নীল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নীল রঙের ছোপ এবং ছায়া। বাম দিকে কালো দিয়ে শুরু হয়, তারপর মাঝখানে নীল হয়ে যায় এবং শেষ পর্যন্ত ডানদিকে সাদা হয়ে যায়।
নীল
 
বর্ণালি স্থানাঙ্ক
তরঙ্গদৈর্ঘ্যআনুমানিক ৪৫০–৪৯৫ nm
কম্পাঙ্ক~৬৭০–৬১০ THz
প্রচলিত ব্যাখ্যা
বরফ, পানি, আকাশ, বেদনা, শীত, রাজকীয়, বালক, ঠান্ডা, শান্ত, রক্ষণশীলতা, লিবারেল (মার্কিন যুক্তরাষ্ট্র), এবং পুঁজিবাদ
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#0000FF
sRGBB  (rgb)(০, ০, ২৫৫)
HSV       (h, s, v)(২৪০%°, ১০০%, ১০০%)
উৎসHTML/CSS[১]
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক

নীল একটি রঙ বা বর্ণ। ৪৪০-৪৯০ ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্যের আলোকরশ্মি চোখে আপতিত হলে যে রঙ দর্শনের অনুভূতি জন্মায়, তাই হলো নীল। নীল একটি মৌলিক রঙ। এইচ এস ভি বর্ণ চাকতিতে নীলের পরিপূরক বর্ণ হলো হলুদ, অর্থাৎ লাল এবং সবুজ আলোর সম মিশ্রণ। সাধারণ বর্ণ চাকতিতে নীলের পরিপূরক বর্ণ হচ্ছে কমলা[২] নীলের বেশ কিছু বৈচিত্র্য বা মাত্রা (Shade) থাকলেও নীল বলতে গাঢ় নীল থেকে আকাশী পর্যন্ত মোটামুটি সব রঙকেই নীল বলে ডাকা হয়।

প্রাচীন কাল থেকেই শিল্প এবং সাজসজ্জার ক্ষেত্রে নীল একটি গুরুত্বপূর্ণ রঙ। প্রাচীন মিশরে গহনাঅলংকার তৈরির জন্য মূল্যবান পাথর লাপিস লাজুলি ব্যবহার করা হয়েছিল এবং পরে রেনেসাঁ যুগে, আল্ট্রামেরিন রঙ্গক তৈরি করার জন্য ব্যবহৃত রঙ্গকগুলির মধ্যে সবচেয়ে ব্যয়বহুল এই নীল। অষ্টম শতাব্দীতে চীনা শিল্পীরা কোবাল্ট নীলকে সূক্ষ্ম নীল এবং সাদা চীনামাটির আসবাব রঙ করতে ব্যবহার করেছিলেন। মধ্যযুগে ইউরোপীয় শিল্পীরা এটিকে ক্যাথেড্রালের জানালায় ব্যবহার করেছিলেন। আমেরিকা যুক্তরাষ্ট্রে ইন্ডিগো রঙ ব্যবহারের পূর্বে ইউরোপীয়রা উদ্ভিজ্জ রঙ্গিন পোশাকের সাথে রঙিন পোশাক পরত। উনিশ শতক থেকেই ইউরোপে ধীরে ধীরে জৈব রঙ এবং খনিজ রঙ্গকগুলির পরিবর্তে জায়গা করে নেয় কৃত্রিম নীল বর্ণ এবং রঙ্গকগুলি। গাঢ় নীল বর্ণ সামরিক ইউনিফর্মের জন্য এবং পরে, বিংশ শতাব্দীর শেষের দিকে, ব্যবসায়িক স্যুটগুলির জন্য একটি সাধারণ রঙে পরিণত হয়েছিল। যেহেতু নীল রঙ সাধারণত সম্প্রীতির সাথে জড়িত, তাই এটি জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়নের পতাকাগুলির রঙ হিসাবে বেছে নেওয়া হয়।[৩]

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সমীক্ষাগুলি দেখায় যে নীল রঙ সাধারণত বিশ্বস্ততা, আত্মবিশ্বাস, দূরত্ব, অনন্ততা, কল্পনাশক্তি, শীতলতা এবং মাঝে মাঝে দুঃখের সাথে জড়িত।[৪] মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় জনমত সমীক্ষায় জানা গেছে এটি প্রায় অর্ধেক পুরুষ এবং মহিলাদের সর্বাধিক জনপ্রিয় রঙ।[৫] একই সমীক্ষায় আরও প্রমাণিত হয় যে নীল বর্ণ পৌরুষের সাথে সর্বাধিক যুক্ত। শুধু তাই নয়, এটি বুদ্ধি, জ্ঞান, স্থিরতা এবং একাগ্রতার সাথেও যুক্ত।

নামকরণ ও সংজ্ঞা[সম্পাদনা]

ব্লুবেরি (এক ধরনের ফল)

নীলের ইংরেজি প্রতিশব্দ ব্লু শব্দটি প্রাচীন ফরাসি (ফ্রেঞ্চ) শব্দ bleu থেকে এসেছে যার এসেছে সম্ভবত আরো প্রাচীন উচ্চ জার্মান শব্দ blao ("shining") যার অর্থ উজ্জ্বল। bleu শব্দটি প্রাচীন ইংরেজি blawকে প্রতিস্থাপিত করেছিল। এই শব্দগুলির উৎস প্রাচীন প্রোটো জার্মান blæwaz যা আদি নর্স শব্দ bla, আইসল্যান্ডিক শব্দ blár এবং আধুনিক স্ক্যান্ডিনেভিয়ান blå শব্দেরও উৎস। এই শব্দগুলি অবশ্য নীল ছাড়া অন্য রঙকেও বোঝাতে পারে। নীলচে ধূসর রঙের স্কটিশ প্রতিশব্দ blae। প্রাচীন গ্রিক ভাষায় নীলের উপযুক্ত প্রতিশব্দ ছিলনা, তাই গ্রিক কবি হোমার সমুদ্রের রঙকে বলেছিলেন সূরার মত গাঢ় ("wine dark"), তবে kyanos (cyan বা আকাশী) শব্দটি ব্যবহৃত হত গাঢ় নীল প্রলেপনের ক্ষেত্রে।

নীল টাইলস

নীল অনেক সময় কষ্টের অনুভূতি বোঝাতে ব্যবহার হয়। "বেদনার রঙ নীল" বা ইংরেজি প্রবচন "feeling blue" এর উদাহরণ। বেদনার সঙ্গে নীলের সম্পর্কের পিছনে কারণ বোধহয় এই যে নীল বৃষ্টির সাথে সম্পর্কযুক্ত এবং প্রাচীন গ্রিক পৌরাণিক কাহিনি অনুসারে দেবরাজ জিউস বেদনার্ত হয়ে কাঁদলে বৃষ্টি হতো। প্রাচীন গ্রীসে Kyanos বলে গাঢ় নীল টাইলস বোঝানো হত, আধুনিক ইংরেজিতে যা নীলচে সবুজ বা আকাশী।[৬] বেদনার সঙ্গে নীলের সম্পর্কের আরো একটি কারণ গভীর সমুদ্রে চলাচলকারী জাহাজগুলোর একটি রীতি। এই রীতি অনুসারে যদি যাত্রাকালে কোন জাহাজের ক্যাপ্টেন বা কর্মকর্তা মারা যান তবে নিজ বন্দরে ফেরার সময়ে জাহাজে একটি নীল পতাকা উড়ানো হত এবং জাহাজের হালের আগাগোড়া জুড়ে নীল একটি ফিতা বা পট্টি আঁকা হত।[৭]

বিজ্ঞানে নীলের ব্যবহার[সম্পাদনা]

দৃশ্যমান আলোক পট্টি
দৃশ্যমান আলোক পট্টি
বর্ণ কম্পাঙ্ক তরঙ্গদৈর্ঘ্য
বেগুনি ৬৬৮–৭৮৯ THz ৩৮০–৪৫০ nm
নীল ৬০৬–৬৬৮ THz ৪৫০–৪৯৫ nm
সবুজ ৫২৬–৬০৬ THz ৪৯৫–৫৭০ nm
হলুদ ৫০৮–৫২৬ THz ৫৭০–৫৯০ nm
কমলা ৪৮৪–৫০৮ THz ৫৯০–৬২০ nm
লাল ৪০০–৪৮৪ THz ৬২০–৭৫০ nm

প্রায় ৪৫০–৪৯৫ nm তরঙ্গদৈর্ঘ্যযুক্ত আলো পর্যবেক্ষণ করার সময় মানুষের চোখ নীল রঙ দেখতে পায়। এই তরঙ্গদৈর্ঘ্যের নীচে নামলে যেকোনো রঙকে ধীরে ধীরে বেগুনি দেখায়, আবার এই তরঙ্গদৈর্ঘ্যের ওপরে উঠলে যেকোনো রঙকে ধীরে ধীরে সবুজ দেখা যায়।

দৃশ্যমান বর্ণালীতে[সম্পাদনা]

আইজ্যাক নিউটন তার প্রথম বর্ণনীয় দৃশ্যমান বর্ণালীতে নীলকে সাতটি রঙের একটি হিসাবে অন্তর্ভুক্ত করেছিলেন। তিনি সাতটি রঙ বেছে নিয়েছিলেন, কারণ সাত হল বাদ্যযন্ত্রের নোটের সংখ্যা। তিনি বিশ্বাস করতেন যে এই সাত সংখ্যা কোনোভাবে দৃশ্যমান বর্ণালী সম্পর্কিত। তিনি ইন্ডিগো রঙকে নীল এবং বেগুনি রঙের মধ্যবর্তী একটি পৃথক রঙ হিসাবে চিহ্নিত করেন, যদিও আজ এটি সাধারণত নীল রঙেরই একটি প্রকার হিসাবে বিবেচিত হয়।[৮]

ছবি আঁকা এবং ঐতিহ্যবাহী রঙের তত্ত্ব অনুযায়ী, নীল রঙ তিনটি প্রাথমিক রঙের মধ্যে একটি (লাল, হলুদ, নীল), যা মিশিয়ে বানানো যেতে পারে আরো একাধিক রঙ। যেমন লাল এবং নীল এক সাথে মিশিয়ে বেগুনি, অথবা নীল এবং হলুদ একসাথে মিশিয়ে সবুজ বানানো যায়। তিনটি প্রাথমিক রঙ একসাথে মিশ্রিত করলে পাওয়া যায় গাঢ় ধূসর রঙ। রেনেসাঁ যুগের পরে, চিত্রকররা তাদের রঙ তৈরি করতে এই সিস্টেমটি ব্যবহার করেছিলেন।

আরওয়াইবি মডেলটি ১৭২৫ সালের প্রথম দিকে জ্যাকব ক্রিস্টোফ লেব্লন রঙিন মুদ্রণের জন্য প্রথম ব্যবহার করেন। পরে, বিজ্ঞানীরা আবিষ্কার করেন যে লাল, নীল, হলুদ এবং কালো কালি মিশিয়ে আলাদা কালিযুক্ত প্লেটের সাহায্যে আরও সঠিক রঙ তৈরি করা যেতে পারে। এই পদ্ধতিটি যুক্তিসঙ্গতভাবে নির্ভুলতার সাথে বর্ণালীর প্রায় সমস্ত রঙ তৈরি করতে পারে।

