চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসা
ধরনএমপিও ভুক্ত
স্থাপিত১ জানুয়ারি ১৯৭৮; ৪৩ বছর আগে (1978-01-01)
প্রতিষ্ঠাতামুজাফফর আহমদ
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (২০০৬- ২০১৬)
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় (২০১৬- বর্তমান)
অধ্যক্ষমোহাম্মদ এরফানুল হক (ভারপ্রাপ্ত অধ্যক্ষ)
মাধ্যমিক অন্তর্ভুক্তিবাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড
শিক্ষার্থীআনু. ১০০০
ঠিকানা
ফিরোজশাহ, পাহাড়তলী থানা
, , ,
শিক্ষাঙ্গনগ্রাম্য
EIIN সংখ্যা১১৪৬৮১
ক্রীড়াক্রিকেট, ফুটবল, ভবিবল, ব্যাটমিন্টন
ওয়েবসাইটhttp://104681.ebmeb.gov.bd/

চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসা বাংলাদেশের চট্টগ্রাম জেলার চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অভ্যন্তরে অবস্থিত একটি ঐতিহাসিক একটি আলিয়া মাদ্রাসা[১][২] ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত এই মাদ্রাসাটি উচ্চ শিক্ষার জন্য ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত।[৩][৪] বর্তমানে এই আলিয়া মাদ্রাসার অধ্যক্ষের মোহাম্মদ এরফানুল হক (ভারপ্রাপ্ত অধ্যক্ষ)।

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৮ সালে চট্টগ্রাম জেলার ইসলামী শিক্ষার প্রসার ঘটানোর উদ্দেশ্যে এই মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়। উপমহাদেশের সুফি সাধক সৈয়দ নেছার উদ্দীনের নামে মুফতি ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মুজাফফর আহমদের উদ্যোগে ১৯৭৮ সালে মাদ্রাসাটি প্রতিষ্ঠা লাভ করে।

বর্তমানে এটি একটি কামিল মাদ্রাসা ও চট্টগ্রাম জেলার ইসলামি শিক্ষার বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ২০১৪ সালের দিকে এই মাদ্রাসাকে বাংলাদেশী জঙ্গিবাদের বিরুদ্ধে সক্রিয় ছিলো।[৫] এই মাদ্রাসাটি ফাজিল ও কামিল শ্রেণীর ডিগ্রি প্রদানের জন্য ২০০৬ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের অন্তর্ভুক্ত ছিলো,[৬] এরপর থেকে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত রয়েছে।

অবস্থান[সম্পাদনা]

চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসা চট্টগ্রাম জেলার সিটি কর্পোরেশনের অভ্যন্তরে আওতাধীন পাহাড়তলী থানার ফিরোজশাহ নামক স্থানে অবস্থিত। মাদ্রাসাটি চট্টগ্রামের আমানতউল্লাহ রোডের পাশেই ফিরোজ শাহ কলোনিতে অবস্থিত।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এই মাদ্রাসায় ইবতেদায়ী থেকে কামিল পর্যন্ত পাঠদান করা হয়। দাখিল ও আলিম শ্রেণীতে বিজ্ঞান, মানবিক শাখা রয়েছে। এছাড়াও ফাজিল ও কামিল শ্রেণীতে তাফসীর বিভাগ, আল হাদিস বিভাগ, ও আল ফিকহ বিভাগ নিয়ে উচ্চতর পড়াশোনার সুযোগ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "চট্টগ্রাম নেছারিয়া কামিল মাদরাসায় পর্যালোচনা সভা অনুষ্ঠিত"The Daily Sangram। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৫ 
  2. "পাহাড়তলী চট্টগ্রাম নেছারিয়া আলিয়া মাদ্রাসা এর প্রতিষ্ঠাতা উদ্যোক্তার কবর উৎচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ"Chattogram Daily - Latest News from Chittagong (ইংরেজি ভাষায়)। ২০২০-০২-১৫। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ফাজিল অনার্সে ভর্তি | daily nayadiganta"The Daily Nayadiganta। ২০২১-০৭-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৫ 
  4. "Chattagram Nesaria Kamil Madrasah - Sohopathi | সহপাঠী" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৫ 
  5. প্রতিবেদক, নিজস্ব। "চট্টগ্রাম নেছারিয়া মাদরাসায় জঙ্গিবাদবিরোধী আলোচনা"DailyInqilabOnline। সংগ্রহের তারিখ ২০২১-০৭-১৫ 
  6. "ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তি" (PDF)ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ। সংগ্রহের তারিখ ১৫ জুলাই ২০২১