য একটি মাঠ রয়েছে। পাশাপাশি কলেজ প্রাঙ্গনে রয়েছে একটি বাস্কেটবল গ্রাউন্ড। এছাড়াও শিক্ষার্থীদের জন্য রয়েছে একটি মিলনায়তন এবং ক্যান্টিন।

পাঠাগার ও গবেষণাগার[সম্পাদনা]

স্কুল ভবনের দুই তলায় একটি পাঠাগার রয়েছে। প্রায় ৬০০০ বইয়ের সমাহারে নৌবাহিনী স্কুল ও কলেজের পাঠাগার সমৃদ্ধ। পাঠাগার সংলগ্ন ভিন্ন একটি রুমে কম্পিউটার ল্যাব রয়েছে। ভবনের দুই ও তিন তলায় অন্যান্য ল্যাবরেটরী রুমগুলোর অবস্থান।

অবকাঠামো[সম্পাদনা]

Bangladesh Navy School and College, Chittagong.jpg

কলেজ ভবন[সম্পাদনা]

এই শিক্ষাপ্রতিষ্ঠানের কলেজ ভবনে ৬টি শ্রেণীকক্ষ, ৪টি গবেষণাগার, ৪টি শিক্ষক-শিক্ষিকা মিলনায়তন, ১টি প্রধান শিক্ষকের কক্ষ, ১টি অফিস কক্ষ এবং ৮টি শৌচাগার রয়েছে।

স্কুল ভবন[সম্পাদনা]

এই শিক্ষাপ্রতিষ্ঠানের স্কুল ভবনে ৫৯টি শ্রেণীকক্ষ, ৩টি গবেষণাগার, ১টি কো-অর্ডিনেটরের কক্ষ, ১টি সহকারী প্রধান শিক্ষকের কক্ষ, ১টি অফিস সহকারী কক্ষ এবং ৮টি শৌচাগার রয়েছে।

কৃতি শিক্ষার্থী[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নৌবাহিনী স্কুল ও কলেজের অফিশিয়াল ওয়েবসাইটঃকমিটি"। ২৬ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  2. "নৌবাহিনী স্কুল ও কলেজ চট্টগ্রাম অফিশিয়াল ওয়েবসাইট"। ৭ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  • দিগন্ত বার্ষিকী (২০০৭-২০০৮)

বহিঃসংযোগ[সম্পাদনা]