উনিশ শতকে স্কটিশ পদার্থবিজ্ঞানী জেমস ক্লার্ক ম্যাক্সওয়েল আলোর তরঙ্গদৈর্ঘ্যের দ্বারা রঙের প্রকৃতি ব্যাখ্যা করার একটি নতুন উপায় খুঁজে পান। তিনি দেখিয়েছিলেন যে লাল, নীল এবং সবুজ আলো একত্রিত করে সাদা আলো তৈরি করা যেতে পারে এবং কার্যত সমস্ত রঙ এই তিনটি বর্ণের বিভিন্ন সমন্বয়ে তৈরি করা যেতে পারে। তার এই ধারণা যোজক রঙ বা আরজিবি রঙের মডেল নামে পরিচিত, যা আজ টেলিভিশন এবং কম্পিউটারের পর্দায় রঙিন তৈরি করতে ব্যবহৃত হয়। লাল, সবুজ এবং নীল আলো তৈরির জন্য তিনটি ফ্লুরোসেন্ট উপাদান সহ প্রতিটি স্ক্রিন ক্ষুদ্র পিক্সেল দ্বারা আচ্ছাদিত থাকে। যদি লাল, নীল এবং সবুজ উপাদানগুলি সমস্ত একবারে জ্বলজ্বল করে, পিক্সেলটি সাদা দেখায়।ইলেক্ট্রনের সাহায্যে স্ক্রিনটি পিছন থেকে স্ক্যান করা হয়, প্রতিটি পিক্সেল স্ক্রিনে একটি সম্পূর্ণ চিত্র রচনা করে তার নিজস্ব নির্ধারিত রঙ তৈরি করে।[৯]

আকাশ এবং সাগর, নীল রঙের সাধারণ উদাহরণ।

এইচএসভি রঙের চাকায়, নীল রঙের পরিপূরক হলুদ; যা লাল এবং সবুজ আলোর মিশ্রণের সাথে সম্পর্কিত। ঐতিহ্যবাহী তত্ত্ব (আরওয়াইবি) এর উপর ভিত্তি করে রঙিন চাকাতে যেখানে নীলকে প্রাথমিক রঙ হিসেবে বিবেচনা করা হত, তার পরিপূরক রঙ হিসেবে কমলা গণ্য করা হয়।

রঞ্জক হিসেবে[সম্পাদনা]

  • আজুরাইট (azurite) (Cu3p(CO3)2(Oকরেন
  • ট্রাম্যারিন (ultramarine) (Na8-10Al6Si6O24S2-4)
  • সেরুলিয়ান নীল (cerulean blue) (প্রধানত কোবাল্ট(II) স্ট্যানেট: Co2SnO4)
  • কোবাল্ট নীল (cobalt blue) (কোবাল্ট(II) আ্যালুমিনেট: CoAl2O4) এবং
  • প্রুশিয়ান নীল (Prussian blue) (প্রধানত Fe7(CN)18).

আগেকার দিনে প্রাকৃতিক রঙ বিভিন্ন গাছ থেকে তৈরি করা হত। নীল বা নীল রঙের কাপড়ের জন্য ওড এবং ইন্ডিগো ব্যবহৃত হত। আঠারো শতক থেকে প্রাকৃতিক নীল বর্ণগুলি বেশিরভাগ ক্ষেত্রে সিন্থেটিক রঞ্জক দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

"রিফ্লেক্স ব্লু" কালি উৎপাদনে একটি সাধারণ নীল রঞ্জক ব্যবহৃত হত। ১৯৬০ এর দশকে, এই নির্দিষ্ট রঙ্গকটির নাম মালিকানাধীন প্যান্টোন ম্যাচিং সিস্টেম (পি.এম.এস) গৃহীত হয়েছিল।

নীলের বৈজ্ঞানিক প্রাকৃতিক মান[সম্পাদনা]

  • তামার (Cu2+) বর্নালী বিচ্ছুরণ
  • তামার জলীয় আয়নের [Cu(H2O)52+] বৈদ্যুতিক বর্ণালী

বায়ুমণ্ডলের প্রভাব[সম্পাদনা]

কোনও বস্তু যত দূরে থাকে তা প্রায়শই চোখের সামনে নীল হয়। উদাহরণস্বরূপ, চোখ থেকে দূরে থাকা পাহাড় প্রায়শই নীল দেখা যায়। এটি বায়ুমণ্ডলীয় দৃষ্টিভঙ্গির প্রভাব। দর্শকের থেকে যত দূরে কোনও বস্তু দূরে থাকবে, সেই বস্তু এবং এর পটভূমির রঙের মধ্যে তত কম তফাত দেখা যায়। একটি চিত্রের বিভিন্ন অংশ নীল, সবুজ এবং লাল রঙের থাকলে, নীল জায়গাগুলি বেশি দূরবর্তী এবং লাল জায়গাগুলি তুলনামূলক কাছাকাছি মনে হবে। অর্থাৎ রঙ যত নীলচে হবে, তত বেশি দূরের মনে হবে।

মহাকাশবিজ্ঞানে[সম্পাদনা]

"ব্লু জায়ান্ট" হল উষ্ণ এবং আলোকিত নক্ষত্রপুঞ্জ যার তাপমাত্রা ১০,০০০ কেলভিনেরও বেশি। এগুলি সাধারণত ক্ষণস্থায়ী হয়, অথবা কোনও ক্ষেত্রে অতিনবতারা-য় বিস্ফোরিত হয় বা পর্যায়ক্রমে তাদের বাহ্যিক স্তরগুলি "রেড জায়ান্টে" পরিণত হয়।

চোখের নীল রঙ[সম্পাদনা]

চোখের নীল রঙ আসলে কোনো নীল রঞ্জক পদার্থের দ্বারা নির্ধারিত হয় না

নীল চোখে আসলে কোনও নীল রঞ্জক থাকে না। চোখের রঙ দুটি কারণ দ্বারা নির্ধারিত হয়: চোখের মণির রঞ্জক ধর্ম এবং মণির ধাত্রে চলমান মাধ্যমের দ্বারা আলোর বিচ্যুতি। মানুষের ক্ষেত্রে মণির রঙ হালকা বাদামী থেকে কালো পর্যন্ত পরিবর্তিত হয়। নীল, সবুজ এবং বাদামী চোখের ক্ষেত্রে স্ট্রোমাতে টিন্ডল প্রভাবের জন্য আলোর বিচ্ছুরণ ঘটে যা একটি অপটিক্যাল প্রভাব।[১২] নীল চোখের লোকেদের চোখের মণিতে বাদামী চোখের লোকদের চেয়ে কম মেলানিন থাকে, যার অর্থ কম স্বল্প-তরঙ্গদৈর্ঘ্যের নীল আলো শোষণ করে, যা পরিবর্তে চোখে প্রতিফলিত হয়।[১৩] আলোর বৈশিষ্ট্যের উপর নির্ভর করে চোখের রঙও পরিবর্তিত হয়, বিশেষত হালকা বর্ণের চোখের জন্য।

নীল চোখের মানুষ সাধারণত আয়ারল্যান্ড, বাল্টিক সাগর অঞ্চল এবং উত্তর-পূর্ব, মধ্য এবং দক্ষিণ ইউরোপে পাওয়া যায়।[১৪] পশ্চিম এশিয়ার কিছু অংশে, বিশেষত আফগানিস্তান, সিরিয়া, ইরাক এবং ইরানেও নীল চোখের সন্ধানও পাওয়া যায়।[১৫]

লেজার রশ্মিতে[সম্পাদনা]

নীল বর্ণালী অঞ্চল থেকে নির্গমনকারী লেজারগুলি উচ্চ-শক্তিসম্পন্ন ৪৪৫-৪৪৭ nm লেজার ডায়োড প্রযুক্তি প্রকাশের সাথে সাথে ২০১০ সালে জনসাধারণের কাছে ব্যাপকভাবে উপলভ্য হয়েছিল। আগে নীল তরঙ্গদৈর্ঘ্যগুলি কেবলমাত্র ডিপিএসএসের (DPSS) মাধ্যমে ব্যবহারযোগ্য ছিল যা তুলনামূলকভাবে ব্যয়বহুল। তবে এই প্রযুক্তিগুলি উচ্চতর রশ্মির গুণমানের কারণে রামন বর্ণালী এবং কণা চিত্রের বেগের জন্য অন্তর্ভুক্ত অ্যাপ্লিকেশনগুলির জন্য এখনও বহুল ব্যবহৃত। নীল গ্যাসের লেজারগুলি এখনও সাধারণভাবে হলোগ্রাফি, ডিএনএ সিকোয়েন্সিং, অপটিকাল পাম্পিং এবং অন্যান্য বৈজ্ঞানিক ও চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত হয়।

নীলের বৈচিত্র্য বা মাত্রা[সম্পাদনা]

গাঢ় নীল[সম্পাদনা]

গাঢ় নীল
 
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#00008B
sRGBB  (rgb)(০, ০, ১৩৯)
CMYKH   (c, m, y, k)(১, ১, ০, ০.৪৫৫)
HSV       (h, s, v)(২৪০°, ১০০%, ২৫%)
উৎসX11
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক
H: [০-১০০] (শত)-এ নিয়মমাফিক

নীল[সম্পাদনা]

নীল
 
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#0000CD
sRGBB  (rgb)(০, ০, ২০৫)
CMYKH   (c, m, y, k)(১, ১, ০, ০.৪৫৫)
HSV       (h, s, v)(২৪০°, ১০০%, ৪০%)
উৎসX11
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক
H: [০-১০০] (শত)-এ নিয়মমাফিক

হালকা বা আকাশী নীল[সম্পাদনা]

আকাশী নীল
 
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#ADD8E6
sRGBB  (rgb)(১৭৩, ২১৬, ২৩০)
CMYKH   (c, m, y, k)(৫০, ৫০, ০, ০)
HSV       (h, s, v)(২৪০°, ৯০%, ৮০%)
উৎসX11
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক
H: [০-১০০] (শত)-এ নিয়মমাফিক

নীল পিগমেন্ট[সম্পাদনা]

নীল পিগমেন্ট
 
About these coordinates     রঙের স্থানাঙ্ক
হেক্স ট্রিপলেট#333399
sRGBB  (rgb)(৫১, ৫১, ১৫৩)
CMYKH   (c, m, y, k)(১০০, ১০০, ০, ০)
HSV       (h, s, v)(২৪০°, ৫০%, ৩৫%)
উৎসCMYK
B: [০-২৫৫] (বাইট)-এ নিয়মমাফিক
H: [০-১০০] (শত)-এ নিয়মমাফিক

ইতিহাসের পাতায়[সম্পাদনা]

প্রাচীন বিশ্বে[সম্পাদনা]

ইবিহ ইলের মূর্তি, পঁচিশ শতকে মারির ইস্তেহার মন্দিরে পাওয়া গেছে।

প্রাচীন কাল থেকেই শিল্প-সজ্জা, ভাষা এবং সাহিত্যে ব্যবহৃত রঙগুলির মধ্যে নীল রঙ ছিল অন্যতম প্রধান রঙ। লাল, কালো, বাদামি এবং অকার প্যালিওলিথিক সময়কালের গুহাচিত্রগুলিতে পাওয়া যায়, তবে নীল নয়।[১৬] ফ্যাব্রিক রঙের জন্য লাল, অকার, গোলাপী এবং বেগুনির পরে দীর্ঘকাল পর্যন্ত নীল ব্যবহার করা হয়নি। এটি সম্ভবত ভাল নীল রঙ এবং তার রঙ্গকগুলি তৈরি করার অসুবিধার কারণে। প্রাচীনতম নীল রঙ তৈরি করা হয়েছিল উদ্ভিদ থেকে— ইউরোপে ওউড, এশিয়া ও আফ্রিকার ইন্ডিগো[১৭] নীল রঙের রঞ্জকগুলি তৈরি করা হত সাধারণত লাপিস লাজুলি থেকে।

লাপিস লাজুলি, একটি মূল্যবান পাথর, আফগানিস্তানে প্রায় তিন হাজার বছরেরও বেশি সময় ধরে খনন করে পাওয়া যায়, এবং প্রাচীন বিশ্বের সমস্ত অঞ্চলে রফতানি করা হয়। নীল চকচকে পাথরগুলি খ্রিস্টীয় চতুর্থ শতকে সিন্ধু উপত্যকায় (বর্তমানে ভারত ও পাকিস্তান) উৎপাদিত হয়েছে বলে জানা গেছে।[১৮] ইরান এবং মেসোপটেমিয়ায় এটি গহনা এবং জাহাজ তৈরিতে ব্যবহৃত হত। মিশরে, এটি রাজা তুতেনখামেনের সমাধিক্ষেত্রের মুখে ব্যবহৃত হয়েছিল (খ্রিস্টপূর্ব ১৩৪১-১৩২৩)।[১৯] আফগানিস্তান থেকে মিশরের মরুভূমি পেরিয়ে লাপিস লাজুলি আমদানি করা খুব ব্যয়বহুল ছিল। প্রায় ২৫০০ খ্রিস্টপূর্বাব্দ নাগাদ প্রাচীন মিশরীয়রা সিলিকা, চুন, তামা এবং ক্ষার মিশ্রণ করে মিশরীয় নীল হিসাবে পরিচিত নিজস্ব নীল বর্ণ রঙ্গক উৎপাদন করতে শুরু করে। প্রথম দিকে ৮০০–৯০০ ডিগ্রি সেন্টিগ্রেড (১৪৭০ বা ১৬৫০ ডিগ্রি ফারেনহাইট) এ উত্তপ্ত করে এটি বানানো হত। এটিই প্রথম "সিন্থেটিক রঞ্জক" হিসাবে বিবেচিত হয়। এই রঙ মিশরীয় নীল কাঠ, প্যাপাইরাস এবং ক্যানভাস আঁকতে ব্যবহৃত হত এবং বেণী জপমালা, হাঁড়ি তৈরি বা গ্লাস রঙ করতে ব্যবহৃত হত। এছাড়া মিশরের মৃতদেহের মমিগুলি মোড়ানো কাপড়টি রঙিন করতেও নীল রঙ ব্যবহৃত হত।

মিশরীয়দের কাছে নীল রঙ আকাশ এবং দেবতার সাথে যুক্ত ছিল। মিশরীয় দেবতা আমুন তার ত্বককে নীল করে আকাশে অদৃশ্য হয়ে উড়ে যেতে পারতেন। নীল যেহেতু বিপদ থেকে রক্ষা করতে পারে; ভূমধ্যসাগর এলাকায় অনেক লোক তাদের বিপদ থেকে রক্ষা পাওয়ার জন্য একটি নীল তাবিজ পরে থাকতেন। মিশরীয় নীল রঙ্গকে উপস্থিত তামার উপাদান ব্যবহার করে একধরনের নীল কাচ মেসোপটেমিয়া এবং মিশরে তৈরি হয়েছিল, যা সেন্ট-ডেনিস এবং চার্ট্রেসের ক্যাথেড্রালগুলির কাঁচের জানালায় লাগানো হয়।[২০]

প্রাচীন গ্রীকরা রঙকে হালকা নাকি গাঢ় তার ভিত্তিতে শ্রেণিবিভাগ করত। গ্রীকরা ভারত থেকে নীল রঙ আমদানি করে, একে ইন্ডিগো বলে। তারা ক্রেটের নোসোসের দেয়াল চিত্রগুলিতে মিশরীয় নীল রঙেরও ব্যবহার করেছিল (খ্রিস্টপূর্ব ২১০০)। প্লিনি দ্য এল্ডার বর্ণিত গ্রীক পেইন্টিংয়ের চারটি প্রাথমিক রঙের (লাল, হলুদ, কালো এবং সাদা) মত এটি ছিল না, তবে এটি গ্রীক মন্দিরগুলিতে ফ্রেইজের পিছনে এবং গ্রীক মূর্তির গোঁফ-দাড়ি রঙ করার জন্য ব্যবহৃত হয়েছিল।[২১]

রোমানরাও নীল রঙ আমদানি করত, তবে তাদের দেশে নীল ছিল শ্রমজীবী ​​শ্রেণীর পোশাক। প্রবীণ এবং ধনী ব্যক্তির সাদা, কালো, লাল বা বেগুনি রঙের পোশাক পরতেন। নীলকে শোকের রঙ হিসাবেও বিবেচনা করা হত। জুলিয়াস সিজার জানিয়েছিলেন যে সেল্টস এবং জার্মানরা তাদের শত্রুদের ভয় দেখানোর জন্য তাদের মুখে নীল রঙ করেছিল এবং বৃদ্ধ হওয়ার সাথে সাথে তাদের চুলও নীল রঙে আঁকিয়েছিল।[২২] ভিট্রুভিয়াসের মতে তারা ইন্ডিগো থেকে গাঢ় নীল রঙ্গক তৈরি করেছিল এবং মিশরীয় নীল রঙ্গক আমদানি করেছিল। পম্পেইর রোমান ভিলার দেয়ালে উজ্জ্বল নীল আকাশের ফ্রেস্কো ছিল এবং বণিকদের দোকানে এই নীল রঙের রঞ্জকগুলি পাওয়া গেছে।

বাইজেন্টাইন সাম্রাজ্যে ও ইসলামিক জগতে[সম্পাদনা]

গাঢ় নীল বাইজেন্টাইন সাম্রাজ্যে গির্জার সজ্জায় ব্যাপকভাবে ব্যবহৃত হত। বাইজেন্টাইন শিল্পে খ্রিস্ট এবং মেরি সাধারণত গাঢ় নীল বা বেগুনি রঙের পোশাক পরে থাকেন। এছাড়া বাইজেন্টাইন গীর্জাগুলির মোজাইকে আকাশের রঙ হিসেবে নীলকে ব্যবহার করা হয়েছিল।

ইসলামিক জগতে সবুজের পরেই নীলের সবথেকে বেশি গুরুত্ব ছিল। নবী মোহাম্মদের প্রিয় রঙ নীল ছিল বলে অনেকে বিশ্বাস করেন। স্পেন এবং ইসলামিক জগতের অন্যান্য অঞ্চলে নির্দিষ্ট সময়ে নীল রঙটি খ্রিস্টান এবং ইহুদিদের দ্বারা পরিধান করা হত, কারণ শুধুমাত্র মুসলমানদেরই সাদা এবং সবুজ রঙের পোশাক পরার অনুমতি ছিল। স্পেন এবং মধ্য এশিয়ার মসজিদ ও প্রাসাদগুলির প্রবেশদ্বার এবং অভ্যন্তর সাজানোর জন্য গাঢ় নীল টালি ব্যাপকভাবে ব্যবহৃত হত। লাপিস লাজুলি পাথর পার্সিয়ান সমাধি তৈরি করতেও ব্যবহৃত হত।

মধ্যযুগে[সম্পাদনা]

মধ্যযুগের শুরুর দিকে ইউরোপের শিল্প ও জীবনে নীল একটি গৌণ ভূমিকা পালন করেছিল। অভিজাতরা সেই সময় লাল বা বেগুনি রঙের পোশাক পরিধান করতেন, দরিদ্ররা যেসব নীল রঙের পোশাক পরতেন, সেগুলো ওপ গাছ থেকে তৈরি নিম্নমানের রঞ্জক থেকে তৈরি। নীল পুরোহিতদের পোশাক বা গির্জার সাজসজ্জায় কোনও অংশ নেয়নি। প্রাথমিক যুগের যুগে ইউরোপের শিল্প ও জীবনে নীল একটি গৌণ ভূমিকা পালন করেছিল। আভিজাত্যরা লাল বা বেগুনি রঙের পোশাক পরেছিল, যখন কেবল দরিদ্ররা নীল রঙের পোশাক পরেছিল, ওপ গাছ থেকে তৈরি নিম্নমানের রঞ্জক রঙিন। নীল পুরোহিতদের সমৃদ্ধ পোশাক বা গির্জার আর্কিটেকচার বা সজ্জায় কোনও অংশ নেন নি। এই ঘটনার পরিবর্তন দেখা যায় প্যারিসে ১১৩০ এবং ১১৪০ এর মধ্যে, যখন অ্যাবে সুগার সেন্ট ডেনিস বেসিলিকা পুনর্নির্মাণ করেছিলেন। সেখানে তিনি কোবাল্টের ঘষা কাঁচের জানালা বসিয়েছিলেন, যা লাল কাঁচের আলোকে মিশ্রিত করে গির্জারকে নীল রঙকে বেগুনি রঙের আলোতে পূর্ণ করেছিল। চার্চটি এরপর খ্রিস্টান জগতের একটি অন্যতম আশ্চর্য হয়ে ওঠে এবং রঙটি "ব্লু ডি সেন্ট-ডেনিস" নামে পরিচিতি লাভ করে। এর পরের বছর প্যারিসের চার্ট্রেস ক্যাথেড্রাল এবং সেন্টে চ্যাপেল-সহ অন্যান্য গীর্জাগুলিতে আরও মার্জিত নীল রঙের কাঁচের জানালা বসানো হয়েছিল।[২৩]

দ্বাদশ শতাব্দীতে রঙিন নীল রঙের প্রতিপত্তি বৃদ্ধির আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল মেরির প্রতি শ্রদ্ধা নিবেদন এবং তাঁর পোশাক চিত্রিত করার জন্য ব্যবহৃত রঙগুলির পরিবর্তন। পূর্ববর্তী যুগে তাঁর পোশাকগুলি সাধারণত কালো, ধূসর, বেগুনি, গাঢ় সবুজ বা গাঢ় নীল রঙে আঁকা হত। দ্বাদশ শতাব্দীতে রোমান ক্যাথলিক চার্চ নির্দেশ দেয় যে ইতালির চিত্রশিল্পীরা (এবং ইউরোপের বাকী অংশ) এশিয়া থেকে আমদানি করা নতুন ব্যয়বহুল রঙ্গক দিয়ে মেরিকে আঁকবেন।

আল্ট্রামেরাইন রঙ তৈরি হয়েছিল লাপিস লাজুলি থেকে যা বদকশানের খনি থেকে পাওয়া যেত, আফগানিস্তানের পাহাড়ের অক্সাস নদীর উৎসের নিকটে। খনিগুলি মার্কোপোলো প্রায় ১২৭১ সালে পরিদর্শন করেছিলেন; তিনি জানিয়েছিলেন, "এখানে একটি উঁচু পর্বত পাওয়া গেছে যা থেকে সবচেয়ে সুন্দর নীল রঙ বের করা যেতে পারে।" লাপিস লাজুলি ষষ্ঠ শতাব্দীর প্রথমদিকে বাইজেন্টাইন পাণ্ডুলিপিগুলিতে ব্যবহৃত হত। আল্ট্রামেরাইন নীল নামকরণের কারণ এটি সমুদ্রের প্রান্ত থেকে এসেছিল। এটি অন্য যে কোনও রঙের তুলনায় বেশি দামী এবং এটি ইউরোপের রাজা ও রাজকুমারের জন্য বিলাসবহুল রঙ হিসেবে গণ্য করা হত।[২৪]

ফ্রান্সের নবম কিং লুই, যিনি সেন্ট লুই (১২১৪–১২৭০) হিসাবে বেশি পরিচিত, নিয়মিত নীল পোশাক পরতেন। এটি ধীরে ধীরে অন্যান্য আভিজাতরাও অনুকরণ করতে শুরু করেন। পৌরাণিক রাজা আর্থার তাঁর আঁকাগুলিতে নীল পোশাক দেখানো শুরু করেন। ফ্রান্সের রাজাদের অস্ত্রের কোটটি আকাশি বা হালকা নীল রঙের হয়ে উঠল। এইভাবে নীল রঙ গৌণ রঙ থেকে রাজকীয় রঙে পরিণত হয়েছিল। একবার নীল রঙ রাজার রঙ হয়ে উঠলে তা ইউরোপের ধনী ও শক্তিশালী রঙে পরিণত হয়। ফ্রান্সে মধ্যযুগে এবং কিছুটা ইতালিতে নীল কাপড়ের রং করা মুকুট বা রাজ্যের লাইসেন্সের সাপেক্ষে।[২৫]

আল্ট্রামেরিনের পাশাপাশি আরও বেশ কয়েক রকমের নীল রঙ মধ্যযুগে এবং তারপরে রেনেসাঁর যুগে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। ফেরাস কার্বোনেটের একধরনের সংকর ধাতুতে প্রায়শই আল্ট্রামেরিন রঙ বিকল্প হিসাবে ব্যবহৃত হত। রোমানরা এটিকে লাপিস "আর্মেনিয়াস" বা "আর্মেনিয়ান পাথর" নামে ব্যবহার করেছিল। ব্রিটিশরা এটিকে "আমায়েন" বলে অভিহিত করেছিল। জার্মানরা এটিকে "বার্গব্লাউ" বা "পর্বত প্রস্তর" বলে অভিহিত করে। এটি ফ্রান্স, হাঙ্গেরি, স্পেন এবং জার্মানিতে খনন করে খুঁজে পাওয়া যায়। এটি সবুজাভ ফ্যাকাশে নীল রঙ তৈরি করে, যা চিত্রকলায় আকাশের রঙের জন্য আদর্শ। জার্মান চিত্রশিল্পী অ্যালব্রেক্ট ডেরারের একটি প্রিয় রঙ ছিল এই নীল রঙ।[২৬]

মধ্যযুগে প্রায়শই ব্যবহৃত অন্য একটি নীলকে "ট্যুরনেসোল" বা "ফলিয়াম" বলে। এটি ফ্রান্সের দক্ষিণে বেড়ে ওঠা ক্রোজোফোরা টিনক্টোরিয়া উদ্ভিদ থেকে তৈরি হয়েছিল। এটি মধ্যযুগীয় পুঁথিতে স্বচ্ছ নীল রঙ করতে ব্যবহৃত হত।[২৭]

আর একটি সাধারণ নীল রঙ্গক ছিল, যা নীল কোবাল্ট কাঁচকে সূক্ষ্মভাবে গুঁড়ো করে তৈরি করা হয়েছিল। এটি আল্ট্রামেরিনের মতই একটি গাঢ় বেগুনি নীল রঙ তৈরি করে, তবে এই রঙের উজ্জ্বলতা তেল চিত্রগুলিতে কিছুটা কমে যায়। এটি সপ্তদশ শতাব্দীতে বিশেষত জনপ্রিয় হয়ে ওঠে, যে সময় আল্ট্রামেরিন জোগাড় করা কঠিন ছিল। এটি টিটিয়ান, টিনটোরেটো, ভেরোনিজ, এল গ্রেকো, ভ্যান ডাইক, রুবেন্স এবং রেমব্র্যান্ড দ্বারাও ব্যবহার করা হয়েছিল।[২৮]

ইউরোপীয় রেনেসাঁ যুগে[সম্পাদনা]

রেনেসাঁ যুগে চিত্রকলায় একটি বিপ্লব ঘটেছিল; একক উৎস থেকে দৃষ্টিকোণ, গভীরতা, আলো-ছায়া সহ শিল্পীরা গোটা বিশ্বকে চিত্রিত করতে শুরু করেছিল। মধ্যযুগীয় চিত্রগুলিতে, নীল রঙের ব্যবহার দর্শকের দৃষ্টি আকর্ষণ করতে এবং মাতা মেরিকে চিহ্নিত করতে ব্যবহৃত হত। রেনেসাঁ ছবিগুলোতে শিল্পীরা নীল এবং লাল রঙের মধ্যে মেলবন্ধন তৈরি করার চেষ্টা করেন, রাফেল এই কৌশলটির একজন দক্ষ কারিগর ছিলেন।[২৯]

আল্ট্রামেরাইন ছিল রেনেসাঁ যুগে সর্বাধিক মর্যাদাপূর্ণ এবং শিল্পের পৃষ্ঠপোষকরা উল্লেখ করেছিলেন যে এটি তাদের মাধ্যমে চিত্রগুলিতে ব্যবহৃত হবে। আন্দ্রেয়া দেল সার্তোর ম্যাডোন দেস হার্পিজের চুক্তিতে মাতা মেরির পোশাকটি "অন্তত পাঁচটি ভাল ফ্লোরিন আউন্স" দিয়ে রঙিন করা হয়েছিল।[৩০] ১৫০৮ সালে জার্মান চিত্রশিল্পী অ্যালব্রেক্ট ডেরার একটি চিঠিতে জানিয়েছিলেন যে তিনি বারো ডুকটস দিয়েছিলেন (একচল্লিশ গ্রাম সোনার সমতুল্য) মাত্র ত্রিশ গ্রাম আল্টামেরিনের জন্য।[৩১]

প্রায়শই চিত্রশিল্পীরা কম ব্যয়বহুল নীল রঙ, যেমন অজুরিট স্মার্ট বা ইন্ডিগো রঙে তৈরি রঞ্জক ব্যবহার করে অর্থ সাশ্রয় করতেন। তবে কখনও কখনও এটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এইসব উপায়ে তৈরি রঞ্জকগুলি কম ব্যয়বহুল ছিল, তবে সময়ের সাথে এই রং আরও গাঢ় এবং সবুজ হয়ে উঠেছে। উদাহরণস্বরূপ, নিউ ইয়র্কের মেট্রোপলিটন যাদুঘরে রাফেল কর্তৃক দ্য ম্যাডোনা এবং সন্তের উপরে রাজকোষে মাতা মেরির পোশাক। মাতা মেরির নীল রঙের পোশাকটি সবুজ-কালোতে পরিণত হয়েছে।[৩২] এবার আসা যাক তেল চিত্রের প্রবর্তনে রঙগুলি দেখতে কেমন ছিল এবং তা কীভাবে ব্যবহৃত হয়েছিল। উদাহরণস্বরূপ, আল্টামেরাইন রঞ্জক তেল চিত্রের ক্ষেত্রে ফ্রেম পেইন্টিংয়ে ব্যবহৃত হত। রঙের ভারসাম্য বজায় রাখতে, রাফেলের মতো রেনেসাঁ শিল্পীরা আল্ট্রামামেরাইন রঙ হালকা করার জন্য নীলের সঙ্গে সাদা যোগ করেছিলেন।[৩৩]

পোর্সেলিনের পাত্রে[সম্পাদনা]

আনুমানিক নবম শতাব্দী থেকে শুরু করে চীনা কারিগররা নীল রঙকে কয়েক শতাব্দী ধরে ব্যবহার করে আসছে, এবং এরপর সাদা চীনামাটির বাসন তৈরির জন্য অ্যালুমিনার কোবাল্ট সল্ট দিয়ে তৈরি কোবাল্ট নীল ব্যবহার শুরু করে। প্লেট এবং ফুলদানিগুলি পরিষ্কার গ্লাস দিয়ে ঢেকে উচ্চ তাপমাত্রায় নিক্ষেপ করা হত। চতুর্দশ শতাব্দীর শুরুতে, এই জাতীয় চীনামাটির পাত্র ইউরোপে প্রচুর পরিমাণে রপ্তানি করা হয়েছিল যা "চিনোসেরি" নামে একটি গোটা শিল্পকে অনুপ্রাণিত করেছিল। ইউরোপীয় আদালতগুলি বহু বছর ধরে চীনা নীল এবং সাদা চীনামাটির পাত্র নকল করার চেষ্টা করেছিল, তবে একজন মিশনারি চীন থেকে ফিরে আসার পরে অষ্টাদশ শতাব্দীতে সফল হয়েছিল।

অন্যান্য বিখ্যাত সাদা এবং নীল পাত্রের নিদর্শনগুলি ডেলফ্ট, মিজসেন, স্টাফর্ডশায়ার, সেন্ট পিটার্সবার্গ এবং রাশিয়ায় পাওয়া গিয়েছিল।

ইন্ডিগো বনাম ভাদ[সম্পাদনা]

প্রাকৃতিক আল্ট্রামেরিন নীল রঙ ব্যবহার করে আঁকা জোহানস ভার্মিরের চিত্র[৩৪]

পঞ্চদশ শতাব্দীতে এশিয়াতে ব্যাপকভাবে বেড়ে ওঠা একটি ঝোপ থেকে প্রাপ্ত একটি রঞ্জক (ইন্ডিগো) ভারত থেকে আগমনের ফলে প্যাস্টেল শিল্পকে চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়ে দেয়। এশিয়ান ইন্ডিগো রঙের পূর্বসূরীরা সহজেই পাওয়া যেত। ১৪৯৮ সালে, ভাস্কো দা গামা ভারত থেকে ইউরোপে ইন্ডিগো আমদানির জন্য একটি বাণিজ্য পথ চালু করে। ভারতে ইন্ডিগোর পাতা জলে ভিজিয়ে রাখা হত, তারপর সেগুলি সন্ধান প্রক্রিয়ায় ইট আকারে শুকানো হত। তারপরে লন্ডন, মার্সেই, জেনোয়া এবং ব্রুজ বন্দরে নিয়ে যাওয়া হত।[৩৫] পরবর্তীকালে, সতেরো শতকে ব্রিটিশ, স্পেনীয় এবং ডাচরা জামাইকা, দক্ষিণ ক্যারোলিনা এবং দক্ষিণ আমেরিকাতে নীলকর স্থাপন করেছিল এবং আমেরিকান নীলকেন্দ্র থেকে ইন্ডিগো রঙ ইউরোপে আমদানি করতে শুরু করে।

বৃহত্তর এবং সমৃদ্ধ প্যাস্টেল শিল্পের দেশগুলি নীল ব্যবহার বন্ধ করতে চেষ্টা করেছিল। জার্মানির সরকার ১৫৭৭ সালে ইন্ডিগো রঙের ব্যবহারকে অবৈধ বলে উল্লেখ করেছিল, এটিকে "ক্ষতিকারক, প্রতারণামূলক এবং ক্ষয়কারী পদার্থ, শয়তানের রঞ্জক" হিসাবে বর্ণনা করে।[৩৬][৩৭]ফ্রান্সে ১৬০৯-এ চতুর্থ হেনরির আদেশে নিষিদ্ধ হয়েছিল "মিথ্যা এবং ক্ষতিকারক ভারতীয় ড্রাগের" ব্যবহার।[৩৮] ইংল্যান্ডে ১৬১১ অবধি এটি নিষিদ্ধ ছিল, যতদিন না পর্যন্ত ব্রিটিশ ব্যবসায়ীরা ভারতে নিজস্ব ইন্ডিগো শিল্প প্রতিষ্ঠা করে এবং ইউরোপে এটি আমদানি করা শুরু করে।[৩৯]

ইন্ডিগো রঙ প্রবেশ করার প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল; ইন্ডিগো নীলের মান খুব উন্নত ছিল এবং প্রতিযোগিতা করার জন্য ভাদ (ইউরোপীয় একধরনের ফুলের গাছ) থেকে তৈরি প্যাস্টেলের দামের তুলনায় খুব কম ছিল। ১৭৩৭ সালে ফরাসী এবং জার্মান উভয় সরকারই শেষ পর্যন্ত ইন্ডিগো ব্যবহারের অনুমতি দেয়। এটি টাউলস এবং অন্যান্য শহরগুলিতে প্যাস্টেল রঞ্জক শিল্পগুলি ধ্বংস করে দিয়েছিল। তবে বোর্দো, ন্যান্তেস এবং মার্সেইয়ের সমুদ্রবন্দরগুলিতে নীল বাণিজ্য তৈরি করে দিয়ে যায়।[৪০]

ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে, ইন্ডিগো এবং সিন্থেটিক ইন্ডিগোর মধ্যে পুনরায় বিবাদ বাঁধে (১৮৬৮ সালে জার্মান রসায়নবিদ জোহান ফ্রিডরিচ উইলহেলম অ্যাডলফ ভন বায়ের আবিষ্কার করেছিলেন সিন্থেটিক ইন্ডিগো)। জার্মান রাসায়নিক সংস্থা বি.এ.এস.এফ. ১৮৯৭ সালে ভারতে ব্রিটিশ-পরিচালিত ইন্ডিগো শিল্পের সাথে সরাসরি প্রতিযোগিতায় নতুন রঙ্গিন বাজারে রাখতে শুরু করে, যা বিশ্বের বেশিরভাগ নীলকেন্দ্র তৈরি করেছিল। ১৮৯৭ সালেই ব্রিটেন বিশ্ব বাজারে দশ হাজার টন প্রাকৃতিক ইন্ডিগো বিক্রয় করেছিল, এবং বি.এ.এস.এফ. ছয়শত টন সিন্থেটিক নীল বিক্রি করেছিল। ব্রিটিশ শিল্প নতুন বি.এ.এস.এফ. রঙ্গকের সাথে তাদের অর্থনৈতিক বাস্তবতা নিশ্চিত করার ব্যবস্থা করলেও, এটি তার সাথে প্রতিযোগিতায় নামতে অক্ষম ছিল। ১৯১১ সালে ভারত কেবলমাত্র ৬৬০ টন প্রাকৃতিক নীল বিক্রি করেছিল, আর বি.এ.এস.এফ. ২২,০০০ টন সিন্থেটিক নীল বিক্রি করেছে। ২০০২ সালে নীল জিন্সের উৎপাদিত জন্য ৩৮,০০০ টনেরও বেশি সিন্থেটিক নীল উৎপাদিত হয়েছিল।[৪১]

নীল ইউনিফর্ম[সম্পাদনা]

সপ্তদশ শতাব্দীতে, ব্র্যান্ডেনবার্গের ইলেক্টর ফ্রেডরিক উইলিয়াম তার সেনাবাহিনীকে নীল রঙের ইউনিফর্ম প্রদান করার প্রথম শাসক ছিলেন, যা জার্মান রাজ্যগুলি আমদানি করা নীল রঙ থেকে প্রতিযোগিতার বিরুদ্ধে তাদের প্যাস্টেল রঞ্জক শিল্পকে রক্ষা করার চেষ্টা করেছিল। ১৭০১ সালে ব্র্যান্ডেনবার্গ প্রুশিয়ার সম্রাট হয়ে ওঠার পরে, ইউনিফর্মে প্রুশিয়ান নীল রঙ সেনাবাহিনী গ্রহণ করেছিল। বেশিরভাগ জার্মান সৈন্য প্রথম বিশ্বযুদ্ধের আগে পর্যন্ত গাঢ় নীল রঙের ইউনিফর্ম পরতেন।[৪২]

১৭৪৮ সালে, নৌ অফিসারদের জন্য ব্রিটিশ ইউনিফর্ম আনুষ্ঠানিকভাবে নীল রঙের একটি এমব্রয়েডারি কোট হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল যা তখন মেরিন ব্লু নামে পরিচিত, এবং এখন নেভি ব্লু নামে পরিচিত।[৪৩]আঠারো শতকের শেষের দিকে নীল ইউনিফর্ম স্বাধীনতা এবং বিপ্লবের প্রতীক হয়ে ওঠে। ১৭৭৪ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্র তার স্বাধীনতা ঘোষণার আগেই, জর্জ ম্যাসন এবং জর্জ ওয়াশিংটনের একশত ভার্জিনিয়া প্রতিবেশী একটি স্বেচ্ছাসেবী মিলিশিয়া ইউনিট (ফেয়ারফ্যাক্স কাউন্টি ইন্ডিপেন্ডেন্ট কোম্পানির স্বেচ্ছাসেবক) সংগঠিত করে এবং ওয়াশিংটনকে তার সম্মানিত কমান্ডার নির্বাচিত করে। তাদের ইউনিফর্মে তারা নীল এবং খয়েরি রঙ বেছে নিয়েছিল।

আমেরিকা বিপ্লবের প্রাদুর্ভাবের দিকে ১৭৭৫ সালে যখন কন্টিনেন্টাল আর্মি প্রতিষ্ঠিত হয়েছিল, প্রথম কন্টিনেন্টাল কংগ্রেস ঘোষণা করেছিল যে সরকারি ইউনিফর্মের রঙ বাদামি হবে। অনেকের কাছে এই সিদ্ধান্ত তখন গ্রহণযোগ্য হয় নি। ১৭৭৮ সালে কংগ্রেস জর্জ ওয়াশিংটনকে একটি নতুন ইউনিফর্ম তৈরি করতে বলেছিল এবং ১৭৭৯ সালে ওয়াশিংটন সমস্ত ইউনিফর্মে নীল এবং হালকা খয়েরি রঙ করতে আদেশ করেন। ১৯০২ সাল অবধি নীল রঙ মার্কিন সেনাবাহিনীর মাঠের ইউনিফর্মের রঙ হিসাবে অবিরত ছিল এবং এখনও এই রঙই ইউনিফর্মের রঙ।[৪৪][৪৫]

ফ্রান্সে গার্ডেস ফ্রান্সেসেস নামের অভিজাত রেজিমেন্ট, যা ষোড়শ লুই রক্ষা করেছিল, লাল রঙ সহ গাঢ় নীল রঙের ইউনিফর্ম পরত। ১৭৮৯ সালে সৈন্যরা ধীরে ধীরে রাজার কাছ থেকে তাদের আনুগত্য পরিবর্তন করে। রাজকীয় ও অস্ট্রিয়ানদের সাদা ইউনিফর্মের প্রতিপক্ষে নীল রঙ বিপ্লবী সেনাবাহিনীর রঙে পরিণত হয়েছিল।[৪৬]

ফরাসী বিপ্লবের অনেক মতবাদ ত্যাগ করেছিলেন নেপোলিয়ন বোনাপার্ট, নীল রঙ্গ প্রবর্তনে তাঁর সমস্যা ছিল যদিও, ব্রিটিশরা আটলান্টিকে নৌ নিয়ন্ত্রণ রেখেছিল এবং ফ্রান্সে নীলকেন্দ্রের আমদানি আটকাচ্ছিল। নেপোলিয়নকে ভাদের সাথে ইউনিফর্মগুলি নীল রঙ করতে বাধ্য করা হয়েছিল।[৪৭] ফরাসী সেনাবাহিনী ১৯১৫ সাল পর্যন্ত লাল ট্রাউজারের সাথে গাঢ় নীল রঙের ইউনিফর্ম পরতেন।

আঠারো শতকে নীল স্বাধীনতা এবং বিপ্লবের রঙ ছিল, তবে উনিশ শতকে এটি ক্রমশ সরকারী কর্তৃত্বের রঙে পরিণত হয়। পুলিশ এবং অন্যান্য সরকারী কর্মচারীদের এরকম রঙের পোশাক পরতে হত। ১৮২৯ সালে, যখন রবার্ট পিল প্রথম লন্ডন মেট্রোপলিটন পুলিশ তৈরি করেছিলেন, তখন তিনি ইউনিফর্মের জ্যাকেটের রঙকে একটি গাঢ় নীল রঙ দিয়েছিলেন। যাতে পুলিশরা লাল পোশাক পরা সৈনিকদের থেকে আলাদা দেখায়। ১৯৯০ এর মাঝামাঝি পর্যন্ত লন্ডনের "ববি" রৌপ্য বোতামযুক্ত ঐতিহ্যবাহী নীল রঙের জ্যাকেট পরিত্যক্ত হয়নি। সরকারীভাবে এটি ছাড়াও রঙিন জ্যাম্পার বা সোয়েটার ব্যবহৃত হত যা ন্যাটো নীল নামে পরিচিত।[৪৮]

নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগ, ১৮৪৪ সালে লন্ডন মেট্রোপলিটন পুলিশ তৈরির পরে মডেল হিসেবে ১৮৫৩ সালে সরকারীভাবে একটি নীল রঙের ইউনিফর্ম চালু করেন।

বিশুদ্ধ নীলের সন্ধানে[সম্পাদনা]

সতেরো এবং আঠেরো শতকে ইউরোপের রসায়নবিদরা লাপিস লাজুলি, অজুরাইট এবং অন্যান্য খনিজ আমদানি করে কৃত্তিম নীল রঙ্গক তৈরির উপায় আবিষ্কার করার চেষ্টা করেছিলেন। মিশরীয়রা তিন হাজার বছর পূর্বে মিশরীয় নীল রঙের একটি সিন্থেটিক রঙ তৈরি করেছিল, তবে তার ফর্মুলাটি হারিয়ে গিয়েছিল। চিনদেশেও সিন্থেটিক রঙ্গক তৈরি হয়েছিল, তবে তার ফর্মুলাটি পশ্চিমে জানা যায়নি।

১৭০৯ সালে জোহান জ্যাকব ডিয়েসবাচ নামে একটি জার্মান ড্রাগবিদ এবং রঙ্গক প্রস্তুতকারক পটাশিয়াম এবং আয়রন সালফাইডের সাথে পরীক্ষা করার সময় ঘটনাচক্রে একটি নতুন নীল রঙ আবিষ্কার করে ফেলেন। এই নতুন রঙটিকে প্রথমে "বার্লিন নীল" বলা হত, তবে পরে এটি "প্রুশিয়ান নীল" হিসাবে পরিচিতি লাভ করে। ১৭১০ এর মধ্যে এই রঙ ফরাসী চিত্রশিল্পী এন্টোইন ওয়াট্টিউ এবং পরে তাঁর উত্তরসূরি নিকোলাস ল্যাঙ্ক্রেট ব্যবহার করেছিলেন। দেওয়ালের ছবি আঁকার জন্য এই রঙ জনপ্রিয় হয়ে ওঠে এবং উনিশ শতকে ফরাসী চিত্রশিল্পীরা এই রঙ ব্যাপকভাবে ব্যবহৃত করেন।[৪৯]

১৮২০ এর শুরুতে, প্রুশিয়ান নীল রঙ নাগাসাকি বন্দরের মাধ্যমে জাপানে আমদানি করা হয়েছিল। একে "বেরো-আই", বা "বার্লিন নীল" বলা হত। এই রঙ জনপ্রিয় হয়ে ওঠে কারণ এটি দিনের ফুল থেকে তৈরি ঐতিহ্যবাহী জাপানি নীল রঙ্গক "আই-গামি"-র মতো বিবর্ণ ছিল না। প্রুশিয়ান নীল তাঁর বিখ্যাত ওয়েভ পেইন্টিংস এবং হিরোশিগে উভয়ই হোকুসাই ব্যবহার করেছিলেন।[৫০]

১৮২৪ সালে ফ্রান্সে সোসিয়েটি এল এন্টারপ্রেশন ডি ইন্ডাস্ট্রি একটি কৃত্রিম আলট্রামেরিন আবিষ্কারের জন্য একটি পুরস্কার ঘোষণা করে যা লাপিস লাজুলি থেকে তৈরি প্রাকৃতিক রঙের প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। জিন ব্যাপটিস্ট গাইমেট নামে একজন রসায়নবিদ ১৮২৬ সালে এই পুরস্কার জিতেছিলেন। তবে তিনি তার রঙের ফর্মুলাটি প্রকাশ করতে অস্বীকার করেন। ১৮২৮ সালে আরেকজন বিজ্ঞানী এবং তবিঞ্জেনের রসায়নের অধ্যাপক ক্রিশ্চান গেমলিন এই প্রক্রিয়াটি আবিষ্কার করে তাঁর ফর্মুলা প্রকাশ করেছিলেন। এটি ছিল কৃত্রিম আলট্রামেরিন তৈরির জন্য নতুন শিল্পের সূচনা যা অবশেষে প্রাকৃতিক পণ্যকে পুরোপুরি প্রতিস্থাপন করেছিল।[৫১]

১৮৭৮ সালে একজন জার্মান রসায়নবিদ ভন বেয়ার নীল রঙের সক্রিয় উপাদান নীলকোঠের জন্য একটি সিন্থেটিক বিকল্প আবিষ্কার করেছিলেন। এই পণ্যটি ধীরে ধীরে প্রাকৃতিক নীলকে প্রতিস্থাপিত করে এবং প্রথম বিশ্বযুদ্ধের সমাপ্তির পরে এটি পূর্ব ও পশ্চিম ভারত থেকে নীল বাণিজ্যের অবসান ঘটায়।

১৯০১ সালে "ইন্ডানথ্রোন ব্লু" নামে একটি নতুন সিন্থেটিক নীল রঞ্জক আবিষ্কার হয়েছিল, যা জলে ধোয়ার সময় বা রোদে শুকোতে দিলেও ম্লান হত না। এই রঙ ধীরে ধীরে কৃত্রিম নীলকে প্রতিস্থাপন করেছিল, যার উৎপাদন প্রায় ১৯৭০ সালে বন্ধ হয়ে গিয়েছিল। তবে বর্তমানে প্রায় সমস্ত নীল পোশাক ইন্ডানথ্রোন ব্লু দিয়ে রঙ করা হয়।[৫২]

ভাববাদী চিত্রশিল্পী[সম্পাদনা]

আঠারো ও উনিশ শতকে নতুন সিন্থেটিক রঞ্জক আবিষ্কার চিত্রকরদের প্যালেটকে যথেষ্ট উজ্জ্বল ও প্রসারিত করেছিল। জে.এম.ডব্লু. টার্নার নতুন কোবাল্ট ব্লু নিয়ে পরীক্ষা করেন। ভাববাদীদের দ্বারা ব্যবহৃত কুড়িটি রঙের মধ্যে বারোটি ছিল নতুন এবং সিন্থেটিক রঙের, এতে কোবাল্ট ব্লু, আল্ট্রামেরিন ব্লু এবং সেরুলিয়ান ব্লুয়ের নাম উল্লেখযোগ্য।[৫৪]

উনিশ শতকে চিত্রকলার আরেকটি গুরুত্বপূর্ণ প্রভাব ছিল পরিপূরক রঙের তত্ত্ব, যা ফরাসি রসায়নবিদ মিশেল ইউজিন শেভেরুল ১৮২৮ সালে বর্ণনা করেন এবং ১৮৩৯ সালে প্রকাশিত করেন। তিনি প্রমাণ করেছিলেন যে নীল ও হলুদ-কমলা বা আল্ট্রামেরিন এবং হলুদ রঙের পরিপূরক রঙ স্থাপন করা, একে অপরের পাশে প্রতিটি বর্ণের তীব্রতা আরও বাড়িয়ে তোলে।[৫৫] ১৮৭৯ সালে আমেরিকান পদার্থবিজ্ঞানী ওগডেন রড বর্ণালীতে প্রতিটি বর্ণের পরিপূরক বর্ণগুলিকে চার্ট আকারে একটি বইয়ে প্রকাশ করেছিলেন।[৫৬] চিত্রকলার এই নীতিটি ক্লোড মোনেট তাঁর ছায়া-সূর্যাস্ত-কুয়াশা (১৮৭২) -এ ব্যবহার করেছিলেন যেখানে তিনি একটি উজ্জ্বল কমলা সূর্যের পাশে উজ্জ্বল নীল রেখেছিলেন। রাগেট এ আর্জেন্টিউল (১৮৭২), কমলা রঙ দেন নীল জলের ওপরে সূর্যকে বোঝানোর জন্য। ক্যানোটেজ সুর লা সেনে (১৭৯৮-১৮৭৯) রোনোয়ার কোবাল্ট নীল জলের ওপরে কমলা রঙের সূর্যের ব্যবহার করেছিলেন। মনেট এবং রেনোয়ার উভয়ই কোনও মিশ্রণ ছাড়াই খাঁটি রঙ ব্যবহার করতে পছন্দ করতেন।

মনেট এবং ভাববাদীরা প্রথম দেখেন ছায়াগুলির রঙ। তাঁর লা গিয়ার সেন্ট-লাজারে ধূসর ধোঁয়া, বাষ্প এবং গাঢ় ছায়াছবি প্রকৃতপক্ষে উজ্জ্বল রঙ্গকের মিশ্রণগুলির সমন্বয়ে গঠিত, এতে কোবাল্ট নীল, সেরুলিয়ান নীল, সিন্থেটিক আল্ট্রামেরিন, গিলিট সবুজ, ক্রোম হলুদ এবং একরলেট লাল রয়েছে।[৫৭] নীল রঙ চিত্রশিল্পীদের একটি প্রিয় রঙ ছিল, যারা এটি কেবল প্রকৃতি চিত্রিত করতে নয়, অনুভূতি এবং বায়ুমণ্ডল তৈরি করতে ব্যবহার করেছিলেন। কোবাল্ট নীল, কোবাল্ট অক্সাইড-অ্যালুমিনিয়াম অক্সাইডের একটি রঙ্গক আগস্ট রেনোয়ার এবং ভিনসেন্ট ভ্যান গগের প্রিয় ছিল। এটি নীল রঙের কাঁচ তৈরি করতে কয়েক শতাব্দী ধরে ব্যবহৃত রঙ্গক। তবে এটি ফরাসি রসায়নবিদ লুই জ্যাক থানার্ডের দ্বারা আরো উন্নীত হয়েছিল, যিনি ১৮০২ সালে এটি প্রবর্তন করেছিলেন। এটি অত্যন্ত স্থিতিশীল রঙ, তবে অত্যন্ত ব্যয়বহুল।

বিশ্ব সংস্কৃতিতে[সম্পাদনা]

  • জার্মান ভাষায়, "নীল" রঙ দিয়ে মাতালদের বোঝানো হয়। এটির ব্যবহার বৃষ্টির নীল রঙের সাথেও হতে পারে, যা সাধারণত হতাশাবোধের অনুভূতি হিসাবে বিবেচিত হয়।[৫৮]
  • জনপ্রিয় গানগুলিতে নীল কখনও কখনও সুখ এবং আশাবাদকে উপস্থাপন করে, সাধারণত নীল আকাশের কথা উল্লেখ করে।[৫৯]
  • জার্মান, সুইডিশ এবং নরওয়েজিয়ান ভাষায়, একজন নিষ্পাপ ব্যক্তি নীল চোখের সাহায্যে বিশ্বের দিকে নজর রাখেন।[৬০]
  • সাধারণত ছেলেদের প্রতীক হিসাবে পশ্চিম গোলার্ধে নীল ব্যবহার করা হয়, অপরদিকে মেয়েদের জন্য গোলাপী রঙ ব্যবহৃত হয়। উনিশ দশকের গোড়ার দিকে নীল রঙ ছিল মেয়েদের জন্য, যেহেতু এটি পশ্চিমা শিল্পের মেরির রঙ ছিল।
  • চীনে নীল রঙ সাধারণত যন্ত্রণা, প্রেতাত্মা এবং মৃত্যুর সাথে জড়িত। কোনো ঐতিহ্যবাহী চাইনিজ অপেরাতে, মুখে নীল রঙের গুঁড়ো মেখে অভিনয় করা চরিত্রটি খলনায়ক হিসেবে গণ্য করা হত।[৬১]
  • তুরস্ক এবং মধ্য এশিয়ায় নীল রঙ ছিল শোকের রঙ।
  • উত্তর আফ্রিকার টুয়ারেগের পুরুষরা টেজেলমাস্ট নামে একটি নীল পাগড়ি পরত, যা তাদের সাহারা মরুভূমির সূর্য এবং বায়ু থেকে রক্ষা করে। নীল রঙ আভিজাত্য এবং সমৃদ্ধির লক্ষণ হিসাবে দর্শনার্থীরা তাদেরকে সাহারার "ব্লু মেন" বলে অভিহিত করতেন।[৬২]
  • আমেরিকান দক্ষিণ-পশ্চিমের হোপি মানুষের সংস্কৃতিতে নীল পশ্চিমের মৃত্যুর প্রতীক হিসাবে দেখা হত। নীল পালক বহনকারী একজন ব্যক্তিকে স্বপ্নে দেখা খুব খারাপ অভ্যাস হিসাবে বিবেচনা করা হয়েছিল।
  • থাইল্যান্ডে নিয়ম ছিল শুক্রবারে নীল রঙ পরতে হবে এবং শুক্রবার যারা জন্মগ্রহণ করবেন তাদের রঙ হিসাবে নীল হিসেবে গণ্য করা হবে।

জাতীয় ও আন্তর্জাতিক রঙ হিসেবে[সম্পাদনা]

নীলের বিভিন্ন বৈচিত্র্য বহু জাতির জাতীয় রঙ হিসাবে ব্যবহৃত হয়।

রাজনীতিতে[সম্পাদনা]

  • বাইজেন্টাইন সাম্রাজ্যে নীল এবং সবুজ রঙ রাজধানীর সর্বাধিক বিশিষ্ট রাজনৈতিক দলের রঙ ছিল। তারা কনস্ট্যান্টিনোপলের হিপ্পড্রোমে দুটি জনপ্রিয় রথ রেসিং দলের রঙ থেকে তাদের নাম নেয়।[৬৩]
  • ইংল্যান্ডে নীল শব্দটি সপ্তদশ শতাব্দীতে কঠোর নৈতিক সংস্থার বিতর্কিত রেফারেন্স হিসাবে ব্যবহৃত হয়েছিল এবং যারা এগুলি পর্যবেক্ষণ করতেন, বিশেষত নীল স্টকিংয়ে, তাদের মধ্যে ১৬৫৩ সালে সংসদে অলিভার ক্রমওয়েলের সমর্থকদের একটি উল্লেখ পাওয়া যায়।
  • অষ্টাদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে নীল ছিল টরি দলের রঙ। তৎকালীন ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং আয়ারল্যান্ডের বিরোধী দল, যা ব্রিটিশ রাজতন্ত্র এবং অভিজাতদের শক্তি বৃদ্ধি করেছিল। অপরদিকে ক্ষমতাসীন হুইগসের রঙ আবার কমলা ছিল। ১৭৫৪-৫৫ খ্রিস্টাব্দে উইলিয়াম হোগার্থের "এ হামার্স অফ ইলেকশন" নামে পরিচিত ছাপানো সিরিজের দুটি ভোটকেন্দ্রের উপরে দুটি রঙের পতাকা দেখা যায়। সেইদিন থেকে আজ অবধি নীল রঙ যুক্তরাজ্যের কনজারভেটিভ পার্টির রঙ রয়ে গেছে।
  • ফরাসী বিপ্লব এবং তার পরে ভেন্ডিতে বিদ্রোহের সময়, নীল রঙ ছিল সরকারের সৈন্যদের দ্বারা পরিহিত, এবং সাদা ছিল রাজকর্মীদের দ্বারা পরিহিত।
  • উনিশ শতকের শেষদিকে ব্রিটেনির "ব্রেটন ব্লুজ"-রা উদারপন্থী ও ধর্মবিরোধী রাজনৈতিক আন্দোলনের সদস্য ছিল।
  • ব্লু-শার্টগুলি ১৯৩০ এর দশকে আয়ারল্যান্ডে সক্রিয় আধাসামরিক সংগঠনের সদস্য ছিল।
  • নীল রঙ ইউরোপের অসংখ্য উদারপন্থী রাজনৈতিক দলগুলির সাথে সম্পর্কিত, যার মধ্যে রয়েছে পিপলস পার্টি ফর ফ্রিডম অ্যান্ড ডেমোক্রেসি (নেদারল্যান্ডস), রিফর্মিস্ট পার্টি অ্যান্ড ওপেন ভি.এল.ডি. (বেলজিয়াম), ডেমোক্র্যাটিক পার্টি (লাক্সেমবার্গ), লিবারেল পার্টি (ডেনমার্ক) এবং পিপলস পার্টি (সুইডেন)
  • নীল রঙ হল ব্রিটেনের কনজারভেটিভ পার্টি, কানাডার কনজারভেটিভ পার্টি, নরওয়ের কনজারভেটিভ পার্টি, ফিনল্যান্ডের কনজারভেটিভ ন্যাশনাল কোয়ালিশন পার্টি এবং সুইডেনের কনজারভেটিভ মডারেট পার্টির রঙ।
  • মার্কিন যুক্তরাষ্ট্রে টেলিভিশন ভাষ্যকাররা সেইসব রাজ্যের জন্য "নীল রাজ্য" শব্দটি ব্যবহার করতেন যা প্রথাগতভাবে রাষ্ট্রপতি নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে ভোট দিয়েছে। অপরদিকে যারা রিপাবলিকান পার্টির পক্ষে ভোট দিয়েছে তাদের জন্য তারা "লাল রাজ্য" ব্যবহার করতেন।[৬৪]
  • কানাডার ক্যুবেক প্রদেশে নীল দল হল ফেডারেলবাদীদের বিপরীতে কুইবেকের সার্বভৌমত্বকে সমর্থনকারীরা। এটি পার্টি কোয়েস্টোইস এবং পার্টি লিবারাল ডু কুইবেকের রঙ।
  • নীল হল পুয়ের্তো রিকোর নতুন প্রগতিশীল পার্টির রঙ।
  • ব্রাজিলের রাজ্যগুলির মধ্যে সামাজিক ধর্মনিরপেক্ষ দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। ওয়ার্কার্স পার্টির বিরোধীদের সাধারণত লাল দ্বারা সূচিত করা হয়।
  • নীল আইন হল এক ধরনের আইন, যা সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় দেখা যায়। এটি মূলত ধর্মীয় মান প্রয়োগ করার জন্য তৈরি করা হয়েছে। বিশেষত রবিবারকে পূজা বা বিশ্রামের দিন হিসাবে পালন করা এবং রবিবার কেনাকাটার উপর নিষেধাজ্ঞা প্রয়োগ করা হয় এই আইনের মাধ্যমে।
  • ব্লু হাউস দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির বাসস্থান।[৬৫]

ধর্মে[সম্পাদনা]

  • ইহুদি ধর্মের নীল: তওরাতে ইজরায়েলের লোকদের পোশাকের কোণে একটি নীল বাঁকানো সুতো বুনতে নির্দেশ দেওয়া হয়েছিল।[৬৬] প্রাচীনকালে, এই নীল সুতোটি ভূমধ্যসাগরীয় শামুক থেকে আহরণ করা রঙ থেকে তৈরি হয়েছিল, যাকে বলা হত হিলাজন। মাইমোনাইডস দাবি করেছিলেন যে এই নীলটি ‘পরিষ্কার দুপুরে আকাশের রঙ’; ঈশ্বরের সিংহাসনের তুলনা, যা পবিত্রতার জন্য খুব আকাশের মতো নীলকান্তের এক ঝলক নিয়ে এসে আমাদের মধ্যস্থতায় সহায়তা করে।[৬৭][৬৮][৬৯]
  • হিন্দু ধর্মে নীল: অনেক দেবতার দেহকে নীল বর্ণ হিসাবে চিহ্নিত করা হয়েছে, বিশেষত বিষ্ণু, যাকে বলা হয় বিশ্বের সংরক্ষণক, তাঁর দেহের রঙ নীল। বিষ্ণুর অবতার কৃষ্ণরামের দেহও সাধারণত নীল। দেবতাদানবদের মধ্যে দেবতার অনুকূলে যুদ্ধের মোড় ঘুরিয়ে দেওয়ার জন্য বিষকে গ্রাস করা ধ্বংসকারী শিবকে নীলকণ্ঠেও চিত্রিত করা হয়। নীল প্রতীকীভাবে পঞ্চম, কণ্ঠ, চক্র (বিশুদ্ধ) উপস্থাপন করতে ব্যবহৃত হয়।[৭০]
  • বৌদ্ধ ধর্মে নীল: দক্ষিণ এশিয়ার ঐতিহ্যে, বেশ কয়েকটি বৌদ্ধ ব্যক্তির দেহ নীল রঙের ত্বকে বর্ণিত হয়েছে। শ্রীলঙ্কায় বুদ্ধের শিষ্য মৌদগলীয়ানকে এভাবে চিত্রিত করা হয়েছে। দেবতারা কখনও কখনও নীল, সবুজ বা কালো হিসাবেও চিত্রিত হন। তিব্বতি বৌদ্ধ ধর্মে বুদ্ধ ভাইজ্যগুরুকে সাধারণত লাপিস লাজুলির প্রসঙ্গে নীল রঙে আঁকা হয়। দেবী একজোটির আর একটি নাম "নীল তারা"। বৌদ্ধ পতাকার বর্ণগুলির মধ্যে নীল বর্ণিত "সর্বজনীন সমবেদনের চেতনা" সূচিত করে।
  • প্যাগানিজমে নীল: নীল শান্তি, সত্য, প্রজ্ঞা, সুরক্ষা এবং ধৈর্য্যের সাথে জড়িত। এটি নিরাময়, মানসিক ক্ষমতা এবং সংহতির সাথে সহায়তা করে।[৭১]

লিঙ্গের পার্থক্য বোঝাতে[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের ঠিক আগে (মেয়ে বা ছেলে উভয়ের ক্ষেত্রে) নীল রঙ সর্বপ্রথম লিঙ্গ বোঝানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়েছিল এবং ১৯৪০ এর দশকে সর্বপ্রথম পুরুষ লিঙ্গ বোঝাতে নীল রঙ প্রতিষ্ঠিত হয়েছিল।[৭২]

অল নিপন এয়ারপোর্টের শৌচালয়ে পুরুষ ও মহিলা প্রতীক

সংগীত[সম্পাদনা]

  • "ব্লুজ" হল উনিশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে আফ্রিকো-আমেরিকান সংগীতশিল্পীদের দ্বারা আফ্রিকান নোটের উপর ভিত্তি করে নির্মিত একটি জনপ্রিয় সংগীত ফর্ম।[৭৩] এটি সাধারণত দুঃখ এবং বেদনাকে প্রকাশ করে।
  • "ব্লু নোট" হল এমন এক সংগীত নোট যা প্রধান স্কেলের তুলনায় কিছুটা কম পিচে বাজানো হয়, ফলে এটি অস্বস্তিকর শব্দ দেয়। এটি ঘন ঘন জাজ এবং ব্লুজে ব্যবহৃত হয়।[৭৪]
  • "ব্লুগ্রাস" আমেরিকান দেশীয় সংগীতের একটি ধরণ, যা কেনটাকি এবং অ্যাপালাচিয়ার পর্বতে জন্মগ্রহণ করেছে। স্কটিশ এবং আইরিশদের ঐতিহ্যবাহী লোক সংগীতে এর ভূমিকা রয়েছে।[৭৫]

পরিবহনে[সম্পাদনা]

অনেক দেশে, নীল রঙ প্রায়ই হাইওয়েগুলিতে ব্যবহৃত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত ইউনিফর্ম ট্র্যাফিক কন্ট্রোল ডিভাইসের ম্যানুয়ালে নীল রঙ ব্যবহার করা হয় প্রায়শই মোটর চালক পরিষেবাদি নির্দেশ করতে। বিশ্বজুড়ে বাস এবং রেলব্যবস্থা বা রেললাইনে সাধারণত একটি নীল লাইন থাকে। এছাড়াও নীল রঙ বেশ কয়েকটি এয়ারলাইন দ্বারা ব্যবহৃত হয়।

খেলাধূলায়[সম্পাদনা]

অনেক ক্রীড়া দল নীল রঙকে তাদের দলের রঙ হিসেবে ব্যবহার করে। এছাড়াও, নীল রঙটি অনেক ক্রীড়া সংঘের লোগোতে উপস্থিত রয়েছে। লাল এবং নীল রঙ ক্রীড়া দলগুলির জন্য সর্বাধিক ব্যবহৃত রঙ।

প্রাচীনত্বের নীল রঙ[সম্পাদনা]

রোমান সাম্রাজ্যের শেষদিকে ক্যালিগুলা, নেরো এবং তাঁর অনুসরণকারী সম্রাটদের সময়, নীল একটি জনপ্রিয় রথদৌড়ের দল ছিল যা রোমের সার্কাস ম্যাক্সিমাসে সবুজ, লাল এবং সাদাদের বিরুদ্ধে প্রতিযোগিতা করেছিল।[৭৬] বাইজেন্টাইন সাম্রাজ্যে, নীল এবং সবুজ দুটি জনপ্রিয় রথদৌড়ের দল ছিল যারা কনস্ট্যান্টিনোপলের হিপ্পোড্রোমে অংশ নিয়েছিল। প্রত্যেকেই একটি শক্তিশালী রাজনৈতিক দলের সাথে যুক্ত ছিল। সবুজ ও নীল সমর্থকদের মধ্যে বিরোধ প্রায়শই হিংস্র হয়ে উঠতো। সম্রাট জাস্টিনিয়েনের শাসনকালে, ৫৩২ খ্রিস্টাব্দে এক প্রতিযোগিতার পরে উভয়পক্ষের মধ্যে দাঙ্গা বেঁধে যায়। এই সময় ক্যাথেড্রাল এবং কনস্টান্টিনোপলের বেশিরভাগ কেন্দ্র পুড়িয়ে দেওয়া হয়েছিল এবং ত্রিশ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল।[৭৭]

ফুটবল খেলায়[সম্পাদনা]

আন্তর্জাতিক অ্যাসোসিয়েশন ফুটবলে, নীল হল বহুল প্রচলিত একটি রঙ, কারণ বেশিরভাগ দেশ তাদের জার্সিতে জাতীয় পতাকার রঙ পরিধান করতেন। এর একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম হলেন চারবারের ফিফা বিশ্বকাপজয়ী ইতালি দেশ, যারা স্যাভয়ের রাজকন্যা হাউজের আজজুরো সাভোয়ার উপর ভিত্তি করে একটি নীল রঙের (সাভয় নীল) জার্সি পরেছিলেন।[৭৮] ইতালির জাতীয় পতাকা সবুজ হওয়া সত্ত্বেও ইতালিয়ান রাজ্যগুলিকে একীভূত করেছিল সাদা এবং লাল। দলটি গ্লি-আজজুরি (আজারস) নামে পরিচিত। নীল জার্সিযুক্ত আরেকটি বিশ্বকাপ জয়ী দেশ ফ্রান্স, যারা লেস ব্লুজ নামে পরিচিত। দুটি প্রতিবেশী দেশ দুটি করে বিশ্বকাপ জয়ের সাথে আর্জেন্টিনা এবং উরুগুয়ে একটি হালকা নীল রঙের সাদা স্ট্রাইপযুক্ত জার্সি পরা শুরু করে।

ফুটবল পরিচালনা কমিটি ফিফার (FIFA) নীল রঙের লোগোর পাশাপাশি তাদের ওয়েবসাইটের নকশাও অত্যন্ত বৈচিত্রপূর্ণ।[৭৯] ইউরোপের ফুটবলের প্রশাসনিক সংস্থা, উয়েফা (UEFA) তাদের লোগোর মাঝখানে ইউরোপের মানচিত্র তৈরি করতে দুটি আলাদা নীল রঙের মাত্রা ব্যবহার করে। এশিয়ান ফুটবল কনফেডারেশন, ওশিয়ানিয়া ফুটবল কনফেডারেশন এবং কনক্যাকএফ (উত্তর এবং মধ্য আমেরিকা এবং ক্যারিবিয়ান ফুটবলের পরিচালনা কমিটি) তাদের লোগোতে নীল রঙ ব্যবহার করে।

উত্তর আমেরিকার স্পোর্টিং লিগ[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রিমিয়ার বেসবল লিগের অফিশিয়াল লোগোতে সাদা এবং লাল সহ তিনটি রঙের মধ্যে নীল একটি। অন্টারিও এবং টরন্টো থেকে আসা একটি দলকে "ব্লু জে" নামে ডাকা হত। অন্য ১৬টি দলের কেউ কেউ নিয়মিত নীল টুপি পরিধান করত, আবার কেউ কেউ তাদের ইউনিফর্মে নইলে রঙটি ব্যবহার করত।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার প্রিমিয়ার বাস্কেটবল লিগ, জাতীয় বাস্কেটবল অ্যাসোসিয়েশন তাদের লোগোতে নীল রঙের পাশাপাশি লাল এবং সাদা রঙও ব্যবহার করত। যেমন ডাব্লিউ.এন.বি.এ. (WNBA) দল ২৮ শে মার্চ ২০১১ তে আধুনিক কমলা এবং সাদা মেশানো লোগো গ্রহণ করেছিল। প্রাক্তন এন.বি.এ. (NBA) খেলোয়াড় থিওডোর এডওয়ার্ডসের ডাকনাম ছিল "নীল"। পনেরোটি এন.বি.এ. দল তাদের ইউনিফর্মে নীল রঙটি ব্যবহার করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিমিয়ার আমেরিকান ফুটবল লিগ ন্যাশনাল ফুটবল লিগও তাদের লোগোতে নীল, সাদা এবং লাল— এই তিনটি রঙ ব্যবহার করে। এছাড়াও কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রিমিয়ার আইস হকি লিগ ন্যাশনাল হকি লিগ তাদের লোগোতে নীল রঙ ব্যবহার করেছে।

নীল জার্সিতে ইতালির জাতীয় ফুটবল দল

ক্রিকেট খেলায়[সম্পাদনা]

ভারতীয় জাতীয় ক্রিকেট দল এক দিনের আন্তর্জাতিক ম্যাচের সময় নীল রঙের ইউনিফর্ম পরে, তাই এই দলটিকে "মেন ইন ব্লু" হিসাবেও উল্লেখ করা হয়।[৮০]

নীল জার্সিতে ভারতীয় দল

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "W3C TR CSS3 Color Module, HTML4 color keywords"। W3.org। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-১৪ 
  2. "Glossary Term: Color wheel"। Sanford-artedventures.com। ২০০৮-০৯-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-১৪ 
  3. Michel Pastoureau, Bleu – Histoire d'une couleur
  4. Heller 2009, p. 24.
  5. Heller 2009, p. 22.
  6. Merriam-Webster's Ninth New Collegiate Dictionary Springfield, Mass.:1984--Merriam-Webster Page 319
  7. ""US Navy - origins of Navy Terminology""। ১৬ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০০৯ 
  8. Arthur C. Hardy and Fred H. Perrin. The Principles of Optics. McGraw-Hill Book Co., Inc., New York. 1932.
  9. "Glossary Term: Color wheel". Sanford-artedventures.com. Archived from the original on September 7, 2008. Retrieved 2009-04-14.
  10. "Why is the sky Blue?". ucr.edu. Archived from the original on 2015-11-02.
  11. Anne Marie Helmenstine. "Why Is the Ocean Blue?". About.com Education. Archived from the original on 2012-11-18.
  12. Fox, Denis Llewellyn (1979). Biochromy: Natural Coloration of Living Things. University of California Press. p. 9. ISBN 978-0-520-03699-4. Archived from the original on 2015-10-03.
  13. Mason, Clyde W. (1924). "Blue Eyes". Journal of Physical Chemistry. 28 (5): 498–501. doi:10.1021/j150239a007.
  14. Douglas Belkin (October 17, 2006). "Don't it make my blue eyes brown Americans are seeing a dramatic color change". The Boston Globe. Archived from the original on February 23, 2012
  15. "Pigmentation, the Pilous System, and Morphology of the Soft Parts". altervista.org. Archived from the original on 26 July 2011.
  16. Pastoureau, M., & Cruse, M. I. (2001). Blue: The history of a color p. 64. Princeton, NJ: Princeton University Press
  17. Michel Pastoureau, Blue: Histoire d'une couleur, pp. 13–17.
  18. Moorey, Peter Roger (1999). Ancient mesopotamian materials and industries: the archaeological evidence. Eisenbrauns. pp. 86–87. ISBN 978-1-57506-042-2. Archived from the original on 2015-10-03.
  19. Alessandro Bongioanni & Maria Croce (ed.), The Treasures of Ancient Egypt: From the Egyptian Museum in Cairo, Universe Publishing, a division of Ruzzoli Publications Inc., 2003. p. 310
  20. Baines, "Color Terminology and Color Classification in Ancient Egyptian Color Terminology and Polychromy", in The American Anthropologist, volume LXXXVII, 1985, pp. 282–97.
  21. Philip Ball, Bright Earth: Art and the Invention of Colour, p. 106
  22. Caesar, The Gallic Wars, V., 14, 2. Cited by Miche Pastourou, p. 178.
  23. Michel Pastoureau, Bleu – Histoire d'une couleur, pp. 44–47
  24. Daniel V. Thompson, The Materials and Techniques of Medieval Painting (1956), Dover Publications, New York, (ISBN 0-486-20327-1)
  25. Michel Pastoureau, Blue – Histoire d'une couleur, pp. 51–52
  26. Philip Ball, Bright Earth, Art and the Invention of Colour. pp. 139–40
  27. Philip Ball, Bright Earth, Art and the Invention of Colour. pp. 141–43
  28. Philip Ball, Bright Earth, Art and the Invention of Colour. p. 178
  29. Philip Ball, Bright Earth, Art and Invention of Colour, p. 165
  30. Philip Ball, Bright Earth, Art and Invention of Colour, p. 347
  31. Eva Heller, Psychologie de la couleur – effets et symboliques p. 20
  32. "Raphael (Raffaello Sanzio or Santi) – Madonna and Child Enthroned with Saints – The Metropolitan Museum of Art" metmuseum.org. Archived from the original on 2012-07-04.
  33. Philip Ball, Bright Earth, Art and Invention of Colour, p. 171
  34. "Girl with a Pearl Earring"। essentialvermeer.com। ২০১৫-০৬-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  35. Eva Heller, Psychologie de la couleur effets et symboliques p. 21
  36. Lippincott's Magazine of Popular Literature and Science, Volume 17, No. 100, April 1876 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-১১-০৬ তারিখে.
  37. D G Schreber, Historische, physische und economische Beschreibung des Waidtes, 1752, the appendix; Thorpe JF and Ingold CK, 1923, Synthetic colouring matters – vat colours (London: Longmans, Green), p. 23
  38. Foucaud, Édouard (১৮৪৬)। Frost, John, সম্পাদক। The book of illustrious mechanics of Europe and America। D. Appleton। পৃষ্ঠা 236 
  39. Eva Heller, Psychologie de la couleur – effets et symboliques p. 28
  40. F. Lauterbach, Der Kampf des Waides mit dem Indigo, Leipzig, p. 25. Cited by Michel Pastoureau, Bleu – Histoire d'une couleur, pp. 108–13.
  41. Elmar Steingruber "Indigo and Indigo Colorants" Ullmann's Encyclopedia of Industrial Chemistry 2004, Wiley-VCH, Weinheim. ডিওআই: 10.1002/14356007.a14_149.pub2
  42. Eva Heller, Psychologie de la couleur, effets et symboliques p. 30
  43. J.R. Hill, The Oxford Illustrated History of the Royal Navy, Oxford University Press, 1995.
  44. Ron Chernow, Washington: A Life, p. 174. আইএসবিএন ৯৭৮-০-১৪-৩১১৯৯৬-৮.
  45. "Army Dress Uniform"army.mil। Archived from the original on ২০১৪-১১-১৯। 
  46. Jean Tulard, Jean-François Fayard, Alfred Fierro, Histoire et dictionnaire de la Révolution française, 1789–1799, Éditions Robert Laffont, collection Bouquins, Paris, 1987. আইএসবিএন ২-৭০২৮-২০৭৬-X
  47. Michel Pastoureau, Bleu – Histoire d'une couleur, pp. 137–40
  48. Metropolitan Police। "History"met.police.uk। ২০০৮-১২-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  49. Michel Pastoureau, Bleu – HIstoire d'une couleur, pp. 114–16
  50. oger Keyes, Japanese Woodblock Prints: A Catalogue of the Mary A. Ainsworth Collection, R, Allen Memorial Art Museum, Oberlin College, 1984, p. 42, plate #140, p. 91 and catalogue entry #439, p. 185. for more on the story of Prussian blue in Japanese prints, see also the website of the Victoria and Albert Museum, London.
  51. Maerz and Paul (1930). A Dictionary of Color New York: McGraw Hill p. 206
  52. Eva Heller, Psychologie de la couleur, p. 32.
  53. "Eight blue moments in art history"। The Tate। ২০১৮-১০-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১০-১৬ 
  54. Philip Ball, Bright Earth, Art and the Invention of Colour, p. 265.
  55. Michel Eugene Chevreul, De la loi du contraste simultané des couleurs, Paris, (1839). Cited by Philip Ball, p. 257.
  56. Ogden Rood, Modern Chromatics (1879)
  57. Philip Ball, Bright Earth, Art and the Invention of Colour, p. 268.
  58. Heller, Eva. Wie Farben wirken: Farbpsychologie, Farbsymbolik, kreative Farbgestaltung. Berlin: Rowohlt, 2004.
  59. "Top 10 Weather Related Problems People Complain About"theweatherprediction.com। ২০১০-০১-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  60. Psychology of Color ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত মার্চ ৮, ২০১০ তারিখে
  61. "Should we not dress girls in pink?"BBC Magazine। BBC। ৮ জানুয়ারি ২০০৯। ১৪ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ এপ্রিল ২০১১ 
  62. Balfour-Paul, Jenny (১৯৯৭)। Indigo in the Arab world (1. publ. সংস্করণ)। London: Routledge। পৃষ্ঠা 152। আইএসবিএন 978-0-7007-0373-9। ২০১৭-০১-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  63. Edward Gibbon, The Decline and Fall of the Roman Empire (abridged edition), Harcourt, Brace and Company, New York, (1960), p. 554.
  64. Brooks, David (ডিসেম্বর ২০০১)। "One Nation, Slightly Divisible"The Atlantic Monthly। ৪ ডিসেম্বর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১০ 
  65. Cheong Wa Dae / The Blue House, ২০১১-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা, The Main Building and its two annexes are covered with a total of 150,000 traditional Korean blue roof tiles (hence, the name "Blue House" is also commonly used when referring to Cheongwadae). 
  66. Numbers 15:38.
  67. Mishneh Torah, Tzitzit 2:1; Commentary on Numbers 15:38.
  68. "The Spirit of Notre Dame"Nd.edu। ২০১১-১২-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১২-৩১ 
  69. "Board Question #31244 | The 100 Hour Board"Theboard.byu.edu। ২০১২-০৩-৩১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১২-৩১ 
  70. Stevens, Samantha. The Seven Rays: a Universal Guide to the Archangels. Toronto: Insomniac Press, 2004. আইএসবিএন ১-৮৯৪৬৬৩-৪৯-৭. p. 24.
  71. "Magical Properties of Colors". Wicca Living. Retrieved 2020-12-24.
  72. "When Did Girls Start Wearing Pink?"Smithsonian 
  73. Kunzler's dictionary of Jazz provides two separate entries: blues, an originally African-American genre (p.128), and the blues form, a widespread musical form (p.131).
  74. Benward & Saker (2003). Music: In Theory and Practice, Vol. I, p.359. Seventh Edition. আইএসবিএন ৯৭৮-০-০৭-২৯৪২৬২-০.
  75. Robert Cantwell, Bluegrass Breakdown: The Making of the Old Southern Sound (University of Illinois Press, 2002), pgs 65–66.
  76. Edward Gibbon, The Decline and Fall of the Roman Empire (abridged edition), Harcourt, Brace and Company, New York, (1960), p. 554.
  77. Edward Gibbon, Decline and Fall of the Roman Empire, Chapter 40, pp. 556–59
  78. "Euro 2008 Team Kits – Historical Football Kits". Historicalkits.co.uk. 2008-06-29. Archived from the original on 2012-01-21. Retrieved 2011-12-31
  79. "FIFA.com – Fédération Internationale de Football Association". FIFA. 2011-12-27. Archived from the original on 2011-12-30. Retrieved 2011-12-31
  80. "This Is The Reason Why Indian Cricket Team Wears A Blue Jersey During ODIs". 3 July 2016